OrdinaryITPostAd

শীতের আগমনী বার্তা - শীতের আগমনী বার্তা নিয়ে কবিতা

শীতের আগমনী বার্তা দিয়েই শীত আমাদের মাঝে উপস্থিত হয়। আমরা অনেকেই আছি যারা শীত অনেক পছন্দ করি। তারা শীতের আগমনী বার্তা নিয়ে কবিতা পড়তে চাই যারা বেশি কবিতা পছন্দ করে। আজকের এই আর্টিকেলে আমরা শীতের আগমনী বার্তা নিয়ে কবিতা স্ট্যাটাস সহ আরো অনেকগুলো বিষয় সম্পর্কে আলোচনা করব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে শীতের আগমনী বার্তা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শীতের আগমনী বার্তা নিয়ে কবিতা জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ শীতের আগমনী বার্তা - শীতের আগমনী বার্তা নিয়ে কবিতা

শীতের আগমনী বার্তা - শীতের আগমনী বার্তা নিয়ে কবিতাঃ ভূমিকা

শীতের আগমনী বার্তা দেখা যাচ্ছে বাংলাদেশ। ইতিমধ্যে দেশের বিভিন্ন জায়গাতে পুরোপুরি ভাবে শীত শুরু হয়ে গিয়েছে। খালে বিলে পদ্ম ধানের শীষে বৃষ্টির মতো টিপটিপ করে ঝরছে শিশির। এটিই হলো শীতের আগমনী বার্তা। আজকেরে আর্টিকেলে আমরা শীতের আগমনী বার্তা নিয়ে কবিতা সম্পর্কে আলোচনা করব। আপনারা যারা শীতের আগমনী বার্তা কবিতা এবং উক্তি পছন্দ করে থাকেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি

শীতের আগমনী বার্তা ২০২২

ভৌগোলিক বৈশিষ্ট্য ও ঋতু বৈচিত্র্যের কারণে দেশের বিভিন্ন জায়গাতে শীতের আগমনী বার্তা দিয়েছে। খালে বিলে ধানের শীষে বৃষ্টির মত করে ঝরছে শিশির। মৌসুমের প্রথম ঘন কুয়াশায় দেশের উত্তরাঞ্চলের জেলা গুলো শীতের আগমনী বার্তা দিয়েছে। শরতকালের হওয়ার সময় এসেছে হেমন্ত কে পাশ কাটিয়ে আগমন শীত দেখা দেবে।

আরো পড়ুনঃ মুক্তিযোদ্ধা দিবস কত তারিখ - বাংলাদেশ মুক্তিযোদ্ধা দিবস - ০১ ডিসেম্বর

বিশেষ করে গ্রামাঞ্চলে সন্ধ্যা নামতেই শীতে এবং কুয়াশাতে ভরে যাচ্ছে পুরা এলাকা। আবহাওয়া অফিস বলেছে গত কয়েকদিন মধ্যে শীতের প্রকোপ আরো বাড়বে। প্রকৃতির এই রূপ অনেকের কাছে প্রিয় তাই হেমন্ত কালকে অনেক বাঙালির কাছেই প্রিয় ঋতু হিসেবে বিবেচনা করা হয়। এখন থেকে দিন যত বাড়বে পৌষের দিকে ততই বায়ু প্রবাহ বাড়বে এদেশের অভিমুখে।

ধীরে ধীরে পুরো দেশে চেপে বসবে শীত। সারাদেশে কুয়াশার প্রকোপ আরো বাড়বে। আবার কোথাও সন্ধ্যার পর থেকে কুয়াশা এমনভাবে বিস্তৃত হয় যে দৃষ্টিসীমা হরণ করার উপক্রম হয়। রাত পেরিয়ে যখন ভোরের আগমন ঘটে তখন ঘন কুয়াশা দেখা মেলে কোথাও। কুয়াশার মধ্যেই উঁকি দেই নতুন সূর্য। শীতের এই অনুভূতি উপভোগ করতে হলে গ্রাম অঞ্চলে যেতে হবে।

শীতের আগমনী বার্তা নিয়ে কবিতা

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা শীতের আগমনী বার্তা নিয়ে আলোচনা করছি। আমাদের মধ্যে অনেকেই আছে যারা শীতের আগমনী বার্তা নিয়ে কবিতা পড়তে অনেক পছন্দ করে বিশেষ করে যারা আমাদের এই আর্টিকেল পড়ছে তারা। আপনাদের জন্য নিচে শীতের আগমনী বার্তা নিয়ে কবিতা উল্লেখ করা হলো।

শীতের আগমনী বার্তা নিয়ে কবিতাঃ

এক পসরা বৃষ্টির পানি ধুয়ে নিল মরুর বালি
বহে হিমেল হাওয়া, এই যেন শীতের আগমনী।
লাগছে খুব ঠান্ডা, গায়ের লোম গেল যে দাঁড়িয়ে
শীত আসছে তো আসছেই দেখ গরমকে তাঁড়িয়ে।

চারিদিকে কুয়াশা ঘিরে, আনন্দ এলো যেন ফিরে
তাজা সবজী কতো কি শীতের খাবার
শীত এলে মনে হয় অনেক আছে পাওয়া
ইচ্ছে হয় দেখতে শীতের সকাল, দেশে যাওয়া।
ঘাসের ডগায় শিশির বিন্দু চলি খালি পায়ে

ওহ! কি যে মজা, ভাবতে এতো ভাল লাগে
নদীর কল-কল ধ্বনি এখনও ডাকে আমারে
শীতের পিঠা, খেজুরের রস, গাঁয়ের বাঁকা মোড়ে।
উত্তরী হাওয়া কন কন শীত
গরীব কাঁদে, ভয়ে নড়ে যায় ভীত
কাঁথা বালিশ নেইতো কিছু সম্বল
খারাপ হয়ে গেছে গত বারের কম্বল।

সংগৃহীত: বাংলার কবিতা

শীতের আগমনী বার্তা নিয়ে উক্তি

বাঙ্গালীদের মধ্যে বেশির ভাগ রয়েছে যারা শীতকাল পছন্দ করে। শীতকালের মধ্যে এক অন্যরকম মজা রয়েছে যা অন্যান্য সময় পাওয়া যায় না। প্রচণ্ড ঠান্ডায় সকলের জনজীবন বিপন্ন হয়ে ওঠে শীতকালে। এত অসুবিধার পরেও শীতকাল আমাদের জীবনে আনন্দ বয়ে নিয়ে আসে। কারণ শীতের সময় কি সন্ধান তাদের ঘরে তোলে। চারদিকে খেজুরের রস নতুন নতুন পিঠা বানানোর ধুম পড়ে যায়।

আরো পড়ুনঃ বাংলাদেশের জাতীয় আয়ের এর বৃহ খাত কোনটি জেনে নিন

শীতের আগমনী বার্তা নিয়ে উক্তি - ১ঃ

শীত এসেছে হঠাৎ চুক্তি করে

ঘাপটি মেরে কাঁপুনি জ্বর নাকি শীতের তরে?

মন ভরে প্রশ্ন করে।

শীতের আগমনী বার্তা নিয়ে উক্তি - ২ঃ

হিম হিম বইছে মৃদ হাওয়া শীতের কি কাপন,

বছর ঘুরে আবার এলো শীতের আগমনী।

শীতের আগমনী বার্তা নিয়ে উক্তি - ৩ঃ

ঘুম ভেঙেছে তিনপ্রহরের শিশিরের শব্দ শুনে

হিমেল কুয়াশা দিকভ্রান্ত করে পাথরের সরিষা ক্ষেতে

শীতের আগমনী বার্তা নিয়ে উক্তি - ৪ঃ

কুয়াশা ভরা প্রভাত সিক্ত কিশলয়

সন্ধ্যাবেলায় হিমেল বাতাস তোর পরিচয়।

শীতের আগমনী বার্তা নিয়ে উক্তি - ৫ঃ

শীত মানে সকালবেলা মুড়ি দিয়ে ঘুম

শীত মানে গরম চায়ের স্মৃতি রোমান্থন

সংগৃহীতঃ grathor

শীতের আগমনী বার্তা in english

There are six seasons in Bangladesh. Winter is one of them. The morning in the winter is called winter morning. A winter morning is very misty and cold. In winter dew drops on grasses and trees at night. Everything is covered with dense fog. Sometimes the fog is so dense that the sun rays cannot get through it. Everything seems to be hazy from a little distance. Bird’s chirping is not heard.

Cows and other animals cannot come out. In winter the nights are long and the days are short. The people get up late from the bed. Then they enjoy the winter morning in many ways. They put on warm cloth, gather straws or leaves and make fire to warm themselves. Children and old people bask in the sun. Besides

আরো পড়ুনঃ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার - বিশ্ব শিশু দিবস লক্ষ্য ও উদ্দেশ্য

The people enjoy the winter morning happily by eating various kinds of delicious cakes, date juice, breads and other items. It may be noted that the poor suffer much in winter and the rich enjoy the winter with much pleasure. In fine, in spite of having some demerits in winter it is a pleasant morning to most of the people

শীতের আগমনী বার্তা - শীতের আগমনী বার্তা নিয়ে কবিতাঃ উপসংহার

শীতের আগমনী বার্তা, শীতের আগমনী বার্তা নিয়ে কবিতা সহ আরো অনেকগুলো বিষয় আজকেরে আর্টিকেলে আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশাকরি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাকে উক্ত বিষয়গুলো জানাতে পেরে আমরা সত্যি অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url