OrdinaryITPostAd

বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে - আয়কর দিবস কেন পালিত হয়

আপনি কি বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য।কেননা আজকের আর্টিকেলে বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে, আয়কর কি এবং আয়কর দিবস কেন পালিত হয় ইত্যাদি অনেক বিষয় নিয়ে আলোচনা করা হবে।তাই বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে তা জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে
নিচে আপনাদের জন্য আয়কর কি,বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে এবং আয়কর দিবস কেন পালিত হয় এছাড়াও আয়কর সম্পর্কিত আরও অনেক কিছু ধাপে ধাপে আলচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে তা জেনে নিতে পারবেন।তাই দেরি না করে  বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে 

আয়কর কি

সরকার কর্তৃক নির্ধারিত পরিমাণ এর অতিরিক্ত আয় যারা করে তাদের আয়ের কিছু অংশ সরকারকে কর দিতে হয় এটাই হচ্ছে আয়কর। একজন আদর্শ নাগরিকের একটি অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব হচ্ছে যথাসময়ে আয়কর প্রদান। এই আয়কর জমা দেওয়ার শেষ তারিখকে ঘিরে প্রতিবছর নানান কর্মসূচি পালিত হয় এবং সে দিনটিকে বলা হয় জাতীয় আয়কর দিবস।

আয়কর দিবস কেন পালিত হয়

আয়কর জমা দেওয়ার শেষ তারিখকে ঘিরে প্রতিবছর নানান কর্মসূচি পালিত হয় এবং সে দিনটিকে বলা হয় জাতীয় আয়কর দিবস। প্রতিবছর আয়কর দিবস পালিত হয়ে থাকে। আপনারা কি সবাই জানেন আয়কর দিবস কেন পালিত হয়? যদি না জানেন তাহলে এই সেকশনটি পড়ে জেনে নিন আয়কর দিবস কেন পালিত হয়।
২০০৮ সাল থেকে আয়কর দিবস পালিত হয়ে আসছে। প্রতিবছর বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এই জাতীয় আয়কর দিবস পালিত হয়। আয়কর দিবস পালনের কারণ আছে সবার আয়ের একটা হিসাব রাখা এবং কেউ অসৎ উপায়ে অতিরিক্ত অর্থ উপার্জন করছে কিনা সেদিকে লক্ষ্য রাখা যায়। আবার আয়কর দিবস পালিত হয় যারা নির্ধারিত পরিমাণ এর অতিরিক্ত অর্থ উপার্জন করে তারা কবর দিতে উদ্বুদ্ধ হয়। এসব কারণেই মূলত আয়কর দিবস পালিত হয়। আয়কর দিবস কেন পালিত হয় আশা করি বুঝতে পেরেছেন। এবার চলুন বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে তা জেনে নেওয়া যাক।

বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে

আয়কর জমা দেওয়ার শেষ তারিখকে ঘিরে প্রতিবছর নানান কর্মসূচি পালিত হয় এবং সে দিনটিকে বলা হয় জাতীয় আয়কর দিবস। দেশের একজন আদর্শ নাগরিক হিসেবে বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে সে সম্পর্কে অবশ্যই আমাদের জ্ঞান থাকা প্রয়োজন। বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে এই প্রশ্নটি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাসহ চাকরির পরীক্ষাতেও এই প্রশ্নটি করা হয়। তাই সকলের বাংলাদেশের জাতীয় দিবস কবে জানা প্রয়োজন।
জাতীয় আয়কর দিবস পালিত হয়ে আসছে ২০০৮ সাল থেকে। প্রথমে প্রতি বছর পালিত হতো ১৫ সেপ্টেম্বর পরবর্তীতে ২০১৬ সাল থেকে জাতীয় আয়কর দিবস পালিত হয় ৩০ নভেম্বর। আয়কর জমা দেওয়ার শেষ দিন হচ্ছে এই দিন।একজন আদর্শ নাগরিক হিসেবে এই আয়কর প্রত্যেকের যথাসময়ে দেওয়া দায়িত্ব ও কর্তব্য। তাই দেশের উন্নতিতে এই আয়কর যাদের নির্ধারিত পরিমাণ আয় হয় তাদের অবশ্যই দেওয়া উচিত।

৩০ নভেম্বর কি দিবস

৩০ নভেম্বর একটি গুরুত্বপূর্ণ দিবস। ৩০ নভেম্বর হচ্ছে বাংলাদেশের জাতীয় আয়কর দিবস। জাতীয় আয়কর দিবস পালিত হয়ে আসছে ২০০৮ সাল থেকে। ২০১৬ সাল থেকে এই দিনটিকে জাতীয় আয়কর দিবস হিসেবে পালন করে আসছে এনবিআর।তাই ৩০ নভেম্বর হচ্ছে জাতীয় আয়কর দিবস।

জাতীয় আয়কর দিবস ২০২২

আয়কর জমা দেওয়ার শেষ তারিখকে ঘিরে প্রতিবছর নানান কর্মসূচি পালিত হয় এবং সে দিনটিকে বলা হয় জাতীয় আয়কর দিবস। এই আয়কর দিবস ২০০৮ সাল থেকে পালিত হয়ে আসছে ২০১৬ সাল থেকে ৩০ নভেম্বরকে জাতীয় আয়কর দিবস হিসেবে বিবেচনা করা হয়। অর্থাৎ প্রতি বছর ৩০ নভেম্বরের মধ্যে আয়কর পরিশোধ করতে হবে।
প্রতি বছরের ন্যায় এবারও জাতীয় আয়কর দিবস ২০২২ সালে ৩০ নভেম্বর পালিত হবে।২০০২২ সালের ৩০ নভেম্বরের মধ্যে যাদের আই এর উপর আয়কর ধার্য করা হয়েছে তাদের আয়কর জমা দিতে হবে। যদি কোন কারনে এই তারিখে আয়কর পরিশোধ করা সম্ভব না হয় তাহলে পরবর্তীতে জরিমানাসহ আয়কর পরিশোধ করতে হবে।

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে সে সম্পর্কে জানতে পেরেছেন।শুধু বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে সে সম্পর্কে নয় বরং আয়কর কি, আয়কর দিবস কেন পালিত হয় এবং বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে অর্থাৎ আয়কর সম্পর্কে খুঁটিনাটি অনেক তথ্য জানতে পেরেছেন।আশা করি এসব গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে তাই এধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল বেশি বেশি পেতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি কে ফলো করুন, ধন্যবাদ।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url