OrdinaryITPostAd

নূর হোসেন নিহত হন কেন - নূর হোসেন নিহত হন কবে

নূর হোসেন নিহত হন কেন? এই প্রশ্নটি অনেকেই করে থাকে। তাই আজকের এই আর্টিকেলের নূর হোসেন নিহত হন কেন? এই বিষয় সর্ম্পকে আলোচনা করব। বাংলাদেশের ইতিহাসের পাতায় নূর হোসেন নামটি অনেক গুরুত্বপূর্ণ একটি নাম। বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের স্মরণীয় ব্যক্তিত্ব নূর হোসেন। তাই এই আর্টিকেলে নূর হোসেন নিহত হন কেন? তা জানব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে নূর হোসেন নিহত হন কেন? এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে নূর হোসেন নিহত হন কেন? তা জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ নূর হোসেন নিহত হন কেন - নূর হোসেন নিহত হন কবে

নূর হোসেন নিহত হন কেন - নূর হোসেন নিহত হন কবেঃ ভূমিকা

বাংলাদেশের ইতিহাস সম্পর্কে যারা জানে তারা নূর হোসেনকে চেনে না এরকম ব্যক্তি নেই। বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের স্মরণীয় ব্যক্তিত্ব হলেন নূর হোসেন। তাই আজকের এই আর্টিকেলে আমরা নূর হোসেন নিহত হন কেন বিষয়টি সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরব। আশা করি আপনারা শেষ পর্যন্ত থাকবেন আমাদের সঙ্গে। তো চলুন মূল আলোচনা শুরু করা যাক।

নূর হোসেন কে ছিলেন?

নূর হোসেন বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের একজন স্মরণীয় ব্যক্তিত্ব। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন নূর হোসেনকে মানুষ মনে রাখবে। কারণ বাংলাদেশের ইতিহাসের পাতায় নূর হোসেন একটি উজ্জ্বল নাম। নূর হোসেন ১৯৬১ সালে জন্মগ্রহণ করেন।

আরো পড়ুনঃ ১৯৭২ সালের সংবিধানের মূলনীতি কি -  বাংলাদেশের সংবিধানের মূলনীতি কি কি

এবং ১৯৮৭ সালের ১০ নভেম্বর তৎকালীন বাংলাদেশ রাষ্ট্রপতি লেফটেন্যান্ট জেনারেল হুসাইন মোহাম্মদ এরশাদের স্বৈরাচারী শাসন ব্যবস্থার বিরুদ্ধে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে পুলিশের গুলিতে নিহত হয় নূর হোসেন।

স্বৈরাচার বিরোধী আন্দোলনের নূর হোসেন এর ভূমিকা

১৯৮২ সালে একটি সেনা উত্থানের মধ্য দিয়ে হোসেন মোহাম্মদ এরশাদ ক্ষমতা গ্রহণ করেছিলেন। ১৯৮৭ সালের নির্বাচনে জয়লাভ করেন। কিন্তু বিরোধী দলগুলো তার এই নির্বাচনকে জালিয়াতি নির্বাচন বলে অভিযুক্ত করেন। কারণ বিরোধী দলের একমাত্র দাবী ছিল নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের নিয়ন্ত্রণে জাতীয় নির্বাচন করা।

এরপরে বাংলাদেশের ইতিহাসে একটি স্মরণীয় দিন যেদিন বাংলাদেশের দুইটি রাজনৈতিক দল বিএনপি এবং আওয়ামী লীগ একত্রিত হয়ে স্বৈরাশাসক হুসাইন মোহাম্মদ এরশাদের পতনের উদ্দেশ্যে ঢাকা অবরোধ কর্মসূচি ঘোষণা করেন। এই কর্মসূচির অংশহিসেবে ঢাকায় একটি মিছিল করা হয় সেখানে নূর হোসেন অংশগ্রহণ করেছিলেন।

নূর হোসেনের প্রতিবাদ হিসেবে তার শরীরের বুকের অংশে সাদা রং দিয়ে লেখা ছিল "স্বৈরাচার নিপাত যাক" এবং উল্টো দিকে লেখা ছিল "গণতন্ত্র মুক্তি পাক" এই আন্দোলনের মিছিলটি ঢাকা জিপিও এর সামনে জিরো পয়েন্টের কাছাকাছি আসলে স্বৈরাশাসক পুলিশ বাহিনীর গুলিতে আন্দোলনকারীদের মধ্যে নূর হোসেনসহ মোট তিনজন নিহত হয়।

আরো পড়ুনঃ জাতীয় চার নেতাকে হত্যা করা হয়েছিল কি কারনে জেনে নিন

এবং পুলিশের গুলিতে অনেকগুলো আন্দোলনকারী আহত হয়েছিলেন। এরপরে এ হত্যাকাণ্ডের বিরুদ্ধে বিরোধী দলগুলো ১৯৮৭ সালের ১১ ও ১২ নভেম্বর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ঘোষণা করে। এবং বাংলাদেশের সকল গণতান্ত্রিক মানুষগুলো বিক্ষোভে ফেটে পড়ে। হোসেন মোহাম্মদ এরশাদ এর পদত্যাগ এর মাধ্যমে বাংলাদেশে ভোটের মধ্য দিয়ে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার এবং প্রধানমন্ত্রী শাসিত সরকার ব্যবস্থা চালু হয়।

নূর হোসেন নিহত হন কেন

বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের স্মরণীয় ব্যক্তিত্ব হলেন নূর হোসেন। তিনি ১৯৮৭ সালের ১০ নভেম্বর তৎকালীন বাংলাদেশ রাষ্ট্রপতি লেফটেন্যান্ট জেনারেল হুসেইন মুহাম্মদ এরশাদের স্বৈরাচারী শাসন ব্যবস্থার বিরুদ্ধে গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণ করে পুলিশের গুলিতে নিহত হন। তখন থেকেই তিনি বাংলাদেশের ইতিহাসের পাতায় স্মরণীয় নাম হিসেবে রয়েছেন।

১৯৮৭ সালের ১০ নভেম্বর স্বৈরশাসক হুসাইন মোহাম্মদ এরশাদের বিরুদ্ধে বাংলাদেশের বিরোধীদল গুলো একটি আন্দোলনের ডাক দেই যাকে বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলন বলা হয়। সেই আন্দোলনে বিরোধী দলের সকল নেতাকর্মী অংশগ্রহণ করে। সেখানে নূর হোসেন নামে এক ব্যক্তি অংশগ্রহণ করেছিল।

নূর হোসেনের বুকে লেখা ছিল স্বৈরাচার নিপাত যাক এবং পিঠে লেখা ছিল গণতন্ত্র মুক্তি পাক। তখন শাসকদের পুলিশ বাহিনীর গুলিতে নূর হোসেন সহ আন্দোলনকারীদের মধ্যে মোট তিনজন নিহত হয়। সাধারণত নূর হোসেন স্বৈরাশাসক হোসাইন মোহাম্মদ এরশাদ এর বিরুদ্ধে বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণ করার কারণে নিহত হয়েছিলেন।

নূর হোসেন নিহত হন কবে?

প্রিয় বন্ধুরা আমরা ইতিমধ্যে নূর হোসেন নিহত হন কেন? এই বিষয় সর্ম্পকে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। এখন আমরা নূর হোসেন নিহত হন কবে তা জানব। নূর হোসেন হল বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের একজন ব্যক্তিত্ব। যিনি বাংলাদেশের স্বৈরশাসক হুসেইন মুহাম্মদ এরশাদের বিরুদ্ধে আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন।

আরো পড়ুনঃ জাতীয় চার নেতার সমাধি কোথায় অবস্থিত জেনে নিন

১৯৮৭ সালের ১০ নভেম্বর তৎকালীন বাংলাদেশের রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের বিরুদ্ধে গণতান্ত্রিক আন্দোলন হয় ওই আন্দোলনে বাংলাদেশের বিরোধীদলীয় সকল নেতাকর্মী অংশগ্রহণ করেছিলেন। তাতে নূর হোসেন অংশ গ্রহণ করে স্বৈরাচারী পুলিশের গুলিতে মৃত্যুবরণ করেছিলেন।

তথ্যঃ 

নূর হোসেন নিহত হন কেন - নূর হোসেন নিহত হন কবেঃ উপসংহার

নূর হোসেন নিহত হন কেন? নূর হোসেন নিহত হন কবে? এছাড়া আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনিও উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাকে উক্ত বিষয়গুলো জানাতে পেরে আমার অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url