OrdinaryITPostAd

২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার - ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

আজ আমরা আলোচনা করব ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার - ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার নিয়ে। রমজান মাস হল মুসলমানদের গুরুত্বপূর্ণ একটি ইবাদতের মাস। এই মাসে সকল মুসলিম জাতি আল্লাহর সন্তুষ্টির জন্য রমজান পালন করে থাকে। তাই অনেকেই ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার দেখতে চাই। যে কত তারিখে পবিত্র রমজান মাস শুরু হবে।

তাই আজকের পোস্টটি তাদের জন্য যারা ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার - ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার দেখতে চান। তো চলুন দেখে আসা যাক ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার - ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার।

পেজ সূচিপত্রঃ ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার - ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার 

২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার (আরবি)

আরবি মাসগুলোতে প্রতিটি মাস চাঁদ দেখার উপর নির্ভর করে। তেমনি রমজান মাস ও চাঁদ দেখার উপর নির্ভর করে শুরু হয়।  ১৪৪৪ হিজরীর প্রথম রমজান শুরু হবে ২০২৩ সালের মার্চ মাসের ২৩ তারিখে (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার নিচে দেওয়া হল।

আরো পড়ুনঃ ২০+ নামাজের নিয়ম

২০২৩ সালের রোজার ক্যালেন্ডার (বাংলা ও ইংরেজি)

নিচের চিত্রে ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার (বাংলা ও ইংরেজি) দেওয়া হল। যেহেতু রমজান মাস বা আরবি মাস গুলোর চাঁদ দেখার উপর নির্ভরশীল ২০২৩ সালের মার্চ মাসের ২২ তারিখ রাত্রে আকাশে চাঁদ দেখা গেলে ২৩ তারিখ(২৩ তারিখ ভোরে সাহারি খেতে হবে) থেকে থেকে রোজা শুরু হয়ে যাবে। ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার দেওয়া হল।



রোজা রাখার ফজিলত ও গুরুত্ব | ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার

সাধারণত রমজান মাস গরমের সময় হয়ে থাকে। এই প্রচণ্ড গরমে আপনি শত ব্যস্ততা শত কাজ থাকা সত্বেও আল্লাহ তাআলা কে সন্তুষ্ট করার জন্য শত কষ্ট হলেও রোজা রাখেন। আমরা যারা এই মহান মাস রমজান মাসে রোজা করছি অনেকেই এই রমজান মাসের ফজিলত ও গুরুত্ব সম্পর্কে জানেন না। তাই নিচে পবিত্র রমজান মাসের ফজিলত ও গুরুত্ব দেওয়া হল।

রোজা শুরু আল্লাহর জন্য। আল্লাহ রব্বুল আলামিন নিজের সঙ্গে রোজার সম্পর্ক ঘোষণা করেছেন। কিভাবে তিনি সব ইবাদত-বন্দেগী থেকে রমজান মাসকে আলাদা মর্যাদা দিয়েছেন। আল্লাহ তা'আলা বলেন," মানুষের প্রতিটি কাজ তার নিজের জন্য। কিন্তু রোজা শুধু আমার জন্য। আমি এর প্রতিদান দেব"(মুসলিমঃ ২৭৬০)। এ হাদীস দ্বারা আমরা অনুধাবন করতে পারি নেক আমল গুলোর মধ্যে রোজা রাখার গুরুত্ব আল্লাহতালার কাছে কত বেশি।
রোজার এত গুরুত্ব কেন? আল্লাহ তাআলা ভালো জানেন। কিন্তু আমরা যা দেখি তা হল রোজা এমন একটি আমল যার মধ্যে লোক দেখানো ভাব থাকে না। এটি বান্দা ও আল্লাহ তায়ালার মধ্যকার একটি অতি গোপন বিষয়। নামাজ, যাকাত, হজ ইত্যাদি ইবাদত করলে তা দেখা যায়। পরিত্যাগ করলেও তা বোঝা যায়। কিন্তু রোজার ক্ষেত্রে লোক দেখানো বা সোনার বিষয় থাকে না। তাই রমজান মাসের এত গুরুত্ব।

রোজা হল জাহান্নাম থেকে বাঁচার একটি ঢাল। যেমন আপনার মৃত্যু থেকে ঢাল আছে। সর্বোত্তম রোজা হলো তিন মাসের ৩ টি রোজা।
 
আবু উমামা রাঃ বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসূল! আমাকে এমন একটি কাজের নির্দেশ দিন যার দ্বারা আমি জান্নাতে প্রবেশ করতে পারব। তিনি বললেন, তোমার জন্য রোজা রাখা অপরিহার্য। কারণ এর তুলনা নেই।
তাই অতিথি গমন ব্যতীত দিনের বেলায় আবু উমামা এর ঘর থেকে ধোঁয়া উড়তে দেখা যেত না। দিনের বেলায় তার বাড়ি থেকে ধোঁয়া উড়তে দেখলে মানুষ ভাবতো তার বাড়িতে আজ অতিথি এসেছে।(সহিহ ইবনে হিব্বানঃ ৩৪২৫)

নবীজী (সাঃ) আরো বলেন রমজান মাসে আমার উম্মতকে পাঁচটি জিনিস দেওয়া হয়েছে। যা আগে কোন নবীর উম্মত কে দেওয়া হয়নি। সেগুলো হলোঃ
  • যখন রমজানের প্রথম রাতে আসে, আল্লাহ তায়ালা তাদের দিকে তাকায়। আর সেই রাতে তিনি যাকে দেখেন তাকে আর কখনো শাস্তি দিবেন না।
  • রোজা পালনকারীদের মুখের গন্ধ আল্লাহর কাছে মিশকের সুগন্ধির চেয়েও উত্তম।
  • ফেরেশতারা তাদের জন্য(রোজা পালনকারীদের) প্রতিদিন ক্ষমা প্রার্থনা করতে থাকে।
  • আল্লাহ জান্নাত কে নির্দেশ দিয়েছেন" আমার বান্দাদের জন্য প্রস্তুত হও"। খুব শীঘ্রই তারা আমার ঘরে এবং আমার সম্মানে দুনিয়ার ক্লান্তি থেকে মুক্তি চাইবে।
  • রমজানের শেষ রাত এলে তাদের ক্ষমা করা হয়। একজন জিজ্ঞেস করেন, এটা কি কদরের রাত? নবীজী বলেন, না আপনি কি শ্রমিকদের দেখেননি? তারা অবসরে গেলে তাদের মজুরি পরিশোধ করা হয়।
যে ব্যক্তি আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য একদিন রোজা রাখবে, আল্লাহ তাকে জাহান্নাম থেকে এমন ভাবে দুরে সরিয়ে দেবেন, যেভাবে একটি কাক শৈশব থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত উড়ে মারা যায়।(শুআবুল ঈমানঃ৩৩১৭)

শেষ কথাঃ ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার - ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

যারা ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার দেখতে চান। ২০২৩ সালে কত তারিখে রমজান মাস শুরু হবে তাদের জন্য উপরে রমজান কত তারিখে শুরু হবে কোন মাসে শুরু হবে বাংলা এবং আরবি সব উপরে দেওয়া রয়েছে। ২০২৩ সালে রমজানের ক্যালেন্ডার ডাউনলোড করতে পারেন।

২০২৩ সালে মার্চ মাসের ২৩ তারিখে প্রথম রোজা হবে। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট করতে এবং দেখতে আমাদের ফেসবুক পেজ ও আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ফলো করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url