OrdinaryITPostAd

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে - কোরবানি ঈদ ২০২৩

 আমরা আজকে আলোচনা করব ঈদুল আজহা ২০২৩ কত তারিখে - কোরবানি ঈদ ২০২৩ তা নিয়ে। যারা ঈদুল আজহা ২০২৩ কত তারিখে জানতে চান তাদের জন্য এই পোস্টটি উপকারী। তো চলুন জেনে আসি কোরবানি ঈদ ২০২৩ কত তারিখে হবে?

পেজ সূচিপত্রঃ ঈদুল আজহা ২০২৩ কত তারিখে - কোরবানি ঈদ ২০২৩

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে

অনেকেই আছে যারা ঈদুল আজহা ২০২৩ কত তারিখে জানতে চেয়ে গুগলে সার্চ করে। তাদের জন্য এই পোস্টটি খুবই উপকারী। কারণ আমরা এখানে কোরবানি ঈদ ২০২৩ কত তারিখে তা নিয়ে আলোচনা করেছি।

জিলহজ মাস অনুযায়ী ১০ই জিলহজ্জ হচ্ছে জুন মাসের ২৮ তারিখে সেই অনুযায়ী আরবের বিভিন্ন দেশে জুন মাসের ২৮ তারিখে কোরবানি ঈদ ২০২৩ পালন করা হবে। যদিও এটা সম্পূর্ণটাই চাঁদ দেখার উপর নির্ভর করে।

আরো পড়ুনঃ ১০০০+ কোরআন থেকে মেয়েদের নামের তালিকা সহ

যেহেতু আগে থেকেই আরবের বিভিন্ন দেশ যেমন সৌদি আরবের ঈদ পালন হওয়ার পরের দিন বাংলাদেশের আকাশের চাঁদ দেখা যায় সেহেতু ২৮শে জুন চাঁদ দেখা গেলে ২৯ শে জুন কোরবানি ঈদ ২০২৩ পালন হবে।(চাঁদ দেখার উপর নির্ভর করে)।

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে | ১৪৪৪ জিলহজ্জ মাসের ক্যালেন্ডার

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে - কোরবানি ঈদ ২০২৩ যারা জানতে চান এবং ১৪৪৪ হিজরীর জিলহজ্জ মাসের ক্যালেন্ডার দেখতে চান। তাদের জন্য নিচে জিলহজ্জ মাসের ক্যালেন্ডার দেওয়া হল। ২০২৩ সালের ২৮শে জুন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেলে ২৯শে জুন বাংলাদেশের কোরবানি ঈদ পালিত হবে। যারা ঈদুল আযহা  ২০২৩ কত তারিখে জানতে চান তাদের জন্য নিচে জিলহজ্জ মাসের ক্যালেন্ডার দেওয়া হল।

আরো পড়ুনঃ ইরানি ছেলেদের ইসলামিক নাম

জিলহজ মাসের রোজা ও আরাফাতের রোজা

আরাফাতের দিন হল জিলহজ মাসের ৯ তারিখ। যারা হজ্জ করতে আসেন তারা এইদিন আরাফাতের ময়দানে আসেন আল্লাহতালার কাছে দোয়া করেন। এবং আল্লাহ তা'আলা সেই মুসলিমদের দোয়া কবুল করেন। যখন হাজী মুসলিমরা আরাফাতের ময়দানে দিয়ে সারা দুনিয়ার মুসলমানদের জন্য দোয়া করে তাই সকল মুসলমান তাদের সাথে শরিক হয় রোজা রেখে।

আরো পড়ুনঃ মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম

এক লোক নবীজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কে জিজ্ঞাসা করল, জিলহজ মাসের ৯ তারিখে(আরাফাতের দিন) আমরা যে রোজা থাকি তার গুরুত্ব টা কি? নবীজি উত্তর দিলেন, "যদি কেউ রোজা রাখে আরাফাতের দিন তার দুই বছরের গুনাহ ক্ষমা করা হবে সেখানে একটা বছর আগের বছর এবং আরেকটি বছর হল পরের বছর" 

পশু জবাই করার দোয়া

ঈদুল আযহা ২০২৩ কত তারিখে - অনেকে আছে কোরবানি দেই কিন্তু কোরবানি করার দোয়া জানেনা। তাদের জন্য নিচে পশু জবাই করার দোয়া টি দেওয়া হল।

আরবিঃ اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ - إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ - لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ - بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر - اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

উচ্চারণঃ ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লাশারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন।বিসমিল্লা আল্লা আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা

যদি কেউ এ দোয়াটি পড়তে না পারেন তাহলে এ ছোট্ট অংশটুকু পড়বেন

আরবিঃ بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر - اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

উচ্চারণঃ বিসমিল্লা আল্লা আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা

নিজের পশু নিজে কোরবানি করলে পশু জবেহ করার পর যে দোয়াটি পড়বেন।

আরবিঃ اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِّى كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

উচ্চারণঃ আললাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে | ২০২৩ সালের জুন মাসের ক্যালেন্ডার

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে - কোরবানি ঈদ ২০২৩ এ বিষয়ে যারা জানতে চান তাদের জন্য নিচে ২০২৩ সালের যে মাসে ঈদ হবে অর্থাৎ আরবি ক্যালেন্ডার অনুযায়ী কোরবানি ঈদ ২০২৩ সালের জুন মাসের ২৯ তারিখে (চাঁদ দেখার উপর নির্ভরশীল)হবে। তাই ২০২৩ সালের জুন মাসের ক্যালেন্ডার দেয়া হলো।

শেষ কথাঃ ঈদুল আজহা ২০২৩ কত তারিখে - কোরবানি ঈদ ২০২৩

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে - কোরবানি ঈদ ২০২৩ জানতে চান তাদের জন্য এই পোস্টটি। উপরে সবকিছু ভালোভাবে বলা হয়েছে যে সৌদি আরবে ঈদুল আজহা ২০২৩ কত তারিখে হবে(যা চাঁদ দেখার উপর নির্ভর করে)। এবং বাংলাদেশ কোরবানি ঈদ ২০২৩ কত তারিখে হবে তাও বলা হয়েছে(চাঁদ দেখার উপর নির্ভর করে)। উপরের পোস্টে ভালো করে পড়লে আপনি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেনা।

আমাদের সঙ্গে এতোক্ষণ থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পড়তে আমাদের ফেসবুক পেজ এবং ওয়েবসাইট নিয়মিত ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url