OrdinaryITPostAd

ঈদুল ফিতরের নামাজের নিয়ম, নিয়ত ও খুতবা সম্পর্কে বিস্তারিত

আগামী ৩রা মে ২০২২ পবিত্র ঈদুল ফিতর (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। ঈদের দিনে চোট-বড় সকলেই নতুন জামা পরে ঈদের নামাজে শরিক হয়। সকল নামাজের মতই পবিত্র ঈদুল ফিতরের নামাজের নিয়ম আছে। আজ আমরা ঈদুল ফিতরের নামাজের নিয়ম সম্পর্কে জানব।
চলুন আর দেরি না করে ঈদুল ফিতরের নামাজের নিয়ম, ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও খুতবা, ঈদুল ফিতরের নামাজের নিয়ম কি, ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও নিয়ত,পবিত্র ঈদুল ফিতরের নামাজের নিয়ম জেনে নেই।

পেজ সূচিপত্রঃ ঈদুল ফিতরের নামাজের নিয়ম

ঈদুল ফিতর কি?

ঈদুল ফিতর আরবি শব্দ যার অর্থ "রোজা ভাঙ্গার দিবস"। ঈদুল ফিতর হলো মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের মধ্যে একটি।

ঈদুল ফিতরের নামাজের নিয়ম কি?

ঈদুল ফিতরের নামাজের কিছু নির্দিষ্ট নিয়ম কানুন রয়েছে। চলুন পবিত্র ঈদুল ফিতরের নামাজের নিয়ম জেনে নেই।
প্রথমে ঈদুল ফিতরের নামাজের নিয়ত করে “আল্লাহু আকবার” বলে কান পর্যন্ত হাত তুলে তাহরিমা বাধতে হবে। তারপর “সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা ওয়াতাআলা যাদ্দুকা ওয়া লা ইলাহা গাইরুকা।” ছানা পড়তে হবে।
৩ বার “আল্লা্‌হু আকবার” বলে তাকবির বলতে হবে। তারপর প্রথম দুইবারে কান পর্যন্ত হাত তুলে ছেড়ে দিতে হবে এবং ৩য় বারে হাত বাধতে হবে। এবং প্রতি তাকবিরের পর ৩ বার “সুবাহানাল্লাহ” বলার সময় থামতে হবে।

তারপর সূরা ফাতিহার সাথে যেকোন একটি সূরা পড়তে হবে। তারপর স্বাভাবিক নামাজের মতো করেই রুকু ও সিজদা করে দ্বিতীয় রাকাতের জন্য উঠে দাড়াতে হবে। তারপর আবার দ্বিতীয় রাকাতে জন্য সূরা ফাতিহার সাথে অন্য একটি সূরা মিলিয়ে পড়ে ৩ বার "আল্লাহু আকবার" পড়ে ৩টি তাকবির সম্পন্ন করতে হবে। প্রতিটি তাকবিরের জন্য হাত ছেড়ে দিতে হবে এবং ৪র্থ তাকবিরে "আল্লাহু আকবার" বলে হাত না বেঁধে রুকু করতে হবে। এবার সেজদা, তাশাহহুদ, দরূদ, দোয়া মাসুরা পড়ে সালাম ফিরিয়ে ঈদের নামাজ শেষ করতে হবে।

ঈদের নামাজ শেষে ইমাম সাহেব মিম্বারে বসে ২টি খুতবা পাঠ করেন। ঈদের খুতবা শোনা ওয়াজিব।

ঈদুল ফিতরের নামাজের নিয়ত | ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও নিয়ত

উচ্চারন- নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা রাকয়াতা সালাতি ঈদিল ফিতর, মায়া ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তায়ালা ইকতাদাইতু বিহাযাল ইমাম, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

অর্থ- আমি কাবামুখী হয়ে আল্লাহ্‌র (সন্তুষ্টির) জন্য অতিরিক্ত ছয় তাকবীরের সঙ্গে ঈদুল ফিতরের দুই রাকআত ওয়াজিব নামাজ এই ইমামের পিছনে আদায়ের নিয়ত করলাম- আল্লাহু আকবর।

ঈদুল ফিতরের তাকবীর

আরবি- الله أرب االلهرب ، لا إ االله ، واالله أرب االله أرب ، والله حلمد
উচ্চারন- আল্লাহু আকবর, আল্লাহু আকবর লা-ইলাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবর। আল্লাহু আকবর। ওয়া লিল্লাহিল হামদ্‌।

অর্থ- আল্লাহ্‌ মহান, আল্লাহ্‌ মহান, আল্লাহ্‌ ছাড়া অন্য কোন মাবুদ নাই, আল্লাহ্‌ মহান। আল্লাহ্‌ মহান। সকল প্রশংসা তাঁর জন্য।

ঈদুল ফিতর কবে পালিত হয়?

পবিত্র ঈদুল ফিতর প্রত্যেক ইসলাম ধর্মাবলম্বীদের জন্য সবচেয়ে বড় প্রথম ধর্মীয় উৎসব। দীর্ঘ এক মাস পবিত্র মাহে রমজানের পর আসে পবিত্র ঈদুল ফিতর। ঈদুল ফিতর আরবি শাওয়াল মাসের ১ তারিখে সারা বিশ্বে পালিত হয়। এই দিনে ছোট-বড়, ধনী-গরীব সকলে নতুন জামা পড়ে জামাতের সহিত ঈদের নামাজ আদায় করে। এবং নামাজ শেষে সকলে একে-অপরের সাথে "কোলাকুলি" ও "ঈদ মোবারক" বলে শুভেচ্ছা বিনিময় করে।

ঈদের  নামাজের প্রস্তুতি

ঈদের দিনে সকালে পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়া ও গোসল করা সুন্নাত। এবং ঈদের নামাজ আদায় করতে যাওয়ার আগে মিষ্টি কিছু (একটি খেজুর বা সেমাই) মুখে দেওয়া সওয়াবের কাজ। এছাড়াও ঈদের দিনে গোসল করা, মিসওয়াক করা, আতর-সুরমা লাগানো ও জামায়াতে এক রাস্তা দিয়ে গমন ও অন্য রাস্তা দিয়ে গৃহে প্রবেশ করা ইসলামে নির্দেশ আছে।

ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও খুতবা

ঈদের দিনে ঈদের নামাজের পর খুৎবা পাঠ করা সুন্নাত। ঈদের খুৎবার সংখ্যা ২ টি। প্রথম খুৎবা তাকবির দিয়ে শুরু করা মুস্তাহাব ও দ্বিতীয় খুৎবা মহান আল্লাহ্‌ তায়ালার নাম নিয়ে শুরু করা। এবং "যাকাতের ফিতরের বিধি-বিধান" নিয়ে আলোচনা করাই থাকে ঈদের খুৎবার বিষয়বস্তু।

শেষ কথাঃ ঈদুল ফিতরের নামাজের নিয়ম

বন্ধুরা, আজ আমরা ঈদুল ফিতরের নামাজের নিয়ম নিয়ে আলোচনা করেছি। আমাদের এই ঈদুল ফিতরের নামাজের নিয়ম পোস্টটিতে ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও খুতবা, ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও নিয়ত, পবিত্র ঈদুল ফিতরের নামাজের নিয়ম নিয়ে আলোচনা করেছি।
আশাকরি, আমাদের এই ঈদুল ফিতরের নামাজের নিয়ম কি পোস্টটি আপনাদের ভালো লাগবে, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url