OrdinaryITPostAd

শবে মেরাজের নামাজের নিয়ম - শবে মেরাজের নামাজের নিয়ত

আপনি কি শবে মেরাজের নামাজের নিয়ম ও শবে মেরাজের নামাজের নিয়ত জানতে চান? তাহলে আজকের এই শবে মেরাজের নামাজের নিয়ম এর পোস্ট আপনার জন্য। আমরা সকলেই জানি আরবি রজব মাসের ২৭ তারিখ পবিত্র শবে মেরাজ। এই দিনে আমাদের সর্ব শেষ নবী হযরত মুহাম্মদ (সঃ) নবুওয়াতের দশম বছরে, নবীজির ৫০ বছর বয়সে মক্কী জীবনের প্রায় শেষের দিকে মহান আল্লাহ তায়ালার নির্দেশে ৭আসমান ঘুরে এসেছিলেন এবং এই দিনে আল্লাহ তায়ালা সকল মুস্লিমের উপর ৫ ওয়াক্ত নামাজ ফরজ করেছিলেন।

এই দিনে সকল মুসলিম জাতি রাত জেগে মহান আল্লাহ তায়ালার ইবাদত করেন। ও শবে মেরাজের জন্য ১২ রাকাত নফল নামাজ আদায় করেন। শবে মেরাজের নামাজ আদায় করার জন্য শবে মেরাজের নামাজের নিয়ম ও শবে মেরাজের নামাজের নিয়ত জানা আমাদের একান্ত জরুরি। চলুন দেরি না করে শবে মেরাজের নামাজের নিয়ম ও শবে মেরাজের নামাজের নিয়ত সম্পর্কে জেনে নেই।

আরও পড়ুনঃ বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি?

পেজ সূচীপত্রঃ শবে মেরাজের নামাজের নিয়ম - শবে মেরাজের নামাজের নিয়ত

শবে মেরাজ কবে? | শবে মেরাজের নামাজের নিয়ম

আরবি শব্দ ‘লাইলাতুল’ অর্থ রাত, আর ‘মেরাজ’ অর্থ আরোহণ। মুসলিম বিশ্বাস অনুযায়ী, নবী মুহাম্মদ (সা.) ২৬ রজব রাতে ঊর্ধ্বাকাশে ভ্রমণ করেন এবং আল্লাহর সাথে সাক্ষাৎ করেন। এ বছর সেই রাত পরবে ২৮ফেব্রুয়ারি। মুসলমানদের মধ্যে লাইলাতুল মেরাজের বিশেষ মর্যাদা রয়েছে। ধর্মপ্রাণ মুসলমানরা মহামূল্যবান এ রাত ইবাদতে করে অতিবাহিত করেন। অনেকে এই দিনে নফল রোজাও রাখেন। এই দিনে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে কিন্তু সরকারি প্রতিষ্ঠানে এই দিন ঐচ্ছিক ছুটি পালন করা হয়। এই বছরে ২৮ফেব্রুয়ারি রাতে নামাজ ও ইবাদত বন্দেগী ও ০১মার্চ পবিত্র শবে মেরাজ পালিত হবে।

শবে মেরাজের নামাজের নিয়ম

শবে মেরাজের নামাজের নিয়মঃ আপনাকে শবে মেরাজের নামাজ আদায় করার আগে অবশ্যই সম্পূর্ণ রূপে অজু করে প্রথমে এশার নামাজ আদায় করে নিতে হবে। এক্ষত্রে আপনাকে অবশ্যই বেতরের নামাজ বাদ রাখতে হবে। সকল ধরনের নফল নামাজ ও ইবাদতের পর আপনাকে বেতরের নামাজ আদায় করে নিতে হবে।

আরও পড়ুনঃ আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থ কি? এর প্রতি উত্তরে কি বলতে হয়

আপনি শবে মেরাজের জন্য যে পরিমাণ রাকাত চান তা আদায় করতে পারেন, যদিও রাসুল (সাঃ) বিভিন্ন সময়ে বিভিন্ন সংখ্যক রাকাত নামাজ আদায় করতেন। কখনও কখনও তিনি ৬ রাকাত বা ১০ রাকাত বা ১২ রাকাতও আদায় করতেন। কিন্তু তিনি কখনই আপনাকে কত রাকাত আদায় করতে হবে তা উল্লেখ করেননি। এই রাতে তিনি যেভাবে সালাত পালন করেছেন আমাদের উচিত তা অনুসরণ করা।

আপনি এই ৬,১০,১২ রাকাতকে ২ বা ৪ রাকাতে প্রতিটি অংশে ভাগ করতে পারেন। আপনি যদি ১০ রাকাত পালন করতে চান তবে আপনি তিনটি ভাগে ভাগ করতে পারেন, দুটি ৪ রাকাত এবং একটি ২ রাকাতও।

প্রত্যেক রাকাতে অবশ্যই সূরা ফাতিহা এবং ফাতিহার পরে আরেকটি সূরা অন্তর্ভুক্ত করতে হবে। এই সূরা পাঠ করার পর প্রতি রাকাতে একটি রুকু ও দুটি সাজদাহ করতে হবে। দুই রাকাতের পর বসে তাশাহুদ ও দুরুদ শরীফ পড়তে হবে।

এই সমস্ত কাজকর্মের পর আপনাকে অবশ্যই প্রথমে ডান পাশে এবং তারপর আপনার বাহুতেও সালাম করে আপনার সালাত শেষ করতে হবে। আপনি প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের মতো ঐতিহ্যবাহী পদ্ধতিতে এই সালাত আদায় করতে পারেন।

শবে মেরাজের প্রার্থনা বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন উপায়ে করা যেতে পারে। কিন্তু এই উদযাপন বা পালনের উদ্দেশ্য হতে হবে আমাদের প্রতি তাঁর অনুগ্রহের জন্য আল্লাহকে সন্তুষ্ট করা। শবে মেরাজের রাতে আমাদের নবী সবচেয়ে উল্লেখযোগ্য ইবাদত নিয়ে ফিরে আসেন যা ক্ষমা চাওয়ার এবং আল্লাহর প্রতি আমাদের ভক্তি দেখানোর অনেক সুযোগ খুলে দেয়। পরিশেষে কুরআন ও সুন্নাহ মোতাবেক জীবনযাপন করতে হবে। কারণ আমাদের নবী আমাদের অনুসরণ ও মেনে চলার জন্য এই দুটি কিতাব রেখে গেছেন। আসুন আমরা রাসুল (সাঃ) এর সুন্নাহ অনুসারে এই রাতটি যথাযথভাবে পালন করার জন্য এই রাতে সম্পূর্ণরূপে নিবেদিত হই। আল্লাহ আমাদেরকে সঠিক পদ্ধতিতে শবে মেরাজের নামাজ আদায় করার তৌফিক দান করুন।

শবে মেরাজের নামাজের নিয়ত | শবে মেরাজের নামাজের নিয়ম

নিচে শবে মেরাজের নামাজের নিয়ত বাংলা, আরবি ও উচ্চারনসহ দেওয়া হল

শবে-ই-মেরাজের নামাজের নিয়তঃ

نويت أن أصلي يله تعا لى ركعت صلوة اليلة المعراج متوجها إلى جهة الكعبة الشريفة الله اكبر

উচ্চারণঃ 

নাওয়াইতুয়ান উসাল্লিয়া লিল্লাহি তা'আলা রাকায়াতাই ছালাতিল লাইলাতিল মিরাজ মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার। 

বাংলায় নিয়তঃ 

লাইলাতিল মিরাজের দুই রাকাআত নামাজ আদায়ের উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়ত করলাম, আল্লাহু আকবার।

আরও পড়ুনঃ ইনশাআল্লাহ অর্থ কি?

শেষ কথাঃ শবে মেরাজের নামাজের নিয়ম - শবে মেরাজের নামাজের নিয়ত

বন্ধুরা আজ আমরা আমাদের এই নিবন্ধটিতেশবে মেরাজের নামাজের নিয়ম ও শবে মেরাজের নামাজের নিয়ত সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশাকরি আপনারা আমাদের এই নিবন্ধটির মাধ্যমে শবে মেরাজের নামাজের নিয়ম, শবে মেরাজের নামাজের নিয়ত সম্পর্কে জানতে পারবেন। নতুন নতুন আরও পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url