অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/02/shorir.html

আপনার শরীর যে অসাধারণ তার কিছু বিশেষ প্রমাণ

শরীর সৃষ্টিকর্তার এক মহান সৃষ্টি। সেই রেনেসাঁ যুগে ইউরোপিয়ান বিজ্ঞানী এবং চিত্রশিল্পীরা চরমভাবে বিশ্বাস করত যে স্রষ্টার সৃষ্টির মধ্যেসবচেয়ে বিস্ময়কর এবং পবিত্র সৃষ্টি হল এই শরীর।এবং যত দিন যাচ্ছে আমরা তার যথাযথ প্রমান পাচ্ছি আসুন এই অসাধারন সৃষ্টি শরীর সম্পর্কে আরও জানতে নিচের  অনুচ্ছেদটি পড়ি।


জিহ্বা

জিহ্বা মানুষের শরীরের একটি বিশেষ পেশিবহুল অঙ্গ যা পাউন্ড এর পর পাউন্ড চাপ নিতে পারে।
কিন্তু এখানে আপনি যদি আরেকটি পেশী নিয়মিত চর্চা করেন সেটিও অনেক চাপ নিতে পারবে। আপনার চোয়ালের পেশী  এটি ২০০ পাউন্ড চাপ প্রদান করে। এবং বিশ্ব রেকর্ড ক্ষেত্রে  ৯৭৫ পাউন্ড।

মস্তিষ্কঃ
ব্রেন হল সবচেয়ে বড় ভিডিও এডিটর। আপনার চোখ সবসময় বিভিন্ন ধরনের ছবি দেখে  এবং আপনার চারিদিকের  একটি পরিপূর্ণ ইমেজ তৈরি করার জন্য সবসময় ঘোরে। কিন্ত আপনি খেয়াল ই করেন নি যে আপনার মস্তিষ্ক ইমেজ গুল স্থিতিশীল রেখে সবকিছু স্পষ্ট করে তোলে এমনকি  বিভিন্ন অসম্পূর্ণ অংশ ও সামঞ্জস্যতায় আনে।

আপনার শরীর একটি পুরো পৃথিবী ঃ

আপনি কি আপনার  ওজন মাপতে ভয় পান??
কিন্তু আপনি জানেন কি আপনার শরীরের মোট ওজনের মধ্যে প্রায় ০.৪৫৩৭ থেকে ২ কেজি পর্যন্ত ব্যাকটেরিয়া বাস করে। আণুবীক্ষণিক ভাবে পৃথিবীতে বসবাসরত মানুষের চেয়ে আপনার মুখে বেশি ব্যাকটেরিয়া বাস করে।
কিন্তু ভয় পেয়েন না এগুল অনেক ক্ষুদ্র এবং নিরীহ।

আপনি সবার থেকে থেকে আলাদা ঃ

পৃথিবীতে সবার মস্তিষ্ক এক। কিন্তু সবাই সমান মেধাবী না কারন ব্রেনের উন্নতি নির্ভর করে কে কতটা ব্রেন চর্চা করে তার উপর। জৈবিক বৈশিষ্ট দিক থেকে আমরা আলাদা ।  পৃথিবীতে কারও  সাথে কারোর আঙ্গুলের ছাপ এবং জিহ্বার ছাপ এক হবে না ।

ক্ষুদা কেন লাগে ঃ

মস্তিষ্ক আপনার সম্পূর্ণ শরিরের মাত্র ২% ভর বহন করে।  কিন্তু আপনার অর্জিত শক্তির ২০% ব্রেনের জন্য ক্ষয় হয়। এম্নকি আপনি ঘুমালেও বা বিশ্রামের সময় স্বপ্নে দৌড়াদৌড়ি করলেও শক্তির ক্ষয় হয়।আর শক্তির ক্ষয় থেকেই ক্ষুধার উৎপত্তি।

আপনার শরীরের অর্ধেকেই মস্তিষ্ক ঃ

আপনি যদি আপনার শরীরের সব DNA এক জায়গায় করেন তাহলে সেই লাইনটি  সৌরজগতের ব্যাসের দিগুন হবে। DNA এর এক একটা মলিকুল প্রায় ৬.৫ ফিট লম্বা হয়। আপনার মস্তিষ্কের গঠন সম্পর্কে এনকোড করা তথ্য রয়েছে আপনার ডিএনএ-তে থাকা  সব জিনের ৫০%  এ ।

শরীরের চামড়া ঝড়ে যায় ঃ

আমরা নিশ্চই সাপের মত চামড়া বদলাই না। কিন্তু আপনি জানেন কি প্রতিদিন আপনার শরির থেকে প্রায় ১ মিলিয়ন চামড়া ঝোড়ে যায় ।

আপনার ব্রেন আপনাকে বিষাক্ত করে ঃ

রোলার কোস্টারে চড়ার পর আপনার কেমন লাগবে? 

নিশ্চই মাথা ঘুরবে। ঠিক তেমন আপনি যখন খারাপ স্বাদের কোন খাবার মুখে দেন তখন প্রথমেই ব্রেন আপনার পাকস্থলিতে এমন বিষাক্ত জিনিষ পাঠায় যেটা আপনার খাবেরও নেই। 

নরম হাড় ঃ

আপনি কি জানেন ১০ বছরের আগ পর্যন্ত শিশুর মুষ্টির হাড় পুরোপুরি  গঠিত হয় না।  শৈশবে শিশুর মুষ্টির হাড়  এর অনেক টিস্যু তরুনাস্থি দ্বারা প্রটিস্থাপিত হয়। কেননা শিশু যখন হামাগুড়ি দেয় তখন মুষ্টি করে হামাগুড়ি দেয়। এই সময় হাড় যদি  পুরোপুরি গঠিত হত তা অনেক ক্ষতিকর হত।

আপনার শরীরের এক পার্শের নখ এবং চুল দ্রুত বড় হয় কারনঃ

আপনি কি জানেন আপনার শরীরের এক পাশের চুল এবং নখ অন্য পাশের থেকে দ্রুত বড় হয় কারন আমাদের পুরো শরির এক ই সামঞ্জস্য নয়।  চুল এবং নখ  দ্রুত বড় হয় যদি তারা রক্ত থেকে অনেক পুষ্টি পায়। আমাদের শরিরের এক পাশে বেশি রক্ত প্রবাহিত হয়।  তাই যে কোন এক পাশের চুল এবং নখ  দ্রুত বড় হয়।  

আরও পড়ুনঃ ৯৯+ কোন নামের মেয়েরা কেমন হয় জেনে নিন(২০২২ সব অক্ষর)

ভয়েস নিচু রাখুনঃ 

যখন আপনি হাচি দেন বা চিৎকার করেন তখন আপনার ব্রেন আপনাকে উচ্চ শব্দ থেকে বাচানোর চেষ্টা করে কারন তখন আপনার ব্রানের মধ্যে ভলিউম একদম কমে যায় । তাই অযথা চিৎকার করবেন না।

হাচিতে আনন্দ ঃ

যখন আপনি হাচি দেন তখন এন্ড্রফিন নামক একটি হরমোন নিঃসৃত হয় যেটা মানুষকে আনন্দ দেয়। খেয়াল করে দেখবেন অনেকবার হাচি হওয়ার পর আপনার আনন্দ লাগে। এছাড়া  এন্ড্রফিন নিঃসরণ হলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে যা অনেক বিষাক্ত ব্যাক্টেরিয়া প্রতিরোধ করে। 

দুটি পাওয়ারফুল স্টেশন আছে আপনার শরীরে ঃ

২ টি কিডনি আপনার শরিরের পাওয়ারফুল স্টেশন। কারন কিডনিতে প্রায় ২ মিলিয়ন ছোট ছোট ছাকনি আছে যা আপনার রক্তকে প্রতিনিয়ত বিষাক্ত উপাদান থেকে পরিশুদ্ধ করে।

বুদ্ধিমান আঙ্গুলঃ

আমরা জানি যে  আঙ্গুল সংবেদনশীল যার তথ্য  ব্রেন থেকে আসে। আঙ্গুলের  ত্বকে অনেক নিউরন থাকে যা ব্রেনের সাথে সংযুক্ত।
আসলে স্রস্টার সৃষ্টি নিয়ে এত কম শব্দে কিছুই বলা সম্ভব না। শরীর এক বিস্ময়কর আবিষ্কার যা নিয়ে বলতে গেলে শেষ হবে না। আশা করি আপনাদের একটু হলেও বিশেষ কিছু তথ্য দিয়ে উপকৃত করতে পেরেছি। আমাদের তথ্য কেমন লাগল পড়ে অবশ্যই কমেন্টে জানাবেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?