অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/02/bismillah-meaning.html

বিসমিল্লাহির রাহমানির রাহীম এর অর্থ - বিসমিল্লাহ অর্থ কি

বিসমিল্লাহির রহমানির রাহিম এর অর্থ কি যারা জানেন না তাঁদের জন্য এই পোস্ট। বিসমিল্লাহ অর্থ কি জানুন। বিসমিল্লাহির রাহমানির রাহিম এর ইংরেজি অর্থ কি এটা অনেকের প্রশ্ন থাকে। আমাদের এই পোস্টে বিসমিল্লাহির রাহমানির রাহীম এর ফজিলত সহ আরো বিস্তারিত আলোচনা থাকবে।

বিসমিল্লাহির রাহমানির রাহীম আরবী লিখা বিভিন্নভাবে মানুষের প্রয়োজন হয়ে থাকে। বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ জানলে আপনি যখন বিসমিল্লাহির রাহমানির রাহিম পড়বেন তখন আপনি মন থেকে দোয়াটি করবেন এবং এতে করে আপনি বেশি নেকী অর্জন করতে পারবেন। মহানবী (সঃ) যেকোনো কাজ যখন শুরু করতেন তখন বিসমিল্লাহির রাহমানির রাহিম বলে কাজটি শুরু করতেন । বিসমিল্লাহির রাহমানির রাহিম বলে কাজ শুরু করা সুন্নত ইসলাম অনুযায়ী। বিসমিল্লাহির রাহমানির রাহিম এর ফজিলত ইসলামিক জীবন ধারায় অনেক গুরুত্বপূর্ন।

যেকোনো ভালো কাছে বিসমিল্লাহির রাহমানির রাহিম পড়লে বরকতময় হয় কাজটি। বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি তা নিয়ে বিস্তারিত আলোচনা ছাড়াও আরো থাকবে বিসমিল্লাহির রাহমানির রাহিম এর ইংরেজি অর্থ কি , বিসমিল্লাহ অর্থ কি এবিং বিসমিল্লাহির রাহমানির রাহীম আরবি লিখা কিভাবে লিখতে হয় তা নিয়ে আলোচনা থাকবে। চলুন বিস্তারিত শুরু করার আগে একনজরে দেখে নিন কি কি থাকছেঃ

পেজ সূচিপত্রঃ বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থঃ 

বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি – বিসমিল্লাহ অর্থ কি 

বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি যারা জানেন না তাঁদের জন্য উত্তর হলো বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ হলো পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহর নামে। যখন এ কোনো ভালো কাজ অথবা শুভ কাজ শুরু করবেন তখনই বিসমিল্লাহির রাহমানির রাহিম পড়বেন। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি তা এতক্ষণে নিশ্চয় জেনে বুঝে গিয়েছেন আল্লাহ এর নাম নিয়ে যেকোনো কাজ করলে কাজটিতে বরকত আসবে। বিসমিল্লাহ অর্থ কি সেটিও নিশ্চয় বুঝতে পেরেছেন। বিসমিল্লাহ অর্থ  কি তা জানার আগে জেনে নিন বিসমিল্লাহ এর গুরুত্ব। যেকোন কাজ এর শুরুতে বিসমিল্লাহ বললে আল্লাহ আপনার কাজে মঙ্গল এবং বরকত এনে দিবে । এত বেশি তাৎপর্যপূর্নময়ী এই ছোট শব্দটি। 

বিসমিল্লাহ কখন বলতে হয় – কোন কোন কাজে বিসমিল্লাহ বলতে হয় তার একটি তালিকা 

বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি এবং বিসমিল্লাহ অর্থ কি এতক্ষণে জেনে যাওয়ার পর এটা নিশ্চয় বুঝে গিয়েছেন বিসমিল্লাহ বললে কি হয়। বিসমিল্লাহির রাহমানির রাহিম বলা মানে আমরা আল্লাহ  এর কাছে বরকত এবং মঙ্গল কামনা করছি। 

তো বরকত এবং মঙ্গল কখন কামনা করব? যখন আমরা কোনো একটি ভালো কাজ করব তখন আমরা আল্লাহ এর সাহায্য এবং বরকত আশা করব। আর ভালো কাজে আল্লাহ এর নাম স্মরণ করলে আল্লাহ তখন বান্দার কাজে বরকত এনে দিবে। কিন্তু আপনার কাজটিই যদি হয় মন্দ তাহলে আল্লাহকে আপনাকে সাহায্য করবে? এমন কাজ করার আগে বিসমিল্লাহ বললেন যা আল্লাহ পছন্দই করেন না সে কাজে আল্লাহ কি আপনাকে বরকত অথবা মঙ্গল প্রদান করবে। 

আপনি নিশ্চয় এতক্ষনে বুঝে গিয়েছেন আমি আপনাকে কি বুঝাতে চাচ্ছি। যেকোণ ধরণের হারাম কাজের পূর্বে আপনি যদি বিসমিল্লাহ বলেন তখন কোনো লাভ হবেনা। কারণ কাজটি হারাম। আর সব ধরণের ভালো কাজে আপনি যখন বিসমিল্লাহ বলবেন তখন আল্লাহ আপনাকে সহায়তা করবে। এখন চলুন দেখে নিই কোন কোন কাজে বিসমিল্লাহ পড়বেনঃ

  • খাওয়া শুরু করার পূর্বে
  • স্বামী স্ত্রী সহবাসের পূর্বে
  • টয়লেটে ডুকার আগ মূহুর্তে
  • প্রানী জবাই করার পূর্বে
  •  শোওয়ার পূর্বে
  • কোথায় যাত্রা করার পূর্বে
  • চিঠি লেখার পূর্ব
  • ঘর থেকে বের হওয়ার পূর্বে
  • মসজিদ থেকে বের হওয়ার সময়
  • যেকোনো সূরা পড়ার শুরুতে
  • নৌ যানে যাত্রা শুরু করার পূর্বে

এসব বাদেও যেকোন হালাল কাজের পূর্বে সবসময় বিসমিল্লাহ পড়তে হয়। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম এর ইংরেজি অর্থ – বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি 

বিসমিল্লাহির রাহমানির রাহিম এর ইংরেজি অর্থ জানা থাকলে আপনি ইংরেজিতেও বিসমিল্লাহির রাহমানির রাহিম পড়তে পারবেন। বিসমিল্লাহির রাহমানির রাহিম এর ইংরেজি অর্থ আপনারা গুগলে অনেক পাবেন যদি খুঁজে থাকেন। তাও আপনাদের সুবিধার্থে বিসমিল্লাহির রাহমানির রাহিম এর ইঙ্গরেজি অর্থ দেয়া হলোঃ

It is in the name of Allah, the Most Generous, the Most Compassionate, that we say Bismillah ir-Rahman ir-Rahim. Muslim faith and practice have always placed a high value on the invocation. An important Islamic principle is the need that one must begin one's actions by praising Allah. 

Assuming that all things are created by Allah, and that whatever action or talent is to be performed, has been bestowed by Allah, the individual develops a sense of propriety and thankfulness toward the Creator. Prior to engaging in any deed that merits thanking Allah or requesting His assistance, Muslims say the blessing "Bismillah." All except one of the Quran's surahs are preceded by it. As an example, you could say: If you're going to read the Quran, you're going to have to say "Bismillah al-Rahman ir-Rahim" before you begin. It is customary to say "Bismillah" prior to actually eating food or drinking water in Islam.

বিসমিল্লাহির রাহমানির রাহীম এর ফজিলতঃ

বিসমিল্লাহির রাহমানির রাহীম এর ফজিলত রয়েছে অনেক। আপনারা যদি একটু খেয়াল করেন তাহলে দেখবেন কোরআন শরীফের সূরা তাওবা ছাড়া বাকি সব গুলো সূরাতে ব্যবহার করা হয়েছে বিসমিল্লাহির রহমানির রাহীম আয়াতটি। মূলত এই আয়াতটি ব্যবহার করা হয় একটি সূরা শেষ এবং নতুন একটি সূরা শুরু বোঝাতে। এছাড়াও এটি একটি স্বয়ং সম্পূর্ণ আয়াত যা যেকোনো হালাল কাজের শুরুতে পড়তে নির্দেশ করা হয়েছে। 

এছাড়া হাদীস শরীফে উল্লেখ আছে দরজা জানালা বন্ধ করার সময়, পানি পান করার সমত ,কোনো পাত্র ঢাকার সময় বিসমিল্লাহির রাহমানির রাহীম পড়তে হয়। মহানবী (সঃ) বলেছে, যে ব্যক্তি বিসমিল্লাহির রাহমানির রাহীম পাঠ করে তাহলে আল্লাহ তাআলা তাকে দশ হাজার নেকি এবং দশ হাজার বদী মার্জনা করেন এবং দশ হাজার উচ্চ মর্যাদা দান করেন। আবার আরেকটি হাদীসে উল্লেখ আছে যে ব্যক্তি দিনে একবার বিসমিল্লাহির রাহমানির রাহীম পরে যে ব্যক্তি যে পরিমাণ গুনাহ করেছে তার এক বিন্দু ও বাকি থাকবেনা। 

এছাড়াও আপনাদের জন্য একটি গল্প উল্লেখ করছি যেখানে আপনারা জানতে পারবেন বিসমিল্লাহির রাহমানির রাহীম এর ফজিলত কতটুকু। ঘটনাটি হলো ঃ

মহানবী (সঃ) যখন মিরাজে তাশরীফ করেন তখন চারটি প্রবাহমান নদী পরিদর্শন করেছিলেন। চারটি নদী হলোঃ

  • পানির প্রস্রবণ
  • মধুর প্রস্রবণ
  • দুঢের প্রস্রবণ
  • পানীয় এর প্রস্রবণ

রাসূল (সঃ) জিব্রাঈল আমীনকে জিজ্ঞেস করলেইন এ নদীগুলো কোথ থেকে এসেছে? তখন হযরত জিব্রাইল (আঃ) উত্তর দিলেন , রাসূল আমি এ সম্পর্কে কিছু জানিনা। তখন আরেকজন ফেরেশতা এসে বললেন আমি দেখাচ্ছি এই চারটি নদী কোথ থেকে এসেছে। তিনি তখন রাসূল (সঃ) কে একটি জায়গায় নিয়ে গেলেন যেখানে একটি গাছ ছিল যার নিচে একটি বিল্ডিং তৈরি হচ্ছিল । রাসূল (সঃ) দেখলে ওই বিল্ডিং এর দরজাএ তালা ঝুলছিল। তখন রাসূল(সঃ) দরজা খুলতে বললেন। ফেরেশতা তখন বললেন তার কাছে এই দরজার চাবি নেই। 

কিন্তু তিনি এটাও বললেন রাসূল আপনার কাছে এই দরজার চাবি রয়েছে। দরজার চাবি হলোঃ বিসমিল্লাহির রাহমানির রাহীম। তখন রাসূল (সঃ) তালাতে হাত দিয়ে বিসমিল্লহাইর রাহমানির রাহীম পড়লেন আর দরজাটি খুলে গেল। তিনি ভিতরে গিয়ে দেখলেন সেখানে চারটি খুটি রয়েছে যাদের প্রত্যেকের গায়ে লেখা আছে বিসমিল্লাহির রাহমানির রাহীম। এবং চারটি খুটি থেকে যথক্রমে চার রকমের পানীয় বের হচ্ছিল যা পূর্বে বলা হয়েছে। 

আর ভেতর থেকে শব আসছিল আল্লাহ আপনার যে বান্দা বিসমিল্লাহির রাহমানির রাহীম পড়বে সে এই চারটি নিয়ামতে হকদার হবে। 

বিসমিল্লাহির রাহমানির রাহীম আরবি লিখা – বিসমিল্লাহির রাহমানির রাহিম বাংলা লেখা png 

বিসমিল্লাহির রাহমানির রাহীম আরবি লিখা হলোঃ 

'بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ‎‎


আশা করি সবাই পোস্টটি পড়ে উপকৃত হয়েছেন। পোস্টটিতে বিসমিল্লাহির রাহমানির রাহীম আরবি লিখা ছাড়াও জানতে পেরেছেন বিসমিল্লাহ অর্থ কি অথবা বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি ন্যে বিস্তারিত আলোচনা।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?