অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/10/InShaAllah.html

ইনশাআল্লাহ অর্থ কি - ইনশাআল্লাহ লেখার নিয়ম ও সঠিক বাংলা বানান

ইনশাআল্লাহ অর্থ কি অনেকে জানেন না। ইনশাআল্লাহ শব্দের অর্থ জানতে পোস্টটির সাথে থাকুন।  ইনশাল্লাহ নাকি ইনশাআল্লাহ তা জানুন। ইনশাআল্লাহ সবসময় লেখা যায় না। ইনশাআল্লাহ লেখার নিয়ম জানতে হয়। ইনশাআল্লাহ লেখার নিয়ম জানবেন এই পোস্টটির মাধ্যমে।   ইনশাআল্লাহ সঠিক বাংলা বানান জানতে পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন।  

তাই ইনশাআল্লাহ অর্থ কি , ইনশাআল্লাহ সঠিক বাংলা বানান , ইনশাল্লাহ নাকি ইনশাআল্লাহ হবে এসব নিয়ে বিস্তারিত জানতে পোস্টটি পড়া শুরু করুন এবং আমাদের সাথে থাকুন। শুরু করা যাক তাহলে -

বিস্তারিত শুরু করার আগে সূচি পত্র দেখে নিনঃ 

ইনশাআল্লাহ অর্থ কি - ইনশাআল্লাহ উত্তর কি - In Sha Allah in a sentence 

ইনশাআল্লাহ শব্দটি সচারচর ব্যবহার করে থাকে।ইনশাআল্লাহ অর্থ হলো  আল্লাহর ইচ্ছা বা আল্লাহ যদি চান।  ভবিষ্যতে কোন কাজ হবে বলে যখন কেউ কথা দেয় তখন ইনশাআল্লাহ বলা হয়। আল্লাহ এর ইশারা ছাড়া গাছের একটি পাতাও নড়ে না। তাই আল্লাহ কখন কি করবেন তা কেউ বলতে পারেন না। আল্লাহ ছাড়া  কেউ জানেন না আগামী এক মিনিট পরে কি ঘটবে। এজন্য আপনি যখন কোন একটি কাজের জন্য কথা দিবেন তখন আপনি জানেন না ভবিষ্যতে আপনি কাজটি সম্পূর্নভাবে শেষ করতে পারবেন কি না। আপনি কাজটি থেকে যেরকম ফলাফল আশা করছেন সেরকম আশানুরুপ ফলাফল আপনি না ও পেতে পারেন। কেননা সব আল্লাহ এর ইচ্ছা। 

আল্লাহ এ একমাত্র ভালো জানেন কিসে আপনার ভালো আর কিসে আপনার মন্দ। তাই বলে আপনাকে বসে থাকলে চলবেনা। আপনাকে চেষ্টা চালিয়ে যেতে হবে। আল্লাহ এর উপর ভরসা রাখতে হবে সব সময়। আর  আল্লাহ যা করবে আপনার ভালোর জন্যই করবে এই কথার উপর দৃড় বিশ্বাস রাখতে হবে।  ইনশাআল্লাহ অর্থ আল্লাহ যদি চান। তাই ভবিষ্যতের কোণ কাজ করবেন এরকম বুঝাতে অবশ্যই ইনশাআল্লাহ ব্যবহার করবেন। ইনশাআল্লাহ বলা সুন্নত। 

ইনশাআল্লাহ লেখার নিয়ম - ইনশাল্লাহ নাকি ইনশাআল্লাহ - In Sha Allah arabic 

ইনশাআল্লাহ লেখা নিয়ে অনেক বিতর্ক রয়েছে। অনেকে মনে ইনশাআল্লাহ লেখা উচিত না। কারন তারা ইনশাআল্লাহ এবং ইনশাইল্লাহ এর মধ্যে পার্থক্য করতে পারেন না। ইনশাআল্লাহ অর্থ হলো আল্লাহ যদি চান । অন্যদিকে, ইনশাইল্লাহ অর্থ হলো ‘ Create Allah’ । তাই ভবিষ্যতের কাজ সম্পন্ন করার ক্ষেত্রে আপনাকে ইনশাআল্লাহ বলতে হবে। ইনশাআল্লাহ  আরবিতে লেখা হয়  তিনভাগে ভাগ করে। ইনশাআল্লাহ এর আরবী অর্থ হলো ‘আল্লাহ যদি চান’ । এই কথাটি তিনভাগে ভাগ করা। তাই সবচেয়ে ভাল হয় আপনি যদি ইনশাআল্লাহ শব্দটি ‘ ইন শা আল্লাহ’ এভাবে লিখেন। আরো শুদ্ধভাবে যদি আপনি লিখতে চান তাহলে আরবী অনুযায়ী আপনাকে লিখতে হবে  “ইন শা’ আল্লাহ” এভাবে। কারণ আরবীতে শা এর পরে একটি হামজা রয়েছে যা বাংলাতে লেখার সময় শা’ এভাবে লিখতে হয়। 

ইংরেজিতে ইনশাআল্লাহ লেখার নিয়ম হলো  In Shaa Allah । এটাই আরবী অনুযায়ী ইংরেজিতে সবচেয়ে শুদ্ধ উপায়ে লেখা। তবে এক্ষেত্রেও বিতর্ক রয়েছে। ইংরেজি মাতৃভাষার মানুশজন In Shaa Allah এভাবে লিখলেওনেক সময় In কে প্রেপজিশন মনে করেন। এজন্য এভাবে In Shaa Allah লেখার নিয়ম পরিবর্তিত হয়ে তা এখন InshaAllah  এভাবে লেখা হয়। এভাবে লেখলেওর্থের কোনো পরিবর্তন হয় না। তবে আরবী নিয়ম অনুযায়ী সবচেয়ে শুদ্ধভাবে ইনশাআল্লাহ  লেখার নিয়ম হলো In Shaa Allah। 

ইনশাআল্লাহ সঠিক বাংলা বানান - ইনশাল্লাহ নাকি ইংশাআল্লাহ 

আরবী নিয়ম অনুযায়ী ইনশাআল্লাহ সঠিক বাংলা বানান হলো ইন শা’ আল্লাহ।  আরবীতে ইনশাআল্লাহ তিন ভাগে বিভক্ত যার অর্থ আল্লাহ যদি চান। তাই  ইনশাআল্লাহ সঠিক বাংলা বানান হলো ইন শা’ আল্লাহ। আরবীতে শা এর হামজা রয়েছে যার জন্য বাংলাতে এই উচ্চারণ হবে শা’ । 

ইনশাআল্লাহ অর্থ কি - ইনশাআল্লাহ ইংরেজি কি - In Sha Allah meaning in Bengali 

 ইনশাআল্লাহ একটি আরবী ভাষা যার অর্থ যদি আল্লাহ এর ইচ্ছা হয় অথবা আল্লাহ যদি চান।  ইনশাল্লাহ বলে কোন শব্দ হয় না। আরবীতে ইন শা আল্লাহ উচ্চারিত হয় শব্দটি।  ইনশাআল্লাহ শব্দের সঠিক উচ্চারন হলো ইন শা’ আল্লাহ। 

ইনশাআল্লাহ অর্থ কি - ইনশাআল্লাহ লেখার নিয়ম - ইনশাল্লাহ সঠিক বাংলা বানান - In Sha Bangla

কাউকে কোন কিছুর প্রতিশ্রুতি দেয়ার সময় ইনশাআল্লাহ বলা হয়ে থাকে। কোন ভবিষ্যত কাজের কথা বলার ইনশাআল্লাহ বলা হয়। ইনশাআল্লাহ অর্থ হলো আল্লাহ এর যদি ইচ্ছা হয় বা আল্লাহ যদি চান। আল্লাহ এর উপর পুরোপুরি বিশ্বাস করে কনো কাজ করার সময় ইনশাআল্লাহ বলা হয়। ইনশাআল্লাহ অর্থ কি তা নিশ্চয় পোস্টটি পড়ে জানতে পেরেছেন। ইনশাআল্লাহ সঠিক বানান লেখার নিয়ম জানার জন্য পোস্টটি পড়ুন। 

ইনশাআল্লাহ লেখার নিয়ম অর্থ্যাৎ ইনশাআল্লাহ লিখবেন কিভাবে তা জানার জন্য পুরো পোস্টটি পড়ুন। ইনশাআল্লাহ বলা সুন্নত। ইনশাআল্লাহ বলার মাধ্যমে আল্লাহ এর ইবাদাত করা হয়। আপনি যদি বেশি আল্লাহ এর ইবাদাত করবেন তত বেশি নেকি অর্জন করতে পারবেন এবং আপনার পরকালের জীবন ও তত বেশি সুন্দর হবে। সবাইকে ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?