অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/02/miraj.html

শবে মেরাজ কবে - শবে মিরাজ ২০২২ - লাইলাতুল মেরাজ ২০২২

মুসলিম ধর্মপ্রাণ মানুষদের অত্যন্ত কাঙ্খিত একটা দিন। শবে মেরাজ ২০২২ কবে হবে জেনে নেই। এই নিবন্ধনটি পড়ে আমরা আরও জানতে পারবো শব ই মেরাজ ২০২২ এর কয় তারিখে এবং শবে মেরাজ এর ইতিহাস।

শবে মেরাজ ২০২২ কবে তা আমাদের জানা অত্যন্ত জরুরী কারণ বেশি সময় আর নেই। সাধারণত হিজরী সনের নবম মাসের 26 তারিখের শব-ই-মেরাজ অনুষ্ঠিত হয় সে ক্ষেত্রে এখন হিজরি বছরের নবম মাস চলছে। আমাদের সকলেরই শবে মেরাজ কবে সেটা জানা নিয়ে উৎকণ্ঠা কাজ করছে। 2022 সালের শবে মেরাজ কত তারিখে তা আমরা এখনই জানতে পারবো।

পেজ সূচিপত্রঃ শব ই মেরাজ ২০২২ঃ

শবে মিরাজ ২০২২ কবে হবে? শবে মেরাজ কবে

শবে মেরাজ ২০২২ এ আপনাকে স্বাগতম।আমরা সাধারনত আরবি মাসের হিসাব জানিনা এমন কি বেশিরভাগ মানুষই  আরবি বছরের সবগুলো মাসের নাম বলতে পারবে না। এই জন্য মানুষের সুবিধার্থে আমরা শবে মেরাজ ২০২২ বা শব ই মেরাজ ২০২২ এরকম উক্তি দিয়ে আলোচনা করছি।
ইংরেজি নববর্ষ অনুযায়ী শবে মেরাজ ২০২২ ফেব্রুয়ারি মাসের ২৭ তারিখে অনুষ্ঠিত হবে। আর আরবি মাস অনুযায়ী রজব মাসের ২৭ তারিখে অনুষ্ঠিত হয়। এবার বিশ্বের সকল মুসলমানদের ইংরেজি মাসের হিসাব অনুযায়ী শবে মেরাজ ২০২২ অনুষ্ঠিত হবে ২৭ ফেব্রুয়ারি ।

বাংলাদেশে শবে মেরাজ ২০২২ঃ

বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলিমদের জন্য শব ই মেরাজ ২০২২ একটি গুরুত্বপূর্ণ উৎসব।  এই রাতে মুসল্লীরা নামাজের জন্য ঘরের বাহিরে বের হয়ে আসে। এই দিনটিতে বাংলাদেশসহ সব ইসলামিক দেশ গুলোতে সরকারি ছুটি থাকে। ইসরা ও মিরাজ বা আল ইসরা ও মিরাজ নামে পরিচিত শবে মেরাজের এই দিনটি। শবে মেরাজ ২০২২ কে আরবিতে লাইলাতুল মেরাজ ২০২২ বলে।

শবে মেরাজ কি?

শবে ও মেরাজ দুইটি আরবি শব্দ। শবে বরাত মিরাজ অর্থ আরোহন। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ এই রাতে সাত আসমান অতিক্রম করে আল্লাহর নিকটস্থ লাভ করেছিলেন এবং তিনি পাঁচ ওয়াক্ত নামাজ এর হুকুম নিয়ে আসেন। মিরাজের রাত নবী করিম সাঃ এর জন্য একটি তাৎপর্যপূর্ণ রাত। এইজন্য প্রত্যেক শব-ই-মেরাজ  আমরা অত্যন্ত নিষ্ঠার সাথে পালন  করবো। ঠিক একই ভাবে আমরা শব ই মেরাজ ২০২২ এর রাত ও  নিষ্ঠার সাথে পালন করব। 

শবে মেরাজ সম্পর্কিত হাদিসঃ

আনাস ইবনু(রাঃ)থেকে বর্ণিত রাসুল(সাঃ)বর্ণিত করেছেনঃ
বোরাক কে আমার কাছে আনা হল। বোরাক একটি চার পা আলা প্রানী যেটা গাধার চেয়ে বড় এবং খচ্চরের চেয়ে ছোট। সেই প্রানীর পিঠে চড়লাম। সে তার যাত্রা শুরু করল শেষ দৃশটি পর্যন্ত সে তার পা বাড়াল । তারপর আমাকে বাইতুল মাকদিসে নিয়ে আসা হয়। তারপর আমি মসজিদে ঢুকে ২ রাকাত নামাজ আদায় করি। এরপর জীব্রাঈল (আঃ) আমার নিকট এক গ্লাস মদ এবং এক গ্লাস দুধ নিয়ে আসেন। আমি দুধ গ্রহন করি। তখন জীব্রাঈল (আঃ) বললেন ধন্যবাদ আপনি ফিত্রাত (প্রকৃতি) গ্রহন করলেন। তারপর তিনি আমাকে বেহেশত এ নিয়ে যান।
সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্য শ্রেষ্ঠ মুজেজা গুলোর মধ্যে একটি হলো মেরাজ। তাহলে আমরা বুঝতে পারছি শবে মেরাজ আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ তাহলে আমরা অবশ্যই শব-ই-মেরাজ ২০২২ অত্যন্ত নিষ্ঠার সাথে পালন করব। আমরা এই রাতে আল্লাহর নিকট আমাদের সকল গুনাহ জন্য ক্ষমা চাবো।লাইলাতুল মেরাজ ২০২২ আমাদের একটি কাঙ্খিত রাত।
তাৎপর্যপূর্ণ রাতগুলোর মধ্যে লাইলাতুল মেরাজ ২০২২ আমরা পাচ্ছি ২৭ ফেব্রুয়ারি দিবাগত রাতে।

শবে মেরাজ ২০২২ কি বাংলাদেশের সরকারি ছুটির দিনঃ

শবে মেরাজ সরকারী হলিডে অর্থাৎ এই দিনে শিক্ষাপ্রতিষ্ঠান অর্থাৎ স্কুল কলেজ বন্ধ থাকে। এটি সাধারণ জনগণের ছুটির দিন বিশ্ববিদ্যালয় কিছু কিছু অফিস এই দিনে বন্ধ থাকে। তাহলে আমরা বুঝতে পারছি যে শব ই মেরাজ ২০২২ এ সরকারি ছুটি থাকবে।
সবে মেরাজ ২০২২ সম্পর্কে আমরা জানলাম। আমরা আমাদের নিজেদের এখন থেকেই প্রস্তুতি করি এই রাত টির জন্য।

শবে মিরাজ ২০২২ কিভাবে উদযাপন করবঃ

ইসলামে  শুধু মাত্র দুইটি দিবস পালন করা বাধ্যতামূলক করা হয়েছে। একটি হল ঈদুল ফিতর আর অন্যটি হলো ঈদুল আযহা।
তাছাড়া ইসলামিক ক্যালেন্ডার এ কোন দিবসের কথায় বাধ্যতামূলক বলা হয় নাই। সঠিক তারিখ না জানার কারণে অনেকেই শবে মেরাজ যথাযথ সময়ে পালন করতে পারে না। এইজন্য আমরা  আগেই উল্লেখ করেছি যে শবে মিরাজ ২০২২ কবে পালন করা হচ্ছে।
এখন আমরা জানবো শব ই মেরাজ ২০২২ কিভাবে পালন করবঃ
আমরা এই দিনে পাক পবিত্রতা অর্জন করব প্রথমত। তারপর হাদিস কুরআন পড়বো। ছোট বাচ্চাদের একসাথে সমবেত করে হাদিস শোনাবো।তাদেরকে নিয়ে দোয়া দরুদ পাঠ করবো। আমরা অবশ্যই আমাদের ফরজ নামাজ আদায় করব।  তারপরে যে যত রাকাত পারি ততো রাকাত নফল নামাজ আদায় করব। হাদিস বা কুরআনের এই রাত বিশেষভাবে পালন করার কথা ওভাবে উল্লেখ করা হয় নাই। যেহেতু এটি একটি পবিত্র রাত বা একটি তাৎপর্যপূর্ণ রাত এই জন্য আমরা অবশ্যই চেষ্টা করব শবে মেরাজ ২০২২ রাত্র টি পালন করার।

লাইলাতুল মেরাজ ২০২২ঃ

লাইলাতুল মেরাজ রাতে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা থেকে যাত্রা শুরু করেছিলেন যাকে কুরআন যাকে কুরআন জেরুজালেমের দুরতম মসজিদ হিসেবে চিহ্নিত করেছেন। এই রাতে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বেহেস্তে অবতরণ করেন এবং এই রাতেই তিনি আমাদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে আসেন আসলে এই জন্যই রাতটিকে তাৎপর্যপূর্ণ বলা হয়। 
জেরুজালেমে মোহাম্মদ বেহেশতের সাতটি স্তর এর সর্বোচ্চ স্তরে অবতরণ করেছিলেন এবং  স্বয়ং আল্লাহর সাথে কথা বলেছিলেন।
সেই কাঙ্খিত রাতটি আসছে। শবে মেরাজ ২০২২ বা শব ই মেরাজ ২০২২ যাই বলি না কেন। রাত কিন্তু ওই একটিই। সুতারাং আমরা সতর্কতার সাথে আমাদের এবাদাত বন্দেগী পালন করব।
আমরা জানলাম যে শবে মেরাজ ২০২২ কত তারিখে হতে যাচ্ছে। আমরা আমাদের এবাদাতের দিকে ধাবিত করব। সবাই ফরজ সালাত আদায়ে সতর্ক থাকব।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?