অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/10/Alhamdulillah.html

আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থ কি? এর প্রতি উত্তরে কি বলতে হয়?

আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থ জানার জন্য পোস্টটি পড়ুন।  শুকর আলহামদুলিল্লাহ অর্থ কি তা রয়েছে এই পোস্টে। এছাড়া আলহামদুলিল্লাহ কখন বলতে হয় এবং আলহামদুলিল্লাহ এর প্রতি উত্তরে কি বলতে হয় তা ও জানতে পারবেন আমাদের এই পোস্টের মাধ্যমে। তাহলে আলহামদুলিল্লাহ সম্পর্কিত সকল তথ্য জানতে পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন। 

পেজ সূচি পত্রঃ 

আলহামদুলিল্লাহ পাঠের ফজিলত - আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থ

আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থ হলো “ সকল প্রশংসা মহান আল্লাহ তায়ালার” । আল্লাহ এর প্রতি শুকরিয়া আদায় করার উদ্দ্যেশে আলহামদুলিল্লাহ ব্যবহার করা হয়। আপনি যখন কোন কাজে সফলতা পাবেন তখন অবশ্যই আল্লাহ এর শুকরিয়া আদায় করবেন। কারণ এক আল্লাহ এর সাহায্য ছাড়া আপনি কখনো আপনার কাজে সফলতা পেতেন না।আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থ কি তা অনেকেই জানেন না। আর আল্লাহকে শুকরিয়া বলুন আলহামদুলিল্লাহ বলার মাধ্যমে। আল্লাহ সবসময় আপনার ভালো চায়। আপনি যে অবস্থায় থাকুন না কেন সবসময় আল্লাহ এর প্রতি শুক্রিয়া আদায় করুন। বেশি বেশি করে আলহামদুলিল্লাহ বলুন। আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থ কি তা জানতে পোস্টটি পড়ুন।

আলহামদুলিল্লাহ এর প্রতি উত্তরে কি বলতে হয় - শুকর আলহামদুলিল্লাহ অর্থ কি

শুকর আলহামদুলিল্লাহ অর্থ হলো আল্লাহকে ধন্যবাদ দেয়া। শুকর আলহামদুলিল্লাহ বলে অনেকে আল্লাহ এর প্রতি শুকরিয়া প্রকাশ করে থাকেন। আপনি আপনার কাজের যত বেশি আল্লাহ এর কাছে শুক্রিয়া আদায় করবেন তত বেশি নেকী যুক্ত হবে আপনার ভান্ডারে যা আপনার জন্য মঙ্গলজনক। তাই বেশি বেশি শুকর আলহামদুইলিল্লাহ বলুন এবং আল্লাহের ইবাদাত করুন। এতে করে আপনি আল্লাহ এর প্রিয় বান্দা হয়ে উঠবেন ইন শা’ আল্লাহ।

আলহামদুলিল্লাহ কখন বলতে হয় - আলহামদুলিল্লাহ অর্থ কি

সারাদিন আপনি কত কাজ  করেন। এই কাজগুলো সঠিকভাবেকরতে পারার জন্য আপনি মহান আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করার জন্য আলহামদুলিল্লাহ বলবেন। আপনি প্রতিটি দিন বেঁচে আছেন তার জন্য আল্লাহ এর কাছে শুকরিয়া আদায় করবেন। আপনি যে অবস্থাই থাকুন না কেন সবসময় আল্লাহ এর শুকরিয়া আদায় করবেন। কেননা মহান আল্লাহ সবচেয়ে ভালো জানেন আপনার জন্য ভালো কোনটা আর মন্দ কোনটা। আল্লাহ এর সৃষ্টির প্রসংসা করুন। আল্লাহ এর এক একটি সৃষ্টি আল্লাহ এর নেয়ামত। তিনি ক্ষদ্র থেকে ক্ষুদ্রতর কণার সৃষ্টী করেছেন এবং প্রত্যকেটি জিনিশ তিনি উদ্দ্যেশ্য নিয়েই সৃষ্টি করেছেন। কেউ যদি আলহামদুলিল্লাহ বলে তার প্রতি উত্তরে কি বলতে হয় তা জানতে পুরো পোস্টটি পড়ুন। 

আলহামদুলিল্লাহ বললে তার প্রতি উত্তরে কি বলতে হয় -  শুকর আলহামদুলিল্লাহ অর্থ কি 

কোন কাজে সফলতা অর্জন করলে আলহামদুলিল্লাহ তো বললেন ঠিক আছে কিন্তু কেউ যদি আপনার কোন কাজে খুশি হয়ে বা আপনার সফলতা দেখে আলহামদুলিল্লাহ বলে তার প্রতি উত্তরে কি বলতে হয় আপনি তা জানেন না তখন কি করবেন? চিন্তার কোন কারণ নেই। কারণ , এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন কেউ আলহামদুলিল্লাহ বললে তার প্রতি উত্তরে কি বলতে হয়। আপনি যখন হাঁচি দেন তখন আলহামদুলিল্লাহ বলেন।  কারণ, হাঁচি দিলে হাচির মাধ্যমে আপনার শরীর থেকে অনেক রোগজীবানু বের হয়ে যায় যা আপনার শরীরের জন্য ক্ষতিকর। 

যেহেতু হাঁচি দেয়ার জন্য আপনার শরীর থেকে রোগ জীবানু বের হয়ে যাচ্ছে সেহেতু আপনি আলহামদুলিল্লাহ বলে আল্লাহ এর কাছে শুকরিয়া আদায় করছেন। মহান আল্লাহ তায়ালার অধভুত সৃষ্টি। হাচির মাধ্যমে রোগ জীবানু বের হয়ে যাচ্ছে । এইজন্যই বলা হয় আল্লাহ যা সৃষ্টি করেছেন তা কোন না কোন উদ্দেশ্য নিয়ে সৃষ্টি করেছেন। তো কেউ যখন হাঁচি দিবে সে তখন আলহামদুলিল্লাহ বলবে। আর আশেপাশে কেউ যদি থাকেন তাহলে তিনি আলহামদুলিল্লাহ এর প্রতি উত্তরে বলবেন “ ইয়ারহামুকাল্লাহু” । ইয়ারহামুকাল্লাহ অর্থ হলো “ আল্লাহ আপনার উপর রহম করুন” ।

আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থ কি - Alhamdulillah Bangla Translation 

আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থ সকল প্রশংসা আল্লাহর নিকট। এর মানে হচ্ছে যা কিছু হচ্ছে সবকিছু মহান আল্লাহ তায়ালার কল্যাণে। মহান আল্লাহ চাইলে সবকিছু সম্ভব। এইজন্য আপনার জীবনে যা কিছু ঘটে থাকে তা আল্লাহ এর ইচ্ছাতেই হয়ে থাকে। তবে ভালো হলেই যে শুধু আলহামদুলিল্লাহ বলবেন তা কিন্তু না। আপনি খারাপ পরিস্থিতিও আলহামদুলিল্লাহ বলবেন। কারণ, আপনার সাথে এখন যা খারাপ হচ্ছে তার পিছনেও ভালো কিছু লুকিয়ে আছে। তাই আলহামদুলিল্লাহ বলুন। 

কেউ আলহামদুলিল্লাহ বললে তার প্রতি উত্তরে ইয়ারহামুকাল্লাহ বলুন। অনেক শুকর আলহামদুলিল্লাহ বলেন। শুকর আলহামদুলিল্লাহর অর্থ সকল শুকরিয়া আল্লাহ এর দরবারে। আশা করি সবাই পোস্ট পড়ে জানতে পেরেছেন আলহামদুলিল্লাহ শব্দের বাংলা অর্থ কি । এছাড়া শুকর আলহামদুলিল্লাহ অর্থ জানতে ও পোস্টটি পড়ুন। এর সাথে পোস্টে রয়েছে আলহামদুলিল্লাহ বললে প্রতি উত্তরেকি বলতে হয় তার উত্তর। সবাইকে ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?