অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/03/Eksheba-Scholarship.html

সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম | Eksheba Scholarship 2021

সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম বা eksheba gov bd scholarship 2021 বা সরকারি শিক্ষা অনুদান ২০২১ সম্পর্কে সর্বশেষ খবর জেনে নিন এখনি। বিস্তারিত জানতে পড়তে থাকুন-
 

অনুদান কি?  সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম এর জন্য কারা নির্বাচিত হবেন?

অনুদান এবং শিক্ষাবৃত্তি অনেকে এক অর্থে ধরে থাকলেও মূলত বৃত্তি এবং অনুদান এর মধ্যে রয়েছে বিস্তর ফারাক। অনুদান বলতে মূলত বোঝায় কেউ আর্থিকভাবে অস্বচ্ছল হলে তার জন্য আর্থিক ভাবে সহায়তা করার জন্য যে ব্যবস্থা নেওয়া হয় সেটিই। তাই অনুদানের ক্ষেত্রে বিবেচ্য বিষয় হলো কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠানের অর্থনৈতিক অবস্থা।
কোন প্রতিষ্ঠান বা ব্যক্তি যদি তার পারিপার্শিক অবস্থার সাপেক্ষে তার বর্তমান অবস্থা তুলনামূলক ভাবে শোচনীয় হয় তখন  সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম এর জন্য উপযুক্ত বলে বিবেচিত হবেন। এটি কোন শিক্ষার্থীর ক্ষেত্রেও একই শর্ত প্রযোজ্য।

সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম | sikkha onudan 2021

অন্যদিকে শিক্ষাবৃত্তি দেওয়া হয় আর্থিক অবস্থা, মেধা, সাফল্য, সৃজনশীলতা, বুদ্ধিবৃত্তির বিকাশ, কারিগরি দক্ষতা, সৃষ্টিশীল চিন্তা-ভাবনা ইত্যাদির উপর ভিত্তি করে। এটি শুধুমাত্র যে গরিব বা আর্থিক ভাবে অস্বচ্ছল ছাত্রছাত্রীরাই পাবেন এমন টা নয় বরং আর্থিকভাবে স্বচ্ছল ব্যক্তি, প্রতিষ্ঠান বা ছাত্র-ছাত্রীরাও পেয়ে থাকেন। পরবর্তীতে আরো বেশি সৃষ্টিশীল চিন্তা-ভাবনার ক্ষেত্রে উৎসাহিত করার জন্য এই ধরণের উন্নয়ন মূলক কাজ করা হয়ে থাকে।
অর্থাৎ দেখা যাচ্ছে যে সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম এবং শিক্ষাবৃত্তি জনগণের সেবাই প্রযোজ্য হয়ে থাকলেও তাদের উদ্দেশ্য নিজ ক্ষেত্রে আলাদা।

সরকারি শিক্ষা অনুদান ২০২১ ও সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম

অনুদান সরকারের পক্ষ থেকে অনেক প্রকারের এবং অনেক সময়ে ভিন্ন ভিন্ন খাতে প্রদান করে হয়ে থাকে। কিন্তু শিক্ষা খাতের জন্য বরাদ্দকৃত অনুদান শুধুমাত্র শিক্ষা খাতের সাথে সংশ্লিষ্ট মানুষজন এবং প্রতিষ্ঠান যেমন- শিক্ষক, শিক্ষার্থী, সাধারণ কর্মচারী, ক্লার্ক, প্রতিষ্ঠানের উন্নয়নের উদ্দেশ্যে ইত্যাদি ক্ষেত্রে দেওয়া হয়ে থাকে।
বাংলাদেশ উন্নয়নশীল দেশ। দেশেকে উন্নয়নশীল হতে উন্নত দেশে পরিণত করা লক্ষ্যে সরকার চালু করেছে নান রকমের সুযোগ-সুবিধা, নানা প্রকারের সহাইয়তা খাত। আবার অনেক সময় নিজ নিজ উদ্দ্যোগেও এমন ধরণের কার্জক্রম দেখতে পাওয়া যায়।

করোনা সংকট মোকাবেলা এবং সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম | eksheba gov bd scholarship 2021

করোনার ভয়াল গ্রাসে যেখানে পুরো বিশ্ব স্থবির হয়ে পড়েছে সেখানে বাংলাদেশও এর বাইরে নয়। অন্যান্য দেশের মতো এ দেশেরও বহু মানুষ এই মহামারিতে মারা গেছেন, আবার অনেক মানুষ আক্রান্ত হয়ে অনেক কষ্ট সহ্য করেছেন। পুরো দেশের অর্থনীতি স্থবির হয়ে পড়েছিল। কিন্তু খুব কম সময়ের মধ্যেই এই পরিস্থিতি সামলিয়ে উঠে আবার নতুন করে সব শুরু করা হয়েছে। চালু হয়েছে দেশের অচল অর্থনীতি, অফিস, আদালত, গার্মেন্টস, শিল্প-কারখানা সহ আরো অন্যান্ত প্রতিষ্ঠানও।
কিন্তু সরকার সব কিছুতে ঝুকি নিতে পারলেও পারেনি দেশের ভবিষ্যৎ কর্ণধারদের জীবন নিয়ে। দেশের ছাত্র সমাজের ভবিষ্যতের কথা ভেবে, তাদের সুরক্ষার কথা ভেবে স্কুল, কলেজ, ভার্সিটি খোলার সময় সীমা বাড়ানো হয়েছে অনেক বার। আর এই দীর্ঘ সময়ের জন্য শিক্ষার্থী সহ শিক্ষাখাতের সংশ্লিষ্ট ব্যক্তিদের সাহায্যের জন্য সরকার গ্রহণ করেছে নানা রকমের অনুদানের।

eksheba gov bd scholarship 2021 ।  সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম

তাই এই পরিস্থিতিতে সরকারি ভাবে বিভিন্ন অনুদান চালু করা হয়েছে দেশের মানুষের কল্যাণে। সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম এর মাধ্যমে আবেদন করে এই অনুদান গ্রহণ করা যাবে। শিক্ষা প্রতিষ্ঠানের এত বড় সময়ের একটা বন্ধের মধ্যে অনেক ছাত্র ছাত্রী, শিক্ষক- শিক্ষিকা, সাধারণ কর্মচারী সহ অনেকে পড়েছেন আর্থিক সমস্যায়।
আবার অনেকে আছেন যারা চক্ষু লজ্জায় সাধারণের মতো সাহায্য চাইতে পারেন না। তাই তাদের জন্য এই eksheba gov bd scholarship 2021 এর মতো প্রোগ্রাম সমূহ হতে পারে আশার আলোর মতো।

মাদ্রাসা ও কারিগরি শিক্ষক-শিক্ষার্থীদের সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম । eksheba gov bd scholarship 2021

মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক–শিক্ষার্থীদের জন্য বেশ কিছুদিন আগে সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম দিয়েছে। কিছু সিদ্ধান্তের জন্য বিশেষ মঞ্জুরির অনুদানের টাকা পাওয়ার জন্য এই eksheba gov bd scholarship 2021 আবেদনের সময় বাড়ানো হয়েছে।
 
 
এই বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০ মার্চ পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন যেকোন মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে সময় বাড়ানোর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

eksheba gov bd scholarship 2021 ।  সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম

সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম পূরণ করা যাবে মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের কিছু নির্দিষ্ট কারণে-
  • দুরারোগ্য ব্যাধির চিকিৎসা
  • দৈব দুর্ঘটনা এবং
  • চিকিৎসার খরচের জন্য

এছাড়াও প্রতিবন্ধী, অসহায়, অস্বচ্ছল, মেধাবী ও অনগ্রসর সম্প্রদায়ের শিক্ষক-শিক্ষার্থীরা এই সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম পূরণের ক্ষেত্রে অনুদান পাওয়ার জন্য অগ্রাধিকার পাবেন বলে নিশ্চিত করেছে মন্ত্রণালয় হতে।

শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থীদের বিশেষ অনুদান প্রাপ্তির জন্য অনলাইনে  সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম পূরণের সময় আগামী ২০ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। এর আগে ১০ মার্চ পর্যন্ত অনলাইনে sikkha onudan 2021 এর আবেদনের কার্যক্রম বিশেষ মঞ্জুরির জন্য অনুদানের টাকা পাওয়ার আবেদন করার সুযোগ দেওয়া হয়েছিল।

এরপরে করোনা পরিস্থিতি বিবেচনা করে সকলের সুবিধার জন্য সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম পূরণের জন্য এর সময়সীমা ২০ মার্চ, ২০২১ পর্যন্ত বাড়ানো হয়েছে।  সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম পূরণের জন্য যাবতীয় তথ্য www.tmed.gov.bd এ পাওয়া যাবে।

বিস্তারিত জানতে ভিজিট করুনঃ https://www.tmed.gov.bd/
 

শিক্ষক-শিক্ষার্থীদের সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম

এই করোনা পরিস্থিতির মধ্যেও দেশব্যাপী বিভিন্ন স্কুল-কলেজ, শিক্ষক, শিক্ষার্থীদের মধ্যে ২০২০-২০২১ অর্থবছরের জন্য রাজস্ব বাজেটের জন্য সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম বিশেষ মঞ্জুরির জন্য অনুদানের টাকা প্রদান করবে বলে ঘোষণা দিয়েছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষকদের ও শিক্ষার্থীদের জন্য এই টাকা প্রদান করা হবে বলে জানা গেছে এই বিজ্ঞপ্তির মাধ্যমে।
eksheba gov bd scholarship 2021 এর টাকা পেতে শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষকদের জন্য ১লা ফেব্রুয়ারি থেকে অনলাইনে আবেদন করতে পারা যাবে। শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের sikkha onudan 2021 এর অনুদান বাবদ বরাদ্দের টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পাঠানো হবে আর শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে বরাদ্দের টাকা ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে।

eksheba gov bd scholarship 2021 ।  সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম

সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম পূরণের জন্য সরকারি এবং বেসরকারি এমপিওভুক্ত ও ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কিছু নির্দিষ্ট কারণে-
  • দুরারোগ্য ব্যাধির চিকিৎসা
  • দৈব দুর্ঘটনা এবং
  • চিকিৎসার খরচের জন্য
  • শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত ও সংস্কার
  • আসবাব তৈরি
  • খেলাধুলার সরঞ্জাম ক্রয়
  • পাঠাগার উন্নয়ন
  • প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থীবান্ধব করার জন্য
এছাড়াও প্রতিবন্ধী, অসহায়, অস্বচ্ছল, মেধাবী ও অনগ্রসর সম্প্রদায়ের শিক্ষক-শিক্ষার্থীরা এই সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম পূরণের ক্ষেত্রে অনুদান পাওয়ার জন্য অগ্রাধিকার পাবেন বলে নিশ্চিত করেছে মন্ত্রণালয় হতে। 

সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম পূরণ করার নিয়মঃ

সরকারি অনুদান ২০২১ আবেদন এবং অনুদানের টাকা পাওয়ার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান, শিক্ষক, কর্মচারী বা শিক্ষার্থীদের আগামী ১ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারির মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করতে বলা হলেও করোনা পরিস্থিতির জন্য এই সময় সীমা বৃদ্ধি করে ১৫ মার্চ, ২০২১ করা হয়েছে।

আবেদনের ওয়েবসাইটঃ www.shed.gov.bd

শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের আর্থিক অনুদানের জন্য নির্দিষ্ট সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম বাটনে ক্লিক করে অনলাইনে আবেদন করা যাবে। এছাড়া প্রয়োজনীয় অনুদানের এর অর্থ পেতে কিছু নিয়ম মেনে চলতে হবে। যেমন-
  • সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম পূরণের জন্য স্কুল-কলেজের শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানের আর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে বাধ্যতামূলক ভাবে বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্র আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।
  • শিক্ষক-কর্মচারী ক্যাটাগরিতে সরকারি শিক্ষা অনুদান ২০২১ আবেদন ফরম পূরণের ক্ষেত্রে চিকিৎসকের সনদ ও দৈব দুর্ঘটনার স্বপক্ষের প্রমাণ সংযুক্ত করে আবেদন করতে হবে।
  • শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য eksheba gov bd scholarship 2021 এর অনুদানের আবেদনের ক্ষেত্রে ম্যানেজিং কমিটির প্রত্যয়ন সংযুক্ত করতে হবে।

eksheba gov bd scholarship 2021 | সরকারি অনুদান ২০২১ আবেদন

সরকারি অনুদান ২০২১ আবেদন বা শিক্ষা সাহায্য করার মূল লক্ষ্য হলো কম অবস্থাসম্পন্ন মানুষের উপর থেকে শিক্ষা খাতের অতিরিক্ত চাপ কমিয়ে শিক্ষা গ্রহণের ব্যাপারে শিক্ষার্থী এবং অবিভাবকদের অনুপ্রাণিত করাস যাতে এদেশ থেকে অজ্ঞতা দূর হয়ে প্রতিটি ঘরে ঘরে শিক্ষার আলো প্রজ্জ্বলিত হয়। প্রতিটি মানুষ যাতে তাদের মৌলিক চাহিদা সঠিক ভাবে পায়।
 
তাই দেশের সঠিক উন্নতির জন্য দেশের প্রতিটি মানুষের কাছে শিক্ষার আলো পৌছে দেওয়া ছাড়া কোন উপায় নেই।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?