অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/03/photoshop-illustrator-bangla-writing.html

ফটোশপে বাংলা লেখার নিয়ম | ইলাস্ট্রেটরে বাংলা লেখার নিয়ম

ফটোশপে বাংলা লেখার নিয়ম বা ইলাস্ট্রেটরে বাংলা লেখার নিয়ম বা ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে বা অভ্র দিয়ে ফটোশপে বাংলা লেখার নিয়ম নিয়ে সমস্ত কিছু পাবেন আমাদের আজকের এই পোস্টে। তাই চলুন দেরি না করে জেনে আসি ফটোশপে বাংলা লেখা যায় কিভাবেঃ
 
 
ফন্ট ইন্সটল লোকেশনঃ Control Panel\All Control Panel Items\Fonts

ভিডিওতে দেখুন ফটোশপ ও ইলাস্ট্রেটরে বাংলা লেখার নিয়ম

ফটোশপ ও ইলাস্ট্রেটরে বাংলা লেখার নিয়মঃ বাংলা প্রায় চব্বিশ কোটি মানুষের মুখের ভাষা বা মাতৃভাষা। তাই নিজেদের মনের ভাব সঠিক ভাবে প্রকাশ করার জন্য এর কোন বিকপ্ল নাই। এই বাংলা ভাষাকে খুব সহজেই টাইপ করার জন্য রয়েছে নানা রকমের কি-বোর্ড। যাদের মধ্যে অভ্র অন্যতম।

ফটোশপে বাংলা লেখার নিয়ম | ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে

ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে এটা জানার পূর্বে ফটোশপের ইতিহাসটা জেনে নিই চলুন; থমাস নল এবং জন নল নামের দুই ভাই ১৯৮৭ সালে অ্যাডোবি ফটোশপ বা Adobe Photoshop তৈরি করেন। একটি গ্রাফিক্স সম্পাদনাকারী সফটওয়্যার যেটির সাহায্যে সাধারণত ছবি ইডিটিং এর কাজ সহ বিভিন্ন ইফেক্ট প্রদান থেকে শুরু করে যাবতীয় কাজ লেয়ার বাই লেয়ার সম্পাদন করা যায়।
সফটওয়্যারটির নাম সাধারণ ভাবে অ্যাডোবি ফটোশপ হলেও এটিকে শুধুমাত্র ফটোশপ নামেই বেশি ডাকা হয়। এই সফটওয়্যারটি তৈরি করেছে অ্যাডোবি সিস্টেম। অন্যদিকে এই অ্যাডোবির অধীনস্ত বেশ কিছু সফটওয়্যার আছে যেগুলোও মূলত ফটোশপের মতো অন্যান্য সব গ্রাফিক্স এর নানা কাজে সমানভাবে ব্যবহৃত হচ্ছে।
 
বর্তমানে এই সফটওয়্যারটি ম্যাক, ওএস এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য সমানভাবে ব্যবহৃত হচ্ছে। এই সফটওয়্যারটির ১৫ তম সংস্করণ, ফটোশপ ২০২০  প্রকাশিত হয়েছে যেটি পূর্বের তুলনায় আরো অনেক স্মুথ আরো অনেক ইউজার ফ্রেন্ডলি সাথে রয়েছে আরো অনেক নতুন সব ফেচার।
 

ইলাস্ট্রেটর কি? ইলাস্ট্রেটরে বাংলা লেখার নিয়ম

ইলাস্ট্রেটর একটি অ্যাডোবি সফটওয়্যার যা ভেক্টর গ্রাফিক্স কাজ সম্পাদনের জন্য বহুলভাবে ব্যবহৃত হয়। গ্রাফিক্স ডিজাইন, লোগো, ব্যানার ডিজাইন, কার্ড ডিজাইন, ক্যারিক্রিয়েচার ডিজাইন, ভেক্টর আর্ট সহ নানা ধরণের কাজ এই ইলাস্ট্রেটর সফটওয়্যারের মাধ্যমে করা যায়। এর সর্বশেষ ভার্শন ইলাস্ট্রের ২০২১ যা অনেক স্মুথ কাজ করতে সক্ষম এবং পূর্বের সমস্ত ভার্শনের থেকে আরো অনেক বৈশিষ্ট্যমণ্ডিত। এটি ২০২০ সালের শেষের দিকে মার্কেট প্লেসে জায়গা করে নেয়।

অভ্র দিয়ে ফটোশপে বাংলা ।  ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে
 
এর প্রথম সংস্করণ আসে আজ থেকে প্রায় ৩৪ বছর আগে ১৯ মার্চ ১৯৮৭ সালে। সেই থেকে আজ পর্যন্ত অনেক বার এর আকার, সাইজ, ফেচার, ভার্শন পরিবর্তিত হয়ে আজকের এই অবস্থায় এসে পৌছে। এর পরবর্তীতে আরো অনেক নতুন সংযোজন হবে বলে আশা করা যায় যা এর মান কে আরো হাজার গুণে বাড়িয়ে দিবে বলে ধারণা করা হচ্ছে।

অভ্র দিয়ে বাংলা লেখা | ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে

অভ্র কিবোর্ড হলো ইংলিশ মাধ্যমে বাংলা লেখার একটি মাধ্যম যেখান থেকে সরাসরি ইংলিশ কি-বোর্ড ব্যবহার করে বাংলা লেখা যায় খুব সহজেই। অভ্র কীবোর্ডে স্থির কীবোর্ড লেআউট এবং "অভ্র ফোনেটিক" নামের ফোনেটিক লে-আউট রয়েছে যা রোমানীকৃত প্রতিবর্ণকরণ ব্যবহারের মাধ্যমে বাংলা টাইপ করার সুবিধা প্রদান করে।
 
অভ্র কীবোর্ড শুধুমাত্র লেখার জন্যই সুবিধা প্রদান করে না বরং এর সাথে সাথে অতিরিক্ত অনেকগুলি বৈশিষ্ট্য সমৃদ্ধ যা লেখার কাজে অনেক সাহাজ্য করে; যেমনঃ স্বয়ংক্রিয় সংশোধন, বানান পরীক্ষক, ডিফল্ট বাংলা ফন্ট নির্ধারণ করতে একটি ফন্ট ফিক্সার সরঞ্জাম, একটি কীবোর্ড লে-আউট সম্পাদক, ইউনিকোড থেকে এএনএসআই রূপান্তরকারী, এএনএসআই থেকে ইউনিকোড রূপান্তরকারী এবং বাংলা ইউনিকোড এবং এএনএসআই ফন্টের সেট।               
 
 
এই কি-বোর্ডের আবিষ্কারক বাংলাদেশের ময়মনসিং মেডিকেল পড়ুয়া এখন ডাক্তার এবং প্রোগ্রামার মেহদী হাসান খান। তিনি ২৬ মার্চ ২০০৩ তারিখে এই কি-বোর্ডের প্রাথমিকভাবে সংস্করণ করেন। প্রথমের দিকে তিনিও মানুষের উপহাসের স্বীকার হলেও তার অবিশ্বাস্য উদ্ভাবন সবাইকে তাক লাগিয়ে দেওয়ার মতো। 
 
অন্যসব কি বোর্ডের মতো অভ্রতেও কিছু নির্দিষ্ট অক্ষর মনে রাখতে হয়। এর জন্য অ্যাপ এর মধ্যেই আলাদা ভাবে নির্দেশনা দেওয়া আছে, যেটি দেখে খুব অল্প সময়েই এই কি-বোর্ড টি আয়ত্তে আনা যায়।
 

অভ্র দিয়ে বাংলা লেখা | অভ্র দিয়ে ফটোশপে বাংলা লেখা | ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে

অভ্র দিয়ে বাংলা লেখার নিয়ম খুবই সহজ একটি বিষয়। ইংরেজি কি-বোর্ড ব্যবহারে দক্ষতা থাকলে খুব সহজেই এই কি-বোর্ড দিয়ে নিচে অভ্র দিয়ে লেখার কিছু ধারাবাহিক অক্ষরের চার্ট দেওয়া হলো-
চন্দ্রবিন্দু লিখুন qq দিয়েঃ চাঁদ = caqqd
ৎ লিখুন TH দিয়েঃ হটাৎ = hoTaTH
হসন্ত লিখুন hs দিয়েঃ আল্লাহ্ = allahhs
ং লিখতে ng, ঙ লিখতে Ng এবং ঞ লিখতে NG ব্যবহার করুনঃ বাংলা = bangla ; অঙ্গ = oNggo ; মিঞা = miNGa
ব-ফলা লেখা যাবে w দিয়েঃ শ্বাশ্বত = SwaSwoto/SwaSwt
য-ফলা লিখতে y, z অথবা Z ব্যবহার করুন ( স্বরবর্ণের পরে য-ফলা দিন Z দিয়ে) ঃ ব্যবহার = bybohar/bzbohar/bZbohar ; অ্যানিমেশন = oZanimeSon
ঋ অথবা ঋ-কার লিখতে rri ব্যবহার করুনঃ ঋণ = rriN ; বৃত্ত = brritto
রেফ লিখুন (vowel) + rr + (consonant) দিয়েঃ কর্ম = korrmo ; উর্দি = urrdi ; নির্মল = nirrmol ;
কিছু বিশেষ যুক্তাক্ষরঃ
ক্ষ = kkh অথবা kSh
ক্ষ্ণ = kkhN (ক্ষ + ণ = kkh + N)
জ্ঞ = gg
ঞ্চ = NGc ( ঞ + চ = NG + c)
ষ্ণ = ShN ( ষ + ণ = Sh + N)
হ্ম = hm
ঞ্জ = nj
ঞ্চ = nc

অভ্র দিয়ে ফটোশপে বাংলা লিখা | ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে

আরো কিছু উদাহরণঃ
লক্ষ্ণৌ = lokkhNOU
কর্তৃত্ব = korrtrritw
শিক্ষা = shikSha/shikkha
ছাত্র = chatro
বৈষ্ণব = bOIShNb
সমুদ্র = somudro
ব্রহ্মপুত্র = brohmputro
ময়মনসিংহ = moymonosingoh
শম্ভূগঞ্জ = shomvUgon
 

ফটোশপে বাংলা লেখার নিয়ম | ইলাস্ট্রেটরে বাংলা লেখার নিয়ম

এভাবে অভ্র ব্যবহার করে আপনি অভ্র দিয়ে ফটোশপে বাংলা সহ আপনার মনের ভাব কে নিজের মাতৃভাষায় প্রকাশ করতে পারবেন নিজের মতো করে। তাই কিছুদিন এই কি-বোর্ড ব্যবহারের মধ্যেই ইংলিশ দিয়ে বাংলা ভাষা কে আপনি আপনার মতো করে লিখতে পারবেন।

বিজয় কিবোর্ড  দিয়ে ফটোশপে বাংলা লেখার নিয়ম

বিজয় কিবোর্ড একজন বাংলাদেশি প্রযুক্তি উদ্যোক্তা ও চলমান শেখ হাসিনার চতুর্থ মন্ত্রিসভার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ১৬ ডিসেম্বর ১৯৮৮ তারিখে এই কি-বোর্ডের প্রথম সংস্করণ করেন। এই কি-বোর্ড মূলত মাইক্রোসফট উইন্ডোজ, ম্যাক ওএস এবং লিনাক্সে গ্রাফিক্যাল লে-আউট পরিবর্তক এবং ইউনিকোড ও এএনএসআই সমর্থিত বাংলা লেখার সফটওয়্যার যেখানে স্বাভাবিক নিয়মে বাংলা লেখা যায়।

অভ্র দিয়ে ফটোশপে বাংলা লেখার নিয়ম | ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে

বিজয় এর প্রথম সংস্করণ ছিল ইউনিকোড ভিত্তিক যা অভ্র কী-বোর্ড আসার পূর্বপর্যন্ত বহুল ব্যবহৃত ছিল। কিন্তু ইউনিকোড সিস্টেম নিয়ে অভ্র আসার পর থেকে বিজয় এর জনপ্রিয়তা তুলনামূলকভাবে কমে যায়। সেজন্য এইটিকে নতুনভাবে ইউনিকোড সংযোজিত করে পরিপূর্ণভাবে প্রচলনের স্বার্থে বিজয় এর দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় ২০১১ সালে।
 
এই দ্বিতীয় সংস্করণে কিছু নতুন বৈশিষ্ট্য সংযোজিত হয়েছে যা আরো অনেক ব্যবহারযোগ্য এবং ইউজার ফ্রেন্ডলি। এখানে প্রথম সংস্করণের সকল বৈশিষ্ট্য বজায় রেখে দ্বিতীয় সংস্করণেে এই পরিবর্তন আনা হয়েছে যেমন- কিছু নতুন বর্ণ যুক্ত করা হয়েছে যা সর্বদা ইউনিকোড ভিত্তিক বাংলা লেখার জন্য প্রয়োজন হয়।

বিজয় কিবোর্ডের সাহায্যে বাংলা লেখা | ফটোশপে বাংলা লেখার নিয়ম | ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে

বিজয় বায়ান্ন একটি বহুল ব্যবহৃত বাংলা লেখার জিন্য নির্মিত কি-বোর্ড। এই কি-বোর্ড দিয়ে ফটোশপ এবং ইলাস্ট্রেট্রর এও বাংলা লেখা যায়। এর জন্য কিছু পদ্ধতি অনুসরণ করা আবশ্যক। যেমন-
  • এরজন্য আমাদের কম্পিউটারে বিজয় কি-বোর্ড ডাউনলোড থাকতে হবে। না থাকলে এই লিংক বিজয় কি-বোর্ড ডাউনলোড করুন  থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে।
  • এবার বিজয় বায়ন্ন অপেন করে সিরিয়াল কি দিয়ে বিজয় বায়ান্নটা একটিভেট করে নিতে হবে।
  • Photoshop টি ওপেন করে file> New এর মাধ্যমে পছন্দ মতো এইটি পেজ নিয়ে নিতে হবে বা লেখার ফাইল টি ওপেন করতে হবে।
  • এবার টাইপ টুল নিয়ে লেখা টাইপ শুরু করতে হবে।
  • এই টাইপ টুলের ক্ষেত্রে SutonnoyMJ ফন্ট টিকে এক্টিভেট করে নিতে হবে।
  • এবার লেখা শুরুর পূর্বে Ctrl+Alt+B চেপে বিজয় বায়ান্ন এক্টিভেট করে নিতে হবে। 

এবার পছন্দ মতো বিজয় বায়ান্ন কি-বোর্ডের মাধ্যমে লেখা টাইপ করলেই অভ্র দিয়ে ফটোশপে বাংলা লেখা যাবে খুব সহজেই। 

ফটোশপে বাংলা লেখা যায় কি? ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে? ফটোশপে বাংলা লেখার নিয়ম-

অনেকেই আছেন যারা ফটোশপ নিয়ে কাজ করেন কিন্তু অনেক সমস্যায় পড়েন বাংলা লেখা নিয়ে, যেটাই সচরাচর ভোগান্তির শিকার হন প্রায় অনেকেই। কিন্তু টেকনোলজি এখন অনেক উন্নত হয়েছে, তাই এইটা এখন আর তেমন কোন সমস্যা না। অনেক মাধ্যম আবিষ্কৃত হয়েছে যেটার মাধ্যম দিয়ে আজকাল এটা আর কোন সমস্যায় না।
 
বাংলাদেশী উদ্ভাবক বাংলাদেশের ময়মনসিং মেডিকেল পড়ুয়া এখন ডাক্তার এবং প্রোগ্রামার মেহদী হাসান খান স্যারের উদ্ভাবন করা অভ্র কি-বোর্ড এর সাহায্যে এই সমস্যার খুব সহজেই সমাধান করা যায়। এখানে বাংলা লেখার জন্য কিছু নিয়ম মেনে আগে কি-বোর্ড কে ইন্সট্রাকশন দিতে হয়। চিন্তার কিছু নেই। যাবতীয় সমস্যার সমাধান নিয়ে আমরা আছি। 

ফটোশপে বাংলা লেখার নিয়ম | ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে

স্বাভাবিক ভাবেই সব সাইটে পিসি বা মোবাইল দিয়ে যেকোন জায়গায় বাংলা লিখার জন্য অভ্রই আজকাল বহুল ব্যবহৃত হয়। কিন্ত সব জায়গায় বাংলা লিখতে পারলেও ফটোশপ কিংবা ইলাস্ট্রেটরে অভ্র সহজেই কাজ করতে চায় না। তখন অনেকেই পড়েন বিরক্তির মুখে। তাই এক্ষেত্রে সেই পুরোনো সেই বিজয়েই ফিরে যেতে হয় অনেক কেই।
 
 
বিজয় সাধারণত ANSI ফরম্যাটে লেখে অন্যদিকে আর অভ্র লেখে ইউনিকোড ফরম্যাটে। যাদের মধ্যে রয়েছে আকাশ পাতাল ফারাক। এই ইউনিকোডের বৌদলতে সব জায়গায় বাংলা লেখা সম্ভব হলেও ফটোশপ কিংবা ইলাস্ট্রেটর ইউনিকোড সাপোর্ট করে না। সেজন্য পড়তে হয় সমস্যায়। অনেকেই জানেন না যে, অভ্র দিয়েও ANSI ফরম্যাটে লেখা যায় এবং তা ফটোশপ এবং ইলাস্ট্রেটরের উপযোদি ফরম্যাট আর সাথে তা পুরোপুরি ভাবে এসব সফটওয়্যারে সাপোর্টও করে। এজন্য কিছু টুলস এর পরিবর্তন করতে হয়। যেমন- 
  • প্রথমে Tools and settings এ যেতে হবে।
  • সেখান থেকে Output as ANSI ওপশনে ক্লিক করতে হবে।
  • এরপর যেকোন ANSI ফন্ট সিলেক্ট করুন।
  • এবার বাংলা টাইপ করুন নিশ্চিন্তে।
এই পদ্ধতি অনুসরণ করলে খুব আরামেই অভ্র দিয়ে ফটোশপে বাংলা লিখতে পারবেন।

কিছু ANSI এবং ইউনিকোড (UNICODE) ফন্ট | ফটোশপে বাংলা লেখার নিয়ম | ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে

আমরা ইতোমধ্যেই জেনেছি যে, অভ্র দিয়ে বাংলা টাইপের জন্য আমাদের প্রয়োজন যেকোন ANSI ফন্ট যা দ্বারা আমরা খুব সহজেই অভ্র টাইপ করতে পারব। তাই দেরি না করে চলুন বেশ কিছু ANSI এবং UNICODE ফন্ট এর নাম জেনে নিই যাতে করে আমরা খুব সহজেই এসব ফন্ট পেতে পারি।
  1. AdorshoLipi - Download
  2. Akaash - Download
  3. AponaLohit - Download
  4. Bangla - Download
  5. Bensen - Download
  6. BenSenHandwriting - Download
  7. Kalpurush - Download
  8. Kalpurush ANSI - Download
  9. Lohit - Download
  10. Mitra Mono - Download
  11. Mukti - Download
  12. Mukti narrow - Download
  13. Nikosh - Download
  14. NikoshBAN - Download
  15. NikoshGrameen - Download
  16. NikoshLight - Download
  17. NikoshLightBan - Download
  18. Sagar - Download
  19. Siyam Rupali - Download
  20. Siyam Rupali ANSI - Download
  21. SolaimanLipi - Download 
  22. Shorif Shishir ANSI - Download
উপরোক্ত ফন্ট গুলো ব্যবহার করে খুব সহজেই অভ্র দিয়ে ফটোশপে বাংলা লিখতে পারবেন। তাই দেরি না করে আপনার প্রয়োজন মতো বাংলা ফন্টটি নামিয়ে ব্যবহার করুন।

অভ্র দিয়ে ফটোশপে বাংলা লেখা |  ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে? ফটোশপে ইউনিকোড

আমরা জেনে গেছি কিভাবে ANSI কোডের ব্যবহার করে ফটোশপে বাংলা লেখা যায়? কিন্তু এটা অনেকটা ঝামেলা পূর্ণ হওয়ায় তা ব্যবহার করা অনেকটা সমস্যাদায়ক। অন্যদিকে ইউনিকোডের মাধ্যমে লেখা অনেকটা সহজ হওয়ায় এই কোড দিয়ে ফটোশপে বাংলা লেখার নিয়ম বা অভ্র দিয়ে ফটোশপে বাংলা লেখাকে অনেক সহজ করা যায়।

চলুন তাহলে এবার আসল ম্যাজিক দেখে নিই...
হ্যাঁ, আসলেই ইউনিকোড ব্যবহার করেও অভ্র দিয়ে ফটোশপে বাংলা লেখা যায় খুব সহজেই। এর জন্য আমাদেরকে অ্যাডোবি ফটোশপ এ কিছু সেটিংস এর পরিবর্তন আনতে হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কি সেই পরিবর্তন গুলো-
  • ফটোশপ সফটওয়্যার টি অন করে যে পেজ এ লেখা হবে সেটা অন করতে হবে।
  • এরপর উপরের বিভিন্ন অপশন গুলোর থেকে Edit অপশন এ যেতে হবে।
  • তারপর preferences এ যেয়ে type অপশনটি সিলেক্ট করতে হবে।
  • এরপর যে স্ক্রিন আসবে তাতে word-ready layout অপশন টি সিলেক্ট করতে হবে।
  • এবার শুধু সফটওয়্যারটিকে একবার নতুন করে চালু করতে হবে।

ব্যাস তাহলেই আপনার ফটোশপ সফটওয়্যার টি অভ্র দিয়ে ফটোশপে বাংলা লেখার জন্য একদম প্রস্তুত। এরপর আপনি ইউনিকোড দিয়েই সঠিকভাবে অভ্র দিয়ে ফটোশপে বাংলা অনায়াসে লিখতে পারবেন। তবে ভার্শঙ্গত দিক দিয়ে কিছু পরিবর্তন থাকতে পারে সফটওয়্যারের মধ্যে।

ইলাস্ট্রেটরে বাংলা লেখার নিয়ম |  ফটোশপে বাংলা লেখা যায় কিভাবে | ইলাস্ট্রেটরে ইউনিকোড

অ্যাডোবি ফটোশপ এর মতো অ্যাডোবি ইলাস্ট্রেটর ও একটি সফটওয়্যার যাতে গ্রাফিক্স এর আরো অনেক গুরুত্বপূর্ণ কাজ গুলো করা হয় খুব সহজ মাধ্যমেই। তাই এর জনপ্রিয়তা অনেকে বেশি। অন্যদিকে অ্যাডোবি ফটোশপ এর মতো অ্যাডোবি ইলাস্ট্রেটর এও অভ্র দিয়ে বাংলা লেখার জন্য অনেক ঝামেলা পোহাতে হয় যেহেতু বিজয় কি-বোর্ড এর সিস্টেম সবার কাছে ইউজার ফ্রেন্ডলি না। তাই সবার সুবিধার জন্য ইলাস্ট্রেটরে কিভাবে বাংলা লেখা যায় তাও আবার অভ্র ইউনিকোড মেথড ব্যবহার করে তা তুলে ধরা হলো-

এটিও অনেকটা ফটোশপের মতোই। যেমন-
  • ফটোশপ সফটওয়্যার টি অন করে যে পেজ এ লেখা হবে সেটা অন করতে হবে।
  • এরপর উপরের অপশনস গুলো থেকে Edit অপশন এ যেতে হবে।
  • তারপর preferences এ যেয়ে type অপশনটি সিলেক্ট করতে হবে।
  • এরপর যে স্ক্রিন আসবে তাতে show indic option টি সিলেক্ট করতে হবে


এবার সরাসরি বাংলা লিখলেই দেখা যাবে যে খুব সুন্দর ভাবেই বাংলা লেখা যাচ্ছে। তবে ফটোশপের মতো ইলাস্ট্রেট্ররকে কোন রিস্টার্ট করার দরকার হয় না। এখানে সরাসরি না ভেংগেই বাংলা খুব ভাল মতোই লেখা যাবে তাও আবার সরাসরি ইউনিকোড ব্যবহার করে। এইভাবে পদ্ধতি অনুসরণ করলে আপনি খুব সহজেই অভ্র কি-বোর্ড এর ANSI বা UNICODE দিয়েই ফটোশপে বাংলা বা ইলাস্ট্রেটরে বাংলা লেখা লিখতে পারবেন।
 

ফটোশপে বাংলা লেখার নিয়ম | ইলাস্ট্রেটরে বাংলা লেখার নিয়ম

স্বভাবগত ভাবেই আমরা বাঙালি হলেও কি-বোর্ডে টাইপ করতে বাংলার থেকে ইংলিশ এই আমরা বেশি সাচ্ছন্দ্য বোধ করি। অন্যদিকে বাংলা কি-বোর্ড তুলনামূলক ভাবে কঠিন হওয়ায় তা আমাদের কাছে বেশিই জটিল মনে হয়। তাই এরূপ অবস্থায় অভ্র কি-বোর্দ আমাদের জন্য আশার আলো নিয়ে এসেছে।
 
অভ্র দিয়ে ফটোশপে বাংলা লেখা সহ সব ধরণের কাজই করা যায় খুব সহজেই তাই দিন দিন এই অ্যাপ টি আমাদের কাছে বেশি জনপ্রিয়তা পাচ্ছে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?