Ordinary IT https://www.ordinaryit.com/2019/12/android-tips-bangla.html

অ্যান্ড্রয়েড টিপসের সেরা কালেকশন - জেনে নিন ৩০টি টিপস

এই পোস্ট থেকে জানতে পারবেন ৩০টি সেরা অ্যান্ড্রয়েড টিপস ও ট্রিকস। বর্তমানে অ্যান্ড্রয়েড চালিত ফোনগুলো বাজারে একচেটিয়া ব্যবসা করছে। দামে IOS চালিত ফোন থেকে কম হওয়ায় এর চাহিদা আরও বেশি। আমাদের অধিকাংশই ইন্টারনেট,  গান, মুভি,  কল ইত্যাদি কাজে মোবাইল ফোনগুলো ব্যবহার করে থাকে। ফলে যা হয় তা হলো কিছু অজানা ট্রিকস সারাজীবন-ই তাদের অজানা থেকে যায়। তাই আজকে আপনাদের সাথে এমন ৩০টি সিক্রেট,  টিপস বা ট্রিকস শেয়ার করবো। চলুন, শুরু করা যাক।

১. Wi-Fi Sharing

হটস্পট থেকে আপনি চাইলে আপনার মোবাইলের ইন্টারনেট কানেকশন শেয়ার করতে পারবেন, একথা নিশ্চয় সবাই জানেন। তবে, Data Share App টি ব্যবহার করে আপনি আপনার ফোনের ওয়াইফাই কানেকশন ও শেয়ার করতে পারবেন।

২. Outgoing Call Disable

কোনো বিশেষ সময়ে ফোনের আউটগোয়িং কল ডিসেবল করতে হলে *#31# লিখে ডায়াল করলেই আউটগোয়িং কল ডিসেবল হয়ে যাবে, আবার #31# লিখে ডায়াল করলে ফোনের কল সেটিং আগের মত হয়ে যাবে। আউটগোয়িং কল ডিজেবল মানে হলো আপনার ফোন থেকে আর কারো কাছে কল যাবে না।

৩. Notification Recheck

ভুল করে গুরুত্বপূর্ণ নোটিফিকেশনটি ক্লিয়ার করে ফেলেছেন? চিন্তা নেই, একটি ছোট App ডাউনলোড করার মাধ্যমে সব নোটিফিকেশন দেখতে পারবেন যার নাম হলো Notification log

৪. Device Tracking

হারানো ফোনের লোকেশন খুঁজে পেতে পারেন খুব সহজেই। তবে এর জন্য Device Admin  অপশনটি চালু রেখে Find My Device অপশনটিও চালু রাখতে হবে। এরপর কোনো ব্রাউজারে গিয়ে android.com/devicemanager লিংকে গিয়ে ফোনের লোকেশন সহজেই খুঁজে পাওয়া যাবে।

৫. Find your phone

ধরুন আপনার মোবাইল ফোনটি আপনার ঘরের মধ্যেই আছে কিন্তু খুঁজে পাচ্ছেন না। চিন্তা করবেন না, এমন অবস্থায় আগের সেটিংসগুলো চালু রেখে ব্রাউজার থেকে আপনার ফোনের সাথে যুক্ত গুগল আইডি ব্যবহার করে  Ring  একটা অপশন পাবেন,  এতে ক্লিক করলেই আপনার ফোনটি বেজে উঠবে, সাইলেন্ট থাকলেও।

৬. গুরুত্বপূর্ণ তথ্য মনে রাখতে গুগল এসিস্ট্যান্টের ব্যবহার

মনে করেন, আপনার গাড়ির চাবি কোথায় রেখেছেন তা আপনার ফোনে গুগল এসিস্ট্যান্টকে বলে রাখলেন "Remember that my car key is in the 2nd drawer" - এটি বলে। পরবর্তীতে আপনি যদি এসিস্ট্যান্টকে "Where is my car key?" তাহলেই এসিস্ট্যান্ট আপনাকে বলে দেবে।

৭. Google Lens এর ব্যবহার

গুগল লেন্সের মাধ্যমে ছবি সম্পর্কিত অনুবাদসহ নানান কাজ করা যাচ্ছে। কোন কাগজ গুগল লেন্সের মাধ্যমে স্ক্যান করে তাতে লেখা তথ্যগুলো কপি করে ব্যবহার করতে পারবেন, আবার অন্য ভাষায় অনুবাদ-ও করতে পারবেন।

৮.মোবাইল স্ক্রিনকে টিভির পর্দায় দেখানো

Micro HDMI Cable  ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ফোনকে টিভির সাথে যুক্ত করে ফোনের স্ক্রিনটিকে টিভির স্ক্রিনে দেখতে পারবেন।

৯. Infrared Light Detection

আমাদের সবার বাড়িতেই টিভি আছে, টিভির রিমোটের ফাংশন ঠিক কাজ করছে কিনা তা খালি চোখে দেখা সম্ভব না। তাই আপনি চাইলে মোবাইলের ক্যামেরা দিয়ে রিমোটের Infrared Red Light শনাক্ত করতে পারেন। যদি ক্যামেরা লাইটটি দেখা যায়,  তবে জানবেন রিমোটটি ঠিক আছে।

১০. এক ক্লিকেই লাস্ট কলড নাম্বার ডায়াল স্ক্রিনে আনার উপায়

আপনি কি জানেন ডায়াল প্যাডে যেয়ে ডায়াল আইকনে চাপ দিলেই ডায়াল স্ক্রিনে আপনার সর্বশেষ ডায়াল করা নাম্বারটি চলে আসবে?

১১. Ad থেকে পরিত্রাণ পাবার সহজ উপায়

নানা App ব্যবহার করার সময় অনাকাঙ্ক্ষিত Ad গুলো থেকে রেহাই পেতে আপনাকে শুধুমাত্র আপনার ফোনের  Airplane Mode চালু করে দিলেই হবে।

১২. দ্রুত চার্জের ক্ষেত্রে Airplane Mode এর ভূমিকা

 ব্যাটারির চার্জ তাড়াতাড়ি হওয়ার জন্যে Airplane Mode অন করে মোবাইল চার্জে দিতে পারেন।

১৩. Tab Changing

গুগল ক্রোমে এক ট্যাব থেকে অন্য ট্যাবে যেতে হলে Address Bar টিতে Swipe করলেই হয়।

১৪. গুগল এসিস্ট্যান্ট এর মাধ্যমে গেম

গুগল এসিস্ট্যান্ট এর মাধ্যমে বিভিন্ন গেম আপনারা খেলতে পারবেন। যেমন ধরুন, ছোটবেলার কাটাকুটি খেলার জন্যে আপনাকে এসিস্ট্যান্টকে "Play  Tick Tack  Toe"  বলতে হবে, তাহলেই গেমটি চালু হয়ে যাবে।

১৫. Enabling Desktop View

বিভিন্ন ব্রাউজারে সাধারণত ইন্টারনেট ব্যবহার করার সময়  মোবাইল ভিউ চালু করা থাকে। মেনু থেকে Desktop View টি Enable  করে দিলে আপনি মোবাইলেই Desktop view ব্যবহার করতে পারবেন।

১৬. Trick for screen lock

ধরুন, আপনি চান নির্দিষ্ট জায়গায় থাকা অবস্থায় আপনার ফোনটি আনলকড থাকুক। এজন্য পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন : Settings  > Security & Lock > Enable Trusted Place Unlock.

১৭. Equaliser এর ব্যবহার

ফোনে গান শোনার সময় Equaliser ব্যবহার করলে সাউন্ড আরো পরিষ্কার শুনতে পারবেন।

১৮. সহজে App Uninstall করা

সাধারণত আপনার ফোনের বড় সাইজের App আনইন্সটল করতে গেলে একটু বেশি সময় দিতে হয়। কাজটি যদি আপনি Play Store > My apps  থেকে করেন, তাহলে সহজেই কম সময়ে তা হয়ে যাবে।

১৯. Developer Option এর ব্যবহার

Developers Option থেকে Animation scale পুরোপুরি অফ বা .5 করে দিলে ফোনটি ফাস্ট অপারেট করছে বলে মনে হবে।

২০. এক্সট্রা স্টোরেজ

মোবাইলে যখন আপনি মেমোরি কার্ড লাগান, তখন use as internal storage সিলেক্ট করলে আপনি মেমোরি কার্ডটিকে Internal Storage হিসেবে ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য যে, স্টোরেজ খুব কম না হলে এই পদ্ধতি ব্যবহার করা উচিত না।

২১. Cache Cleaning

ফোনের স্টোরেজ ক্লিন করার ক্ষেত্রে App গুলোর Cache ক্লিন করে নিলে স্টোরেজ যেমন খালি হয়, তেমনি ফোনের অপারেটিং স্পিড ও বাড়ে।

২২. Blue Light Filter

মোবাইল ডিসপ্লের ক্ষতিকর আলো থেকে চোখকে রক্ষা করতে Blue Light Filter  বা  Night Light ব্যবহার করা উচিত।

২৩. Webpage to pdf

বিভিন্ন ওয়েবপেজকে পিডিএফ ফরম্যাটে ফোনে সংরক্ষণ করতে Share থেকে Print অপশনে ক্লিক করে সেভ করলেই ওয়েবপেজটির  পিডিএফ ফরম্যাটটি আপনার ফোনে ডাউনলোড হয়ে যাবে।

২৪. গেমিং এর সময় ল্যাগিং কমানোর টিপস

বড় সাইজের কোনো গেম খেলার সময় Developer Option থেকে Force 4x MSAA অপশন টি চালু করে নিলে খেলার সময় ল্যাগ অনেক পরিমাণে কমে যায়।

২৫. Fingerprint Trick

সকল প্রকার ফিংগারপ্রিন্ট সাপোর্টেড ফোনে ৩-৫% হারে ফিংগারপ্রিন্ট মিস হওয়ার চান্স থাকে। এক্ষেত্রে,  একটি আঙুলের ছাপই ভালোভাবে ২-৩টি প্রিন্ট হিসেবে সেভ করলে মিস হওয়ার চান্স অনেক কমে যায়।

২৬. সহজেই ক্যামেরা

Gestures Settings থেকে Double Tap Power Button নামের gesture টি চালু করে নিলে পাওয়ার বাটনে দুইবার চাপলেই ক্যামেরা অন হয়ে যাবে। ফলে, সময় বাঁচবে।

২৭. নিজের প্রাইভেসি রক্ষায় গেস্ট মোডের ব্যবহার

অন্য কাউকে ফোন চালাতে দেয়ার ক্ষেত্রে Guest Mode চালু করে চালাতে দিলে কিছু নির্দিষ্ট জায়গা ছাড়া অন্য কোনো জায়গায় উক্ত ব্যবহারকারী ঢুকতে পারবে না। ফলে আপনার প্রাইভেসি রক্ষিত হবে।

২৮. সাদাকালো ডিসপ্লে

Simulate  Color Space থেকে Monochromy সিলেক্ট করলে আপনার ফোনটিতে সাদাকালো ডিসপ্লে  ব্যবহার করতে পারবেন।

২৯. Custom Ringtone

সাধারণত মোবাইলের রিংটোনটি সব কলের জন্যে একই হয়ে থাকে, তবে আপনি চাইলে কোনো নির্দিষ্ট নাম্বারের জন্য নির্দিষ্ট রিংটোন ব্যবহার করতে পারেন Custom Ringtone  সিস্টেমটি ব্যবহারের মাধ্যমে। এতে করে শুধুমাত্র রিংটোন শুনেই আপনি বুঝতে পারবেন কে কল দিয়েছে, যা ফোন ব্যবহারে আপনার স্মার্টনেসকে ফুটিয়ে তুলতে সাহায্য করবে।

৩০. 3D Images on Google

আপনার ফোনের ব্রাউজারে "Snake" লিখে সার্চ করলে একটু নিচের দিকে আপনি সেই ছবিটি আপনি 3D হিসেবেও দেখতে পাবেন। ফোনটি ভার্চুয়াল রিয়েলিটি ভিউ সাপোর্ট করলে ক্যামেরা এক্সেস দেয়ার মাধ্যমে উক্ত 3D ছবিটি আপনি ক্যামেরায় ও ব্যবহার করতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?