অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/04/avro.html

বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ ইউনিকোড ও আনসি

বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ বা অভ্র ইউনিকোড ও আনসি এর যেকোন সমস্যা অথবা কিভাবে avro font download free করবেন। avro unicode font free download বা avro bangla font free download বা avro ansi font download এর যেকোন তথ্য জানতে পোস্ট টি পড়তে থাকুন।

অভ্র কি-বোর্ড কি? বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১

আমরা কম বেশি প্রায় সবাই কম্পিউটার এর সাথে পরিচিত। আর এই কম্পিউটার কে সুষ্ঠভাবে পরিচালনা করার জন্য প্রয়োজন সঠিক নির্দেশনা যেটা কিবোর্ড বা মাউসের মাধ্যমে আমরা দিয়ে থাকি। আর বাঙালি মানুষের ভাষার সুবিধার জন্য বাংলাদেশের ময়মনসিং মেডিকেল পড়ুয়া এখন ডাক্তার এবং প্রোগ্রামার মেহদী হাসান খান একটি নতুন কি-বোর্ড আমাদের কে উপহার দিয়েছেন। এই কি-বোর্ডটিই অভ্র কি-বোর্ড। তিনি ২৬ মার্চ ২০০৩ তারিখে এই কি-বোর্ডের প্রাথমিকভাবে সংস্করণ করেন।

প্রথমের দিকে তিনিও মানুষের উপহাসের স্বীকার হলেও তার অবিশ্বাস্য উদ্ভাবন সবাইকে তাক লাগিয়ে দেওয়ার মতো ছিল।আর খুব সল্প সময়ের মধ্যে তার আবিষ্কৃত এই কি-বোর্ড সকল মানুষের মধ্যে এমনকি বিভিন্ন অফিসিয়াল কাজেও বহুল ভাবে ব্যবহৃত হতে শুরু করে যা আজ প্রায় সব মানুষের ই পছন্দের কি-বোর্ডের তালিকার শুরুর দিকে।


অভ্র কিবোর্ড হলো ইংলিশ মাধ্যমে বাংলা লেখার একটি মাধ্যম যেখান থেকে সরাসরি ইংলিশ কি-বোর্ড ব্যবহার করে বাংলা লেখা যায় খুব সহজেই। অভ্র কীবোর্ডে স্থির কীবোর্ড লেআউট এবং "অভ্র ফোনেটিক" নামের ফোনেটিক লে-আউট রয়েছে যা রোমানীকৃত প্রতিবর্ণকরণ ব্যবহারের মাধ্যমে বাংলা টাইপ করার সুবিধা প্রদান করে। অভ্র কীবোর্ড শুধুমাত্র লেখার জন্যই সুবিধা প্রদান করে না বরং এর সাথে সাথে অতিরিক্ত অনেকগুলি বৈশিষ্ট্য সমৃদ্ধ যা লেখার কাজে অনেক সাহাজ্য করে। এ সমস্ত কাজগুলি হলো-

  • স্বয়ংক্রিয় সংশোধন,
  • বানান পরীক্ষক,
  • ইমোজি অপশন,
  • অটো ক্যাপিটালাইজেশন,
  • ডিফল্ট বাংলা ফন্ট নির্ধারণ করতে একটি ফন্ট ফিক্সার সরঞ্জাম,
  • একটি কীবোর্ড লে-আউট সম্পাদক,
  • ইউনিকোড থেকে এএনএসআই রূপান্তরকারী,
  • এএনএসআই থেকে ইউনিকোড রূপান্তরকারী, এবং
  • বাংলা ইউনিকোড (UNICODE) এবং এএনএসআই (ANSI) ফন্টের সেট।

এছাড়াও অনেক রকমের থিমের সমাহার আপনি এখানে পাবেন যার মাধ্যমে আপনি আপনার পছন্দ মতো কি-বোর্ডটি আপনার পছন্দের স্মার্ট ফোনে ব্যবহার করতে পারবেন।

বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ | অভ্র দিয়ে লেখার নিয়ম

আমরা ইতমধ্যেই জেনেছি যে, অভ্র হলো এমন একটি কি-বোর্ড সিস্টেম যেখানে কম্পিউটারে বা স্মার্ট ফোনে ইংলিশ কি-বোর্ড ব্যবহার করেই আমরা খুব সহজেই বাংলা কে লিখতে পারি। উদাহরণ সরূপ বলা যায় যে, আমরা যদি লিখতে চাই যে আমার সোনার বাংলা, আমি তোমাকে ভালোবাসি অথবা সুজলা সুফলা শস্য-শ্যামল আমাদের এই বাংলাদেশ তাহলে আমাদের নিম্নক্ত ভাবে টাইপ করতে হবে-

আমার সোনার বাংলা, আমি তোমাকে ভালোবাসি
amar sOnar bangla, ami tOmake valObasi
অথবা,
সুজলা সুফলা শস্য-শ্যামল আমাদের এই বাংলাদেশ
sujola sufola shosy (Sosy) - shyamol (Syamol) amader ei bangladesh

অর্থাৎ, দেখা যাচ্ছে যে, অন্যসব কি বোর্ডের মতো অভ্রতেও কিছু নির্দিষ্ট অক্ষর বা নির্দিষ্ট কিছু নিয়ম মনে রাখতে হবে । এটা মনে রাখা মোটেই কঠিন কিছু নয়। এর জন্য বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১- অ্যাপ এর মধ্যেই আলাদা ভাবে নির্দেশনা দেওয়া আছে, যেটি দেখে খুব অল্প সময়েই এই কি-বোর্ড টি আয়ত্তে আনা যায়।
 
বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ দিয়ে বাংলা লেখার নিয়ম খুবই সহজ একটি বিষয়। ইংরেজি কি-বোর্ড ব্যবহারে দক্ষতা থাকলে খুব সহজেই এই কি-বোর্ড দিয়ে লেখা সম্ভব।  নিচে বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ দিয়ে লেখার কিছু ধারাবাহিক অক্ষরের চার্ট নিচে দেওয়া হলো-

চন্দ্রবিন্দু লিখুন qq দিয়েঃ চাঁদ = caqqd
ৎ লিখুন TH দিয়েঃ হটাৎ = hoTaTH
হসন্ত লিখুন hs দিয়েঃ আল্লাহ্ = allahhs
ং লিখতে ng, ঙ লিখতে Ng এবং ঞ লিখতে NG ব্যবহার করুনঃ বাংলা = bangla ; অঙ্গ = oNggo ; মিঞা = miNGa
ব-ফলা লেখা যাবে w দিয়েঃ শ্বাশ্বত = SwaSwoto/SwaSwt
য-ফলা লিখতে y, z অথবা Z ব্যবহার করুন ( স্বরবর্ণের পরে য-ফলা দিন Z দিয়ে) ঃ ব্যবহার = bybohar/bzbohar/bZbohar ; অ্যানিমেশন = oZanimeSon
ঋ অথবা ঋ-কার লিখতে rri ব্যবহার করুনঃ ঋণ = rriN ; বৃত্ত = brritto
রেফ লিখুন (vowel) + rr + (consonant) দিয়েঃ কর্ম = korrmo ; উর্দি = urrdi ; নির্মল = nirrmol ;
কিছু বিশেষ যুক্তাক্ষরঃ
ক্ষ = kkh অথবা kSh
ক্ষ্ণ = kkhN (ক্ষ + ণ = kkh + N)
জ্ঞ = gg
ঞ্চ = NGc ( ঞ + চ = NG + c)
ষ্ণ = ShN ( ষ + ণ = Sh + N)
হ্ম = hm
ঞ্জ = nj
ঞ্চ = nc
আরো কিছু উদাহরণঃ
লক্ষ্ণৌ = lokkhNOU
কর্তৃত্ব = korrtrritw
শিক্ষা = shikSha/shikkha
ছাত্র = chatro
বৈষ্ণব = bOIShNb
সমুদ্র = somudro
ব্রহ্মপুত্র = brohmputro
ময়মনসিংহ = moymonosingoh
শম্ভূগঞ্জ = shomvUgon

বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ | ইউনিকোড ও আনসি

আমরা অভ্র কি-বোর্ড এর সাথে সাথে বেশ কিছু শব্দ শুনে থাকি যেমন- ফন্ট, ইউনিকোড ও আনসি বা এএনএসআই এরকম ধরণের। তো এটা প্রশন হতেই পারে যে ইউনিকোড ও আনসি বা এএনএসআই এগুলো কি? আর এগুলো অভ্রর সাথে কিভাবে সম্পর্কযুক্ত। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক-

ইউনিকোডঃ বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১

ইউনিকোডের জন্ম হয় অ্যাপল কম্পিউটারের হাত ধরে ১৯৮৭ সালে। এরপরেই মাইক্রোসফট সহ আরো অন্যান্য বড় বড় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ইউনিকোড এর উন্নতি সাধনের লক্ষ্যে কাজ করতে শুরু করে। যার ফলে খুব কম সময়ের মধ্যেই ইউনিকোড কনসোর্টিয়াম তৈরি করে ফেলতে সক্ষম হয়।

"ইউনিকোড ফন্ট হলো গ্লিফকে ইউনিকোড চরিত্রে ম্যাপ করা কম্পিউটার ফন্ট। আধুনিক কম্পিউটার ফন্টের বিশাল একটি অবশ্যই ইউনিকোড ম্যাপিং ব্যবহার করে, এমনকি যেগুলো শুধু একটি একক লেখার ব্যবস্থার জন্যে গ্লিফ রাখে অথবা শুধুমাত্র প্রাথমিক ল্যাটিন অক্ষরমালা সনর্থন করে সেগুলোও। যে ফন্টগুলো বিস্তৃত পরিমাণের ইউনিকোড স্ক্রিপ্ট এবং ইউনিকোড চিহ্ন সমর্থন করে সেগুলোকে মাঝেমধ্যে "প্যান-ইউনিকোড ফন্ট" বলা হয়।"

সূত্রঃ ইউনিকোড উইকিপিডিয়া

এর নির্দিষ্ট কিছু বৈশিষ্ট্য রয়েছে। যেমন-
  • ইউনিকোড প্রতিটি কোড পয়েন্টের জন্য সর্বোচ্চ 32 বিট ব্যবহার করে।
  • ইউনিকোড একটি নতুন ফন্ট বা সিস্টেম হওয়ায় তুলনামূলক যে পুরোনো অপারেটিং সিস্টেমগুলি আছে তারা এটি সমর্থন করতে পারে না।
  • একমাত্র ইউনিকোড ব্যবহার করে এমন প্রোগ্রামগুলিই এই অপারেটিং সিস্টেমেটি সঠিকভাবে ব্যবহার করতে সক্ষম।
  • ইউনিকোড প্রোগ্রাম দ্রুতগতি সম্পন্ন।
  • বিভিন্ন কি-বোর্ড এবং ফন্টে লেখা কনভার্টের সুবিধা প্রদান করে।
ইউনিকোডের ব্যবহারের সুবিধা থাকলেও ভাষা বিজ্ঞানীদের অনেকেই এর সাথে একমত হতে পারেন নি। তাদের মতে ইউনিকোডে বাংলা ভাষার প্রকৃত প্রতিফলন ঘটেনি। ভাষা বিজ্ঞানী মামুন অর রশীদ বলেন, "বাংলা লিপির উদ্ভব দেবনাগরী থেকে নয়। বাংলা এভাবে থাকলে ইন্টারনেটে বাংলায় ডোমেইন তৈরি করা যেমন সমস্যা হবে, তেমনি সার্চ ইঞ্জিনে তথ্য খুঁজতেও জটিলতার মধ্যে পড়তে হবে। এর সমাধান করতে হলে ইউনিকোড কনসোর্টিয়াম ও আইসিএএনএন—দুই জায়গাতেই আমাদের কথা বলতে হবে।"

ANSI বা আনসিঃ বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১

আমেরিকান স্ট্যান্ডার্ড কোড ফর ইনফরমেশন ইন্টারচেঞ্জ বা সংক্ষেপে আনসি যাই বলুন না কেন এটি অক্ষরের এনকোডিং করতে পারে এমন একটি সিস্টেম ফন্ট যা মূলত টেলিগ্রাফিক কোডগুলির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল এবং আরও বেশি চিহ্নযুক্ত ছিল। এর সিস্টেম কিছু এখন পুরানো এবং অমুদ্রিত নিয়ন্ত্রিত অক্ষর অন্তর্ভুক্ত যা লেখার টাইপ করার জন্য সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়েছে।

এএসসিআইআই বা আনসি ফণতের নির্দিষ্ট কিছু বৈশিষ্ট্য রয়েছে। যেমন-
  • এটির 7-বিট এনকোডিংটি কেবলমাত্র 128 টি অক্ষরের জন্য শুধুমাত্র প্রযোজ্য।
  • আধুনিক সিস্টেমের ক্ষেত্রে এটি একটি ব্যাসিক ভাব প্রকাশ করতে পারে।
  • এটি উচ্চারণবিহীন অক্ষর ছাড়াই লাতিন বর্ণমালার মধ্যে সীমাবদ্ধ রয়েছে।
  • পুরোনো উইন্ডোজ সিস্টেমে বহুল ভাবে ব্যবহার হতো।
  • এটি প্রতিটি কোড পয়েন্ট প্রতিনিধিত্ব করার জন্য শুধুমাত্র 8 বিট ব্যবহার করে।
  • ANSI প্রোগ্রামগুলি ধীর গতিতে কাজ করে।

এএসসিআইআই বা আনসি বা ANSI এর অনেক সীমাবদ্ধতা ছিল। এই সীমাবদ্ধতা গুলি তার ব্যবহারের প্রথম পর্যায়গুলির সময় এতটা চোখে পড়ত না। কিন্তু সময়ের প্রয়োজনে সফটওয়্যার আর উইন্ডজ এর আপডেট ভার্শন আসার ফলে এই সব সমস্যা গুলি জটিলভাবে স্পষ্ট হয়ে ওঠে। তাই কম্পিউটিং সিস্টেম বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে শুরু করার কারণে এর আরো উন্নতি প্রয়োজন।

আরো পড়ুনঃ WiFi পাসওয়ার্ড বের করা ৬ উপায় জেনে নিন।

avro font download free | স্মার্ট ফোন ব্যবহারকারীদের বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১  | avro bangla font free download

অভ্র কি-বোর্ড শুধুমাত্র যে কম্পিউটার ব্যবহারকারীগণই ব্যবহার করতে পারবেন এটা কিন্তু বুল ধারণা। এখন এই অভ্র কিবোর্ডের সুবিধা কম্পিউটার ব্যবহারকারীগণ এর পাশাপাশি স্মার্টফোন ব্যবহারী গণ ও খুব সহজেই ব্যবহার করতে পারেন। এরজন্য কিছু নির্দিষ্ট কি-বোর্ড আছে যারা বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ এর সুবিধা দিয়ে থাকে।

স্মার্টফোনের অভ্র কি-বোর্ড ডাউনলোড করুনঃ

এছাড়া কম্পিউটার ব্যবহারকারীগণ এর জন্য অভ্র কি-বোর্ড ডাউনলোড করুনঃ

অভ্র কি-বোর্ড ডাউনলোড

বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ | কম্পিউটার avro font download free | ইউনিকোড ও আনসি

এতক্ষণ আমরা দেখলাম এবং জানলাম অভ্র ফন্ট সম্পর্কে আর এটাও জানলাম যে কিভাবে অভ্র দিয়ে লিখতে পারা যায় খুব সহজেই। আবার এই অভ্র তে লেখার জন্য বাংলা অনেক রকমের ফন্ট পাওয়া যায় যেগুলো ব্যবহার করে বিভিন্ন ধরণের লেখা খুব সহজেই লেখা যায়। বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ এর যাবতীয় নিয়ম আমরা দেখব। চলুন দেরি না করে দেখে আসা যাক কিভাবে avro font download free, avro unicode font free download, avro bangla font free download, avro ansi font download করা যায়-

লিপিঘর – Lipighor | বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১

লিপিঘর "বাংলার মত সুমিষ্ট একটি ভাষার ফন্ট এরই মতই অনন্যসুন্দর এবং প্রাচূর্যে সমৃদ্ধ হবে" লক্ষ্য নিয়ে বাংলা ভাষার প্রায় ৩৭টি ফ্রি বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ নিয়ে তাদের প্তহ চলা শুরু করেছে। ফ্রি ফন্টের পাশাপাশি প্রিমিয়াম ফন্ট ও রয়েছে যেগুলো চাইলে আপনি কিনে নিতে পারবেন তাদের কাছ থেকে।

BanglaFontLibrary | বাংলা ফন্ট লাইব্রেরি | বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১  

বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ - ডাউনলোডের বিরাট এক সমারোহ নিয়ে যাত্রা শুরু করেছে BanglaFontLibrary | বাংলা ফন্ট লাইব্রেরি | বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১। প্রায় ৪৪ ধরনের বাংলা ফন্টের সমারোহে নিয়ে বাংলা ফন্ট লাইব্রেরি তাদের যাত্রা কে আরও এগিয়ে নিয়ে যাচ্ছে। এই সাইটটিতে সাধারণ ব্যবহারযোগ্য ফন্টের পাশাপাশি ক্যালিগ্রাফি উপযোগী ফন্টও রয়েছে। যারা বাংলা ফন্ট নিয়ে ডিজাইন এর কাজ করেন, তাদের অন্যতম পছন্দ হতে পারে এই সাইটটি।

ওমিক্রন ল্যাব – OmicronLab | বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ 

বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ এর জন্য সবথে সুবিধাজনক কি-বোর্ড হলো অভ্র কি-বোর্ড। আর যারা ফোনেটিক টাইপিং এর উপর সাচ্ছন্দ্য বোধ করেন তাদের জন্য তো অভ্র আশির্বাদ স্বরূপ। আর তাই ওমিক্রন ল্যাব এর ওয়েবসাইটে রয়েছে সর্বাধিক ব্যবহৃত  বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ এর জন্য সুবিশাল কালেকশন। আপনি মোট ২১ ধরনের বাংলা ফন্ট ফ্রিতে ডাউনলোড করতে পারবেন এই মাধ্যম থেকে।

অক্ষর ৫২ – Okkhor52 | বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ | avro font download free

বাংলা এবং বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ এর এক অনন্য সমাহার নিয়ে লিপিঘর এর নির্মাতাগণের প্রয়াসে তৈরী হয়েছে অক্ষর ৫২ ডট কম নামের এই ওয়েবসাইটট। বাংলা ভাষার অক্ষরগুলোর সৌন্দর্য যাতে ফন্টেও প্রকাশ পায় আবার অন্যদিকে বাংলা ভাষাভাষী মানুষের কাছে যেন তা বিনামূল্যে ও সহজতর উপায়ে পৌছেও দেওয়া যায় তার জন্য কাজ করছে এই ওয়েবসাইট টি।

আর সম্পূর্ণ বিনামূল্যে বাংলা এবং বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ সবার জন্য উন্মুক্ত করে দেয়াও এর একমাত্র লক্ষ্য।

avro font download free | বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ 

বাংলা ভাষার অসংখ্য ফন্টের কালেশন নিয়ে বিনামূল্যে ব্যববহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়েছে এই সাইট টি। আপনি প্রায় ৭৫০ টি ফন্টের সমারহ পাবেন এখানে। তাই avro font download free বা avro bangla font free download  করুন খুব সহজেই নিচের লিংক থেকে-
avro font download free | বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ করুন

বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১  |  avro bangla font free download ইন্সটল করার নিয়ম

এসব ফাইল স্বাভাবিক ভাবেই জিপ আকারে কম্পিউটারে ডাউনলোড হয় তাই জিপ ভাংগার নিয়ম এবং সঠিক ভাবে ইন্সটল করতে না জানার কারণে অনেকে এইসব ফন্ট ব্যবহার করতে পারেন না। তাই চল জেনে নেওয়া যাক কিভাবে সঠিক পদ্ধতিতে এসব ফন্ট ডাউনলোড থেকে কম্পিউটারে ইন্সটল দেওয়া যায়।

  • সর্বপ্রথমে আপনার কম্পিউটারে জিপ ফাইল কে আনজিপ করার জন্য যেকোন Winzip software লাগবে।
  • এরপর জিপ ফাইলে রাইট কি প্রেস করে এক্সট্রাক্ট হেয়ার করে জিপ কে আনজিপ করে নিতে হবে।
  • এরপর আনজিপ ফাইলকে ওপেন করে সেখানের নির্দিষ্ট ফন্টকে সিলেক্ট করতে হবে অথবা একাধিক ফন্ট থাকে সেগুলোকে মাউস দিয়ে ড্রাগ করে ম্যানুয়ালি বা Ctrl+A দিয়ে একেবারে সিলেক্ট করতে হবে।
  • তারপর রাইট ক্লিক করে install অপশনটি তে ক্লিপ করতে হবে।
এবার সব ফন্ট ইন্সটল হয়ে গেলে ইচ্ছা মত ফন্ট আপনি ব্যবহার করতে পারেন।

ইউনিকোড ও আনসি বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ | avro unicode font free download | avro ansi font download

আমরা জানি যে অভ্র মাধ্যমে আমরা ইউনিকোড ও আনসি এই দুই মাধ্যমে লিখে থাকি। তাই এই ইউনিকোড ও আনসি ফন্ট গুলো চলুন চিনে নিই। আপনাদের সুবিধার জন্য এদের ডাউনলোড লিংক ও দেওয়া হলো যাতে আপনারা সুবিধা মতো ব্যবহার করতে পারেন তাও স্মপূর্ণ ফ্রি তে।

আরো পড়ুনঃ IOT কি? Internet of things (আইওটি) কিভাবে কাজ করে?

এইভাবে আপনারা খুব সহজেই বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ করতে পারবেন আর সাথে সাথে নিজের মাতৃভাষাতেই মনের ভাব আদান প্রদান করতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?