অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/10/location.html

আপনি এখন কোথায় আছেন জেনে নিন গুগল ম্যাপ দিয়ে

নতুন জায়াগায় ঘুরতে অথবা কোন কাজে যাচ্ছেন?  নতুন জায়গায় ঘুরতে যাওয়ার আনন্দের মধ্যেও মাঝে মাঝে মনে উঁকি দিচ্ছে নতুন লোকেশনে কিভাবে কি চিনবেন ? আমি এখন কোথায় আছি অথবা আমি এখন কোন গ্রামে আছি এসব প্রশ্ন আসছে মনে? এই জায়গার নাম কি ? আমি এখন কই আছি এসব আপনি খুব সহজে জানতে পারবেন আপনি যদি আমাদের পোস্টটি পড়েন। 

আরো পড়ুনঃ গুগল ম্যাপের সর্বাধিক প্রয়োজনীয় ৮টি ফিচার 

পেজ সূচিপত্রঃ 

গুগল ম্যাপের মাধ্যমে কিভাব নিজের লোকেশন বের করতে হয় তা নিয়ে উদ্বিগ্ন ? আর চিন্তা নেই। কারণ , অর্ডিনারি আইটি আপনার জন্য নিয়ে এসেছে গুগল ম্যাপ সম্পর্কিত সকল প্রশ্ন নিয়ে একটি পোস্ট যেখানে আপনি জানতে পারবেন আপনার মনে জাগা আমি এখন কোথায় আছি, আমি এখন কোন গ্রামে আছি , এই জায়গার নাম কি এবং গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় । 

তাহলে আপনার মনের প্রশ্ন আমি কই আছি, আমি এখন কোন গ্রামে আছি , এই জায়গার নাম কি এবং গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয়  এর উত্তর জানতে পুরো পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন। 

আমি এখন কোথায় আছি কিভাবে জানব – Google Satellite Map -  Google Map Bangladesh 

প্রথমত আমি এখন কোথায় আছি এইরকম প্রশ্নের উত্তর যদি আপনি আপনার স্মার্টফোন দ্বারা পেতে চান তাহলে আপনাকে আগে জানতে হবে আপনার স্মার্টফোনে কোথায় গুগল ম্যাপস রয়েছে। আর এজন্য দেরি না করে এখনি আপনি আপনার হাতে আপনার স্মার্টফোনটি নিন। গুগল ম্যাপটি আপনার স্মার্টফোনের ফোল্ডারের ভিতর থাকতে পারে অথবা হোমস্ক্রিনে থাকতে পারে। আপনাকে খুঁজে নিতেহবে। এছাড়াও আপনি আপনার গুগল ম্যাপ খুঁজে বের করার জন্য সার্চ বারে গুগল ম্যাপ লিখে সার্চ দিতে পারেন। গুগল ম্যাপ ডাউনলোড করতে হয়না আলাদাভাবে। 

গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় - আমি এখন কোথায় আছি

কেউ যদি আপনাকে চ্যালেঞ্জ করে এভাবে amar location bolo  দেখি তখন আপনি নিশ্চয় একটু বিরক্ত হবেন। অথবা আপনি কোথাও ঘুরতে গেলেন কিন্তু জায়গাটা আপনার অপরিচিত । তখন খুব স্বাভাবিকভাবেই আপনার মাথায় সারাক্ষণ ঘুরতে থাকবে আমি এখন কই আছি, আমার এই জায়গার নাম কি  অথবা আমি এখন কোন গ্রামে আছি এসব প্রশ্ন। অচেনা জায়গায় গেলে এসব প্রশ্ন আসাটা স্বাভাবিক কিন্তু প্রশ্ন হলো এসব প্রশ্নের সমধান কি ? জ্বি হ্যা। এসব প্রশ্নের উত্তর পেতে হলে আপনাকে আমাদের সাথে থাকবে হবে। কেননা এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন গুগল ম্যাপ এর ব্যবহার । গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় তা বিস্তারিত আলোচনা করা হবে এই পোস্টে। চলুন তাহলে শুরু করা যাক। 

আরো পড়ুনঃ গুগল ম্যাপ কিভাবে কাজ করে দেখুন 

প্রথম আপনাকে গুগল ম্যাপস ওপেন করতে হবে। এরপর সেটি সবচেয়ে গুরুত্বপূর্ন কাজ সেটি হলো আপনার মোবাইলের জিপিএস অন করতে হবে। এরপর আপনার জিমেইল অ্যাকাউন্ট লগ ইন করুন। জিমেইল অ্যাকাউন্ট লগ ইন করার পর গুগল ম্যাপের নিচের দিকে একটি অপশন রয়েছে যা নিম্নের ছবিতে দেখতে পাচ্ছেন তাতে ক্লিক করুন। ক্লিক করার পর একটি নীল রং এর ডট আসবে যা দ্বারা আমি এখন কই আছি , এই জায়গার নাম কি , আমি এখন কোন গ্রামে আছি এসব প্রশ্নের উত্তর পাবেন । নীল ডট দিয়ে তো আপনি আপনার অবস্থান জানতে পারবেন ঠিকই এছাড়াও আপনি ওই স্থানের আশেপাশে আরো যা কিছু আছে সেসব ও দেখতে পাবেন। এখন প্রশ্ন হলো এটা কিভাবে সম্ভব । 

আরো পড়ুনঃ গুগল ম্যাপের ব্যবহার সম্পর্কে বিস্তারিত দেখুন

জ্বি এটা সম্ভব। স্যাটেলাইট দ্বারা ছবি তুলে সেটি গুগল ম্যাপে যুক্ত করা হয় যার মাধ্যমে খুব সহজে লোকেশন বের করা যায়। 

আমি এখন কোন গ্রামে আছি - Amar Location Bolo 

এরপর আরেকটি প্রশ্ন আসে সেটি হলো গুগল ম্যাপ ব্যবহার করে অন্য জায়গা খুঁজে পাবেন কিভাবে। আপনি যে স্থানে রয়েছে সেখান থেকে নতুন কোন একটি জায়গা খুঁজে বের করবেন কিভাবে গুগল ম্যাপ দিয়ে। গুগল ম্যাপ দিয়ে নতুন জায়গা খুঁজে পেতে আপনি সার্চ বারে Your location কনফার্ম করে আপনি যে জায়গা খুঁজছেন সেই জায়গাটি লিখতে হবে Choose destination বারে গিয়ে। 

আপনার কাঙ্খিত জায়গাটি লেখার পর গুগল ম্যাপে স্থানটি দেখা যাবে একটি লাল রংয়ের ডট চিহ্ন দিয়ে। আপনার লোকেশন থেকে নতুন জায়গায় কিভাবে যাবে তার রাস্তা দেখিয়ে দেয় গুগল ম্যাপ । নীল ডট এবং লাল ডটের মাঝে একটি রাস্তা থাকে এবং গুগল ম্যাপস দ্বারা প্রদর্শিত রাস্তাটি সবচেয়ে শর্টকাট। এছাড়াও গুগল ম্যাপ আরো অনেকগুলো পথ দেখায় ধূসর রং দিয়ে চিহ্নিত করা থাকে। 

গুগল ম্যাপের ব্যবহার - গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় 

আশা করি উপরের পোস্টটি পড়ে গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় এবং আমি এখন কোথায় আছি খুঁজে বের করতে হয় তা জানতে পেরেছেন। এছাড়া আরো কিছু জানার থাকলে কমেন্ট সেকশনে জানাবেন। সবাইকে ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?