OrdinaryITPostAd

সকালে কলা খাওয়ার উপকারিতা - সকালে কলা খাওয়ার নিয়ম

লেবুর ৩০ টি উপকারিতা ও অপকারিতাসকালে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গাতে এসেছেন। যেহেতু সকালে আমরা বেশি কলা খেয়ে থাকি তাই সাথে সকালে কলা খাওয়ার নিয়ম সম্পর্কেও আমাদের জেনে নিতে হবে।

সকালে-কলা-খাওয়ার-উপকারিতা

কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান সাধারণত তাই সকালে কলা খাওয়ার উপকারিতা জেনে তারপরে আমাদের কলা খেতে হবে। সঠিকভাবে পুষ্টি উপাদান গুলো পেতে হলে সকালে কলা খাওয়ার নিয়ম অনুযায়ী খেতে হবে।

সূচিপত্রঃ সকাল বেলায় কলা খাওয়ার উপকারিতা - সকালে কলা খাওয়ার নিয়ম

সকালে কলা খাওয়ার উপকারিতা

সকালে কলা খাওয়ার উপকারিতা আমাদের অনেকের জানা নেই। তবে দিনের অন্যান্য সময় কলা খেয়ে যে উপকারিতা গুলো পাবেন সকালে কলা খেলে তার থেকে বেশি পাবেন সাধারণত এরকম অনেকেই ধারণা করে। চিকিৎসা বিজ্ঞান এর মতে এ ধারণা অনেকটাই সত্য। সকালবেলা কলা খেলে অনেক বেশি উপকার পাওয়া যায়। তাহলে চলুন কি উপকার রয়েছে সেগুলো জেনে নেওয়া যাক।

  • ওজন কমাতে সাহায্য করে
  • রক্ত স্বল্পতা দূর করে
  • উচ্চ রক্তচাপ কমায়
  • কোষ্ঠকাঠিন্য দূর করে
  • হজমের সমস্যা দূর করে
  • ক্যান্সারের প্রতিরোধ হিসেবে কাজ করে
  • এলার্জি কমাতে সাহায্য করে
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে

ওজন কমাতে সাহায্য করেঃ কলায় রয়েছে কম ক্যালরি ও কম ফ্যাট যা আমাদের ওজন কমাতে সাহায্য করে। তাই নিয়মিত কলা খেলে আপনার ওজন কমাতে সাহায্য করতে পারে। আপনি যদি আপনার শরীরের অতিরিক্ত ওজন কমাতে চান তাহলে কলা খাবেন।

রক্ত স্বল্পতা দূর করেঃ পাকা কলায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা আমাদের রক্ত তৈরিতে সাহায্য করে। এছাড়াও পাকা কলা আমাদের রক্ত পরিষ্কার করে থাকে। রক্তস্বল্পতার কারণে আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেই। তাই নিয়মিত কলা খেয়ে রক্তস্বল্পতা দূর করুন।

উচ্চ রক্তচাপ কমায়ঃ সকালে কলা খেলে উচ্চ রক্তচাপ কমে যায় কারণ। কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম এবং সোডিয়াম এর পরিমাণ কম। পটাশিয়াম আমাদের শরীরের উচ্চ রক্তচাপ কমাতে কার্যকরী ভূমিকা রাখে। এর পাশাপাশি আমাদের স্ট্রোক ও হার্টের জন্য বিশেষ উপকারী।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ যাদের কোষ্ঠকাঠিন্য রয়েছে সাধারণত তাদের জন্য কলা একটি উপকারী ফল। কলা একটি গুণ সম্পন্ন ফল এতে রয়েছে ভিটামিন বি ও ভিটামিন সি যা বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা প্রতিরোধ করে থাকে। কলা হজমে বিশেষ সাহায্য করে থাকে কলায় রয়েছে আঁশ যা কোষ্ঠকাঠিন্য দূর করে।

আরো পড়ুনঃ পেয়ারা খাওয়ার ২৫ টি উপকারিতা ও অপকারিতা

হজম শক্তি বৃদ্ধি করতেঃ আমাদের হজম শক্তি যদি ঠিক থাকে তাহলে আমাদের শরীর ভালো থাকবে। তাই আমরা যে খাবার গুলো খেয়ে থাকি এই খাবার গুলো হজম হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি প্রতিদিন সকালে কলা খেতে পারেন তাহলে আপনার হজম শক্তি বৃদ্ধি করবে।

ক্যান্সারের ঝুঁকি কমায়ঃ কলার মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম পটাশিয়াম ও ম্যাঙ্গানিজ এই উপাদানগুলো সাধারণত এগুলো আমাদের শরীরের জন্য বিশেষভাবে কাজ করে থাকে। এবং মরণব্যাধি রোগ ক্যান্সারের ঝুঁকি কমিয়ে থাকে। অতিরিক্ত পাকা কলাতে TNF-A নামক এক ধরনের উপাদান আছে যা আমাদের শরীরের রোগ প্রতিরোধে কাজ করে থাকে।

এনার্জি কমাতে সাহায্য করেঃ শরীরের এনার্জি বৃদ্ধি করতে কলা একটি উপকারী ফল। কারণ কলার মধ্যে রয়েছে সুগার ও কার্বোহাইড্রেট যার শরীরকে চাঙ্গা রাখতে সাহায্য করে। শরীরকে সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলে প্রতিদিন ২টি করে পাকা কলা খাওয়া উচিত।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতেঃ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য কলা অনেক উপকারী। কারণ কলাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। যা বিভিন্ন ধরনের দাগ দূর করার কার্যকরী ক্ষমতা রাখে। ত্বকের রুক্ষতা দূর করে।

রাতে কলা খাওয়ার উপকারিতা

রাতে কলা খাওয়ার উপকারিতা নিয়ে বড়দের মাঝে অনেক বেশি সন্দেহ রয়েছে। সাধারণত আমরা যখন রাতে কলা খেতে যাই তখন বাড়ির বড়রা তা খেতে মানা করে কারণ করা হচ্ছে একটি ঠান্ডা ফল। সাধারণত তারা মনে করে যে রাতের বেলা কলা খেলে ঠান্ডা লেগে যেতে পারে তাই রাতে কলা খাওয়া থেকে বিরত থাকতে বলে। কিন্তু এই কথাটি কতটুকু সত্য বিষয়টি জানা যাক।

একটি বিষয় সত্য যে কলা একটি ঠান্ডা ফল। যদি রাতের বেলা অতিরিক্ত পরিমাণে কলা খাওয়া যায় তাহলে ঠান্ডা লেগে যাওয়া সম্ভাবনা বেশি থাকে। কিন্তু যেহেতু কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান তাই আপনি যদি নিয়ম অনুযায়ী এবং পরিমাপ মতো কলা খেয়ে থাকেন তাহলে তেমন কোনো সমস্যা হবে না। আমাদের স্বাস্থ্যের জন্য যে সকল উপাদান গুলো প্রয়োজন সাধারণত এসব কলাতে রয়েছে।

সাধারণত নিয়ম অনুযায়ী আমরা যদি কলা খায় তাহলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এছাড়া আরো অনেক বেশি উপকারী আমাদের স্বাস্থ্যের জন্য কলা। তবে যাদের ঠান্ডা জনিত সমস্যা রয়েছে সাধারণত তাদের রাতের বেলা কলা খাওয়া থেকে বিরত থাকা উচিত। নিয়ম অনুযায়ী এবং পরিমাপ অনুযায়ী আমাদের কলা খাওয়া উচিত। এতে করে শরীর এবং স্বাস্থ্য ভালো থাকবে।

নিয়মিত কলা খেলে কি হয়

সকালে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে যারা জানেনা সাধারণত তাদের অবশ্যই বিষয়গুলো জেনে নেওয়া উচিত। কারণ সকালে আমরা বিভিন্ন ধরনের খাবারের সাথে কলা খেয়ে থাকি। সাধারণত কলা হচ্ছে পরিচিত এবং খুবই সহজলভ্য একটি ফল তাই আমাদের নাস্তায় সবসময় কলা দেখা যায়। নিয়মিত কলা খেলে কি হয়? যদি না জেনে থাকেন তাহলে চলুন জেনে নেওয়া যাক।

কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে শক্তি এবং পটাশিয়াম সহ আরো অন্যান্য পুষ্টি উপাদান সাধারণত এই উপাদানগুলো আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখে। যদি আপনি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান বিশেষ করে এই শীতকালে তাহলে নিয়মিত কলা খাবেন। এতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

এছাড়া আপনি যদি হজমের সমস্যায় ভরে থাকেন এবং কোষ্ঠকাঠিন্য হয়ে থাকে তাহলে কলা খেতে পারেন। আশা করি যদি নিয়মিত কলা খেতে পারেন তাহলে আপনার হজমের সমস্যা এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়ে যাবে। সাধারণত হজমে সমস্যার কারণেই কোষ্ঠকাঠিন্য হয়ে থাকে। করার মধ্যে থাকা ফাইবার আপনার হজমের সমস্যা দূর করতে সাহায্য করবে।

সকালে কলা খাওয়ার ক্ষতিকর দিক

সকালে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনেছি কিন্তু সকালে কলা খাওয়ার ক্ষতিকর দিক সম্পর্কে আমাদের তেমন কোন ধারণা নেই। যেহেতু আমরা নিয়মিত কলা খেয়ে থাকি তাই অবশ্যই এর উপকারিতা এবং ক্ষতিকর দিক সব বিষয়ে জেনে নিতে হবে। এর উপকারিতা আছে ঠিকই তবে কিছু অপকারিতা রয়েছে যা জানা অত্যন্ত জরুরী।

সকালে-কলা-খাওয়ার-ক্ষতিকর-দিক

যদি হজমের সমস্যা থাকে এবং অতিরিক্ত পরিমাণে কলা খাওয়া যায় তাহলে হয়তো কোন সমস্যা আরো বেড়ে যেতে পারে। যদি নিয়মিত এবং পরিমাপ অনুযায়ী কলা খেতে পারেন তাহলে এটি আপনার হজমের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে। তাই কখনোই অতিরিক্ত পরিমাণে কলা খাওয়া যাবে না এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

তাছাড়া যাদের অ্যালার্জির জন্যই তো সমস্যা রয়েছে সাধারণত তাদের অতিরিক্ত কলা খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ অতিরিক্ত কলা খেলে এটি আমাদের এলার্জির সমস্যা আরো বাড়িয়ে দিতে পারে। তাই এলার্জি সমস্যা যেন না বেড়ে যায় এ বিষয়টি খেয়াল রাখে আমাদের কলা খাওয়া উচিত। এছাড়া কলা খাওয়ার আর তেমন কোন ক্ষতিকর দিক নেই।

রাতে কলা খাওয়ার ক্ষতিকর দিক

রাতে কলা খাওয়ার ক্ষতিকর দিক অনেক বেশি। সাধারণত রাতে আমরা ঠান্ডা কোন ধরনের ফল অথবা খাবার খেতে পছন্দ করি না। বিশেষ করে শীতের সময় যদি রাতের বেলায় অতিরিক্ত পরিমাণে ঠান্ডা কিছু খাওয়া যায় তাহলে ঠান্ডা লাগার সমস্যা সহ আরো বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। অনেকে বলে থাকে যে রাতের বেলা কলা খাওয়ার অনেক বেশি ক্ষতিকর দিক আছে।

বিষয়টি পুরোপুরি সত্য না হলেও কিছুটা সত্য আছে যে রাতের বেলায় কলা খেলে বেশ কিছু ক্ষতি হতে পারে এগুলোর মধ্যে অন্যতম হলো ঠান্ডা লাগা। যদি অতিরিক্ত পরিমাণে কলা খাওয়া হয় তাহলে যাদের ঠান্ডা জনিত সমস্যার রয়েছে সাধারণত এই সমস্যা আরো বেড়ে যেতে পারে। যার ফলে সর্দি কাশি এবং জ্বর এই সমস্যাগুলো হতে পারে।

সকালে কলা খাওয়ার সঠিক নিয়ম

সকালে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনেছি কিন্তু সকালে কলা খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে আমাদের তেমন কোন ধারণা নেই। প্রতিটি খাবার খাবার বেশ কিছু নিয়ম রয়েছে অবশ্যই আমাদেরকে সেই নিয়ম অনুযায়ী যে কোন খাবার খেতে হবে। যদি আমরা নিয়মের বাইরে কোন খাবার খেয়ে থাকি তাহলে এটি আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

সাধারণত আমরা সকালে যে সকল নাস্তা খেয়ে থাকি এগুলোর মধ্যে কলা থাকে নিয়মিত। কারণ কলা হচ্ছে অনেক সহজলভ্য একটি ফল। এছাড়া এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। সাধারণত এই উপাদানগুলো আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে স্বাস্থ্য ঠিক রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই গুরুত্বপূর্ণ।

আপনি সকলের নাস্তার সাথে কলা নিয়মিত খেতে পারেন। সকালে নাস্তা হিসেবে সাধারণত আমরা রুটি অথবা পাউরুটি খেয়ে থাকি। এই রুটির সাথে যদি আমরা কলা খেতে পারি তাহলে এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী হবে। এছাড়া আপনি যদি চান তাহলে এমনি এমনি কলা খেতে পারেন এতে কোন সমস্যা নেই। তবে অতিরিক্ত কলা খাওয়া থেকে বিরত থাকুন।

কলা খাওয়ার সঠিক সময়

কলা খাওয়ার সঠিক সময় সম্পর্কে জেনে তারপরে আমাদের কলা খেতে হবে। কারণ কিছু খাবার রয়েছে যেগুলো আমরা যেকোনো সময় খেতে পারি আর কিছু খাবার রয়েছে এগুলো যে কোন সময় খাওয়া উচিত না এতে করে শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তবে কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরী।

আরো পড়ুনঃ কাঁঠালের ১০টি উপকারিতা ও অপকারিতা

বিশেষজ্ঞরা বলে থাকে যে কলা খাওয়ার উপযুক্ত সময় হল সকালবেলায়। এছাড়া বিকেলে এবং দুপুরে আপনি কলা খেতে পারেন এতে কোন সমস্যা নেই। তবে রাতের বেলা অতিরিক্ত কলা খাওয়া নয় এতে করে ঠান্ডা জনিত বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাহলে আমরা জানতে পারলাম যে সকালে কলা খেলে বেশি উপকার পাওয়া যায়। 

কাঁচা কলা খাওয়ার নিয়ম

কাঁচা কলা খাওয়ার নিয়ম অনেকেই জানেনা। কিন্তু আমরা কাঁচা কলা খেয়ে থাকি রান্না করে। কলার মধ্যে যে সকল উপাদান গুলো রয়েছে সাধারণত কাঁচা কলার মধ্যেও সে উপাদান গুলো পাওয়া যায়। যেহেতু কাঁচা কলা আমরা এমনি খেতে পারি না তাই অবশ্যই রান্না করে খাওয়া উচিত। কাঁচা কলার ভাজি অথবা মাছ দিয়ে কাঁচা কলা রান্না করে খেলে অনেক বেশি মজা পাওয়া যায়।

কাঁচা কলা খাওয়ার উপকারিতা

কাঁচা কলা খাওয়ার উপকারিতা কয়জন জানেন? সাধারণত আমরা বেশিরভাগ মানুষ পাকা কলা খেয়ে থাকি তাই কাঁচা কলা সম্পর্কে আমাদের তেমন কোন ধারনা নেই। সাধারণত কাঁচা কলার মধ্যে অনেক বেশি পুষ্টিগুণ রয়েছে এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে নিয়মিত কাঁচা কলা খেলে হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে যায়।

কাঁচা-কলা-খাওয়ার-উপকারিতা

যদি আপনার ডায়রিয়া হয় তাহলে আপনার কাঁচা কলা খাওয়া উচিত। কারণ কাঁচা কলায় থাকে এনজাইম সাধারণত এই উপাদানটি আমাদের পেটের বিভিন্ন ধরনের সমস্যা এবং ডায়রিয়া জনিত সমস্যা সমাধানে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া হজমে যদি কোন ধরনের সমস্যা থাকে তাহলে কাঁচা কলা সেদ্ধ করে লবণ দিয়ে খাওয়া উচিত।

আরো জেনে রাখা উচিত যে কাঁচা কলার মধ্যে রয়েছে উচ্চমানের ভিটামিন এ, ভিটামিন বি৬, ভিটামিন সি পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম সাধারণত এগুলো আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এই উপাদান গুলো অত্যন্ত জরুরী। এছাড়া এর মধ্যে রয়েছে ক্যালসিয়াম যা আমাদের হাড় মজবুত করতে এবং দাঁত ভালো রাখতে সাহায্য করে।

লেখক এর শেষ বক্তব্য

সকালে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা নিয়মিত কলা খেয়ে থাকি তাই আমাদের অবশ্যই এ বিষয়গুলো জেনে রাখা উচিত। নিয়ম অনুযায়ী আমাদের কলা খাওয়া প্রয়োজন কারণ অতিরিক্ত কলা খেলে শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। যে কোন উপকারই ফল নিয়ম অনুযায়ী খাওয়া উচিত।

আশা করি আমাদের এই আর্টিকেল সম্পূর্ণ মনোযোগ সহকারে পরে আপনারা কলা সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। কারণ আমরা কেউ কলার মধ্যে কি উপাদান আছে এবং আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী এ বিষয়গুলো জানিনা। এই ধরনের স্বাস্থ্য মূলক আর্টিকেল পড়তে হলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। 20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url