OrdinaryITPostAd

দাঁত ফাঁকা দূর করার ১৫টি উপায় - দাঁত ফাঁকার চিকিৎসা

দাঁত ফাঁকা দূর করার উপায় না জানলে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। এই পোস্টে দাঁত ফাঁকা দূর করার উপায় সম্পর্কে কিছু তথ্য প্রদান করা হবে। আপনার যদি দাঁত ফাঁকা দূর করার উপায় নিয়ে কোন কিছু জানার থাকে তাহলে তথ্যগুলো জেনে সঠিক উপায়ে দাঁত ফাঁকা পূরণ করতে পারেন।
ফাঁকা দাঁত আপনার সৌন্দর্যকে হারিয়ে ফেলে। তাই আপনার মুখের সৌন্দর্য ফিরিয়ে আনতে দাঁতের ফাঁকা দূর করতে হবে। দাঁতের ফাঁকা যখন দূর হয়ে যাবে, তখন আপনার সৌন্দর্য পূর্বের অবস্থায় চলে আসবে। দাঁতের ফাঁকা অল্প থাকা অবস্থায় যদি আপনি ব্যবস্থা না নিতে পারেন, তাহলে এটি ধীরে ধীরে বেড়ে যেতে পারে।

পেইজ সূচিপত্র

দাঁত ফাঁকা হলে কি করবেন

দাঁত ক্ষয় হওয়ার ফলে যদি আপনার দাঁত কখনো ফাঁকা হয়ে যায় বা নষ্ট হয়ে যায়, তাহলে দাঁতের মাঝখানে ফাঁকা সৃষ্টি হতে পারে। এই অবস্থায় আপনাকে খুব ভালোভাবে দাঁতের যত্ন নেওয়ার অভ্যাস করতে হবে। যদি জরুরী ভিত্তিতে দাঁতের ফাঁকা দূর করতে চান।

তাহলে লাইট কিউর ফিলিং পদ্ধতি ব্যবহার করতে পারেন। এই পদ্ধতির মাধ্যমে আপনি আপনার দাঁত গুলোকে ফাঁকা থেকে রক্ষা করতে পারবেন। অনেক সময় দেখা যায় অনেকেই ডেন্টাল ফ্লস ব্যবহার করতে চায় না। যদি আপনি আপনার দাঁত ফাঁকা দূর করে নিজেকে সুন্দর করতে চান।
অবশ্যই প্রতিদিন খাবার খাওয়ার পরে ডেন্টাল ফ্লস করতে হবে। ডেন্টাল ফ্লসিং এর মাধ্যমে আপনার দাঁতে লেগে থাকা যেই খাবার থাকে সেইগুলো পরিষ্কার হয়ে যায়। পাশাপাশি দাঁতে কোন ধরনের ফাঁকের সৃষ্টি হয় না। এর সাথে আপনি চাইলে পোরসেলিন ক্যাপও ব্যবহার করতে পারেন।

দাঁত ফাঁকা দূর করার উপায় জেনে যদি আপনি একজন ডেন্টিস্ট এর সাথে পরামর্শ করে দাঁত ফাঁকার চিকিৎসা নিতে পারেন, তাহলে আপনার জন্য খুবই ভালো হবে। এছাড়াও দাঁতের ফাঁকা যদি অত্যাধিক পরিমাণে বড় হয়ে যায় তাহলে ডেন্টাল ইমপ্ল্যান্ট করে এই ফাঁকা দূর করতে পারেন।

দুই দাঁতের মাঝখানে ফাঁকা কেন হয়

দুই দাঁতের মাঝখানে ফাঁকা হওয়াটা সাধারণ এক ধরনের গুরুতর সমস্যা হতে পারে। দুই দাঁতের মাঝখানে ফাঁকা হওয়ার বিষয় গুলো সম্পর্কে চলুন বিস্তারিত জেনে নিই।

১। দীর্ঘদিন ধরে যদি আপনি শক্ত কোন কিছুর উপর কামড়ানোর অভ্যাস থাকে, তাহলে দাঁত ফাঁকা হয়ে যেতে পারে। কারণ শক্ত কোন কিছু এর মাধ্যমে আপনার দাঁতে চোট লাগতে পারে।

২। এছাড়াও শক্ত হাড্ডি জাতীয় খাবার খেলে দাঁত ফাঁকা হয়। যদি আপনার নিয়মিত প্রায় তিন থেকে চারবার দাঁত মাজার অভ্যাস থাকে। তাহলে দাঁতের মাঝখানে ফাঁকা অংশের সৃষ্টি হতে পারে।

৩। কারণ এই অবস্থায় দাঁত ফাঁকা দূর করার উপায় না জানার ফলে আপনার দাঁতের এনামেল ক্ষয় হতে পারে। দাঁতের এনামেল ক্ষয় হওয়ার ফলে দাঁত ফাঁকা হয়ে যায়।

৪। দাঁত ফাঁকা দূর করার উপায় না জানলে যদি কোন সমস্যা হয় আপনার দাঁত কখনো উপড়িয়ে ফেলে থাকেন, তাহলে দাঁত ফাঁকা হয়ে যেতে পারে।

৫। অতিরিক্ত মাত্রায় প্রয়োজন ব্যতীত দাঁত খিলাল করলেও আপনার দুই দাঁতের মাঝখানে ফাঁকা অংশের সৃষ্টি হয়। দাঁত ফাঁকার চিকিৎসা না জানার ফলে ফাঁকা দাঁত সবসময়ই দেখতে অসুন্দর লাগে।

৬। তাই স্বাভাবিকের চেয়ে ছোট হওয়া দাঁত এর কারণে ফাঁকা অংশের সৃষ্টি হয়। হাতের বুড়ো আঙ্গুল চোষার অভ্যাস থাকলে বাচ্চাদের বিশেষ করে দাঁত ফাঁকা হয়ে যায়।

৭। বড় আকারের চোয়াল দাঁত ফাঁকা হওয়ার একটি বিষয় হতে পারে। কারণ বড় আকৃতির চোয়ালের কারণে দাঁত ফাঁকা হয়ে উঠতে পারে। যার ফলে দুই দাঁতের মাঝখানে ফাঁকা দেখা যায়।

কোন কারণে দাঁত ফাঁকা হয়ে যায়

দাঁত যেকোন ব্যক্তির কাছে খুবই অমূল্য একটি সম্পদ। তাই দাঁত ফাঁকা দূর করার উপায় না জেনে সেই দাঁতে যদি কোন কারণে ফাঁকা থাকে, তাহলে সৌন্দর্য বিনষ্ট হয়। দাঁত ফাঁকা হওয়ার পিছনে অনেক ধরনের কারণ বিদ্যমান। অনেক সময় বদ অভ্যাসের কারণে দাঁত ফাঁকা হয়।

যদি কেউ জিহ্বা দিয়ে সব সময় দাঁতকে ধাক্কা দিতে থাকে, তাহলে দাঁত ফাঁকা হতে পারে। দীর্ঘদিনের কোন রোগের সমস্যা অথবা হাড় জনিত কোন সমস্যা থাকলে দাঁত ফাঁকা হয়। জেনেটিক জনিত কোন কারণ অথবা বংশগতভাবে যদি দাঁত ফাঁকা থাকে, তাহলে আপনার প্রজন্মেরও দাঁত ফাঁকা উঠতে পারে। 
যদি দাঁত কোন কারণে আকারে ছোট উঠে যায়, তাহলে আপনার দাঁত ফাঁকা হয়ে যেতে পারে। কারণ এই অবস্থায় আপনার মাড়িতে দাঁত উঠলে দাঁত ছোট দেখাবে। যার ফলে তাদের মাঝখানে ফাঁকা অংশ থেকে যাবে। যদি আপনার স্বাভাবিকের চেয়ে কম দাঁত থাকে তাহলে দাঁত ফাঁকা হতে পারে।

অনেক সময় ধরে ব্রাশ করার কারণে দাঁতের এনামেল ক্ষয় হয়ে যেতে পারে। আর যখনই দাঁতের এনামেল ক্ষয় হয়ে যায়, তখন দাঁত ফাঁকা সৃষ্টি হতে পারে। তাই অতিরিক্ত ব্রাশ করা থেকে নিজেকে বিরত রাখার চেষ্টা করুন। শক্ত কোন কিছু খেয়ে মাড়িতে আঘাত পেলেও দুই দাঁতের মাঝখানে দাঁত ফাঁকা হয়ে যেতে পারে।

দাঁত ফাঁকা দূর করার উপায়

অনেকেরই দাঁত ফাঁকা হওয়ার সমস্যা রয়েছে। এই সমস্যাকে অসচেতন ভাবে রেখে দিলেই চলবে না। বরং দাঁত ফাকা দূর করার উপায় জেনে সমাধান করতে হবে। চলুন বিস্তারিত জেনে নিই।

১। পোরসেলিন ক্যাপঃ 
পোরসেলিন ক্যাপ খুবই স্থায়ী একটি পদ্ধতি। যেই পদ্ধতির মাধ্যমে আপনার দাঁত কোনোভাবেই আর ভাঙ্গা বা খুলে যাওয়ার ভয় থাকে না। ফাঁকা হওয়ারও কোন ধরনের সম্ভাবনা থাকে না। তবে এই পোরসেলিন ক্যাপ কিছুটা ব্যয়বহুল।

তবে দাঁত ফাঁকার চিকিৎসা ক্ষেত্রে এটি একটি স্থায়ী পদ্ধতি। প্রথমে আপনার দাঁতকে রুট ক্যানেল করে, তারপর চারপাশে কিছুটা ছোট করে দিয়ে এক ধরনের ক্যাপ পরিয়ে দেওয়া হয়।

অবশ্য দাঁতের সঙ্গে মিল রেখে এই ক্যাপ তৈরি করে। যেকোন পোরসেলিন ক্যাপ ডেন্টাল সার্জন এর কাছ থেকে এই স্থায়ী পদ্ধতির মাধ্যমে করে দাঁত ফাকা দূর করতে পারেন।

২। লাইট কিউর ফিলিং পদ্ধতিঃ 
এই পদ্ধতির মাধ্যমে আপনার দাঁতগুলো এক ধরনের অর্থ ফসফরিক এসিড দিয়ে কিছু সময়ের জন্য রেখে দেওয়া হয়। দাঁতের গায়ে যখন এটি প্রয়োগ হয়, তখন এক ধরনের গর্ত সৃষ্টি করে।

পরবর্তীতে এক ধরনের কম ক্ষতিকারক জধু প্রয়োগ করে ফিলিং করা হয়। যা এই ফিলিং করার মাধ্যমে বাইরের স্তর অনেক বেশি মসৃণ হয়। এই পদ্ধতিতে ফিলিং করলে আপনার খরচ তুলনামূলকভাবে কম পড়বে।

দাঁত ফাঁকা দূর করার উপায় না জানলে কিন্তু আপনি কোন ধরনের শক্ত খাবার খেতে পারবেন না। যেমন হাড্ডি জাতীয় খাবার, বিস্কুট, টোস্ট পেয়ারা অর্থাৎ শক্ত জাতীয় কোন কিছু খাওয়া যাবে না।

৩। অর্থোডন্টিক পদ্ধতিঃ 
অর্থোডন্টিক পদ্ধতির মাধ্যমে এক ধরনের রিমুভেবল প্লেট দাঁতে পরিয়ে দেওয়া হয়। যার মাধ্যমে দুটি দাঁতকে একত্রিত করা হয়। এই পদ্ধতি ব্যবহারের মাধ্যমে আপনার ফাঁকা দাঁত দূর হবে।

৪। ডেন্টাল ইমপ্ল্যান্টঃ 
যদি আপনার দাঁতের ফাঁকা অনেক বেশি বড় হয়ে যায়, তাহলে আপনি ডেন্টাল ইমপ্ল্যান্ট এর মাধ্যমে আপনার ফাঁকা দাঁত দূর করতে পারেন। এই অবস্থায় দাঁত ফাঁকার চিকিৎসা নিতে অবশ্যই আপনি একজন ডেন্টিস্ট এর কাছ থেকে পরামর্শ নিবেন।

৫। ভিনিয়ারিং পদ্ধতিঃ 
এই পদ্ধতির মাধ্যমে দাঁতের ক্ষয় দূর করার জন্য ক্রাউন করতে হয়। এই পদ্ধতিতে দাঁতের ফাকের যেই চিকিৎসা করা হয় তা আপনি দুই থেকে তিন দিনের মধ্যেই করতে পারবেন। এর ফলে আপনার দাঁতের ফাঁকা সমস্যা দূরীভূত হবে।

৬। কম্পোজিট বন্ডিং মেটেরিয়ালসঃ 
দাঁত ফাঁকা দূর করার উপায় জেনে বাজারে এই চিকিৎসা পদ্ধতি খুবই আধুনিক একটি প্রক্রিয়া। যার মাধ্যমে ডেন্টিস্ট খুবই দ্রুত ফাঁকা দাঁতের চিকিৎসা করে থাকেন। দাঁতের বন্ডিং যাতে ভেঙে না যায় সেইজন্য হালকা খাবার খেতে পারেন।

দাঁত ফাঁকা দূর করতে কোন চিকিৎসা নিবেন 

আজকাল চিকিৎসা জগতের যেই আধুনিক পদ্ধতি এসেছে, সেই ধরনের আধুনিক পদ্ধতি দিয়ে আপনি দাঁতের সঠিক যত্ন নিতে পারেন। তাহলে দাঁত ফাঁকা খুব সহজেই দূর করতে পারবেন। দাঁত ফাঁকার চিকিৎসা নেওয়ার জন্য আপনাকে একজন ডেন্টিস্টের কাছে যেতে হবে।

একজন অর্থোডন্টিক চিকিৎসা পদ্ধতির মাধ্যমে আপনার দাঁতের ফাঁকা নিমিষেই দূর করে দিতে পারবেন। তবে চিকিৎসা ভেদে সময় কম বেশি হতে পারে। যদি আপনি ক্রাউন করেন তাহলে দাঁতের ক্ষতি হতে পারে। সেইক্ষেত্রে ভিনিয়ারিং পদ্ধতিতে দাঁতের ফাঁকের চিকিৎসা করতে পারেন।
দাঁত ফাঁকা দূর করার উপায় জানা থাকলে অল্প সময়ের মধ্যে দাঁত ফাঁকার চিকিৎসা করা যায়। আধুনিক কম্পোজিট বন্ডিং মেটেরিয়ালস এর মাধ্যমে দাঁত ফাঁকার চিকিৎসা খুব তাড়াতাড়ি করতে পারবেন।

অতিরিক্ত পরিমাণে দাঁত ফাঁকা হয়ে গেলে ডেন্টাল ইমপ্ল্যান্ট করে ফাঁকা বন্ধ করতে পারবেন। এইক্ষেত্রে অর্থোডন্টিক এর সঙ্গে পরামর্শ করে সুবিধাজনক পদ্ধতি গ্রহণ করে দীর্ঘস্থায়ী সমাধান নিতে পারেন।

দাঁত ফাকা দূর করতে প্রতিকার কি

দাঁত ফাঁকা দূর করতে নানা ধরনের প্রতিকার ব্যবস্থা নিতে হবে। যদি আপনার দাঁত ধীরে ধীরে ফাঁকা হতে থাকে, তাহলে আপনাকে সচেতন হতে হবে। দাঁত ফাঁকা দূর করার উপায় জেনে নিজেকে সচেতন করে দাঁত ফাঁকা দূর করতে হবে। দাঁত ফাঁকা দূর করতে প্রতিকার এর বিষয়গুলো যেমন,
  • চোয়ালে হঠাৎ করে কোন আঘাত পেলে ওষুধ খেয়ে দাঁত ফাঁকার চিকিৎসা নিতে হবে।
  • অতিরিক্ত ব্রাশ করা থেকে নিজেকে বিরত রাখতে হবে। অপ্রয়োজনে দাঁত খিলাল করা যাবে না।
  • শক্ত কোন কিছু কামড়ানোর সময় সতর্ক থাকতে হবে।
  • হাড় জনিত কোন রোগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
  • বাচ্চাদের ক্ষেত্রে বৃদ্ধা আঙ্গুল চোষা থেকে বিরত রাখার চেষ্টা করতে হবে।
  • দাঁত আকারে ছোট উঠলে কোন দ্বিধা ছাড়াই দাঁত ফাঁকার চিকিৎসা নিতে হবে।
  • সকল ধরনের বদ অভ্যাস গুলো পরিত্যাগ করতে হবে।

শেষকথা

আশা করছি এই পোস্ট আপনাকে দাঁত ফাকা দূর করার উপায়, দাঁত ফাকার চিকিৎসা, দাঁত ফাকা দূর করতে প্রতিকার ও আরো কিছু বিষয় নিয়ে জানতে সাহায্য করেছে। যদি বিস্তারিত জেনে ভালো লাগে, তাহলে আশেপাশে বন্ধুদের সচেতন করে পোস্টের নিচের অংশে মন্তব্য করে পাশেই থাকুন। ২৫২৭৫

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url