OrdinaryITPostAd

টেনশন দূর করার ১১ সহজ উপায় - অতিরিক্ত টেনশন করলে যা হয়

আপনি কি জানতে চান কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন? তাহলে এই পোস্টটি আপনার জন্য। কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন এই বিষয়ে এই পোস্টে জানতে পারবেন। আজকে আলোচনা করব কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন তা নিয়ে।
অতিরিক্ত টেনশন আমাদের জীবনের সঙ্গে প্রতিনিয়ত জড়িয়ে আছে। কিন্তু আমরা অনেকেই জানিনা অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাওয়ার জন্য কি করতে হবে। তাই আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করব অতিরিক্ত টেনশন থেকে কিভাবে মুক্তি পাবেন তার সম্পর্কে।

পোস্ট সূচীপত্র | কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন

অতিরিক্ত টেনশন হওয়ার লক্ষণ

অতিরিক্ত টেনশন হওয়ার আগে আমাদের শরীরে বিভিন্ন ধরনের কিছু পরিবর্তন আসে। যে পরিবর্তনগুলো দেখলে আপনি সহজে বুঝতে পারবেন যে আপনি অতিরিক্ত টেনশনে ভুগতেছেন। আমাদের আজকের আর্টিকেলের বিষয়বস্তু কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন। অতিরিক্ত টেনশন হলে সর্বপ্রথম যেটা হয় তা হলো প্রচন্ড মাথা ব্যথা করে। মাথা ব্যথার পাশাপাশি শরীরে অতিরিক্ত ঘাম হয়, অনেকের ক্ষেত্রে দেখা যায় প্রচুর পরিমাণে ঘুম আসে আবার অনেকের ক্ষেত্রে একদম ঘুম আসেনা।
খাবার খাওয়ার রুচি কমে যায়, সব সময় অন্যমনস্ক হয়ে থাকে, কারো সাথে কথা বলতে ভালো লাগে না। এরকম নানা ধরনের পরিবর্তন দেখা যায়। যার মাধ্যমে সহজে বুঝতে পারবেন যে আপনি অতিরিক্ত টেনশনে ভুগতেছেন। কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন সে বিষয়ে এইজন্য অবশ্যই জানা দরকার।

টেনশন দূর করার খাবার

মানবদেহের সকল কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করতে, দেহকে সুস্থ ও সবল রাখতে নিয়মিত পুষ্টিকর খাবারের কোন বিকল্প হতে পারে না। অর্থাৎ শরীরকে সুস্থ, সবল, স্বাভাবিক রাখার জন্য প্রধান ঔষধ হল পুষ্টিকর খাবার। তেমনি কিছু খাবার আছে যে খাবারগুলো অতিরিক্ত টেনশন দূর করতে পারে। তেমনি কিছু খাবার হল পালং শাক, গাজর, টক দই, সবুজ শাকসবজি, বেরি জাতীয় ফল, বাদাম, ভিটামিন সি যুক্ত খাবার ইত্যাদি।
এই খাবারগুলো হাইপার টেনশন দূর করতে সাহায্য করে। এছাড়া আরো আছে রসুন। রসুনের মধ্যে শক্তিশালী আন্টি অক্সিডেন্ট পাওয়া যায়। যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে আপনার মানসিক চাপও নিয়ন্ত্রণে থাকবে।

কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন

অতিরিক্ত টেনশন আমাদের শরীরের জন্য খুবই মারাত্মক পরিস্থিতি সৃষ্টি করতে পারে। বিভিন্ন কারণে আমরা প্রতিনিয়ত টেনশনের মধ্যে পড়ে যাই। কিন্তু কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন সেই বিষয়ে অবশ্যই জানা থাকতে হবে।
  • অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাওয়ার জন্য নিজের লাইফস্টাইল বা জীবন যাপনে পরিবর্তন আনতে হবে।
  • সব সময় হাসি খুশি থাকার চেষ্টা করতে হবে।
  • নিয়মিত শারীরিক ব্যায়াম করতে হবে।
  • একাকীত্ব পরিহার করে আপনজনদের সঙ্গে সময় কাটাতে হবে।
  • বিভিন্ন কাজে ব্যস্ত থাকতে হবে তাহলে টেনশন হবে না।
  • মেডিটেশন করতে হবে। তাহলে মস্তিষ্ক শান্ত থাকবে।
  • সকল প্রকার মাদকদ্রব্য থেকে দূরে থাকতে হবে।
  • বাস্তব ভিত্তিক চিন্তাভাবনায় মনোনিবেশ করতে হবে।
  • অতীতের কোন কিছু ভেবে মন খারাপ করা ঠিক নয়।
  • যে কাজগুলো করতে ভালো লাগে সেই কাজে সময় দিতে হবে।
  • নিজ নিজ ধর্মচর্চা বেশি করে করতে হবে।
তাহলে জানতে পারলেন কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন সেই বিষয়ে। এই কাজগুলো করলে সহজেই অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন।

অতিরিক্ত টেনশন হলে শরীরে কি কি ক্ষতি হতে পারে

অতিরিক্ত টেনশন হলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে। সবচেয়ে বেশি যে ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে তা হলো হার্ট অ্যাটাক। অতিরিক্ত টেনশনের ফলে রক্তচাপ বেড়ে যায়। এর ফলে ব্রেন স্ট্রোক বা হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা অনেক বেশি। আমরা উপরে আলোচনা করেছি কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন সে সম্পর্কে। অতিরিক্ত টেনশন করার কারণে শরীরের স্থুলতা বেড়ে যেতে পারে। এছাড়া স্বাভাবিক স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।
অতিরিক্ত টেনশন করলে মস্তিষ্কের উপর অনেক চাপ পড়ে যায় এবং হৃদরোগের সম্ভাবনা অনেক বেশি বেড়ে যায়। অনেকের ক্ষেত্রে আবার অতিরিক্ত টেনশন করার ফলে দেহের স্বাভাবিক ওজন হ্রাস পায়। অতিরিক্ত টেনশন করার ফলে মাথা ব্যথা হয় এবং সেই সাথে চোখ ব্যথা হয়। ফলে আস্তে আস্তে চোখের ক্ষতি হয়। 

শেষ কথা | কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন

প্রিয় পাঠক, আমরা আজকের আর্টিকেলে আলোচনা করেছি কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন। আমরা আশা করি আপনারা বিষয়টি ভালোভাবে বুঝতে পেরেছেন। মানসিক স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে জানতে কমেন্ট বক্সে কমেন্ট করুন অথবা ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ। জব আইডি ২৫৫৯১.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url