OrdinaryITPostAd

দাঁতের ফিলিং করার পর করণীয় - দাঁতের ফিলিং খরচ কত?

দাঁতের ফিলিং করার পর করণীয় কাজগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া উচিৎ। কেননা আপনি যদি দাঁতের ফিলিং করার পর করণীয় কাজগুলো যথাযথভাবে না করেন, তাহলে কিন্তু সদ্য ফিলিং করা দাঁতে সমস্যা দেখা দিতে পারে। দাঁতের ফিলিং করার পর করণীয় কাজ সমূহ নিম্নরূপ।

পেজ সূচিপত্র: দাঁতের ফিলিং করার পর করণীয় - দাঁতের ফিলিং খরচ কত?

দাঁতের ফিলিং করার পর করণীয় কি? এবং দাঁতের ফিলিং খরচ কত?: উপস্থাপনা

বিভিন্ন কারণে দাঁতের ফিলিং করার প্রয়োজন পড়তে পারে। তবে দাঁতের ফিলিং করার পূর্বে যদি দাঁতের ফিলিং করার বিষয়গুলো সম্পর্কে আপনার ধারনা থাকে তাহলে খুব সহজেই আপনি ফিলিং করার জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারবেন। দাঁতের ফিলিং খরচ কত? এবং দাঁতের ফিলিং কিভাবে করা হয়? সে বিষয়গুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। 

দাঁতের ফিলিং করার পর করণীয়

দাঁতের ফিলিং করার পর করণীয় কাজ সমূহ যথাযথভাবে করতে হবে। আপনি দাঁত ফিলিং করার পরবর্তী কার্যসমূহ যথাযথভাবে পালন না করেন, তাহলে সমস্যা দেখা দিতে পারে। তাই যেকোনো ধরনের সমস্যা এড়াতে অবশ্যই আপনাকে দাঁতের ফিলিং করার পর করণীয় গুলো যথাযথভাবে করতে হবে। 

শক্ত খাবার পরিহার করা। দাঁত ফিলিং করার পরে অবশ্যই আপনাকে শক্ত খাবার পরিহার করতে হবে। কেননা আপনি যদি দাঁত ফিলিং করার পথে শক্ত খাবার খান, সেক্ষেত্রে তাদের ফিলিং ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই শক্ত খাবার এড়িয়ে চলবেন।

যেকোনো খাদ্যদ্রব্য সাবধানে চিবানো। আপনাকে সব ধরনের খাদ্যদ্রব্য সাবধানে চিবিয়ে খেতে হবে। কেননা খাদ্যদ্রব্যের মধ্যে থাকা কোন ধরনের কোন শক্ত অংশ যদি হঠাৎ করে তাতে লেগে যায় তাহলে আপনার দাঁতের ফিলিং নষ্ট হতে পারে। খাদ্য গ্রহণ করার সময় অবশ্যই আপনাকে সাবধান থাকতে হবে। 
চুইংগাম জাতীয় খাদ্য পরিহার করা। ফিলিং করার পরেই যদি আপনি চুইংগাম জাতীয় খাদ্য গ্রহণ করেন সেক্ষেত্রে কিন্তু চুইংগামের আঠার সাথে ফিলিং উঠে চলে আসতে পারে। তাই অবশ্যই আপনাকে ফিলিং করার পর কিছুদিন এই ধরনের খাদ্য পরিহার করতে হবে। 

অতিরিক্ত ঠাণ্ডা কিংবা গরম খাবার পরিহার করা। দাঁত ফিলিং করার পরে অতিরিক্ত গরম কিংবা অতিরিক্ত ঠান্ডা খাবার খাওয়া যাবেনা। কেননা অতিরিক্ত গরম বা  ঠান্ডা খাবার খেতে আপনার দাঁতের ফিলিং ক্ষতিগ্রস্ত হতে পারে। দাঁতের ফিলিং অক্ষত রাখতে অতিরিক্ত ঠাণ্ডা কিংবা গরম খাবার পরিহার করুন। 

অতিরিক্ত তরল খাবার না খাওয়া। দাঁত ফিলিং করার পরেই যদি আপনি অতিরিক্ত তরল খাবার খান তাহলে এই তরল খাবার দাঁতের গোড়া দিয়ে ভিতরে প্রবেশ করে ব্যাকটেরিয়ার সৃষ্টি করতে পারে। তাই অবশ্যই দাঁত ফিলিং করার পরে অতিরিক্ত তরল খাবার খাবেন না।

দাঁতের ফিলিং খরচ কত? এবং দাঁতের ফিলিং কিভাবে করা হয়? সে সম্পর্কে নিচের বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। সেইসাথে দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয় কি? এবং দাঁতের ফিলিং করার কত বছর স্থায়ী হয়ে থাকে সে ব্যাপারে আলোচনা করা হবে। 

দাঁতের ফিলিং খরচ কত?

দাঁতের ফিলিং খরচ কত হতে পারে এ ব্যাপারে ধরাবাঁধা কোনো নিয়ম নেই। ক্লিনিক এবং ডাক্তার ভেদে দাঁতের ফিলিং এর খরচ ভিন্ন হতে পারে। আবার দাঁতের ফিলিং এর মধ্যে অনেক পার্থক্য রয়েছে। আপনি যদি উন্নতমানের ফিলিং করেন সেক্ষেত্রে এক ধরনের খরচ। আর যদি আপনি তুলনামূলক নিম্নমানের ফিলিং করান তাহলে আরেক ধরনের খরচ পড়বে।

তাছাড়া অস্থায়ী ফিলিং এর খরচ স্থায়ী ফিলিং এর খরচ এর চেয়ে কম। পাল্পেক্টমি করে যদি আপনি স্থায়ী ফিলিং করে নেন তাহলে খরচ কিছুটা বেশি পড়বে। যাই হোক দাঁতের ফিলিং খরচ সাধারণত ১৫০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত হতে পারে।

দাঁতের ফিলিং খরচ কত? টাকা হতে পারে আশা করি সে ব্যাপারে ধারণা পেয়েছেন। দাঁতের ফিলিং করার পর করণীয় কি?, দাঁতের ফিলিংকিভাবে করা হয়?, দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয় কি? এবংদাঁতের ফিলিং করার কত বছর স্থায়ী হয় সে সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

দাঁতের ফিলিং কিভাবে করা হয়? 

দাঁতের ফিলিং কিভাবে করা হয়? সে সম্পর্কে যদি বিস্তারিত জানতে চান তাহলে আর্টিকেলের এই অংশটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। নিচে দাঁতের ফিলিং কিভাবে করা হয়? সেই বিষয়ে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক দাঁতের ফিলিং কিভাবে করা হয়? 

দাঁত ফিলিং করার জন্য সর্বপ্রথম দাঁত ফিলিং করা হবে সেটি ভালোভাবে পরিষ্কার করে নিতে হয় এরপরে দাঁতের গর্ত থাকা ময়লা গুলো সম্পূর্ণরূপে পরিষ্কার করে নিতে হবে তারপর ডাক্তার অস্থায়ী ফিলিং করে দেবেন। এবং রোগীকে সেদিনের মতো বিদায় করে দেন এরপরে দুই দিন অথবা তিন দিন পরে অস্থায়ী ফিলিং তুলে ফেলে দিয়ে স্থায়ী ফিলিং করতে হবে।
স্থায়ী ফিলিং করার পূর্বে আগের মতই সম্পূর্ণ দাঁত ভালোভাবে পরিষ্কার করে নিয়ে তাতে ফিলিং করার মেটেরিয়ালস গুলো সুন্দরভাবে স্থাপন করতে হবে। সবকিছু ঠিকঠাক থাকলে অল্প সময়ের মধ্যেই দাঁতের ফিলিং হয়ে যাবে। দাঁতের ফিলিং কিভাবে করা হয়? আশা করি তা বুঝতে পেরেছেন। 

দাঁতের ফিলিং খরচ কত? তাইতো মধ্যেই উপরে তুলে ধরা হয়েছে। দাঁতের ফিলিং করার পর ব্যাথা এবং দাঁতের ফিলিং করার কত বছর স্থায়ী হয় সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাইলে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয়

অনেক সময় দেখা যায় যে দাঁতের ফিলিং করার পরেও ব্যথা অনুভূত হয়। যদি এই ধরনের কোন সমস্যা দেখা দেয় তাহলে আপনি যেই ডেন্টিস্টের কাছে থাকতে দিন করিয়েছেন তার সাথে অবশ্যই যোগাযোগ করবেন। তবে ব্যথা যদি অতি সামান্য হয় সে ক্ষেত্রে আপনি নিম্নবর্ণিত পদ্ধতি গুলো অনুসরণ করতে পারেন। দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয় কি? ফানিচার বিস্তারিতভাবে তুলে ধরা হলো।

দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয় কাজ সমূহ নিম্নরূপ: 
  • ডাক্তারের পরামর্শ ক্রমে ব্যথানাশক ঔষধ খেতে পারেন।
  • সব ধরনের অতি গরম কিংবা অতি ঠান্ডা খাবার পরিহার করতে হবে।
  • অ্যাসিড যুক্ত খাবার পানীয় কিংবা ফলমূল পরিহার করা। বিশেষ করে লেবু, টক দই, এবং ড্রিংক পরিহার করতে হবে। 
  • নিয়মিত ভালো মানের টুথপেস্ট এবং টুথব্রাশ দিয়ে দাঁত পরিষ্কার করা এবং ফ্লসিং করা।
  • মুখের বিপরীত পার্শ্বে দিয়ে চিবিয়ে খাদ্য গ্রহণ করা। 
দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয় কি? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। দাঁতের ফিলিং করার পর করণীয় কি? এবং দাঁতের ফিলিং খরচ কত? সেই সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে এর পাশাপাশি দাঁতের ফিলিং কিভাবে করা হয়? সেই বিষয়টিও তুলে ধরা হয়েছে।নিচে দাঁতের ফিলিং করার কত বছর স্থায়ী হয়ে থাকে তা তুলে ধরা হবে।

দাঁতের ফিলিং করার কত বছর স্থায়ী হয়?

দাঁতের ফিলিং করার কত বছর স্থায়ী হয়? সেই বিষয়টি আপেক্ষিক। আপনি যদি ভাল মানের ফিলিং করেন তাহলে অধিক সময় লাস্টিং করবে। কিন্তু আপনি যদি ভাল মানের দাঁতের ফিলিং না করেন তাহলে কিন্তু অল্প কিছুদিন পরেই ফিলিং উঠে যেতে পারে। ভালো মানের ফিলিং করলে সাধারণত পাঁচ থেকে দশ বছর পর্যন্ত একটি ফিলিং অক্ষত থাকতে পারে। দাঁতের ফিলিং করার কত বছর স্থায়ী হয়? তা নিচে উল্লেখ করা হলো। 
দাঁতের ফিলিং করার পর করণীয় কি? এবং দাঁতের ফিলিং খরচ কত? সেই বিষয় সম্পর্কে উপরে যে সকল তথ্য তুলে ধরা হয়েছে আশা করি সেই তথ্যগুলো আপনার উপকারে আসবে। এর পাশাপাশি দাঁতের ফিলিং কিভাবে করা হয়? দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করনীয় কি? এবং দাঁতের ফিলিং করার কত বছর স্থায়ী হয় সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে।

দাঁতের ফিলিং করার পর করণীয় কি? - দাঁতের ফিলিং খরচ কত?

দাঁতের ফিলিং সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত ইতোমধ্যেই উপরে সবিস্তারে আলোচনা করা হয়েছে। উপরে উল্লেখিত তথ্যগুলো আশা করি আপনার উপকারে আসবে। দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয় কি? এবং দাঁতের ফিলিং করার কত বছর স্থায়ী হয়? আশা করি এই সকল প্রশ্নের উত্তর পেয়েছেন।বক্ষমান আর্টিকেলটি যদি আপনার কাছে উপকারী মনে হয়, তাহলে অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url