OrdinaryITPostAd

বাংলাদেশে সেরা ২০টি জনপ্রিয় ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান

বাংলাদেশে সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। তাই  আপনি যদি ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে, বাংলাদেশে সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে জেনে নেয়া উচিত। যাইহোক আসুন দেখে নেয়া যাক, বাংলাদেশে সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য।

পেজ সূচিপত্র: বাংলাদেশে সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান

ভূমিকা 

বাংলাদেশে অনেক ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্য থেকে সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। আপনি যদি ফ্রিল্যান্সিং শিখতে চান, তাহলে নিম্ন বর্ণিত তথ্য গুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য শেষ পর্যন্ত সম্পূর্ণ সহকারে পড়তে থাকুন। 

বাংলাদেশে সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান 

বাংলাদেশে অনেক ফ্রিল্যান্সিং সেন্টার রয়েছে। তবে সবগুলো ফ্রিল্যান্সিং সেন্টার গুণগত মানসম্পন্ন নয়। অনেক আইটি সেন্টার সম্পর্কে বিভিন্ন ধরনের প্রতারণার অভিযোগ রয়েছে। তাই ফ্রিল্যান্সিং শেখার জন্য অবশ্যই আপনাকে সঠিক প্রতিষ্ঠান নির্বাচন করতে হবে। 

আপনি যদি ফ্রিল্যান্সিং শেখার জন্য সঠিক প্রতিষ্ঠান নির্বাচন করতে ব্যর্থ হন, সে ক্ষেত্রে কিন্তু প্রতারিত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। দেশের অলিতে গলিতে বিভিন্ন জায়গায় যে সকল মানহীন ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট রয়েছে, সেগুলোতে যদি আপনি ফ্রিল্যান্সিং কোর্স করেন তাহলে কখনোই আপনি সফল ফ্রিল্যান্সার হতে পারবেন না। 

অনেকেই বিভিন্ন ফেসবুক অ্যাডভার্টাইজিং এর মাধ্যমে প্রলুব্ধ হয়ে মানহীন ও বেনামী প্রতিষ্ঠানের মাধ্যমে ফ্রিল্যান্সিং শিখতে চান, এবং তাদেরকে ফ্রিল্যান্সিং শেখার বিনিময়ে মোটা অংকের টাকা প্রদান করে থাকেন। পরবর্তীতে দেখা যায় যে, যে অনুপাতে টাকা দিয়েছেন, সার্ভিস তার থেকে অনেক নিম্নমানের। 
অথবা এমনও দেখা যায় যে, টাকা নেয়ার পরে কোন ধরনের কোন সার্ভিস না দিয়েই তারা ব্লক করে দেয়। অর্থাৎ ফ্রিল্যান্সিং শেখার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় বিষয় হল সঠিক ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট অনুসন্ধান করা। আপনি যদি সঠিকভাবে ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট অনুসন্ধান করতে না পারেন, তাহলে কখনোই আপনি সফল ফ্রিল্যান্সার হতে পারবেন না। 

ফ্রিল্যান্সিং শিখতে চাইলে স্বনামধন্য এবং প্রতিষ্ঠিত কোনো ফ্রিল্যান্সিং ট্রেনিং ইনস্টিটিউট থেকেই ফ্রিল্যান্সিং শিখতে হবে। বাংলাদেশে সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সমূহের তালিকা নিচে তুলে ধরা হবে। যাইহোক আসুন দেখে নেয়া যাক, বাংলাদেশে সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান। 
  • Ordinary it: বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান হল অর্ডিনারি আইটি। বাংলাদেশের যতগুলো সেরা ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান তার মধ্যে থেকে অর্ডিনারি আইটি অন্যতম একটি। তাই চাইলে আপনি অর্ডিনারি আইটি থেকে ফ্রিল্যান্সিং কোর্স করে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে পারেন। ডিজিটাল মার্কেটিং, এসইও, ওয়েব ডেভেলপমেন্ট সহ আরো বিভিন্ন কোর্স অফার করে থাকে অর্ডিনারি আইটি। 
  • Creative IT: বাংলাদেশের আরেকটি পরিচিত ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান হলো ক্রিয়েটিভ আইটি। অনেকেই ক্রিয়েটিভ আইটি থেকে ফ্রিল্যান্সিং কোর্স করে থাকে। 
  • SoftTech-IT: ঢাকায় অবস্থিত SoftTech-IT বহুদিন থেকেই ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। তাই অনেকেই এই প্রতিষ্ঠানটি থেকেও ফ্রিল্যান্সিং শিখে থাকেন। 
  • UY Lab: UY Lab বাংলাদেশের স্বনামধন্য আরেকটি ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট। ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইনিং এবং ওয়েব ডেভেলপমেন্ট সহ আরো বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কোর্স চালু রয়েছে এই প্রতিষ্ঠানটিতে। 
  • NextBangla IT Institute: এই প্রতিষ্ঠানটিও বহুদিন থেকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। বাংলাদেশের নীলফামারী জেলায় অবস্থিত এই ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানটি স্থানীয়ভাবে বেশ জনপ্রিয়। 
  • BASIS Institute of Technology & Management (BITM): ঢাকা জেলায় অবস্থিত এই প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিয়ে থাকে। 
  • Warriors BD: ঢাকা জেলার আরেকটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান হল ওয়ারিয়রস বিডি। তাই চাইলে আপনি এখান থেকে ফ্রিল্যান্সিং কোর্স করতে পারেন। 
  • CodersTrust: প্রতিষ্ঠানটির অনেকগুলো শাখা রয়েছে। ঢাকার জনপ্রিয় এই প্রতিষ্ঠানটি বিভিন্ন স্থানে শাখা স্থাপন করে ফ্রিল্যান্সিং ট্রেনিং দিয়ে আসছে। ওয়েব ডিজাইনিং, ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইনসহ আরো বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে থাকে এই প্রতিষ্ঠানটি। 
  • Sunnah IT Institute: হালালভাবে ফ্রিল্যান্সিং করার প্রতিশ্রুতি দিয়ে আসছে সুন্নাহ আইটি ইনস্টিটিউট। ইসলামিক শরীয়ত অনুসারে ফ্রিল্যান্সিং সেক্টরের যে সকল কাজ হালাল, এই ধরনের কাজগুলোর প্রশিক্ষণ দিয়ে থাকে এই প্রতিষ্ঠানটি।
  • Advance IT BD: অ্যাডভান্স আইটি বিডি নামের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণদানকারী এই প্রতিষ্ঠানটি ঢাকা জেলায় অবস্থিত। ডিজিটাল মার্কেটিং, এসইও, গ্রাফিক্স ডিজাইনিং সহ আরো বিভিন্ন ধরনের কোর্স প্রদান করে থাকে এই প্রতিষ্ঠানটি। 
  • Dhaka IT Institute: বেসিক কম্পিউটার ট্রেনিং, গ্রাফিক্স ডিজাইনিং, সহ আরো বিভিন্ন ধরনের কোর্স চালু রয়েছে এই প্রতিষ্ঠানটিতে। ঢাকায় অবস্থিত এই প্রতিষ্ঠানটি বেশ জনপ্রিয়। 
  • Deen IT Institute: ইসলামিক নিয়ম-নীতি মেনে ফ্রিল্যান্সিং শেখার প্রতিশ্রুতি সামনে রেখে ফ্রিল্যান্সিং কোর্স করায় এই প্রতিষ্ঠানটি। তাই চাইলে আপনি এই প্রতিষ্ঠানটি থেকেও ফ্রিল্যান্সিং কোর্স করতে পারেন। UI/UX ডিজাইনিং সহ আরো বিভিন্ন ধরনের কোর্স অফার করে থাকে এই প্রতিষ্ঠানটি। 
  • Unique IT Institute: ইউনিক আইটি ইন্সটিটিউট ঢাকার অন্যতম জনপ্রিয় একটি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান। অনেকেই সেখান থেকে ফ্রিল্যান্সিং কোর্স করে সফলতা অর্জন করেছেন। গ্রাফিক্স ডিজাইনিং ও ডিজিটাল মার্কেটিং এবং অন্যান্য আরও অনেক ধরনের কোর্স অফার করে থাকে এই প্রতিষ্ঠানটি। 
  • One Direction IT I Best Freelancing Training Institute: ঢাকার উত্তরায় অবস্থিত এই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন থেকে বিভিন্ন বিষয়ে ফ্রিল্যান্সিং ট্রেনিং দিয়ে আসছে। 
  • Opedia IT Institute: চাইলে আপনি Opedia IT Institute থেকে ফ্রিল্যান্সিং ট্রেনিং করতে পারেন। কেননা দীর্ঘদিন যাবৎ সফলতার সাথে এ প্রতিষ্ঠানটি আইটি ট্রেনিং দিয়ে যাচ্ছে। 
  • SIIT Softbit Institute: বাংলাদেশের আরেকটি জনপ্রিয় আই টি ইনস্টিটিউট হল SIIT Softbit Institute. এ প্রতিষ্ঠানটিও গ্রাফিক্স ডিজাইনিং, ওয়েব ডিজাইন সহ আরও বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে থাকে। 
  • Advance IT BD: এডভান্স আইটি বিডি নামের আরেকটি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দানকারী আরেকটি প্রতিষ্ঠান রয়েছে। চাইলে আপনি এই প্রতিষ্ঠানটি থেকেও ফ্রিল্যান্সিং কোর্স করতে পারেন। 
  • US IT Academy: ইউএসআইটি একাডেমী নামের যে ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানটি রয়েছে সেখান থেকে অনেকেই ফ্রিল্যান্সিং কোর্স করে থাকে। 
  • Eiconik Academy: আপনি যদি চান তাহলে ঢাকায় অবস্থিত Eiconik Academy এই প্রতিষ্ঠান থেকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিতে পারেন। 
  • GoFreelancer: এই আর্টিকেলটিতে সর্বশেষ যে ফ্রিল্যান্সিং সেন্টারের কথা উল্লেখ করা হবে সেটি হল গো ফ্রিল্যান্সার। অনেকেই এই প্রতিষ্ঠানটি থেকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিয়ে থাকে। 

    ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

    বাংলাদেশে সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। আর্টিকেলটির এই অংশে ফ্রিল্যান্সিংয়ের কাজসমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তো আসুন দেখে নেয়া যাক, বাংলাদেশে সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য। 

    ফ্রিল্যান্সিং এর সেক্টর ব্যাপকভাবে বিস্তৃত। বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কাজ রয়েছে। আপনি যদি সফল ফ্রিল্যান্সার হতে চান, তাহলে অবশ্যই আপনাকে যেকোনো একটি বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। অনেকগুলো বিষয় সম্পর্কে অল্প জেনে কখনোই ফ্রিল্যান্সিং করতে পারবেন না। ফ্রিল্যান্সিং করার জন্য যে কোন একটি বিষয়ে খুবই পারদর্শী হতে হয়। 

    আপনি যেই সার্ভিস প্রদান করবেন তা যদি গুণগত মানসম্পন্ন না হয়, তাহলে কিন্তু আপনি মার্কেটে টিকে থাকতে পারবেন না। কেননা আপনার চেয়ে অধিক দক্ষ ফ্রিল্যান্সার ইতোমধ্যেই রয়েছে। যাই হোক ফ্রিল্যান্সিংয়ের জনপ্রিয় কাজ সমূহের তালিকা নিচে তুলে ধরা হলো। 
    • সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট: আপনি যদি সোশ্যাল মিডিয়া পরিচালনা করায় দক্ষ হয়ে থাকেন, সে ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্টের কাজ করতে পারেন। 
    • এসইও: ডিমান্ডেবল এবং দীর্ঘ সময় ধরে কাজ করতে চাইলে এসইও ভালোভাবে শিখে নিতে পারেন। কেননা ফ্রিল্যান্সিং সেক্টরে এসিওর ডিমান্ড অনেক বেশি। 
    • গ্রাফিক ডিজাইন: গ্রাফিক্স ডিজাইনিং করে অনেকেই ফ্রিল্যান্সিং করে থাকেন। চাইলে আপনিও গ্রাফিক্স ডিজাইন শিখে শুরু করতে পারেন ফ্রিল্যান্সিং ক্যারিয়ার।
    • প্রোগ্রামিং এবং ওয়েব ডেভেলপমেন্ট: যে সকল ফ্রিল্যান্সিং কাজের চাহিদা সব সময় থাকে, তার মধ্যে অন্যতম একটি হলো প্রোগ্রামিং এবং ওয়েব ডেভেলপমেন্ট। তাই একজন প্রোগ্রামার এবং ওয়েব ডেভলপার হিসেবে ফ্রিল্যান্সিং করতে পারেন। 
    • মার্কেটিং অ্যান্ড অ্যাডভার্টাইজিং: বড় বড় কোম্পানিগুলো তাদের নিজেদের ব্রান্ডের মার্কেটিং করার জন্য এক্সপার্টদের ভাড়া করে থাকে। আপনি যদি বিভিন্ন প্লাটফর্মে অ্যাড পরিচালনা করায় দক্ষ হয়ে থাকেন, তাহলে মার্কেটিং অ্যান্ড অ্যাডভার্টাইজিং নিয়ে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। 
    • ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট: বর্তমানে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর চাহিদা অনেক বেশি। তাই চাইলে আপনি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবেও শুরু করতে পারেন আপনার ফ্রিল্যান্সিং যাত্রা। 
    • অনলাইন কোর্স: আপনি যদি বিভিন্ন বিষয়ে অনলাইন ভিত্তিক কোর্স তৈরি করতে দক্ষ হয়ে থাকেন সেক্ষেত্রে অনলাইন কোর্স তৈরিও করে ফ্রিল্যান্সিং করতে পারেন। 
    • ই-কমার্স এবং অনলাইন সেলিং: অ্যামাজন, শপিফাই, উ-কমার্স সহ অন্যান্য প্ল্যাটফর্মে ই-কমার্স ওয়েবসাইট পরিচালনা করার দক্ষতা অর্জন করার মাধ্যমেও করতে পারেন ফ্রিল্যান্সিং। বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান ওয়েবসাইট পরিচালনা করার জন্য ই-কমার্স ওয়েবসাইট পরিচালনা করতে পারে এই ধরনের ফ্রিল্যান্সারদের হায়ার করে থাকে।  

    বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান

    বাংলাদেশে সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। এখন প্রশ্ন হল ফ্রিল্যান্সিং এর গুরুত্ব কতটুকু? দিন দিন পৃথিবী আধুনিক থেকে আধুনিক হচ্ছে আর এর সাথে সাথে পাল্লা দিয়ে অনলাইন ভিত্তিক কাজের চাহিদা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে.

    তাই আপনি যদি এই যুগের সাথে তাল মিলিয়ে আপনার ইনকাম বৃদ্ধি করতে চান, আপনার জন্য ফ্রিল্যান্সিং হতে পারে উপযুক্ত পেশা। ফ্রিল্যান্সিং এর গুরুত্ব সম্পর্কে নতুন করে বলার কিছু নেই, বর্তমান মানুষ অধিকাংশ ক্ষেত্রেই অনলাইন এর উপরে নির্ভর করে থাকে ব্যবসা বাণিজ্য থেকে শুরু করে, শিক্ষা, চিকিৎসা, পড়াশোনা সহ সর্বক্ষেত্রে ইন্টারনেটের ব্যবহার দিন দিন ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। 
    আর এ কারণেই এখন ঐ ফ্রিল্যান্সিং পেশা হিসেবে গ্রহণ করার উপযুক্ত সময়। বাংলাদেশের যতগুলো ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান রয়েছে এর মধ্য থেকে অন্যতম একটি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান হল অর্ডিনারি আইটি। বিভিন্ন বিষয় সম্পর্কে এই প্রতিষ্ঠানটি ফ্রিল্যান্সিং কোর্স করিয়ে থাকে। তাই চাইলে আপনি অর্ডিনারি আইটি থেকে ফ্রিল্যান্সিং কোর্স করতে পারেন। 

    অর্ডিনারি আইটির ফ্রিল্যান্সিং কোর্সগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে জেনে যেকোনো একটি কোর্স করে শুরু করতে পারেন আপনি আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার। অর্ডিনারি আইটি যেসকল কোর্স অফার করে থাকে সেগুলো সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন। 

    শেষ কথা

    বাংলাদেশে সেরা ২০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান, সম্পর্কে যেহেতু ইতোমধ্যেই ওপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে তাই আপনি যদি প্রথম থেকে এই আর্টিকেলটি পড়ে থাকেন, তাহলে নিশ্চয়ই বাংলাদেশের সেরা ২০টি ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। উপরে উল্লেখিত ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে আপনার পছন্দের জন্য অনুযায়ী যে কোন একটি প্রতিষ্ঠানে ফ্রিল্যান্সিং শেখা শুরু করতে পারেন। ১৬৪১৩

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url