OrdinaryITPostAd

বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার

বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টারের নাম এবং বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হবে। তাই আপনি যদি বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চান, তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। আসুন দেখে নেয়া যাক, বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে বিস্তারিত।

পেজ সূচিপত্র: বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার

ভূমিকা 

আপনি যদি ফ্রিল্যান্সার হতে চান, তাহলে আইটি ট্রেনিং সেন্টারে ট্রেনিং করতে হবে। ভালো কোন আইটি সেন্টার থেকে যদি আপনি ট্রেনিং নিতে পারেন তাহলে সফল ফ্রিল্যান্সার হতে পারবেন। বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে যে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। 

আপনি যদি ফ্রিল্যান্সিং শিখতে চান, তাহলে আশা করি নিম্ন বর্ণিত তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে। তো দেরি না করে আসুন দেখে নেয়া যাক, বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে বিস্তারিত তথ্য। 

বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার

বাংলাদেশর আইটি সেন্টারের সমূহের মধ্য থেকে সেরা দশটি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। তাই আপনি যদি, কোন আইটি সেন্টার থেকে প্রশিক্ষণ নিতে চান, তার পূর্বে অবশ্যই আপনাকে, সেই আইটি সেন্টার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে হবে। নিচে বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। 
  • Ordinay IT: বাংলাদেশের যতগুলো আইটি ট্রেনিং সেন্টার রয়েছে তার মধ্য থেকে সবথেকে সেরা আইটি ট্রেনিং সেন্টার হল অর্ডিনারি আইটি। এটা শুধু মুখের দাবী নয়, বরং আপনি যদি গুগলে "বাংলাদেশে সেরা আইটি ট্রেনিং সেন্টার" লিখে সার্চ করেন তাহলে প্রথমেই "অর্ডিনারি আইটি"র নাম দেখতে পাবেন। সুতরাং এ কথা স্পষ্ট যে বাংলাদেশের সব থেকে সেরা আইটি সেন্টার সমূহের মধ্যে অন্যতম একটি আইটি ট্রেনিং সেন্টার হলো অর্ডিনারি আইটি। অর্ডিনারি আইটি ৩০ টিরও বেশি ফ্রিল্যান্সিং কোর্স অফার করে থাকে। এই কোর্সগুলোর মধ্য থেকে যেকোনো একটি কোর্স করে খুব সহজেই আপনি শুরু করতে পারেন আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার। 
  • Sunnah IT Institute: বাংলাদেশের আরেকটি আইটি সেন্টারের নাম হল সুন্নাহ আইটি ইনস্টিটিউট। এই আইটি সেন্টারটি ও বিভিন্ন ধরনের কোর্স করিয়ে থাকে। বিশেষ করে তারা হালালভাবে অনলাইনের মাধ্যমে টাকা ইনকাম করার ব্যাপারে সতর্ক। অর্থাৎ ফ্রিল্যান্সিং সেক্টরের যে সকল কাজ হালালভাবে করা যায়, সে বিষয়গুলো সম্পর্কে তারা ট্রেনিং দিয়ে থাকে।
  • Creative IT Institute: ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট বেশ জনপ্রিয় একটি আইটি সেন্টার।অনেকেই ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটে বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং বিষয়ক কোর্স করে থাকেন। তবে কোর্স করার পূর্বে অবশ্যই ভালোভাবে যাচাই বাছাই করে নেয়া উচিত। 
  • CodersTrust: আপনি যদি কোডিং শিখতে চান সেক্ষেত্রে "কোডার ট্রাস্ট" নামের এই আইটি প্রতিষ্ঠানটি থেকে শিখতে পারেন। এই আইটি সেন্টারটি মূলত কোডিং সংক্রান্ত কোর্সগুলো করিয়ে থাকে। 
  • Nebulous IT: নেবুলাস আইটি নামের আরেকটি আইটি সেন্টার রয়েছে। যেই আইটি সেন্টারটি বিভিন্ন ধরনের অনলাইন ভিত্তিক কোর্স অফার করে থাকে। অনেকেই নেবুলাস আইটি থেকেও ফ্রিল্যান্সিং কোর্স করে থাকে। 
  • Softech IT: সফটেক আইটি বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কোর্স পরিচালনা করে আসছে। অনেকেই এই প্রতিষ্ঠানটি থেকেও ফ্রিল্যান্সিং কোর্স করে থাকে। তবে এ এই প্রতিষ্ঠানটির সফটওয়্যার ডেভেলপমেন্ট বিষয়ক প্রশিক্ষণ জনপ্রিয়। 
  • Advance IT Center: ঢাকায় অবস্থিত যতগুলো আইটি সেন্টার রয়েছে তার মধ্য থেকে একটি অ্যাডভান্স আইটি সেন্টার। এই আইটি সেন্টার টি ও বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কোর্স অফার করে। 
  • Best IT institute: ঢাকায় অবস্থিত আরেকটি আইটি সেন্টার হল বেস্ট আইটি ইন্সটিটিউট। এই আইটি সেন্টারটির মাধ্যমেও অনেকেই ফ্রিল্যান্সিং ভিত্তিক বিভিন্ন ধরনের কোর্স করিয়ে থাকে।বর্তমানে অনেক তরুণ তরুণী এবং শিক্ষার্থীরা বেস্ট আইটি ইনস্টিটিউট থেকে আইটি বিষয়ক প্রশিক্ষণ করে থাকে। 
  • New Horizons Computer Learning Centers of Bangladesh: নিউ হরাইজন নামের আরেকটি আইটি প্রতিষ্ঠান রয়েছে। যারা বিভিন্ন আইটি বিষয়ক কোর্স, এবং ফ্রিল্যান্সিং বিষয়ক কোর্স পরিচালনা করে থাকে। তবে কম্পিউটারের বেসিক বিষয়গুলো সম্পর্কে এই প্রতিষ্ঠানটি কোর্সগুলো মোটামুটি ভালো। 
  • Matrix IT: বাংলাদেশের সেরা আইটি ট্রেনিং সেন্টারের তালিকা তালিকার সবশেষে যে  আইটি সেন্টারটির নাম উল্লেখ করা হবে সেটি হল ম্যাট্রিক্স আইটি। মেট্রিক্স আইটি ও অন্যান্য আইটি ট্রেনিং সেন্টার গুলোর মত বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং বিষয়ক কোর্স পরিচালনা করে আসছে। 

বাংলাদেশের সেরা আইটি প্রতিষ্ঠান

বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে ইতিমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। উপরে উল্লেখিত ১০টি আইটি ট্রেনিং সেন্টার এর মধ্যে থেকে, সব থেকে সেরা আইটি প্রতিষ্ঠান সম্পর্কের নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। 

পূর্বেই বলা হয়েছে যে বাংলাদেশের সব থেকে সেরা আইটি প্রতিষ্ঠান হল অর্ডিনারি আইটি। বাংলাদেশের স্বনামধন্য এই আইটি প্রতিষ্ঠানটি অনলাইন ভিত্তিক বিভিন্ন ফ্রিল্যান্সিং কোর্স পরিচালনা করে থাকে। অনলাইনের পাশাপাশি অফলাইনেও ফ্রিল্যান্সিং কোর্স করানো হয়। 
অর্ডিনারি আইটি স্বচ্ছতার সাথে বিভিন্ন বিষয়ে ফ্রিল্যান্সিং কোর্স সমূহ পরিচালনা করে আসছে। এই প্রতিষ্ঠানটির অধিকাংশ স্টুডেন্ট সফল বর্তমানে সফল ফ্রিল্যান্সার। অর্ডিনারি আইটি গ্যারান্টি সহকারে ফ্রিল্যান্সিং কোর্স করে থাকে। 

অর্ডিনারি আইটি থেকে ফ্রিল্যান্সিং কোর্স করার পরে যদি আপনি ইনকাম শুরু করতে না পারেন তাহলে তারা আপনার কোর্স ফি সম্পূর্ণরূপে ফেরত দিয়ে দিবে। তাই অন্যান্য যেকোন আইটি প্রতিষ্ঠান চেয়ে অর্ডিনারি আইটি অধিক স্বচ্ছতার সাথে কাজ করে থাকে। 

আপনি যদি ফ্রিল্যান্সিং বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করতে চান, তাহলে আপনার প্রথম পছন্দ হতে পারে অর্ডিনারি আইটি। অর্ডিনারি আইটি সম্পর্কে যদি আপনি আরো বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে এখানে ক্লিক করুন। 

আইটি ট্রেনিং সেন্টারের কোর্স ফি কত

সকল আইটি সেন্টার এর কোর্স ফি এক নয়। আইটি সেন্টার গুলোর কোর্স ফি ভিন্ন ভিন্ন হয়ে থাকে। কোর্সের মান এবং কার্যকারিতার উপরে  কোর্স ফি ভিন্ন হয়ে থাকে। বাংলাদেশের ছড়িয়ে ছিটিয়ে থাকা সকল আইটি ট্রেনিং সেন্টারের মান এক নয়। আর এ কারণেই সকল আইটি ট্রেনিং সেন্টারের পক্ষে একই ধরনের ফি গ্রহণ করা সম্ভব নয়। 

এছাড়া আইটি সেন্টার এর কোর্সের ফি কত হবে, এর কোন নিয়ম নীতি নেই, বা কোর্স ফির স্ট্যান্ডার্ড কোন মান নেই। আইটি সেন্টার গুলো তাদের নিজেদের মতো করে কোর্স ফি নির্ধারণ করে থাকে। আর তাই আইটি সেন্টারগুলোর কোর্স ফি ভিন্ন ভিন্ন হয়ে থাকে। 

বাংলাদেশের যে সকল প্রতিষ্ঠিত আইটি সেন্টার রয়েছে সেগুলোর ফ্রি অন্যান্য আইটি ট্রেনিং সেন্টারের চেয়ে কিছুটা বেশি হয়ে থাকে। তবে প্রসিদ্ধ আইটি সেন্টার গুলোর কোর্স ফি বেশি হলেও বিশ্বস্ততার কারণে অনেকেই এই আইটি সেন্টারগুলোতে কোর্স করতে পছন্দ করে থাকেন। 

শেষ কথা

বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে ইতিমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। তাই আপনি যদি প্রথম থেকে মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 
আশা করি উপরে উল্লেখিত তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে। যদি উপরে বর্ণিত তথ্যগুলো আপনার কাছে উপকারী মনে হয় তাহলে এই আর্টিকেলটি সকলের সাথে শেয়ার করবেন। এতে করে  অন্যরাও বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে জানতে পারবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url