OrdinaryITPostAd

রাজশাহীর সেরা ১৫টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান

রাজশাহীর সেরা ১৫টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করা হবে। আশা করি নিম্ন বর্ণিত, রাজশাহীর সেরা ১৫টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে জেনে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।চলুন দেখে নেয়া যাক, রাজশাহীর সেরা ১৫টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত।

পেজ সূচিপত্র: রাজশাহীর সেরা ১৫টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান

উপস্থাপনা 

ফ্রিল্যান্সিং শিখতে চাইলে অবশ্যই অবশ্যই আপনাকে কোন না কোন প্রতিষ্ঠানের নিকট কোর্স করতে হবে। এখন প্রশ্ন হল কোন ধরনের প্রতিষ্ঠানের কাছে ফ্রিল্যান্সিং শিখবেন? অনেক প্রতিষ্ঠান রয়েছে, যারা ফ্রিল্যান্সিং কোর্স করিয়ে থাকে. 

রাজশাহীর সবচেয়ে সেরা ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। আশা করি নিচে উল্লেখিত তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে। রাজশাহীর সেরা ১৫টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য নিম্নরূপ। 

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

আপনি যদি একজন সফল ফ্রিল্যান্সার হতে চান, সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে সঠিক পদক্ষেপ গ্রহণ করতে হবে। সঠিক পদক্ষেপ গ্রহণ করতে না পারলে কখনোই আপনি সফল ফ্রিল্যান্সার হতে পারবেন না। সফল ফ্রিল্যান্সার হওয়ার জন্য যে সকল নিয়ম অনুসরণ করতে হয় সেগুলো নিচে তুলে ধরা হলো।
সুতরাং ফ্রিল্যান্সিং শিখতে চাইলে অবশ্যই আপনাকে নিম্ন বর্ণিত পদ্ধতি গুলো অনুসরণ করতে হবে। বিশেষ করে আপনি যদি রাজশাহীতে ফ্রিল্যান্সিং করতে চান তাহলে নিচে উল্লেখিত, রাজশাহীর সেরা ১৫টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে জেনে নেয়া উচিত হবে। যাইহোক চলুন দেখে নেয়া যাক, ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?
  • নির্দিষ্ট কোন বিষয় সম্পর্কে দক্ষতা অর্জন করুন।
  • প্রতিষ্ঠিত কোনো প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেট অর্জন করুন।
  • এট্রাক্টিভ প্রোফাইল তৈরি করুন।
  • টার্গেটেড ব্যক্তির বা প্রতিষ্ঠান লক্ষ্য করে মার্কেটিং করুন।
  • অন্যান্য ফ্রিল্যান্সারদের সাথে সম্পর্ক গড়ে তুলুন।
  • ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলো ব্যবহার করুন।
  • সময় মত কাজ জমা দিন।
  • সবসময় আপডেট থাকুন।

রাজশাহীর সেরা ১৫টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান

রাজশাহীতে অনেক গুলো ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান রয়েছে। এই প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে অনেকেই ফ্রিল্যান্সিং কোর্স করে থাকেন। তবে নিচে যে সকল ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সম্পর্কে তথ্য তুলে ধরা হয়েছে তার সবগুলোই কিন্তু এক নয়। কিছু কিছু ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান রয়েছে যেগুলো অন্যান্যদের থেকে অনেক ভালো সার্ভিস প্রদান করে থাকে। 

রাজশাহীর সেরা ১৫টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান সমূহের তালিকা নিচে তুলে ধরা হলো। নিচে উল্লেখিত রাজশাহীর সেরা ১৫টি ফ্রিল্যান্সিং শেখার সময়ের মাধ্যমে খুব সহজেই আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। তবে ফ্রিল্যান্সিং কোর্স করার পূর্বে অবশ্যই সেই প্রতিষ্ঠান সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। 
  • Ordinary IT & Freelancing Institute: রাজশাহীর যতগুলো ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট রয়েছে তার মধ্যে অর্ডিনারি আইটি সবথেকে সেরা ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট। তাই ফ্রিল্যান্সিং শিখে যদি আপনি ক্যারিয়ার গড়তে চান, সেক্ষেত্রে আপনার জন্য বেস্ট অপশন হবে অর্ডিনারি আইটিতে ফ্রিল্যান্সিং কোর্স করা। ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইনিং, ওয়েব ডিজাইনিং এবং ওয়েব ডেভেলপমেন্ট সহ ৩০ টিরও বেশি কোর্স করিয়ে থাকে এই প্রতিষ্ঠানটি। তাই, আপনি যদি রাজশাহীতে ফ্রিল্যান্সিং শিখতে চান, সেক্ষেত্রে অর্ডিনারি আইটি আপনার জন্য সবথেকে পারফেক্ট ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট হতে পারে। অর্ডিনারি আইটির ঠিকানা হলো: House No: 182, Beauty Plaza, 3rd floor, North Section, In-front of Rajshahi Polytechnic Institute Gate, Rajshahi Sopura, 6203
  • CBA IT & Freelancing Institute: রাজশাহীর আরেকটি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান হল সি বি এ আই টি। অনেকে এই প্রতিষ্ঠান থেকেও ফ্রিল্যান্সিং কোর্স করে থাকে। তবে যে কোন কোর্স করার পূর্বে, ভালোভাবে যাচাই বাছাই করে নেয়া উচিত। আমাজন এফিলিয়েট মার্কেটিং, অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট, সিপিএ মার্কেটিং সহ আরো বিভিন্ন ধরনের কোর্স অফার করে থাকে এই প্রতিষ্ঠানটি।  এই প্রতিষ্ঠান ঠিকানা হলো: Ashik Tower,Behind the Prime Bank Muripotti, Rajshahi 6100 
  • SENSE IT & Freelancing Institute: রাজশাহীর আরেকটি ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট হল সেন্স আইটি। সেন্স আইটিও বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কোর্স অফার করে থাকে। এই প্রতিষ্ঠানটির ঠিকানা হলো:  Sonadighir More, Rajshahi 6000
  • Rajshahi It Center: রাজশাহীতে যতগুলো আইটি ইন্সটিটিউট রয়েছে, সেগুলোর মধ্যে আরেকটি ইনস্টিটিউট হল রাজশাহী আইটি সেন্টার। এই আইটি সেন্টারেও ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইনিং সহ বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কোর্স চালু রয়েছে। রাজশাহী আইটি সেন্টারের ঠিকানা হলো: 1st Floor,395, Paramedical Road, Laxmipur, Rajshahi, Bangladesh
  • Rajshahi Outsourcing Institute: রাজশাহীর আরেকটি আইটি ইনস্টিটিউটের নাম হলো "রাজশাহী আউটসোর্সিং ইনস্টিটিউট"। এ প্রতিষ্ঠানটিও দীর্ঘদিন থেকে  সিপিএ মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং সহ আরো বিভিন্ন ধরনের আইটি প্রশিক্ষণ দিয়ে আসছে। এই প্রতিষ্ঠানটির ঠিকানা হলো 361, Aboshor, HatemKhan, Kalabagan (Behind 10 No. Ward Counselor Office Behind Labor Office, Bornali More) Rajshahi-6000, Bangladesh.
  • Dreamyitc & Freelancing Institute: রাজশাহীতে অবস্থিত ড্রিম আইসিটি এন্ড ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কোর্স করিয়ে থাকে। এই প্রতিষ্ঠানটির ঠিকানা হলো: House No: 64, Road: Central Naodapara, Post Office:, Rajshahi 6203
  • RAM IT: রাজশাহীর আরেকটি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান হল র‍্যাম আইটি। ডিজিটাল মার্কেটিং গ্রাফিক্স ডিজাইনিং এবং ওয়েব ডিজাইনিং সহ আরও বিভিন্ন ধরনের করিয়ে থাকে এই প্রতিষ্ঠানটি। রেম আইটির ঠিকানা হলো: Star Studio Bhabon (2nd floor), Zero Point, Boalia, Rajshahi
  • Themepixel IT: রাজশাহীতে থিমপিক্সেল আইটি নামের আরেকটি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠানে রয়েছে। ডিজিটাল মার্কেটিং, এফিলিয়েট মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন সহ আরো বিভিন্ন কোর্স করিয়ে থাকে এই প্রতিষ্ঠানটি। এই প্রতিষ্ঠান ঠিকানা হলো: থিমপিক্সেল আইটি, মনিচত্বর, সাহেব বাজার ,রাজশাহী, Rajshahi, Bangladesh. 
  • Freelancing Training Institute, Rajshahi:  ফ্রিল্যান্সিং ট্রেনিং ইনস্টিটিউট রাজশাহী, এর প্রতিষ্ঠান থেকেও কেউ কেউ ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিয়ে থাকে। ঠিকানা: Rajshahi Outsourcing Institute, 361 ABOSHOR, HatemKhan, Kalabagan, Rajshahi.
  • Tuhin Institute of Training: তুহিন ইনস্টিটিউট এন্ড ট্রেনিং নামের আরেকটি আইটি প্রতিষ্ঠান রাজশাহীতে রয়েছে যে প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কোর্স অফার করে থাকে। তুহিন আইটি ইনস্টিটিউট এর ঠিকানা: 4th Floor,  AH Tower,  Alokar mor, Ghoramara, Rajshahi. 
  • Varendra IT: রাজশাহীতে  বরেন্দ্র আইটি মোটামুটি মোটামুটি পরিচিত একটি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটিতে ওয়েবসাইট ডিজাইন, অ্যাপ ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং সহ আরো বিভিন্ন কোর্স রয়েছে। ঠিকানা: In Front of Rajshahi Polytechnic Institute Rajshahi, Rajshahi 6203
  • webment - IT center: ওয়েবমেন্ট আইটি থেকেও কেউ কেউ ফ্রিল্যান্সিং ট্রেনিং নিয়ে থাকেন। গ্রাফিক্স ডিজাইন, সিপিএ মার্কেটিং এবং এফিলিয়েট মার্কেটিং সহ আরো বেশ কিছু কোর্স রয়েছে এই প্রতিষ্ঠানটির। ওয়েবমেইন্ড আইটির ঠিকানা: Dorikhorbona, H: 520 P.O: Rajshahi Cantonment, P.S:, 6202
  • Foring iT: ফড়িং আইটি নামের আরেকটি ফ্রিল্যান্সিং শেখানোর প্রতিষ্ঠান রাজশাহীতে রয়েছে। ফড়িং আইটি যে সকল কোর্স প্রদান করে থাকে তার মধ্য থেকে অন্যতম কয়েকটি হলো গ্রাফিক্স ডিজাইন, এফিলিয়েট মার্কেটিং, সিপিএ মার্কেটিং ইত্যাদি। ফড়িং আইটির ঠিকানা হলো: Rajshahi, Bangladesh, 6000
  • Step-up IT & Training Institute: রাজশাহীর আরেকটি আইটি ইনস্টিটিউট হল  "স্টেপ আইটি এন্ড ট্রেনিং ইনস্টিটিউট" এই প্রতিষ্ঠানটি ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন সহ আরো বেশ কিছু কোর্স করায়। ঠিকানা:  207/3, Padma Residential Area, East Side of Road No: 03, Rajshahi, Bangladesh
  • MateRoyal IT: সবার শেষে রাজশাহীর যেই ফ্রিল্যান্সিং ইনস্টিটিউটের কথা উল্লেখ করা হলো সেটি হল "মেট রয়াল আইটি" রাজশাহীর অন্যান্য আইটি সেন্টারের মত এই প্রতিষ্ঠানটিও ফ্রিল্যান্সিং কোর্স করায়। মেট্রোয়াল আইটির ঠিকানা: Reshompotti Mor, Rajshahi, 6207. 

রাজশাহীর সবচেয়ে সেরা ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান

রাজশাহীর সেরা ১৫টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান, সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। এখন প্রশ্ন হল রাজশাহীর সেরা ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান কোনটি? এ প্রশ্নের সঠিক উত্তর জানতে হলে নিম্ন বর্ণিত তথ্যগুলো পড়তে থাকুন। 

রাজশাহীতে যতগুলো ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট রয়েছে তার মধ্য থেকে সবথেকে সেরা ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট হলো "অর্ডিনারি আইটি এন্ড ফ্রিল্যান্সিং সেন্টার"। তাই অর্ডিনারি আইটি থেকে আপনি যেকোনো ধরনের ফ্রিল্যান্সিং কোর্স নির্দ্বিধায় করতে পারেন। 

স্বনামধন্য এই প্রতিষ্ঠান থেকে ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট থেকে ফ্রিল্যান্সিং কোর্স করলে আশা করা যায় আপনি ফ্রিল্যান্সিং জগত সফল হতে পারবেন। অর্ডিনারি আইটি বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কোর্স অফার করে থাকে। এর মধ্যে থেকে যেই ফ্রিল্যান্সিং কোর্সটি আপনার কাছে ভালো মনে হবে, সেই কোর্স টি করতে পারেন। 
ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েবসাইট ডিজাইনিং, এডসেন্স ব্লগিং এবং ভিডিও এডিটিং অ্যানিমেশন সহ আরো বিভিন্ন ধরনের কোর্স করতে পারেন অর্ডিনারি আইটি থেকে। অর্ডিনারি আইটি রাজশাহীর একমাত্র ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট, যে ইনস্টিটিউট মানিব্যাগ গ্যারান্টি সহকারে ফ্রিল্যান্সিং কোর্স করিয়ে থাকে। 

অর্ডিনারি আইটি সম্পর্কে যদি আপনি আরো বিস্তারিত তথ্য জেনে নিতে চান, তাহলে অর্ডিনারি আইটির কোর্স সমূহ দেখে আসতে পারেন। সেখান থেকে প্রত্যেকটি কোর্স সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। আর চাইলে আপনি অর্ডিনারিটি কর্তৃপক্ষের সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন। 

উপসংহার

রাজশাহীর সেরা ১৫টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান, সম্পর্কে ইতিমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। তাই আপনি যদি উপরে উল্লেখিত তথ্য মনোযোগের সাথে পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই রাজশাহীর সেরা ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। আশা করি এই আর্টিকেলটি সিদ্ধান্ত গ্রহণ করার ব্যাপারে আপনাকে সহায়তা করবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url