OrdinaryITPostAd

ফ্রিল্যান্সিং এ যে ২০টি কাজের চাহিদা সবচেয়ে বেশি ২০২৩

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৩? এবছর বাংলাদেশের ট্রেন্ডিং ফ্রিল্যান্সিং কাজ গুলো হলো ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন ওয়েব ডেভেলপমেন্ট এবং অ্যাপ ডেভেলপমেন্ট। আরো যে সকল কাজের চাহিদা রয়েছে সেগুলো নিচে উল্লেখ করা হবে। চলুন দেখে নেই বাংলাদেশে কোন কাজের চাহিদা বেশি?

পেজ সূচিপত্র: ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৩

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৩ - বাংলাদেশে কোন কাজের চাহিদা বেশি: প্রারম্ভিকা

ফ্রিল্যান্সিং করে ইনকাম করার পূর্বে অবশ্যই আপনাকে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে যে আপনি কোন কাজ করতে চান। কেননা ফ্রিল্যান্সিং সেক্টর অনেক বড়। তাই আপনি যদি নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ না করে নির্দিষ্ট কাজ টার্গেট না করে ফ্রিল্যান্সিং জগতে প্রবেশ করেন তাহলে কখনোই সফল হতে পারবেন না।ফ্রিল্যান্সিং করার পূর্বশর্ত হলো ভালোভাবে কাজ জানা।
✅ নিন্মোক্ত প্রতিটি সার্ভিস, কোর্সে রয়েছে ১০০% মানিব্যাক গ্যারেন্টি, ইনকাম শুরু না হলে।
✅ বাংলা পোস্ট লিখে মাসে ১৫,০০০ টাকা পর্যন্ত আয় করতে চাইলে এই লিংকে চাপ দিন
✅ পোস্ট লেখার ওয়েবসাইট ক্রয় করে মাসে ৮০,০০০+ টাকা ইনকাম করতে চাইলে এই লিংকে চাপ দিন
✅ ডিজিটাল মার্কেটিং শিখে মাসে লক্ষাধিক টাকা আয় করতে চাইলে এই লিংকে চাপ দিন। 
✅ আপনি এক্সপার্ট ডিজিটাল মার্কেটার হয়ে থাকলে মাসে লাখ টাকা পর্যন্ত আয় করতে যোগাযোগ করুন
আপনি যদি ভালোভাবে কাজ শিখতে পারেন তাহলে ফ্রিল্যান্সার হিসেবে সফল হতে পারবেন আর ভালোভাবে কাজ না জানলে ফ্রিল্যান্সার হিসেবে ব্যর্থ হয়ে যাবেন সুতরাং ফ্রিল্যান্সিং করার পূর্বে অবশ্যই নিজের স্কিল ভালোভাবে ডেভলপ করতে হবে।

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৩ - বাংলাদেশে কোন কাজের চাহিদা বেশি: জনপ্রিয় ৫টি কাজ

আর্টিকেল রাইটার। বর্তমান সময়ের জনপ্রিয় এবং সহজ একটি ফ্রিল্যান্সিং কাজ হল আর্টিকেল রাইটিং করা আপনি যদি ইংরেজিতে আর্টিকেল রাইটিং করতে পারেন তাহলে আর্টিকেল রাইটার হিসেবে কাজ করতে পারেন। 

ই বুক রাইটার। আপনি যদি এই বুক রাইটার হিসেবে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে চান তাহলে আপনাকে ভাল মানের কনটেন্ট লেখা শিখতে হবে কেননা ভালো মানের কনটেন্ট লিখতে না পারলে আপনি কখন ই-বুক রাইটার হতে পারবেন না। সুতরাং ই বুক রাইটার হিসেবে ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের শুরু করার পূর্বে অবশ্যই ভালোভাবে কন্টাক্ট লেখা শিখতে হবে। 

ফিকশন রাইটার। অনেকেই অনলাইনে ফিকশন রাইটারদের কাছ থেকে সাইন্স ফিকশন রিলেটেড গল্প লিখিয়ে নেন। তাই আপনি যদি একজন ফিকশন রাইটার হিসেবে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে চান তাহলে আপনাকে ভালো মানের ফিকশন স্টরি লিখতে জানতে হবে। 
কপি রাইটার। কপি রাইটার দের কাজ হলো একটা স্ক্রিপ্ট থেকে রাইটিং গুলো ডকুমেন্টে পুনঃরায় লিখা এবং সে গুলোকে ব্যবহারযোগ্য করা। কপিরাইটিং খুব সহজ একটি কাজ। তাই আপনি খুব সহজেই কপি রাইটার হিসেবে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে পারেন।  

ট্রান্সলেটর। ট্রান্সলেটর হিসেবে যদি আপনি ক্যারিয়ার গড়তে চান তাহলে খুব সহজেই ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে পারবেন তবে সেক্ষেত্রে আপনাকে ভালো মানের ট্রানসলেশন না জানতে হবে এবং আপনার দক্ষতা প্রমাণ করতে হবে।

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৩ - বাংলাদেশে কোন কাজের চাহিদা বেশি: ট্রেন্ডিং ৫টি কাজ

এডিটর। বুক এডিটিং করেও কিন্তু আপনি ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলতে পারেন। বিভিন্ন ধরনের বই আপনাকে এডিট করতে হবে। যদি আপনি ভালো মানের এডিট করতে পারেন তাহলে অবশ্যই এডিটর হিসেবে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে পারবেন।

প্রুফ রিডার। আরেকটি সহজ ফ্রিল্যান্সিং কাজ হলো প্রুফ রিডিং খুব সহজেই কাজটি করার মাধ্যমে আপনি ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলতে পারেন। তাই আপনি যদি প্রসিড হিসেবে ফ্রিল্যান্সিং শুরু করতে চান তাহলে ভালো কোন একটি ফ্রিল্যান্সিংমার্কেটপ্লেসে অ্যাকাউন্ট করে ফেলুন। 

ঘোস্ট রাইটার। ঘোস্ট রাইটার বা অন্যের হয়ে আর্টিকেল রাইটিং করা জনপ্রিয় ফ্রিল্যান্সিং কাজ তাই আপনি ঘোস্ট রাইডার হিসেবে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করতে পারেন আশা করা যায় ভাল সাড়া পাবেন। সাধারণত ক্লায়েন্টরা ঘোস্ট রাইটারদের ভালো পরিমাণ টাকা পে করে থাকে।

রিজিউম এবং কভার লেটার রাইটার। ভালো ইংরেজি জানা থাকলে আপনি রিজিউম এবং কভার লেটার রাইটার হিসেবে কাজ করতে পারেন। এই কাজটি তেমন কঠিন কোন কাজ নয়। সাধারণত ভালো মানের ইংরেজি জানলেই এই কাজ করা সম্ভব। 

বুক ডিজাইনার। বুক ডিজাইনার হিসেবে খুব সহজেই আপনি আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলতে পারেন সেক্ষেত্রে আপনাকে ভালোভাবে ডিজাইনিং শিখতে হবে এবং যেভাবে আপনাকে ডিজাইন করতে বলবে ঠিক সেভাবেই ডিজাইন করে দিতে হবে। 

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৩ - বাংলাদেশে কোন কাজের চাহিদা বেশি: ডিমান্ডেবল ৫টি কাজ

টি-শার্ট ডিজাইনার। টি শার্ট ডিজাইন এর চাহিদা বর্তমানে অনেক বেশি তাই আপনি ভালো মানের টি-শার্ট ডিজাইনার হতে পারলে মার্কেটপ্লেসে আপনি প্রচুর কাজ পাবেন এবং টি-শার্ট ডিজাইন কে আপনার পেশা হিসেবে গ্রহণ করতে পারবেন। 

কার্টুন আর্টিস্ট। কার্টুন তৈরি করার মত যোগ্যতা যদি অপরাধ হয়ে থাকে তাহলে কিন্তু কার্টুন আর্টিস্ট হিসেবে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তোলা খুব সহজ। তাই আপনি যদি কার্টুন তৈরি করতে দক্ষ হয়ে থাকেন তাহলে আপনার জন্য কার্টুন আর্টিস্ট হিসেবে আপনি ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন। 
ব্যানার এড ডিজাইনার। বিভিন্ন কোম্পানি তাদের কোম্পানির জন্য অ্যাড তৈরি করে থাকে। আর সেজন্য তারা ডিজাইনারদের কে হায়ার করে। আপনি যদি ভাল মানের ব্যানার অ্যাড ডিজাইন করতে পারেন তাহলে, বিভিন্ন কোম্পানির ব্যানার এড করে দিয়ে প্রচুর টাকা ইনকাম করতে পারেন। গুগল এডওয়ার্ড, ফেসবুক সহ আরো অনেক অ্যাডপ্ল্যাটফর্ম রয়েছে যেগুলোতে ব্যানার অ্যাড প্রদর্শন করা হয়। 

ওয়ার্ডপ্রেস এক্সপার্ট। বর্তমানে যত ওয়েবসাইট রয়েছে তার অধিকাংশই ওয়ার্ডপ্রেস সফটওয়্যার এর মাধ্যমে তৈরি করা তাই আপনি যদি ওয়ার্ডপ্রেস এক্সপার্ট হয়ে থাকেন তাহলে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সংক্রান্ত সার্ভিস দিয়ে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। 

এসইও কনসালটেন্ট। এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে যদি আপনার ধারনা থাকে এবং আপনি যদি একজন এসইও এক্সপার্ট হয়ে থাকেন তাহলে এসইও কনসালটেন্সির মাধ্যমে খুব সহজেই ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলতে পারেন। এসইও স্পেশালিস্ট যারা রয়েছে তাদের কাজের কোন অভাব হয় না কেননা মার্কেটপ্লেসগুলোতে প্রচুর পরিমাণে এসইওর কাজ থাকে। 

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৩ - বাংলাদেশে কোন কাজের চাহিদা বেশি: খুব সহজ ৫টি কাজ

সোশ্যাল মিডিয়া ম্যানেজার। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে সোশ্যাল মিডিয়া ম্যানেজার দেহের চাহিদা রয়েছে। তাই আপনি যদি চান তাহলে সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলতে পারেন। 

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করতে চাইলে আপনাকে ইংরেজি ভাষা ভালোভাবে জানতে হবে এবং ক্লায়েন্ট আপনাকে যে কাজ দেবে সেই কাজ সম্পর্কে আপনার ধারণা থাকতে হবে। তাই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করার পূর্বে অবশ্যই আপনাকে সোশ্যাল মিডিয়া সহ আরও বিভিন্ন বিষয় সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে হবে। 

কিওয়ার্ড রিসার্চ। এসইওর ক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই মার্কেটপ্লেসগুলোতে প্রচুর পরিমাণে কিওয়ার্ড রিসার্চের কাজ রয়েছে। ওয়ার্ডে রিসার্চ শিখি খুব সহজেই আপনি ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে পারবেন। 

লিড জেনারেশন। আরেকটি সহজ ফ্রিল্যান্সিং কাজ হল লিড জেনারেশন জেনারেশনের কাজ করে খুব সহজেই ফ্রিল্যান্সিং করতে পারবেন। তাই সহজেই কাজটি শেখার মাধ্যমে আপনি ভরিয়ে তুলতে পারেন আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার। 

মার্কেট রিসার্চ। ভিন্ন কোম্পানি মার্কেট রিসার্চ করে থাকে আপনি যদি মার্কেট রিসার্চ এর কাজ করতে পারেন তাহলে আপনার জন্য প্রচুর কাজ রয়েছে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে। বিভিন্ন কোম্পানির হয়ে মার্কেট রিসার্চ করে দিলে আপনি ভালো মানের টাকা উপার্জন করতে পারবেন। 

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৩ - বাংলাদেশে কোন কাজের চাহিদা বেশি: উপসংহার

ফ্রিল্যান্সিং জগতে যে কাজগুলো চাহিদা বেশি সেই কাজগুলো সম্পর্কে ইতোমধ্যে অফারের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে উপরে উল্লেখিত কাজগুলোর মধ্যে থেকে আপনার পছন্দের যে কোন একটি কাজ শিখে করে তুলতে পারেন আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার। 
আশা করি এই আর্টিকেলটি আপনার ভাল লেগেছে ভাল লেগে থাকলে বন্ধু-বান্ধবসহ আশেপাশে যারা রয়েছে তাদের সাথে শেয়ার করতে ভুলবেন না কেননা এ আর্টিকেলটি পড়ে তারাও একজন সফল ফ্রিল্যান্সার হতে পারে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url