OrdinaryITPostAd

আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়?

আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়? এই বিষয়টি অনেকেই অনুসন্ধান করে থাকেন। আবার অনেকেই সুনির্দিষ্ট ভাবে জানেন না যে, আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়? তাই আজ এই আর্টিকেলটিতে আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়? এটি জানানোর পাশাপাশি হিজরী সন বিষয়ক আরো কিছু গুরুত্বপূর্ণ আলোচনা করব।
ইংরেজি সন সাধারণত ৩৬৫ দিনে ১ বছর হয়ে থাকে, কিন্তু আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়? এ বিষয়ে অনেকেই কনফিউশনে থাকেন। আজ এই পোস্টটি পুরোটা পড়লে আপনারা আরবি হিজরী সন অভ্যুদয়ের ইতিহাস সহ আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়? ইত্যাদি বিষয়াবলী সুস্পষ্টভাবে জানতে পারবেন। তাই দেরি না করে এখনি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ে ফেলুন। 

পোস্ট সূচিপত্র - আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়? জেনে নিন

হিজরি সন প্রবর্তনের ইতিহাস 

বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) নবুয়ত প্রাপ্তির পরে যখন পবিত্র নগরী মক্কায় ইসলাম প্রচার করতে লাগলেন তখন বিধর্মীরা তাকে নানাভাবে বাধা প্রদান করতে লাগলো। একপর্যায়ে তারা আমাদের প্রিয় নবীকে নির্যাতন ও নিষ্পেষণ শুরু করলো। নির্যাতনের মাত্রা এতটাই বেড়ে গিয়েছিল যে, মক্কা নগরীতে অবস্থান করে সেখানে দ্বীনের দাওয়াত দেওয়া প্রায় অসম্ভব হয়ে পড়লো। ফলে আল্লাহর নির্দেশ মোতাবেক রাসুলুল্লাহ (সাঃ) তার সঙ্গী সাথীদের নিয়ে মক্কা থেকে মদিনায় হিজরত করলেন। 
৬২২ খ্রিস্টাব্দে যেদিন থেকে মদিনায় হিযরত করেন, পরবর্তীতে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার পরে দিন তারিখ গণনার সুবিধার্থে প্রখ্যাত সাহাবী আবু মুসা আশআয়ি (রাঃ) এর পরামর্শ মোতাবেক হযরত ওমর সেই দিন থেকে হিজরী সন গণনা শুরু করেন। যৌথ সভার অন্যান্য ব্যক্তিবর্গও তাতে ঐক্যমত পোষণ করে। তারপর থেকে হিজরত সন চালু হয়। কিন্তু আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়? সেটি জানেন কি? সেটি জানার জন্য পোস্টের পরবর্তী অংশ পড়ুন। 

ইসলামী হিজরি বছরের মাসসমূহ 

প্রিয় বন্ধুরা আপনারা নিশ্চয়ই আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়? এই প্রশ্নের উত্তর খুঁজতে এই পোস্টে প্রবেশ করেছেন। অতএব কত দিনে এক বছর হয় সেটি জেনে নেওয়ার পূর্বে এটি জেনে রাখুন যে, আরবি চান্দ্র বারো মাস সর্বোচ্চ ২৯ বা ৩০ দিনে হয়ে থাকে। ইংরেজি মাসের মতো আরবি কোনো মাস ৩১ দিনে সাধারণত হয় না। চলুন ইসলামিক হিজরী বছরের মাসসমূহ কি কি জেনে নিই।
  1. মহররম 
  2. সফর 
  3. রবিউল আউয়াল 
  4. রবিউস সানি 
  5. জমাদিউল আউয়াল 
  6. জমাদিউস সানি 
  7. রজব 
  8. শাবান 
  9. রমজান 
  10. শাওয়াল 
  11. জিলকদ্ব
  12. জিলহজ্জ

আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়?

আরবি মাস যেহেতু ২৯ বা সর্বোচ্চ ৩০ দিনে হয় সেক্ষেত্রে আরবি চান্দ্র বারোটি মাস ৩৫৪ বা ৩৫৫ দিনে হয়ে থাকে। আরবি প্রত্যেকটি মাস শুরুর ক্ষেত্রে চাঁদ দেখে শুরু করতে হয়। এছাড়াও ইসলামের প্রতিটি বিষয়ে যেমন: রোজা, ঈদ, শবে বরাত, শবে মেরাজসহ সবই চান্দ্র মাস অনুযায়ী নির্ধারিত হয়। ইসলামিক চন্দ্র পঞ্জিকা মাত্র ৩৫৫ দিনে হওয়ায় হিজরি বর্ষ খুব ধীরে গ্রেগোরিও বর্ষপঞ্জি অনুযায়ী দশ দিন করে পিছিয়ে যায়। সুতরাং, আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়? তা জেনে নিলেন।

হিজরি নববর্ষের ঐতিহাসিক তাৎপর্য ও গুরুত্ব 

প্রিয় বন্ধুরা আপনারা ইতোমধ্যে আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়? সেই তথ্যটি জেনে নিয়েছেন। মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর হিজরতের ঐতিহাসিক ঘটনার সাক্ষী হিসাবে চালু হয় হিজরি সন। মুসলমানদের ত্যাগ তিতিক্ষার এক জলজ্যান্ত উদাহরণ রাসূল (সাঃ) এর হিজরত। এই হিজরতের ফলেই আমরা একটি আরবি নতুন বছর পেয়েছি। যার ফলে ইসলামী সকল বিধিবিধান একটি নির্দিষ্ট সময় অনুযায়ী আমরা পালন করতে পারছি। অতএব হিজরি সন বেশ গুরুত্বপূর্ণ। 
আমাদের দেশে হিজরী নববর্ষ সেভাবে পালিত না হলেও অন্যান্য মুসলিম দেশে এটি ধর্মীয় যথাযথ ভাব গাম্ভীর্যের মাধ্যমে পালিত হয়। হিজরি সন চালুর পেছনে যে সকল উদ্দেশ্য ছিল সেটি ইসলামী সকল বিধি-বিধান সঠিকভাবে ভাবে পালনের জন্য বেশ উপযোগী। মুসলিম হিসাবে আমাদের হিজরী নববর্ষের গুরুত্ব বুঝে সে সম্পর্কে আরো জ্ঞান অর্জন করা উচিত। হিজরি সন আমাদের বারবার ইসলামের সকল ঐতিহাসিক ঘটনার কথাই যেন স্মরণ করিয়ে দেয়। 

উপসংহারঃ ইসলামী জীবন ব্যবস্থায় হিজরি সন

প্রিয় দ্বীনি ভাই ও বোনেরা, সম্পূর্ণ পোস্টটি যদি আপনারা মনোযোগ দিয়ে পড়ে থাকেন তবে নিশ্চিতভাবেই আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়? সে প্রশ্নের উত্তর খুঁজে পেয়েছেন। যদি না পেয়ে থাকেন তবে পোস্টটি পুনরায় পড়ুন। আর আরবি হিজরি সন কত দিনে এক বছর হয়? সেটি অন্যান্য মুসলিম বন্ধুদের জানাতে এখনই পোস্টটি শেয়ার করুন। ইসলামিক নিত্য নতুন আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো দিয়ে রাখতে পারেন। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url