OrdinaryITPostAd

আরবি সাল ১৪৪৫ - হিজরি ১৪৪৫ সালের ক্যালেন্ডার

হিজরি সাল ১৪৪৫ ও হিজরি ১৪৪৫ সালের ক্যালেন্ডার নিয়ে এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি হিজরি সাল ১৪৪৫ ও হিজরি ১৪৪৫ সালের ক্যালেন্ডার  সম্পর্কে না জানেন তাহলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। কেননা এই পোস্ট থেকে আপনি হিজরি সাল ১৪৪৫ ও হিজরি ১৪৪৫ সালের ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
হিজরি সাল ১৪৪৫

অনেকে হিজরি সাল ১৪৪৫ ও হিজরি ১৪৪৫ সালের ক্যালেন্ডার সম্পর্কে অবগত নই। অনেকে হিজরি সাল ১৪৪৫ ও হিজরি ১৪৪৫ সালের ক্যালেন্ডার সম্পর্কে জানতে গুগলে সার্চ করে। চলুন তাহলে হিজরি সাল ১৪৪৫ ও হিজরি ১৪৪৫ সালের ক্যালেন্ডার সম্পর্কে জেনে নেয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ হিজরি সাল ১৪৪৫

ভূমিকা

বাংলা, ইংরেজী মাসের ক্যালেন্ডারের মতো আরবি মাসেরও ক্যালেন্ডার আছে। আরবি মাস গুলো হিজরি সাল নামে পরিচিত। একজন মুসলিম হিসেবে হিজরি সালের ব্যাপারে আমাদের অবগত হওয়া দরকার। মুসলিমদের বিভিন্ন ধর্মীয় সংস্কৃতি হিজরি সালের উপর সরাসরি নির্ভরশীল। হিজরি সাল দেখে রমজান, ঈদ-উল ফিতর, ঈদ-উল আযহা মতো উৎসবগুলো আয়োজন করা হয়। যদিও এই বিষয়গুলো ঐ মাসের চাঁদ দেখার উপর নির্ভরশীল।

আরো পড়ুনঃ বাংলা মাসের ক্যালেন্ডার দেখে নিন

আমাদের বাংলাদেশে যেমনঃ ইংরেজী মাস, বাংলা মাসকে প্রাধান্য দেয়া হয় ঠিক তদ্রুপ আরব বিশ্বে হিজরি সালকে বেশি প্রাধান্য দেয়া হয়। আরব বিশ্বে প্রধান ক্যালেন্ডার হিসেবে বিবেচনা করা হয় হিজরি সালকে। এই পোস্ট থেকে আপনি হিজরি সাল সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক হিজরি সাল ১৪৪৫ সম্পর্কে বিস্তারিত।

হিজরি মাসের নাম কি

হিজরি মাসের নাম কি তা আমাদের সকলের জানা দরকার। আরবি মাসকে হিজরি মাস বলে। হিজরি মাসের সংখ্যা হলো ১২ টি। চলুন তাহলে হিজরি মাসের নাম জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ফাল্গুন মাসের ক্যালেন্ডার দেখে নিন

  • মহররম
  • সফর
  • রবিউল আওয়াল
  • রবিউস সানি
  • জমাদিউল আওয়াল
  • জমাদিউস সানি
  • রজব
  • শাবান
  • রমজান
  • শাওয়াল
  • জিলকদ
  • জিলহজ্জ 
হিজরি মাসের নাম কি আশা করি এতক্ষণে জানতে পেরেছেন।

মহররম মাসের ক্যালেন্ডার ১৪৪৫

পৃথিবী সৃষ্টি ও মানব জাতির বিভিন্ন কালের সাক্ষী হয়ে আছে মহররম মাস। মহররম শব্দের অর্থ সম্মানিত। এই মাসটি মুসলিম উম্মাহ জন্য অনেক মর্যাদাবান। এই মাসটিকে আল্লাহর মাস বলা হয়। এই মহররম মাস আমাদের কাছে যেমন গুরুত্বপূর্ণ ঠিক তদরূপ বনী ইসরইলদের কাছে এই মাসটি গুরুত্বপূর্ণ ছিল।
এই মাসে ফেরাউনের কবল থেকে বনী ইসরইলরা মুক্তি লাভ করে। আল্লাহ এই মাসে পৃথিবী সৃষ্টি করেছেন এই মাসেই পৃথিবী ধ্বংস করবেন। মুসলিমদের কাছে এই মাসের গুরুত্ব ব্যাপক।
হিজরি সাল ১৪৪৫

সফর মাসের ক্যালেন্ডার ১৪৪৫

হিজরি সালের দ্বিতীয় মাস হচ্ছে সফর। সফর শব্দের অর্থ খালি, শূন্য। মহররম মাসে যুদ্ধ বন্ধ থাকায় আরবরা এ মাস আসলে দলে দলে যুদ্ধে অংশ নিত। ফলে এ মাস আসলে ঘর শূন্য হয়ে যেত। আরবরা এ মাসকে অশুভ মাস বলত। এমনকি এ মাসে চাঁদ দেখা থেকে আরবরা বিরত থাকত। কিন্তু ইসলাম এসে এই ভ্রান্ত ধারণা দূর করে দিয়েছে। মানুষের কল্যাণ অকল্যাণ নির্ভর করে তার কর্ম এবং বিশ্বাসের উপর। সময়ের সঙ্গে মানুষের কল্যাণ অকল্যাণের কোন সম্পর্ক নেই।
হিজরি সাল ১৪৪৫

রবিউল আওয়াল মাসের ক্যালেন্ডার ১৪৪৫

হিজরি সালের তৃতীয় মাস হচ্ছে রবিউল আওয়াল মাস। রবি এর বাংলা অর্থ হলো বসন্তকাল আর আউয়াল শব্দের বাংলা অর্থ হলো প্রথম। রবিউল আওয়াল শব্দের পূর্ণ বাংলা অর্থ হলো প্রথম বসন্ত। সে সময় আরব দেশে বসন্ত থাকত। রাসুল(সাঃ) এই মাসে পৃথিবীতে আসেন আর এই মাসে তিনি ইন্তেকাল করেন। এজন্য মুসলিমদের কাছে এই মাসের গুরুত্ব অনেক।
হিজরি সাল ১৪৪৫

রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫

হিজরি সালে চতুর্থ মাস হচ্ছে রবিউস সানি। রবিউস সানি এই মাসটিকে অন্যভাবে রবিউল আখিরও বলা হয়। রবিউল আওয়াল মাসের জোড়া মাস বলা হয় রবিউস সানি। রবিউস সানি শব্দের বাংলা অর্থ হলো বসন্তের দ্বিতীয় মাস।
হিজরি সাল ১৪৪৫

জমাদিউল আওয়াল মাসের ক্যালেন্ডার ১৪৪৫

হিজরি সালের পঞ্চম মাস হলো জমাদিউল আওয়াল। জমাদিউল আওয়াল কে অন্যভাবে বলা হয় আল জুমাদাল উলা। জমাদিউল আওয়াল এর বাংলা অর্থ হলো প্রথম জুমাদা বা প্রথম শীত। জুমাদা শব্দের বাংলা অর্থ হলো জমাটবদ্ধ, নিস্তব্ধ, নিরব, নিথর ইত্যাদি। আরববিশ্বে প্রচন্ড শীতের কারণে যেহেতু তরল পানি জমে বরফ হয়ে  যেত, উদ্ভিদ ও জীব নিথর হয়ে যেত তাই এই মাসের নামকরণ করা হয় জমাদিউল আওয়াল।
হিজরি সাল ১৪৪৫

জমাদিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫

হিজরি সালের ষষ্ট মাস হলো জমাদিউস সানি। জমাদিউস সানি কে জুমাদাল উখরা বলা হয়। একে দ্বিতীয় জুমাদা বা দ্বিতীয় শীত বলে। জমাদিউল আওয়াল এর জোড়া মাস হলো জমাদিউস সানি।
হিজরি সাল ১৪৪৫

রজব মাসের ক্যালেন্ডার ১৪৪৫

হিজরি সালের সপ্তম মাস হলো রজব মাস। এর পূর্ণ নাম হলো ‘আর রজব আল মুরাজজাব। আবার একে রজবুল মুরাজ্জাব বলে। রজব অর্থ প্রাচুর্যময়। মুরাজ্জাব অর্থ সম্মানিত। রজবে মুরাজ্জাব এই শব্দের বাংলা অর্থ হলো প্রাচুর্যময় সম্মানিত মাস। এই মাসে যুদ্ধবিগ্রহ নিষিদ্ধ।
হিজরি সাল ১৪৪৫

শাবান মাসের ক্যালেন্ডার ১৪৪৫

হিজরি সালের অষ্টম মাস হলো শাবান মাস। রজব এর জোড়া মাস হলো শাবান। শাবান এর পরের মাস হলো রমজান। শাবান মাস হচ্ছে রমজানের প্রস্তুতিস্বরুপ। রমজান মাসের ইবাদাতের জন্য শাবান মাসে লোকেরা মানসিক ভাবে প্রস্তুতি নেয়।
হিজরি সাল ১৪৪৫

রমজান মাসের ক্যালেন্ডার ১৪৪৫

হিজরি সালের নবম মাস হলো রমজান মাস। এই মাস অনেক ফজিলতপূর্ণ এবং বরকতময়। রমজান মাস হচ্ছে সিয়াম সাধনার মাস। এই মাসে বান্দার গুনাহ আল্লাহ ধুয়ে মুছে পরিষ্কার করে দেন। এই মাসেই কুরআন মাজীদ নাযিল হয়। এই মাসে রয়েছে লাইলাতুল কদর। যাকে হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ বলা হয়েছে।
হিজরি সাল ১৪৪৫

শাওয়াল মাসের ক্যালেন্ডার ১৪৪৫

হিজরি সালের দশম মাস হচ্ছে শাওয়াল মাস। এই শাওয়াল মাসে ৬টি রোজা রাখা সুন্নাত। যে ব্যাক্তি রমজান মাসে ফরজ রোজা রাখল এবং শাওয়াল মাসে আরও ৬টি রোজা রাখে সে যেন পুরো বছর রোজা রাখল। এই শাওয়াল মাসের ৬ টি রোজা মুসলমানদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
হিজরি সাল ১৪৪৫

জিলকদ মাসের ক্যালেন্ডার ১৪৪৫

হিজরি সালের একাদশতম মাস হচ্ছে জিলকদ মাস। হারাম মাসের একটি হলো জিলকদ মাস। ঈদ-উল ফিতর এবং ঈদ-উল আযহার মধ্যবর্তী জায়গায় অবস্থান করছে জিলকদ মাস। ইসলামের ইতিহাসে বিভিন্ন কারণে এ মাসের গুরুত্ব অনেক।
হিজরি সাল ১৪৪৫

জিলহজ্জ মাসের ক্যালেন্ডার ১৪৪৫

হিজরি সালের দ্বাদশ ও শেষ মাস হলো জিলহজ্জ মাস। পবিত্র জিলহজ্জ মাসে মুসল্লিরা হজ্জ পালন ও পশু কুরবানী করে থাকে। চারটি হারাম মাসের একটি হলো জিলহজ্জ মাস। এ মাসে মুসল্লিরা আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে হজ্জ পালন ও পশু কুরবানী করে থাকে। দিন হিসেবে জিলহজ্জের প্রথম দশ দিন হচ্ছে শ্রেষ্ট দিন।
হিজরি সাল ১৪৪৫

উপসংহার

প্রিয় পাঠক আশা করি পুরো আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন। এই পোস্ট থেকে আপনি আশা করি হিজরি সাল ১৪৪৫ এবং হিজরি ১৪৪৫ সালের ক্যালেন্ডার ইত্যাদি বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। আজকের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। আমাদের ওয়েবসাইটে এ ধরনের সুন্দর ‍সুন্দর ব্লগ পোস্ট করা হয়। আপনার সুস্থতা কামনা করে এখানে শেষ করছি। আমাদের সাথেই থাকুন। ২৪৭২৯

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url