অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/hijri.html

হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ - হিজরী ক্যালেন্ডার ১৪৪৪

হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ কত? এই বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। মুসলমানদের কাছে হিজরী ক্যালেন্ডার খুবই গুরুত্বপূর্ণ কারণ হিজরী ক্যালেন্ডার দেখে আমরা ইসলামের কিছু গুরুত্বপূর্ণ দিন ঠিক করে থাকি। অনেকেই আছে যারা হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ সম্পর্কে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ কত? তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

আপনি যদি হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ

হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখঃ উপস্থাপনা

প্রিয় বন্ধুরা আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ সম্পর্কে জানতে চেয়ে গুগলের সার্চ করে আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন। আপনারা এখানে হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ কত এবিষয়টি বিস্তারিতভাবে জানতে পারবেন।

আরো পড়ুনঃ ২০২৩ সালের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা

এছাড়া হিজরী ক্যালেন্ডার ১৪৪৪, হিজরী ক্যালেন্ডার আজকে কত তারিখ এই বিষয়গুলো বিস্তারিতভাবে আলোচনা করব কারণ আমাদের মুসলিম হিসেবে হিজরী তারিখ সম্পর্কে ধারণা রাখতে হয়। তাহলে চলুন আলোচনাগুলো শুরু করা যাক।

হিজরী ক্যালেন্ডার ১৪৪৪

এখন চলমান রয়েছে হিজরী বছরের ১৪৪৪ সাল। একজন মুসলিম হিসেবে আমাদের সর্বপ্রথম হিজরী ক্যালেন্ডার কে গুরুত্ব দিতে হয় কারণ হিজরী ক্যালেন্ডার ইসলামের সাথে জড়িত রয়েছে। যেমন রমজান মাস হল হিজরী ক্যালেন্ডার এর অন্যতম একটি গুরুত্বপূর্ণ মাস। বাংলা এবং ইংরেজি মাসের মতো হিজরী ক্যালেন্ডার এ বারোটি মাসে রয়েছে।

এগুলোর মধ্যে কিছু রয়েছে খুবই গুরুত্বপূর্ণ। যেগুলো সম্পর্কে মহান আল্লাহ তায়ালা উল্লেখ করেছেন। তাই একজন প্রকৃত মুসলিম হিসেবে আমাদের সর্বপ্রথম হিজরী ক্যালেন্ডার কে গুরুত্ব দিতে হবে। কারণ হিজরী ক্যালেন্ডার অনুযায়ী আমরা কিছু গুরুত্বপূর্ণ দিন দেখে থাকে।

আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই হিজরী ক্যালেন্ডার ১৪৪৪ দেখতে চেয়ে গুগলের সার্চ করেছেন? তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন কারণ আজকেরে আর্টিকেলে আমরা হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। ইংরেজি ক্যালেন্ডার এবং হিজরী ক্যালেন্ডার ২০২৩ ইংরেজি কোন মাসে হিজরী কোন মাস হবে বিষয়টি জেনে নিন।

আরো পড়ুনঃ জানুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩ - সকল ছুটির তালিকা

  • জানুয়ারি ২০২৩ -- জামিদিউস সানি ১৪৪৪
  • ফেব্রুয়ারি ২০২৩ -- রজব ১৪৪৪
  • মার্চ ২০২৩ -- সাবান ১৪৪৪
  • এপ্রিল ২০২৩ -- রমজান ১৪৪৪
  • মে ২০২৩ -- সাওয়াল ১৪৪৪
  • জুন ২০২৩ -- জিলকদ ১৪৪৪
  • জুলাই ২০২৩ -- জিলহজ্জ ১৪৪৪
  • আগস্ট ২০২৩ -- মুহাররম ১৪৪৫
  • সেপ্টেম্বর ২০২৩ -- সফর ১৪৪৫
  • অক্টোবর ২০২৩ -- রবিউল আউয়াল ১৪৪৫
  • নভেম্বর ২০২৩ -- রবিউস সানি ১৪৪৫
  • ডিসেম্বর ২০২৩ -- জামাদিউল আউয়াল ১৪৪৫

হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ

আরবি ক্যালেন্ডার অনুযায়ী আমরা বিভিন্ন ঐতিহাসিক ঘটনা জানার পাশাপাশি চাঁদের উপর নির্ভর করে এবাদত পালন করে থাকি। সেজন্য আমাদের হিজরী ক্যালেন্ডার দেখার প্রয়োজন হয় কিন্তু আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ রয়েছে যারা হিজরী ক্যালেন্ডার সম্পর্কে কোনো ধারণা রাখে না। আজকের এই আর্টিকেলে আমরা এখন হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ নিয়ে আলোচনা করব।

আমাদের মধ্যে অনেকেই আছে যারা আরবি 12 মাসের নাম জানে না তাদের জন্য উপরে আরবি 12 মাসের নাম উল্লেখ করা হয়েছে। কিন্তু রমজান মাস সম্পর্কে আমরা সকলেই অবগত হয়েছি। কারণ রমজান মাস হল ইসলাম ধর্মাবলম্বীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। এছাড়া অন্যান্য সম্পর্কে আমরা তেমন কোন খোঁজ খবর রাখি না।

হিজরী ক্যালেন্ডার আজকে কত তারিখ

প্রিয় পাঠকগণ উপরের আলোচনায় আমরা ইতিমধ্যেই হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ সম্পর্কে জেনেছি এখন আমরা হিজরী ক্যালেন্ডার আজকে কত তারিখে বিষয়টি সম্পর্কে জানব। আরবি হিজরী সন গণনা শুরু হয় হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম মদিনায় হিজরতের পর থেকে তারপর থেকে অনেক সময় অতিবাহিত হয়েছে বর্তমান আরবি সন ১৪৪৪ অতিবাহিত হচ্ছে।

বাংলাদেশ হিজরি নববর্ষ শুরু হয়েছে ১১ আগস্ট থেকে। সৌদি আরব এবং আরবের কিছু দেশে আরবি বছর শুরু হয়েছে ইংরেজি বছরের আগস্ট মাসের ১০ তারিখ কিন্তু বাংলাদেশের অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ এর উপর নির্ভর করে বাংলাদেশে একদিন পিছিয়ে ১১ তারিখ হিজরি নববর্ষ শুরু হয়েছে। হিজরী মাস অনুযায়ী আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম ইবাদত-বন্দেগী করতেন।

আরো পড়ুনঃ ২০২৩ সালের ১২ মাসের সরকারি ছুটির তালিকা

সেই অনুযায়ী আমাদের এই দিনগুলোতে ইবাদত-বন্দেগী করতে হয়। সাধারণত সেইজন্যই হিজরী ক্যালেন্ডার দেখার প্রয়োজন হয় আপনাদের জন্য আজকের এই আর্টিকেলের উপরে আমরা ইতিমধ্যে হিজরী ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করি আপনি হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ খুব সহজেই খুঁজে নিতে পারবেন।

হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখঃ শেষ কথা

হিজরী ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ, হিজরী ক্যালেন্ডার ১৪৪৪, হিজরী ক্যালেন্ডার আজকে কত তারিখ? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আজকের এই আর্টিকেলে। আশাকরি আপনারাও বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন।১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?