OrdinaryITPostAd

মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী - নারীদের ইহরামের নিয়ম-বিধান

পুরুষদের তুলনায় মহিলাদের হজের নিয়ম একটু আলাদা। মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী এবং নারীরা যেভাবে হজ করবেন তা প্রত্যেক মেয়েদের জানা উচিত। আপনি যদি মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী ও নারীরা যেভাবে হজ করবেন জানতে চান তাহলে এই পোস্টটি পড়ুন। মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী এবং নারীরা যেভাবে হজ্ব করবেন তা বিস্তারিত পড়ুন।

শরীয়তের নীতি হল একজন মহিলা একা ভ্রমণ করবেন না বরং তার স্বামী বা মাহরামকে তার সঙ্গী করা ওয়াজিব। এই বিধানটি আল-বুখারী এবং অন্যান্যদের দ্বারা ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিত তথ্যের উপর প্রতিষ্ঠিত যে আল্লাহর রাসুল (সাঃ) বলেছেনঃ একজন মহিলা মাহরাম ব্যতীত ভ্রমণ করবে না। তাহলে চলুন যেনে নেওয়া যাক মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী এবং নারীদের ইহরামের নিয়ম-বিধান সম্পর্কে।

সূচিপত্রঃ মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী

মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী

হজ্ব একজন নারীর জন্য একটি বাধ্যতামূলক ধর্মীয় কাজ। কিন্তু নারীরা যেভাবে হজ্ব করবেন এবং নারীদের ইহরামের নিয়ম-বিধান জানতে হবে একজন মহিলার হজ্বে যাওয়ার জন্য তার বয়স ৪৫ বছরের কম হলে তাকে মাহরামের সাথে ভ্রমণ করা উচিত। যদি একজন মহিলার বয়স ৪৫ বা তার বেশি হয় তবে তিনি একটি সংগঠিত দলের সাথে একা ভ্রমণ করতে পারেন। তবে তাকে তার মাহরামের কাছ থেকে একটি স্বাক্ষরিত দলিল আনতে হবে। 

তিনি একজন বিশ্বস্ত মহিলা, একজন বিশ্বস্ত প্রাপ্তবয়স্ক মহিলা বা ৪৫ বছরের বেশি কোন নির্ভরযোগ্য মহিলার সাথেও যেতে পারেন। তবে মনে রাখবেন মাহরাম ব্যতীত কোন মহিলার সফর করা বা হজ করা নিষিদ্ধ। যদি কোন মহিলা এটি করে তবে তার সওয়াব হবে না এবং এটি একটি পাপ কাজ হবে। একজন মহিলা মাহরাম তার ভাই, পিতা, পুত্র, জামাই এবং স্বামী হতে পারে।

আরো পড়ুনঃ জিলহজ মাসের ৫ আমল - জিলহজ মাসের প্রথম ১০ দিনের আমল

যদি কোনো মহিলা হজ করার জন্য শারীরিকভাবে সুস্থ না হয় বা অত্যন্ত অসুস্থ হয়, তবে সে তার পক্ষ থেকে অন্য কাউকে হজ করতে পাঠাতে পারে। তবে উল্লেখ্য যে, যে ব্যক্তি তার পক্ষ থেকে হজ করতে যাবে তার আগে নিজের জন্য হজ করতে হবে। তাহলে আপনি যদি হজ করতে না পারেন এমন একজনকে খুঁজুন যে আগে নিজের জন্য হজ করেছেন।

তাহলে মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলীর মধ্যে সর্বপ্রথম পড়ে তার সাথে একজন মাহরাম থাকবে। তারপর তার নিজের এবং তার মাহরামের জন্য হজে যাওয়া আসার পর্যাপ্ত টাকা বা সম্পদ থাকবে এবং নারীদের ইহরামের নিয়ম-বিধান মেনে চলতে হবে। এখানে আমরা মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী এবং নারীরা যেভাবে হজ করবেন তা জানলাম নিচে নারীদের ইহরামের নিয়ম-বিধান সম্পর্কে জানবো।

নারীদের ইহরামের নিয়ম-বিধান

নারী-পুরুষ উভয়ের জন্য ইহরামের কিছু নিয়ম রয়েছে। এই পবিত্র যাত্রা সম্পূর্ণ করার জন্য আপনাকে অবশ্যই ইহরামের নিয়ম-বিধান অনুসরণ করতে হবে। যাইহোক আজ আমরা নারীদের ইহরামের নিয়ম-বিধান দেখতে যাচ্ছি। মহিলাদের ইহরাম সাধারণত পুরুষদের থেকে আলাদা। আপনি সৌদি ওমরাহ ভিসার জন্য আবেদন করার সাথে সাথে মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী সম্পর্কে আপনার জানা উচিত।

আরো পড়ুনঃ মসজিদে দান করার ফজিলত - মসজিদে দান করার ঘটনা

মহিলারা মাথা ঢেকে নিচে কিছু সাধারণ পোশাক পরতে পারে। তাদের অবশ্যই ইহরাম পরতে হবে যার মধ্যে বোরকাও রয়েছে। এটি একটি ঢিলেঢালা পোশাক যা তারা তাদের সাধারণ পোশাকের উপরে পরতে পারে। চুল ঠিকমতো ঢেকে রাখতে হবে কিন্তু মুখমণ্ডল না ডাকলেও হবে। তাদের মুখে নেকাব পরা বাধ্যতা মূলক নয়, তবে হিজাব করা আবশ্যক।

মহিলাদের জন্য ইহরামের করণীয়

নারীদের ইহরামের নিয়ম-বিধান এর জন্য যে কাজগুলো করতে হবে এবং যা এড়িয়ে চলতে হবে তার একটি তালিকা এখানে দেওয়া হল।

  • মহিলাদের হালকা রঙের পোশাক পরা উচিত যা তাদের আরামদায়ক রাখে
  • তাদের মোটা বা অনেক কাপড়ের ইহরাম বাঁধতে হবে যাতে শরীরের ভেতরের অংশগুলো দেখা না যায়। এবং খুব শরীরের সাথে ফিটিং হবে না।
  • মহিলারা কালো বা সাদা যেকোন রঙের বোরকা পরতে পারে তবে বেশিরভাগ ক্ষেত্রেই তারা সাদা বোরকা পছন্দ করে। এটি পুরুষদের সাথে মিশে যেতে সাহায্য করে। সাদা রঙ আপনাকে দিনের বেলা ঠান্ডা রাখতে সাহায্য করে কারণ সূর্য বেশ গরম হতে পারে। সাদা রঙের জামাকাপড় তাপ শোষণ করে না এবং একটি শীতল ভাব দেয়।
  • বোরকা সাদা হলে আপনাকে তার নিচে অবশ্যই সাদা পোশাক পরতে হবে কারণ এর মাধ্যমে রঙিন কাপড় দেখা যাবে।
  • নারীদের অবশ্যই হিজাব পরতে হবে কিন্তু মুখে নেকাব পরিহার করতে হবে। হিজাব অবশ্যই মাথা ও বুক ঢেকে রাখার জন্য যথেষ্ট লম্বা হতে হবে। নারীদের উচিত বিশ্বের পুরুষদের খারাপ দৃষ্টি থেকে নিজেকে ঢেকে রাখা।

ইহরাম অবস্থায় মহিলাদের জন্য নিষেধ

মহিলাদের জন্য হজ ও উমরাহ সফরে ইহরাম অবস্থায় কিছু কাজ করা নিষেধ। এগুলা নিচে দেখুনঃ
  • আঁটসাঁট, লাগানো, উজ্জ্বল রঙের পোশাক পরা যাবেনা
  • আপনি এই সময়ে আপনার নখ কাটা বা শরীরের চুল শেভ করতে পারবেন না
  • আপনার সুগন্ধি, সুগন্ধি তেল বা সুন্দর হওয়ার প্রসাধনী পণ্য ব্যবহার করার অনুমতি নেই। আপনি প্রাকৃতিক ভাবে যেমন সেরকম থাকার চেষ্টা করুন।
  • নিজেকে সুন্দর করার জন্য আয়নায় তাকানো নিষেধ
  • কোনো গয়না পরা এড়িয়ে চলুন
  • ইহরাম অবস্থায় হাত-মুখ ঢেকে রাখা থেকে বিরত থাকুন
  • এই সময়ে আপনার স্বামীর সাথে যৌন মিলন করা থেকে বিরত থাকুন
  • গীবত করবেন না বা খারাপ ভাষা ব্যবহার করে কারো সাথে কোনো লড়াই করবেন না
  • সেখানে কোন জীবন্ত প্রাণীর ক্ষতি বা শিকার করবেন না।

হজে গিয়ে মাসিকের সময় মহিলাদের জন্য নির্দেশিকা

ঋতুস্রাব প্রতিটি নারীর জীবনে একটি স্বাভাবিক ঘটনা। মাসিকের তারিখ সাধারণত উপরে এবং নিচে হতে থাকে। সুতরাং ওমরাহ চলাকালীন আপনি যদি এমন পরিস্থিতির মুখোমুখি হন তবে চিন্তা করবেন না। একজন মাসিকের মহিলা গোসল করে এবং মিকাতের পাশ দিয়ে যাওয়ার সময় ইহরাম পরে। এটি প্রতিটি স্বাভাবিক কাজের মতো করা হয়।

আরো পড়ুনঃ সুন্নতি চুল রাখার ০৩টি নিয়ম - সুন্নতি চুলের কাটিং 

যাইহোক হজ করতে মাসিকের সময় তিনি তাওয়াফ এবং সায়ী করতে পারবেন না এবং এটা মাসিক ভালো হওয়ার পর করতে পারবেন তাই মাসিক ভালো হওয়ার সাথে সাথে সেগুলা করে নিবেন। তবে ওমরার সময় হলে তাওয়াফ করা যাবে। তারপর সে সায়ি সম্পন্ন করতে পারবে।

হজরত আয়েশা (আঃ) থেকে বর্ণিত, নবী (সাঃ) বলেছেন, নারীরা মাসিক হলে হজযাত্রীদের যাবতীয় কাজ করার অনুমতি পায় কিন্তু পবিত্র না হওয়া পর্যন্ত ঘরের প্রচলন বা তাওয়াফ করতে পারে না। এসব কাজ মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলীর মধ্যে পড়ে তাই এসব মেনে হজ করতে হবে।

মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী - শেষ কথা

এতক্ষণে আপনার শুধু ইহরাম কী তা বোঝা উচিত নয় বরং মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী বুঝে ফেলেছেন। আমরা আশা করি যে এই আলোচনা আপনাকে মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী সাথে সাথে নারীদের ইহরামের নিয়ম-বিধান মেনে চলতে সাহায্য করবে। আমরা আগেই জেনেছি পুরুষদের তুলনায় নারীদের হজ পালনে বেশি কষ্ট করতে হয় মহিলাদের হজ্ব পালনের নিয়মাবলী একটু কঠিন হয়। তারপরেও আশা করছি নারীরা যেভাবে হজ্ব করবেন তার বিস্তারিত আপনাদের বোঝাতে পেরেছি। [জব আইডি=২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url