OrdinaryITPostAd

সুন্নতি চুল রাখার ০৩টি নিয়ম - সুন্নতি চুলের কাটিং

সুন্নতি চুল রাখার নিয়ম জেনে রাখলে আপনি সুন্নতি চুল রাখার নিয়ম অনুসরণ করে চুল কাটাতে পারবেন। নিচে সুন্নতি চুল রাখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। সুন্নতি চুল রাখার নিয়ম সম্পর্কে আলোচনা করার পাশাপাশি সুন্নতি চুলের কাটিং উল্লেখ করা হবে।

পেজ সূচিপত্র: সুন্নতি চুল রাখার নিয়ম - সুন্নতি চুলের কাটিং

সুন্নতি চুল রাখার নিয়ম - সুন্নতি চুলের কাটিং: উপস্থাপনা

বিশ্বনবী হযরত মুহাম্মদ(সা:) মানব জাতির জন্য অনুকরণীয় এবং অনুপম আদর্শ। রাসূলুল্লাহ (সা:) কে অনুসরণ করার মাধ্যমে মিলবে আল্লাহ তাআলার সন্তুষ্টি। তাই জীবনের সর্বস্তরে রাসূলের আদর্শকে লালন করা মুসলিম হিসেবে আমাদের একান্ত কর্তব্য। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম যে নিয়মে চুল কাটতেন আমাদেরকে সেই নিয়ম অনুসরণ করে চুল কাটাতে হবে।

চুল কিভাবে রাখতে হয়? ইসলামে সে ব্যাপারে সুনির্দিষ্ট নিয়ম কানুন রয়েছে। ইসলামী নিয়ম নীতি অনুসরণ করে যদি আপনি রাখেন তাহলে আপনি অশেষ ছাওয়াবের অধিকারী হবেন। পক্ষান্তরে চুল রাখার ব্যাপারে কিছু বিধিনিষেধ রয়েছে।

আপনি যদি সুন্নতি চুল রাখার নিয়ম অনুসরণ না করে হারাম পদ্ধতিতে চুল রাখেন, তাহলে আপনার পাপ হবে। কিভাবে চুলের কাটিং করলে আপনি সুন্নত অনুসরণ করতে পারবেন আরেকটি ভাবে চুলের কাটিং করলে তা আপনার জন্য পাপের কারন হবে সেগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। 

রাসূলুল্লাহ (সা:) এর চুল কেমন ছিল?

রাসূলুল্লাহ (সা:) যেভাবে চুল রাখতেন আপনি যদি সেভাবে চলে রাখতে চান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে  রাসূলুল্লাহ (সা:) কিভাবে চুল রাখতেন।  রাসূলুল্লাহ (সা:) এর চুল কেমন ছিল? সে সম্পর্কে হাদিসে যে সকল তথ্য পাওয়া যায় তা নিচে তুলে ধরা হলো।  

বারা ইবনে আজেব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মধ্যমাকৃতির দেহবিশিষ্ট ছিলেন। তার দু’কাঁধের মধ্যবর্তী স্থান  ছিল প্রশস্ত। তার মাথার চুল কানের লতি পর্যন্ত লম্বা ছিল। (বুখারি, মুসলিম)
উপরোল্লিখিত হাদিস থেকে প্রতীয়মান হয় যে,  রাসূলুল্লাহ (সা:) এর চুল কাঁধ পর্যন্ত লম্বা ছিল। এখন প্রশ্ন হল  রাসূলুল্লাহ (সা:)এর চুল সোজা ছিল নাকি কোঁকড়ানো ছিল? জননী প্রশ্নের উত্তর নিচের হাদিস থেকে জেনে নেয়া যাক। 

কাতাদাহ (র.) বর্ণনা করেন,  রাসূলুল্লাহ (সা:) এর পবিত্র চুল মোবারক সম্পর্কে আমি আনাস (রা:) এর কাছে জিজ্ঞাসা করলে তিনি উত্তরে বলেন, "রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চুল অত্যাধিক কোকড়ানো কিংবা একেবারে সোজাও ছিল না। তার পবিত্র চুল মোবারক উভয় কানের লতি পর্যন্ত বিস্তৃত ছিল।" (বুখারি, মুসলিম)

উপরে বর্ণিত হাদীস থেকে আমরা জানতে পারলাম যে  রাসূলুল্লাহ (সা:) এর চুল একেবারে সোজা কিংবা একেবারে কোঁকড়ানো ছিল না। বরং উভয় অবস্থায় মাঝামাঝি ছিল। 

রাসূলুল্লাহ (সা:) কি চুলের সিঁথি করতেন? এ প্রশ্নের উত্তর আমরা নিচের হাদিস থেকে অনুসন্ধান করব। ইবনে আব্বাস (রা:) থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ (সা:) তাঁর চুল নিচের দিকে ঝুলিয়ে রাখতেন। (প্রথম দিকে তিনি চুলের সিঁথি করতেন না)। আর মুশরিকরা তাদের মাথায় সিঁথি করত। আর আহলে কিতাবরা তাদের মাথার চুল ঝুলিয়ে রাখত। প্রথম দিকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (কোনো বিষয়ে ওহির) প্রত্যাদেশ না পেলে সে বিষয়ে আহলে কিতাবের অনুসারীদের অনুসরণ পছন্দ করতেন। অতঃপর  রাসূলুল্লাহ (সা:) তাঁর চুলকে সিঁথি করতেন। (বুখারি)

উল্লেখিত হাদীস থেকে একথা স্পষ্ট হলো যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সালাম প্রথমদিকে সিঁথি করতেন না। সেই সময়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সালামের নিকটে ওহী আসেনি। পরবর্তীতে যখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম এর নিকটে ওহী আসা শুরু করল তারপর থেকে তিনি তাঁর চুলকে সিঁথি করতেন। 

তাই আপনিও যদি বাবরি চুল রাখেন তাহলে চুলের মাঝ বরাবর সিঁথি করবেন। সিঁথি করার ক্ষেত্রে অবশ্যই মাঝখানে সিঁথি করার চেষ্টা করবেন। এবং চুল সব সময় গোছানো পরিপাটি করে রাখতে হবে। অগোছালো ও অপরিবাহী চুল এবং সাল্লাল্লাহু সাল্লাম অপছন্দ করতেন।

সুন্নতি চুল রাখার নিয়ম

বর্তমান প্রজন্মের ছেলেমেয়েরা চুলের এমন কিছু কাটিং দেয় যা ইসলামসম্মত নয় এবং দেখতেও উদ্ভট। অথচ ট্রেন্ডিং এর দোহাই দিয়ে তারা এই উদ্ভট টাইপের চুলের কাটিং করিয়ে থাকে। বর্তমান প্রজন্মের অনেক ছেলেমেয়ে জানেই না যে আসলে চুলের জন্য কোন কাটিং রয়েছে বা চুল রাখার নির্দিষ্ট নিয়ম রয়েছে। 

চুল কাটার ব্যাপারে অবশ্যই ওকে সাবধান থাকতে হবে এবং আপনার আশেপাশে যারা রয়েছে তাদের সম্বোধন করতে হবে। আপনি যদি সুন্নতি নিয়ম এর বাহিরে গিয়ে চুল রাখেন, তাহলে তা আপনার জন্য ক্ষতির কারণ। তাই অবশ্যই আপনি নিজে সুন্নতি চুল রাখার নিয়ম অনুসরণ করে চুল রাখবেন এবং অপরকে উৎসাহিত করবেন। 

বাবরি চুল রাখা। বাবরি চুল রাখার সুন্নত এ ব্যাপারে হাদীসে উল্লেখ করা হয়েছে, হযরত আনাস (রা:) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল(সা:) এর চুল তাঁর দুই কানের লতি পর্যন্ত লম্বা ছিল। - (সুনানে আবু দাউদ, হাদীস নং-৪১৮৫)

চুল ছোট রাখা। আপনি চাইলে চুল ছোট করে রাখতে পারেন এতে কোন সমস্যা নেই তবে চলল ছোট করে ডাকলে সামনে-পিছনে উভয় চুল সমান হতে হবে কোন ধরনের স্টাইলিশ কিংবা অন্য কোন সিস্টেমে চুল কাটা যাবে না। 
চুল পরিপাটি করে রাখা। আপনার চুল ছোট হোক আর বড় হোক তা পরিপাটি করে রাখতে হবে পরিপাটি করে চুল রাখা সুন্নত চুল এলোমেলো ভাবে রাখা উচিত নয়। কাতাদাহ (রা:) থেকে বর্ণিত "তাঁর কাধ ছাপিয়ে বিশাল চুল নিয়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহিস সালামের কাছে জিজ্ঞাসা করলে রাসূল (সা.) তাঁকে একদিন পর চুল আঁচড়াতে এবং পরিপাটি করে রাখতে নির্দেশ দেন।" -(নাসায়ী – ৮/১৮৪)

মাথা মুন্ডন করে রাখা। কিছু কিছু ওলামায়েকেরাম  মাথা মুন্ডন করে রাখা সুন্নত মনে করেন। আবার কিছু কিছু ওলামায়েকেরাম মাথা মুন্ডন করা মাকরূহ বলে থাকেন। যারা মাথা মুন্ডন মাকরূহ বলে মনে করেন তাদের বক্তব্য হলো হজ এবং ওমরাহ ব্যতীত রাসূলুল্লাহ (সা:) কখনো মাথা মুন্ডন করেননি।

মাথায় তেল ব্যবহার করা। মাথায় নিয়মিত তেল ব্যবহার করা সুন্নত। রাসূলুল্লাহ (সা:) চুলে নিয়মিত তেল ব্যবহার করতেন এবং চুলের সিঁথি করে রাখতেন। কিভাবে আপনাকে চলে রাখতে হবে আশা করি তা ইতোমধ্যেই জেনেছেন উপরোল্লিখিত চিল্লাখানা নিয়মগুলো অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি সুন্নতের পাবন্দি করতে পারবেন। 

যেভাবে চুল রাখা নিষেধ

  • মাথার কিছু কিছু জায়গায় চুল মুন্ডন করে, কিছু জায়গায় চুল রেখে দেয়া নিষেধ।
  • মাথার এক সাইডে চুল একদম ছোট রেখে অপর সাইডে অনেক বড় বড় চুল রাখা নিষেধ।
  • মাথার মাঝখান থেকে চুল মুন্ডন করা।
  • মাথার পিছনে চুল মুন্ডন করে সামনের দিকে রেখে দেয়া।
  • মাথার সামনের দিকে চুল মুন্ডন করে পিছনের দিকে রেখে দেয়া।

সুন্নতি চুলের কাটিং

সুন্নতি চুল রাখার নিয়ম এবং সুন্নতি চুলের কাটিং সম্পর্ক পড়ে তোমাকে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। নিচে সুন্নতি চুলের কাটিং এর ছবি তুলে ধরা হবে। নিম্নবর্ণিত সুন্নতি চুলের কাটিং এর ছবিগুলো আশা করি আপনারও ভালো লাগবে। চলুন দেখে নেয়া যাক সুন্নতি চুলের কাটিং এর ছবি।















সুন্নতি চুল রাখার নিয়ম - সুন্নতি চুলের কাটিং: উপসংহার

সুন্নতি চুল রাখার নিয়ম সম্পর্ক করে বিস্তারিত আলোচনা করা হয়েছে এবং পাশাপাশি সুন্নতি চুলের কাটিং এর ছবি তুলে ধরা হয়েছে। আপনি যদি একজন প্রকৃত মুসলিম হতে চান তাহলে অবশ্যই আপনাকে সুন্নতি চুল রাখার নিয়ম অনুসরণ করে চুল কাটতে হবে। আশা করি এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। গুরুত্বপূর্ণ তথ্য সম্পন্ন এই আর্টিকেলটি বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে ভুলবেন না। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url