OrdinaryITPostAd

জিলহজ মাসের ৫ আমল - জিলহজ মাসের প্রথম ১০ দিনের আমল

পবিত্র জিলহজ মাসের অনেকগুলো আমল রয়েছে। মুসলমানরা এই আমল হাতছাড়া করতে চায়না। নিচে জিলহজ মাসের আমল বা জিলহজ মাসের প্রথম দশ দিনের আমল সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক জিলহজ্জ মাসের আমল গুলো।

পেজ সূচিপত্রঃ জিলহজ মাসের আমল - জিলহজ মাসের প্রথম দশ দিনের আমল

জিলহজ মাসের আমল - জিলহজ মাসের প্রথম দশ দিনের আমলঃ ভূমিকা

জিলহজ মাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি আমার রয়েছে আর এ কারণেই জিলহজ মাস মুসলিমদের নিকটে এতটা গুরুত্বপূর্ণ। আর এই গুরুত্বপূর্ণ আমল দুটি হল পবিত্র হজ এবং কোরবানি। এই দুটি এমন আমল, যা বছরের অন্য কোন সময় করা সম্ভব নয়। এই আমল দুটো অবশ্যই শুধুমাত্র জিলহজ মাসে করতে হবে। 

উপরে যেই দুইটি আমলের কথা উল্লেখ করা হলো এগুলো বাদেও আরো অনেকগুলো নফল ইবাদত রয়েছে এই মাসে। এই নফল আমল গুলো যদি কেউ করতে পারে তাহলে সে সওয়াবের অধিকারী হতে পারবে। নিচে জিলহজ মাসের আমল বা জিলহজ মাসের প্রথম দশ দিনের আমল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। চলুন দেখে নেয়া যাক জিলহজ মাসের আমল বা জিলহজ মাসের প্রথম দশ দিনের আমল সম্পর্কে বিস্তারিত।

জিলহজ্জ মাসের আমল - যিলহজ্জ মাসের আমল গুলো কি কি?

আগামী দশই জুলাই এর রোজ রবিবার বাংলাদেশে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। জিলহজ মাস আমাদের সামনে ইতোমধ্যেই চলে এসেছে, তাই আমাদের এ মাসের আমল গুলো সম্পর্কে জেনে রাখা উচিত। নিচে জিলহজ্জ মাসের আমল বা যিলহজ্জ মাসের আমল গুলো তুলে ধরা হলো।

জিলহজ্ব মাসের আমল গুলো খুবই গুরুত্বপূর্ণ। এই আমল গুলোর মাধ্যমে খুব সহজেই একজন ব্যক্তি আল্লাহর নৈকট্য অর্জন লাভ করতে পারবে। তাই যারা জিলহজ মাস কে কাজে লাগিয়ে আত্মশুদ্ধি করতে চায় এটাই হচ্ছে তাদের আত্মশুদ্ধির মোক্ষম সময়।
নিচে জিলহজ মাসের আমল (zilhaj maser amol), জিলহজ্জ মাসের আমল করার নিয়ম, যিলহজ্জ মাসের আমল গুলো কি কি?  জিলহজ মাসের প্রথম দশ দিনের আমল, জিল হজ্জ মাসের আমল কিভাবে করতে হয়, এবং জিলহজ্ব মাসের আমল কোন কোন সময় বেশি কবুল হয়? সে সম্পর্কে নিজের বিস্তারিত আলোচনা করা হবে।

এখন আমরা দেখে নেবো  জিলহজ্জ মাসের আমল - যিলহজ্জ মাসের আমল গুলো কি কি? তো চলুন দেখে নেয়া যাক জিল হজ্জ মাসের আমল( zilhaj maser amol) - জিলহজ্ব মাসের আমল গুলোঃ

জিলহজ্জ মাসের আমল - গুরুত্বপূর্ণ যিলহজ্জ মাসের আমলঃ ১

জিল হজ্জ মাসের আমল( zilhaj maser amol) - জিলহজ্ব মাসের আমল গুলোর মধ্য থেকে সবচাইতে গুরুত্বপূর্ণ আমল সেটা হলো পবিত্র হজ পালন করা। কেননা এই হচ্ছে এই মাসের জন্য নির্ধারিত অন্য কোন মাসে হজ করা বৈধ নয়। জিলহজ্জ মাসের প্রথম ও প্রধান আমল হচ্ছে হজ পালন করা।

জিলহজ মাসের আমল (zilhaj maser amol) - জিলহজ মাসের প্রথম দশ দিনের আমলঃ ২

জিলহজ মাসের আমল (zilhaj maser amol) - জিলহজ মাসের প্রথম দশ দিনের আমল গুলোর মধ্য থেকে দ্বিতীয় আমলটি হলোঃ কোরবানি করা। কেননা জিলহজ মাস হচ্ছে কোরবানির মাস। এ মাসেই কোরবানি করতে হবে এই মাস ব্যতীত অন্য কোন মাসে কোরবানি করার কোনো বিধান কোরআন এবং হাদীসে নেই।

জিলহজ মাসের আমল (zilhaj maser amol) - জিলহজ মাসের প্রথম দশ দিনের আমল গুলোর মধ্য থেকে দ্বিতীয় এই আমলটি অবশ্যই আমাদের পালন করা উচিত। যাদের সামর্থ রয়েছে তাদের কোরবানি অবশ্যই করতে হবে। আর যাদের কুরবানী করার সামর্থ্য নেই তারাও যদি কুরবানী করতে চান অবশ্যই করতে পারেন আর এটা তাদের জন্য কল্যাণকর। 

জিল হজ্জ মাসের আমল ও জিলহজ্ব মাসের গুরুত্বপূর্ণ আমলঃ ৩

জিল হজ্জ মাসের আমল ও জিলহজ্ব মাসের আমল গুলোর মধ্য থেকে তিন নম্বর আমলটি হলোঃ আরাফার দিনে রোজা রাখা। আরাফার দিনের রোজা রাখার অনেক গুরুত্ব কোরআন এবং হাদীস দ্বারা প্রমাণিত। তাই জিলহজ্ব মাসের গুরুত্বপূর্ণ এই আমলটি আমরা করতে পারি খুব সহজেই। 

জিলহজ মাসের ৯ তারিখে আরাফার ময়দানে একত্রিত হতে হয়। এবং হজ্ব করার জন্য আরাফার ময়দানে একত্রিত হওয়া বাধ্যতামূলক। যেদিন হাজিরা আরাফার ময়দানে একত্রিত হবে সেদিন রোজা পালন করা হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটি আমল।

জিলহজ মাসের আমল - গুরুত্বপূর্ণ একটি জিলহজ্ব মাসের আমলঃ ৪

জিলহজ মাসের আমল সম্পর্কিত আলোচনা এবারে গুরুত্বপূর্ণ একটি জিলহজ্ব মাসের আমল নিয়ে আলোচনা করব। আর সেটা হলোঃ পবিত্র হাদীসে এসেছে, যারা কোরবানির নিয়ত করে তারা যেন, জিলহজ মাসের চাঁদ উঠার পর চুল গোঁফ এবং নখ না কাটে। কোরবানির দিন কোরবানির পরে চুল, নখ এবং গোঁফ কাটলে কোরবানির সওয়াব পাওয়া যায়।

জিলহজ্জ মাসের আমল - সর্বশেষ যিলহজ্জ মাসের আমলঃ ৫

জিলহজ্জ মাসের আমল বা সর্বশেষ যিলহজ্জ মাসের আমল হিসেবে যে আমার যখন উল্লেখ করা হবে সেটি খুবই গুরুত্বপূর্ণ একটি আমল। আর তা হলোঃ আইয়ামে তাশরীকের দিনগুলোতে, তাকবীরে তাশরীক পাঠ করা। তাকবীরে তাশরীক পাঠ করা খুবই গুরুত্বপূর্ণ। এটি মূলত ৫ দিন নামাজের শেষে পাঠ করতে হয়।
তাকবিরে তাশরিক উচ্চারণ ও অর্থসহ নিম্নরূপঃ 
اللَّهُ أَكْبَرُ اللَّهُ أَكْبَرُ لَا إلَهَ إلَّا اللَّهُ وَاَللَّهُ أَكْبَرُ اللَّهُ أَكْبَرُ وَلِلَّهِ الْحَمْدُ
উচ্চারণ : ‘আল্লাহু আকবর, আল্লাহু আকবর; লা-ইলাহা ইল্লাল্লাহু; ওয়াল্লাহু আকবর, আল্লাহু আকবর; ওয়ালিল্লাহিল হামদ্।’
অর্থ : ’আল্লাহ মহান, আল্লাহ মহান; আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই; আল্লাহ মহান, আল্লাহ মহান; সব প্রশংসা মহান আল্লাহ জন্য।’

জিল হজ্জ মাসের আমল( zilhaj maser amol) - জিলহজ্ব মাসের আমল গুলো কিভাবে করবেন?

জিল হজ্জ মাসের আমল(zilhaj maser amol) বা যিলহজ্জ মাসের আমল গুলো কিভাবে করবেন সে সম্পর্কে এখানে বিস্তারিত আলোচনা করা হবে। সময়মতো এবং সঠিক ভাবে জিল হজ্জ মাসের আমল(zilhaj maser amol) বা যিলহজ্জ মাসের আমল গুলো করতে হবে।

তাড়াহুড়া করে, কিংবা সময় পেরিয়ে গিয়ে জিল হজ্জ মাসের আমল(zilhaj maser amol) বা যিলহজ্জ মাসের আমল গুলো যদি কেউ করে তাহলে এতে কোনো লাভ হবে না। তাই সঠিক সময়ে সঠিক নিয়মে জিলহজ মাসের আমল বা জিলহজ মাসের প্রথম দশ দিনের আমল গুলো করতে হবে।

জিলহজ মাসের আমল - জিলহজ মাসের প্রথম দশ দিনের আমলঃ উপসংহার

উপরে জিলহজ্ব মাসের আমল সম্পর্কে সকল তথ্য প্রদান করা হলো। এই তথ্যগুলো আশাকরি আপনার উপকারে আসবে। আপনি যদি উপরোল্লিখিত আমল গুলো সঠিকভাবে করতে পারেন, তাহলে আশা করা যায় আপনি সফলকাম হতে পারবেন। জিলহজ মাসের আমলের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

হিজরী ক্যালেন্ডার এর বারটি মাসের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি মাস হল জিলহজ। মুসলিম জাতির পিতা ইবরাহীম আলাইহিস সালাম, আল্লাহর নির্দেশক্রমে এই জিলহজ মাসে তার প্রিয় পুত্রকে কোরবানি করার জন্য নিয়ে গিয়েছিলেন। কিন্তু আল্লাহর অশেষ অবশেষে ইব্রাহিম আলাই সালাম এর পুত্র ইসমাইল আলাইহিস সালাম জীবিত ফিরে আসেন।এবং তার পরিবর্তে আল্লাহ তাআলা পশু কুরবানী করার নিয়ম জারি করেন।
ইব্রাহিম আলাই সাল্লাম এর সেই ঘটনা থেকে আমাদেরকে শিক্ষা গ্রহণ করতে হবে। এবং কুরবানীর মূল শিক্ষা আত্মত্যাগ করা, সেই আত্মত্যাগের গুনে আমাদেরকে গুণান্বিত হতে হবে। কেবল তখনই জিলহজ মাস হবে আমাদের জন্য কল্যাণকর।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url