OrdinaryITPostAd

মেছতা দূর করার ১০টি উপায় - মেয়েদের মেছতা দূর করার উপায়

মেয়েদের মেছতা দূর করার উপায় জান্তে চান? তাহলে পড়ুন। অনেক সময় বিভিন্ন কারণে মুখের মধ্যে মেছতা পড়ে যায় এতে করে দেখতে অনেকটা খারাপ লাগে তাই অনেকে জানতে চেয়ে থাকেন মেছতা দূর করার উপায় সেজন্য আজকের আর্টিকেলে আপনাদের জানাবো মেছতা দূর করার উপায় এবং মেয়েদের মেছতা দূর করার উপায়। তাহলে চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে মেছতা দূর করার উপায় সহ আরো কিছু বিষয়ে জেনে নেওয়া যাক।

মেছতা দূর করার উপায়

মেছতা দূর করার উপায় মেয়েদের মেছতা দূর করার উপায় সহ আরও কিছু বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হবে তাই এই সকল বিষয়ে জানার জন্য আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ মেছতা দূর করার উপায় - মেয়েদের মেছতা দূর করার উপায়  

মেছতা দূর করার উপায়ঃ ভূমিকা 

মেছতা ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয় আর এতে করে যখন মুখের মধ্যে মেছতা বের হয় তখন চিন্তিত হয়ে পড়েন। কিন্তু মেছতা দূর করার উপায় রয়েছে সেই উপায় গুলো যদি আপনি মেনে চলতে পারেন তাহলে খুব সহজেই মুখের মেছতা দূর করতে পারবেন। মেছতা দূর করার উপায় গুলো সম্পর্কে জানার জন্য আর্টিকেলটি পড়তে থাকুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক মেয়েদের মেছতা দূর করার উপায় গুলো। 

মেয়েদের মেছতা দূর করার উপায় 

মেয়েরা ত্বকের যত্ন নিতে পছন্দ করে এবং তারা বেশিরভাগ সময় ত্বকের যত্ন নিয়ে থাকে তার পরেও মেয়েদের মুখে মেছতা বের হয় রাতে করে মুখ দেখতে অনেক খারাপ লাগে কারণ মুখের মধ্যে কালো কালো দাগ পড়ে যায়। সেজন্য এখন আপনাদের বলব মেয়েদের মেছতা দূর করার উপায়। কয়েকটি ঘরোয়া উপায় মেছতা দূর করতে পারেন সে উপায়গুলো হলো।

হলুদ

হলুদ কে আমরা মসলা হিসেবে ব্যবহার করে থাকি কিন্তু এই হলুদ এর রয়েছে অনেক ঔষধি গুন। হলুদ এক প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা মেছতা ভালো করতে সাহায্য করে। সেজন্য হলুদ সুন্দরভাবে পেস্ট তৈরি করে মুখের মধ্যে বা যেখানে মেছতা রয়েছে সেগুলোতে লাগিয়ে রাখবেন এভাবে যদি নিয়মিত কয়েকদিন করতে পারেন তাহলে মেছতা ভালো হয়ে যাবে।

লেবুর রস

মেয়েদের মেছতা দূর করার উপায় এর ভেতরে একটি অন্যতম ভাই আপনি যদি মেছতা দূর করতে চান তাহলে লেবুর রস এবং সেই সাথে যে কোন ফেসপ্যাক তৈরি করে মেছতা উপরে লাগাতে পারেন তাহলে খুব দ্রুত মেছতা ভালো হয়ে যাবে।

আরো পড়ুনঃ লেবুর ৩০ টি উপকারিতা ও অপকারিতার বিস্তারিত বিশ্লেষণ 

পেঁয়াজের রস

পেঁয়াজ আমাদের সকলের বাসায় রয়েছে আপনি যদি ভিনেগার এবং পেঁয়াজের রস একসাথে করে সেটা আপনার মেছতার উপর সুন্দরভাবে লাগিয়ে দেন তাহলে এতে করে আস্তে আস্তে আপনার মেছতা দূর হয়ে যাবে।

পাকা পেঁপে

মেয়েদের মেছতা দূর করার উপায় এর ভেতর আরো একটি অন্যতম উপায় হল পাকা পেঁপে। পাকা পেঁপে দিয়ে যদি সুন্দরভাবে পেস্ট তৈরি করে সেটা মুখে লাগাতে পারেন তাহলে এতে করে খুব দ্রুত মুখের মেছতা ভালো হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এগুলোই মূলত মেয়েদের মেছতা দূর করার উপায়। এই উপায় গুলো যদি মেনে চলতে পারেন তাহলে খুব সহজেই মেয়েদের মেছতা ভালো হয়ে যাবে। তারপরেও বলতে চাই শরীর এবং মুখের ত্বক ভালো রাখার জন্য সব সময় যত্নশীল হতে হবে তাহলে আর কোন ধরনের খারাপ প্রভাব পড়বে না ত্বকের উপরে। আশা করছি ভালোভাবে জানতে পারলেন মেয়েদের মেছতা দূর করার উপায়  গুলো।

মেছতা দূর করার ঘরোয়া পদ্ধতি - চিরতরে মেছতা দূর করার উপায় 

যখন মুখের মধ্যে মেছতা দেখা দেয় তখন মুখ দেখতে অনেক খারাপ লাগে তাই অনেকে জানতে চান মেছতা দূর করার ঘরোয়া পদ্ধতি চিরতরে মেছতা দূর করার উপায়। ইতিমধ্যে আপনাদের উপরের অংশে বলে দিয়েছি মেয়েদের মেছতা দূর করার উপায় তারপরেও এখন আপনাদের এই অংশে জানাবো ঘরোয়া পদ্ধতিতে যেভাবে মুখের মেছতা দূর করতে পারবেন সেই পদ্ধতি গুলো নিচে দেওয়া হল। 

অ্যালোভেরা

মেছতা দূর করার ঘরোয়া পদ্ধতি হল এলোভেরা। মুখের মেছতা দূর করতে এলোভেরা এনে মুখের মধ্যে লাগিয়ে রাখতে পারেন তাহলে এতে করে মুখের মেছতা দূর হয়ে যাবে। যদি নিয়মিত করতে পারেন তাহলে অনেক ভালো ফলাফল পাবেন।

টমেটো

ঘরোয়া ভাবে চিরতরে মেছতা দূর করার উপায় হল টমেটো টমেটো আমরা তরকারি রান্না করে খায়। কিন্তু এই টমেটো দিয়ে আপনি মুখের মেছতা দূর করতে পারেন টমেটোর মধ্যে রয়েছে ভিটামিন সি।একটি টমেটো কাটার পরে সেই টমেটো যদি মেছতা দাগের উপর ঘষে ঘষে লাগিয়ে দিলে মেছতা কিছুদিনের মধ্যে ভালো হয়ে যাবে।

আরো পড়ুনঃ থানকুনি পাতা খাওয়ার ১০ টি উপকারিতা - থানকুনি পাতার ৫ টি উপকারিতা 

মুলতানি মাটি

আমাদের ত্বকের জন্য মুলতানি মাটি অনেক উপকারী একটি জিনিস। মুলতানি মাটি ত্বকের মরা চামড়া তুলে ফেলতে সাহায্য করে এবং ত্বক পরিষ্কার করতে অনেক ভালো কাজ করে। তাই আপনারা যদি মেছতা থাকে তাহলে মুলতানি মাটির ফেসপ্যাক তৈরি করে মেছতার দাগের উপর লাগাবেন এভাবে যদি কয়েক দিন করতে পারেন তাহলে ইনশাআল্লাহ মেছতা ভালো হয়ে যাবে।

আলুর রস

আলুর রস বিভিন্ন রকম দাগ দূর করতে ভালো কাজ করে। তাই কারো যদি মেছতা বের হয় তাহলে আলুর রস করে সেগুলো মেছতার ওপর যদি লাগিয়ে রাখা যায় তাহলে মেছতা ভালো হয়ে যাবে। এছাড়া অনেকের চোখের নিচে কালো দাগ পড়ে যায় তাই চোখের নিচে কালো দাগে যদি আলুর রস লাগাতে পারেন তাহলে সেটাও দূর হয়ে যাবে।

টক দই ও মধু

আমাদের ত্বকের জন্য টক দই অনেক উপকারী এবং মধু অনেক উপকারী। মেছতা দূর করার জন্য টক দইয়ের সাথে মধু মিশিয়ে সুন্দরভাবে পেস্ট তৈরি করে নিয়ে সেটা যদি মুখের মধ্যে লাগাতে পারেন তাহলে মুখের মেছতা ভালো হয়ে যাবে।

এছাড়াও মেছতা দূর করার আরো অনেক উপায় রয়েছে। এখানে যেগুলো উপায় বলে দিলাম এগুলো যদি আপনি এপ্লাই করতে পারেন তাহলে খুব সহজে এবং খুব দ্রুত মেছতা দূর করতে পারবেন। আর সব সময় ত্বকের যত্ন নেওয়ার চেষ্টা করবেন। কারণ একবার মুখের মধ্যে কোন রকমের সমস্যা দেখা দিলে সেটা ভালো করতে অনেক কষ্ট হতে পারে তাই আগে থেকে সচেতন হওয়া প্রয়োজন। 

মেছতা দূর করার ক্রিমের নাম - মেছতা দূর করার উপায় ক্রিম 

আপনারা ঘরোয়া ভাবে মেছতা দূর করতে পারেন তারপরেও অনেকে জানতে চেয়ে থাকেন মেছতা দূর করার ক্রিমের নাম মেছতা দূর করার উপায় ক্রিম সম্পর্কে তাই এখন আপনাদের এই অংশে কয়েকটি ভালো মানের মেছতা দূর করার ক্রিমের নাম বলে দিব এগুলো যদি আপনি ব্যবহার করেন তাহলে মুখের মেছতা ভালো হয়ে যাবে।

 Melatrin Cream

Melasma Cream

Mela Care

আরো পড়ুনঃ পাটা ফাটা থেকে মুক্তির ১৫ টি উপায়  - পা ফাটা দূর করার ক্রিম বাংলাদেশ  

মেছতা দূর করার জন্য এই ক্রিমগুলো অনেক ভালো কার্যকরী। তাই আপনি যদি ক্রিম ব্যবহার করে মেছতা দূর করতে চান তাহলে এই ক্রিমগুলো ব্যবহার করতে পারেন। এই ক্রিমগুলো আপনি আপনার নিকটস্থ বাজারের যেকোন কসমেটিক্স এর দোকানে পেয়ে যাবেন। 

মেছতা দূর করার ঔষধ 

মেছতা দূর করার ঔষধ সম্পর্কে জানতে চেয়ে থাকেন এবং ঔষধ খাওয়ার মাধ্যমে মেছতা ভালো করতে চান। আপনি যদি ঔষধ খাওয়ার মাধ্যমে মেছতা ভালো করতে চান তাহলে একজন ভালো চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ খেতে পারেন ইন্টারনেটে যেকোনো ধরনের ঔষধ দেখে না খাওয়াই ভালো তাই আপনাকে বলব কখনোই ইন্টারনেটে যে কোন ঔষধের নাম দেখে সেটা নিজে থেকে কিনে খাওয়ার চেষ্টা করবেন না। এতে করে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। আর যদি পারেন ওষুধ না খেয়ে উপরের অংশে বলে দেওয়া মেয়েদের মেছতা দূর করার উপায় এবং মেছতা দূর করার ঘরোয়া পদ্ধতি গুলো অবলম্বন করতে পারেন। 

মেছতা দূর করার উপায় - মেয়েদের মেছতা দূর করার উপায়ঃ শেষ কথা  

বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন মেছতা দূর করার উপায় মেয়েদের মেছতা দূর করার উপায় মেছতা দূর করার ঘরোয়া পদ্ধতি চিরতরে মেছতা দূর করার উপায় মেছতা দূর করার ক্রিমের নাম মেছতা দূর করার উপায় ক্রিম মেছতা দূর করার ঔষধ এর নাম কি? এই সকল বিষয়ে। 

আশা করছি আপনারা এ সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন তার পরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং পরবর্তীতে কি বিষয়ে জানতে চান সেটাও কমেন্ট করে জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url