OrdinaryITPostAd

হার্ট ভালো রাখার জন্য যে ৫টি খাবার খাওয়া দরকার

হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার তা অবশ্যই জেনে নেওয়া প্রয়োজন। হার্ট বা হৃদপিণ্ড আমাদের সমগ্র দেহে রক্ত সরবরাহের সাথে জড়িত। প্রকৃতপক্ষে, হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার তা আমরা অনেকেই জানি না, তাই এই পোস্টে হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করব।
হার্ট তথা হৃদপিণ্ড আমাদের সারা দেহে রক্ত সরবরাহ করে। অনেক সময় হার্ট ফেইলের কারণে মানুষের মৃত্যুও ঘটে থাকে। আজ এই পোস্টে আপনারা হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার, হার্টের জন্য ক্ষতিকর খাবার কোনগুলো, হার্টের সমস্যা বোঝার উপায়, হার্টের ঔষধের নাম, হার্টের রোগীর খাবার তালিকা ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানতে পারবেন।

পোস্ট সূচিপত্র - হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার জেনে নিন

হার্ট ভালো আছে বুঝার উপায় | হার্টের সমস্যা বোঝার উপায় 

হার্ট শুধু রক্ত পরিবহন নয় বরং সারাদেহের যাবতীয় কর্মকান্ডের মাঝে সমন্বয় সাধন করে। ব্যালেন্স ডায়েট ও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে জীবনযাপন করলে বুঝে নেবেন আপনার হার্ট ভালো আছে। দেহের ওজন স্বাভাবিক থাকাও হার্ট ভালো রাখার পূর্বশর্ত। একজন প্রাপ্তবয়স্কের মানুষের হার্টে বিট রেট থাকা উচিত প্রতি মিনিটে ৬০-১০০ মাত্রা। আমেরিকার মায়ো ক্লিনিকের এক গবেষণায় জানা যায়, অ্যাথলেটদের ক্ষেত্রে প্রতি মিনিটে হার্ট রেট ৪০-৪৫ এর কম হতে পারে।

এই মাত্রায় হার্ট রেট থাকলে তার হৃত্‍‌পিণ্ড যথেষ্ট ভালো আছে বলে মনে করা হয়। মেডিকেলের পরিভাষায় তাকে 'কার্ডিওভাসকুলার ফিটনেস' বলে। হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার তা জেনে সেসব খাবার গ্রহণ করলে হার্ট অনেক ভালো থাকে ও হৃদরোগের ঝুঁকি কম থাকে। হার্ট যেহেতু শরীরের অভ্যন্তরীণ অঙ্গ, তাই হার্টে বিভিন্ন কারণে সমস্যা দেখা দিতে পারে। হার্টের সমস্যা হলে বোঝার উপায়ও রয়েছে। হার্টের যেকোনো হেরফের হলে আপনি তা বুঝতে পারবেন।
হার্টবিট স্বাভাবিক এর চেয়ে অত্যাধিক বেশি হলে হার্ট অ্যাটাকের ঝুঁকি থেকে যায়। উচ্চ রক্তচাপের সমস্যা,  রক্তে কোলেস্টোরলের মাত্রা বৃদ্ধি, বয়সের চাপ, অতিরিক্ত ওজন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মাদক দ্রব্য সেবন, মানসিক চাপ এবং শারীরিক পরিশ্রম না করলে বুঝবেন এসবের ফলে মারাত্মক হার্টের সমস্যা হতে পারে। এমনি আকস্মিক হার্ট অ্যাটাকও ঘটতে পারে। তাই হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার তা জানা অপরিহার্য।

হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার - হার্ট ভালো রাখার ঘরোয়া উপায়

হৃদরোগ থেকে মুক্ত থাকার জন্য দরকার সঠিক খাদ্যাভ্যাস। হার্ট ভালো রাখার ঘরোয়া উপায়গুলো আপনার হার্টকে সুস্থ রাখতে সহায়তা করবে। চলুন এবার জেনে নিই হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার তার একটি সংক্ষিপ্ত তালিকা।
রসুন: রসুনে প্রচুর পরিমাণে অ্যান্টি~অক্সিডেন্ট রয়েছে, যা হার্ট ব্লকের ঝুঁকি এড়ায়। রক্তে অবস্থিত খারাপ কোলেস্টেরল এলডিএলের মাত্রা কমাতে রসুন ব্যাপক উপকারী। এছাড়াও রসুন উচ্চ রক্তচাপ ও রক্তে গ্লুকোজের মান নিয়ন্ত্রণে দারুণ ভূমিকা রাখে। একইসাথে এটি ঠাণ্ডাজনিত যে কোনো সমস্যা এবং রোগ প্রতিরোধ করে। এসকল গুণাগুণ বিবেচনায় পুষ্টিবিজ্ঞানীরা প্রাকৃতিক এন্টিবায়োটিক হিসেবে রসুনকে স্বীকৃতি দিয়েছেন। হৃৎপিণ্ডের সুস্থতা ও সার্বিক সুস্বাস্থ্যের জন্যে তাই প্রতিদিন খাবারের সাথে ২/৪ কোয়া কাঁচা রসুন খেতে পারেন।

আপেল: আপেল হার্টের যেকোনো ধরনের অসুখ প্রতিরোধ করে থাকে। আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, থিয়ামিন, নিয়াসিন, কোলেন ইত্যাদি। প্রতিদিন একটি আপেল খেলে ডাক্তারের শরণাপন্ন হতে হয় না। তাই হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার সে হিসাবে আপেল পারফেক্ট একটি খাবার।

টক দই: টক দই (অবশ্যই চিনি ছাড়া) হৃৎপিণ্ডের পাশাপাশি গোটা শরীরের জন্যেই অত্যন্ত উপকারী। করোনারি হৃদরোগ ও উচ্চ রক্তচাপে ভুগছেন যারা, তাদের জন্যে টক দই যেন আশীর্বাদস্বরূপ। টক দই আপনার বডির পরিপাকতন্ত্রের সুস্থতা ও রোগপ্রতিরোধ ক্ষমতা অনেকটা বৃদ্ধি করে। একই সঙ্গে এটি ত্বকের জন্যেও উপকারী। তাই সপ্তাহে ৪/৫ কাপ টক দই খেতে পারেন।

মিষ্টি আলু: সাধারণত আলু বেশি খেলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে এমন ধারণা প্রচলিত আছে। কিন্তু মিষ্টি আলু এর ব্যতিক্রম। কারণ মিষ্টি আলু হলো লো-গ্লাইসেমিক ইনডেক্স জাতীয় খাবার। আর মিষ্টি আলুতে আছে দ্রবণীয় আঁশ, ভিটামিন এ এবং লাইসোপেন, যা হার্টের জন্যে খুবই উপকারী। প্রতিদিনের খাবারে তাই মিষ্টি আলু রাখতেই পারেন।

ছোলা: ছোলা মূলত কার্ডিওভাসকুলার পুষ্টিগুণসম্পন্ন খাবার। ছোলার উপকারিতা বলে শেষ করা যাবে না। ছোলাতে প্রচুর পরিমাণে ফাইবার এবং পটাসিয়াম রয়েছে। শুধু তাই নয় ছোলা খেলে তা রক্তের কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে ভুমিকা পালন করে। এছাড়াও ছোলা হৃদরোগের ঝুঁকিও হ্রাস করে। সকালে খালি পেটে কাঁচা ছোলা ভিজিয়ে খেলে হার্টের জন্য উপকারী হবে।

এছাড়াও হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার এমন কিছু খাবার হলো পেয়ারা, কলা, কফি, লাউ, কমলালেবু, নাশপাতি, জাম্বুরা, গ্রীন টি, আদা, দুধ, আমলকি, লালমরিচ, কিডনি বিনস ইত্যাদি। এসকল খাবার নিয়মিত খেলে তা হার্টের সুস্থতার জন্য অনেক কার্যকরী। বিশেষ করে হার্টের রোগীর খাবার তালিকায় এসকল খাবার রাখলে তা তাদের স্বাস্থ্যের জন্য অনেকে উপকারী হবে।

হার্টের জন্য ক্ষতিকর খাবারসমূহ 

হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার তা আমরা জেনেছি। হার্ট সুস্থ রাখতে পরিকল্পিত খাদ্যাভ্যাসের কোনো বিকল্প নেই। এবার এমন কিছু খাবারের তালিকা দিব যা হার্টের জন্য ক্ষতিকর। এই খাবারগুলো বেশি পরিমাণে খেলে আপনার কোলেস্টেরল বেড়ে হৃদরোগের ঝুঁকি বেড়ে যাবে। সুতরাং এসকল ক্ষতিকর খাবার যতদূর সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করবেন।
  • কলিজা/মগজ
  • চিংড়ি
  • ফাস্টফুড 
  • মাছের ডিম/মাথা
  • রেড মিট
  • তৈলাক্ত ও ভাজাপোড়া খাবার
  • নারিকেল
  • অতিরিক্ত লবণ ও চিনিজাতীয় খাবার
  • কোমল পানীয় 
  • চানাচুর - বিস্কুট 

হার্টের ঔষধের নাম

হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার তা আপনারা অলরেডি জেনেছেন। হার্টের সমস্যাগুলো দূর করণে অসংখ্য ঔষধও রয়েছে। এ ঔষধগুলো ডাক্তাররা রোগীর লক্ষণ ও বিভিন্ন দিক পর্যালোচনা করে দিয়ে থাকেন। সেসকল কিছু ঔষধের মধ্যে মিবেটা এস আর-৪০ ট্যাবলেট অন্যতম। এটি অনিয়মিত হৃদস্পন্দন, উচ্চ রক্তচাপ , মাইগ্রেনের ব্যাথা, বুকে ব্যথা, উদ্বেগ এবং হার্ট অ্যাটাকজনিত সমস্যা প্রতিরোধে কাজ করে থাকে। এছাড়াও "নাইট্রোগ্লিসারিন" নামক ঔষধটি হার্ট এ্যাটাক থেকে সৃষ্ট বুকের ব্যাথার চিকিৎসায় ব্যবহার করা হয়। হার্টের ঔষধগুলো অবশ্যই ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া খাওয়া যাবে না।

উপসংহার - হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার 

প্রিয় পাঠক, পুরো পোস্টটি পড়ে নিশ্চয়ই আপনি বুঝে ফেলেছেন হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার এবং কোন খাবারগুলো হার্টের জন্য ক্ষতিকর। এছাড়াও হার্ট সুরক্ষার উপায়গুলো জেনে কিভাবে সুস্থ জীবনযাপন করা যায় সে-সম্পর্কেও মোটামুটি ধারণা পেয়েছেন। পোস্টটি ভালো লাগলে সকলের সাথে শেয়ার করে আমাদের সাথেই থাকুন। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url