OrdinaryITPostAd

কুরবানির পশু জবাই করার নিয়ম, পদ্ধতি ও দোয়া

কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া জেনে এরপরে কোরবানির পশু জবাই করতে হবে। কারণ কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া রয়েছে যিনি কোরবানির পশু জবাই করবেন সাধারণত তার এ বিষয়গুলো জানা জরুরী। এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া

কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া

কোরবানির পশু জবেহ করার জন্য সুনির্দিষ্ট কিছু দিকনির্দেশনা রয়েছে। কুরবানী হচ্ছে একটি আর্থিক ইবাদত। আল্লাহ তা'আলা সে সকল বান্দাদের ওপর কুরবানী ওয়াজিব করে সে যাদের পর্যাপ্ত পরিমাণে সম্পদ রয়েছে। কুরবানী শুধুমাত্র আল্লাহ তাআলার সন্তুষ্ট অর্জনের জন্য করা হয়। কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া রয়েছে।

আরো পড়ুনঃ কোরবানি ওয়াজিব না ফরজ - কোরবানি ওয়াজিব নাকি সুন্নত

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ তার নিজের কোরবানির পশু নিজের হাতে জবাই করতেন। যার যার কোরবানির পশু তাদের নিজ হাতে জবাই করার কথা উল্লেখ করা হয়েছে হাদিসে। কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া নিচে উল্লেখ করা হলো।

১। কোরবানির পশু যা বিবাহ করার সময় বিসমিল্লাহ বলে জবেহ করতে হবে। অর্থাৎ ছুরি চালানো শুরু করা। আল্লাহ ছাড়া অন্য কারো নামে যেন পশু জবেহ করা না হয়।

২। কোরবানির পশু জবাই করার সময় একটি বিষয় খেয়াল রাখতে হবে যে, পশুর খাদ্যনালী, শ্বাসনালী আর দুই পাশে থাকা দুই নালী কেটে দেওয়া। এ নালীগুলো কাটা হয়ে গেলে পশু জবেহ বিশুদ্ধ হয়ে যায়।

৩। পশু জবেহ করার সময় ছুরি ভালোভাবে ধার দিয়ে নিতে হবে। অনেক সময় ছুরিতে ধার না থাকার কারণে পশুর অনেক কষ্ট হয়। তাই খেয়াল রাখতে হবে পশু কোরবানি করার সময় যেন ছুরিতে সঠিকভাবে ধার থাকে।

৪। একটি পশুর সামনে অন্য পশু কখনোই কোরবানি দেওয়া যাবে না। পশুদের সামনে ছুরি অথবা চাকুতে ধার দেওয়া যাবে না। এর ফলে পশু ভয় পেয়ে যেতে পারে।

৫। কোরবানি করার সময় পশুকে পশুর বাম কাঁধে সোয়াতে হবে। সে সময় পশুর পা গুলো পশ্চিম দিকে থাকবে। এ বিষয়টি ভালোভাবে লক্ষ্য করতে হবে।

কোরবানির পশু জবেহ করার দোয়াঃ

১। কুরবানির পশু জবেহ করার জন্য শোয়ানোর পর দোয়া পড়া। দোয়াটি হাদিসের বিভিন্ন বর্ণনায় এসেছে। যদিও অনেকে দোয়াটির সনদের ব্যাপারে মতপার্থক্য করেছেন। তবে এ দোয়াগুলো পড়ে কুরবানি করা উত্তম। তবে কেউ শুধু বিসমিল্লাহ বলে নালীগুলো কেটে দিলেই কুরবানি শুদ্ধ হয়ে যাবে। দোয়াটি হলো-

আরবিঃ اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ - إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ - لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ - بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر - اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

বাংলা উচ্চারণঃ ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

২। কেউ যদি এই বড় দোয়াটি না পড়তে পারে তাহলে ছোট দোয়ার অংশ অর্থাৎ "বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ওয়া লাকা" এই দোয়াটি পড়তে পারেন।

৩। নিজের প্রশ্ন নিজে কুরবানী করলে পশু জবেহ করার পর দোয়া পড়া-

আরবিঃ اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِّى كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।

কোরবানির পশু জবেহ করার নিয়ম

যেহেতু কোরবানি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি ইবাদত তাই কোরবানির পশু জবেহ করার নিয়ম জেনে এরপরে আমাদেরকে কুরবানী করতে হবে। ইসলামের দৃষ্টিকোণ থেকে কোরবানির পশু জবেহ করার নিয়ম রয়েছে এবং আমাদের প্রিয় নবী এই নিয়ম আমাদেরকে জানিয়ে গিয়েছেন। আমাদের সেই অনুযায়ী কোরবানি করতে হবে।

কোরবানির পশু শোয়ানোর পরে যেন কেবলামুখী হয় সেদিকে খেয়াল রাখতে হবে। পশ্চিম দিকে যেহেতু আমাদের কিবলা সে হিসেবে পশ্চিম দিকে যাতে পশুর মুখ হয় সেই দিকে আমরা খেয়াল রাখবো। পশুটিকে এমন ভাবে ধরতে বা বেঁধে নিতে হবে যেন জবাইয়ের সময় সে পা গুলো বারবার ছুটতে না পারে। উটের ক্ষেত্রে নহর করা যায়।

কোরবানি করার সময় পশু যেন কষ্ট না পাই সেজন্য যে ছুরি ব্যবহার করবেন অর্থাৎ যে ছুরি দিয়ে কোরবানি করবেন সেটিকে ভালোভাবে ধার দিয়ে দিতে হবে। পশুর গলায় ছুরি চালানোর সময় "বিসমিল্লাহি আল্লাহু আকবার" বলতে হবে। অথবা শুধু বিসমিল্লাহ বললেও কোরবানি হয়ে যাবে। যারা কোরবানির পশুর জবাই করবেন তারা পবিত্র ও ওযু অবস্থায় থাকবেন।

আরো পড়ুনঃ কোরবানি কার উপর ফরজ - কোরবানি কাদের উপর ফরজ

পশুকে শোয়াতে কষ্ট হলে বা বেগ পেতে হলে শোয়ানোর পর রেগে গিয়ে পশুর শরীরে কিল, ঘুষি, লাথি মারা বা আঘাত করা যাবে না। যিনি বা যার পক্ষ থেকে কোরবানি দেয়া হচ্ছে, তার নিজের হাতে জবাই করা উত্তম। অবশ্য অংশীদারত্বের মাধ্যমে কোরবানি করলে যেকোনো শরিক ব্যক্তি জবাই করতে পারেন। অভ্যাস না থাকলে অন্য যে কেউ জবাই করলেও হবে।

ছুরি ডান হাতে অথবা উভয় হাতে ধরা ভালো। কোনোক্রমেই শুধু বাঁহাত ব্যবহার করে জবাই করা উচিত নয়। ছুরি চালানোর সময় পশুর গলার মূল তিনটি অঙ্গ কেটে দিতে হয়। সেগুলো হচ্ছে খাদ্যনালি, শ্বাসনালি, শ্বাসনালির দুই পাশে দুটি রগ রয়েছে সে দুটি। যদি ঠিকমতো এই অঙ্গগুলো কেটে দেয়া যায়, তাহলে গরু দশ থেকে পনেরো মিনিটের মধ্যেই নিস্তেজ হয়ে পড়বে। এভাবে জবাই করা সুন্নত। 

কোরবানীর পশু জবাই করার সময় কি বলবে

আমাদের মধ্যে অনেকেই জানে না কোরবানীর পশু জবাই করার সময় কি বলবে? কিন্তু একজন মুসলিম হিসেবে আমাদের কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া সম্পর্কের জেনে রাখা অত্যন্ত জরুরি। আপনি যদি আপনার পশু কোরবানি করতে চান তাহলে কোরবানীর পশু জবাই করার সময় কি বলবে? বিস্তারিতভাবে জেনে নিন।

যে ব্যক্তি কোরবানীর পশু জবাই করতে চান তার জন্য নিম্নোক্ত দোয়া পড়া সুন্নত -

আরবিঃ بسم الله ، والله أكبر ، اللهم هذا منك ولك ، هذا عني اللهم تقبل من فلان وآل فلان

বাংলা উচ্চারণঃ বিসমিল্লাহ্‌। ওয়াল্লাহু আকবার। আল্লাহুম্মা হাযা মিনকা, ওয়া লাকা। হাযা আন্নি। আল্লাহুম্মা তাকাব্বাল মিন(কোরবানীকারীর নাম) ওয়া (কোরবানীকারীর নাম) আলি

বাংলা অর্থঃ আল্লাহ্‌র নামে শুরু করছি। আল্লাহ্‌ই মহান। হে আল্লাহ্‌ এটি আপনার পক্ষ থেকে, আপনারই জন্য। এটি আমার পক্ষ থেকে উৎসর্গিত আর অপরের পক্ষ থেকে হলে বলবে, অমুকের পক্ষ থেকে। হে আল্লাহ্‌, অমুকের ও তার পরিবারের পক্ষ থেকে কবুল করুন।

কুরবানির পশু জবেহ করার জন্য শোয়ানোর পর দোয়া পড়া-

আরবিঃ اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ - إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ - لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ - بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر - اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

বাংলা উচ্চারণঃ ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

সহীহভাবে কুরবানির পশু জবাইয়ের নিয়ম

যেহেতু কোরবানি একটি গুরুত্বপূর্ণ ইবাদত এবং আল্লাহ তালাকে সন্তুষ্ট করার জন্য কোরবানি করা হয় তাই সহীহভাবে কুরবানির পশু জবাইয়ের নিয়ম সম্পর্কে জেনে নেওয়া অত্যন্ত জরুরি। ইসলামে কুরবানির পশু জবাই করার সুস্পষ্ট দিকনির্দেশনা রয়েছে। মহানবী হযরত মুহাম্মদ সাঃ নিজের হাতেই কোরবানির পশু জবাই করতেন।

অধিকাংশ মানুষ কুরবানির নিয়ম পদ্ধতি সম্পর্কে জানেন না। এ কারণে নিজে কুরবানি করেন না। অথচ কুরবানির নিয়ম ও পদ্ধতি খুবই সহজ। "বিসমিল্লাহ" বলে পশু জবেহ করতে হবে। অর্থাৎ বিসমিল্লাহ বলে ছুরি চালাতে হবে। আল্লাহ ছাড়া অন্য কারো নামে যেন পশু জবেহ করা না হয় সে বিষয়টিও খেয়াল রাখতে হবে।

আরো পড়ুনঃ কোন কোন পশু কোরবানি দেওয়া যায় সে সম্পর্কে বিস্তারিত

পশু জবেহ করার সময় পশুর খাদ্যনালী, শ্বাসনালী আর দুই পাশে থাকা দুইটি নালী কেটে দিতে হবে। এ নালীগুলো কাটা হয়ে গেলেই পশু জবেহ বিশুদ্ধ হয়ে যায়। পশু জবেহ করার ছুরি যেন ধারালো হয়। যাতে জবেহ করার সময় পশুর কষ্ট না হয়। অনেকে একটি ছুরি দিয়ে একাধিক পশু কুরবানি করে থাকেন। এতে ছুরির ধার কমে যায়। তাই ছুরিতে ধার দিয়ে নেয়া উত্তম।

কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়াঃ উপসংহার

সহীহভাবে কুরবানির পশু জবাইয়ের নিয়ম, কোরবানীর পশু জবাই করার সময় কি বলবে? কোরবানির পশু জবেহ করার নিয়ম, সহীহভাবে কুরবানির পশু জবাইয়ের নিয়ম কুরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের বিষয়টি জানাতে পেরে আমরা আনন্দিত।

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সেই পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url