OrdinaryITPostAd

মেয়েদের মাসিক বা পিরিওড হলে কি রোজা করা যাবে কি না জানুন

আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হলো মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে এই সম্পর্কে। অনেক মেয়েরা রয়েছে যারা এ সম্পর্কে তেমন ভালো জানেনা তাই তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। আজকের এই আর্টিকেলটি পড়লে ভালোভাবে জানতে পারবেন মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে কিনা। 
মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে

তাহলে চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে জেনে নিন মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে কিনা এ সম্পর্কে বিস্তারিত। মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে রোজা অবস্থায় মাসিক হলে করণীয় মেয়েদের মাসিকের সময় সিমা মাসিক সম্পর্কে ইসলাম কি বলে অনিয়মিত মাসিক হলে রোজা হবে কি মাসিকের কতদিন পর কুরআন পড়া যায় মাসিক শেষে পবিত্র হওয়ার উপায় কি? এই সকল বিষয়ে জানার জন্য আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে 

মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে 

অনেক মহিলাদের রোজার মাসে পিরিয়ড বা মাসিক হয়ে থাকে কিন্তু অনেকে জানে না মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে কিনা। যদি কোন মহিলা রোজার সময় পিরিয়ড বা মাসিক হয় তাহলে সে মহিলার রোজা রাখা যাবে না। তাই রোজার সময় যদি মাসিক হয় তাহলে যে রোজাগুলো কাজা হবে সে রোজা পরবর্তীতে আবার করতে হবে। 

আরো পড়ুনঃ রোজা থাকা অবস্থায় মাসিক হলে করণীয় কি জেনে নিন

মাসিকের সময় রোজা রাখা যাবে না এবং যেকোনো খাবার এবং পানাহার করা যাবে তবে সবার সামনে খাওয়া যাবেনা। মাসিকের সময় রোজা রাখা যাবে না এটা আল্লাহ বলে দিয়েছেন কারণ মাসিকের সময় অনেক রক্ত বের হয়ে থাকে আর এতে করে শরীর দুর্বল হয়ে থাকে। সেজন্য আল্লাহ বলেছেন যে পিরিয়ড চলাকালীন সময় রোজা রাখা যাবে না। পরবর্তীতে সেগুলো করতে হবে। আশা করছি বুঝতে পারলেন মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে কিনা। এখন চলুন নিচের অংশে জেনে নিন রোজা অবস্থায় মাসিক হলে করণীয় কি? 

রোজা অবস্থায় মাসিক হলে করণীয় 

রোজা অবস্থায় যদি মাসিক হয় তাহলে রোজা ভেঙ্গে যাবে। তবে রোজা থাকা অবস্থায় যদি পিরিয়ড বা মাসিক হয় তাহলে রোজার সম্মানার্থে ইফতার পর্যন্ত পানাহার করা থেকে বিরত থাকতে পারেন তবে এটা রোজা হবে না এটা রোজা কে সম্মান করা হবে। তবে যারা মাসিক বা পিরিয়ডের জন্য রোজা রাখতে পারবেন না তারা পানাহার করতে পারবেন কিন্তু কারো সামনে গিয়ে খাওয়া বা পানাহার করা যাবে না এটা তাকওয়ার পরিচায়ক। (সূরা হাজঃ ৩২) 

এরকম ভাবে যদি রোজার সময় দিনের বেলা পিরিয়ড বা মাসিক বন্ধ হয় তাহলে ওই দিন ইফতার পর্যন্ত পানাহার থেকে বিরত থাকতে পারেন এটা রোজা হিসেবে নয় এটা রোজার সম্মানার্থে। এবং পরের দিন থেকেই রোজা রাখতে পারেন এবং সকলের সাথে ভালোভাবে চলাফেরা করতে পারেন। এবং সকল ধরনের এবাদত করতে পারেন। 

আরো পড়ুনঃ রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম - রমজানে স্বপ্নদোষ হলে করণীয় 

রোজা অবস্থায় যদি মাসিক হয় তাহলে রোজা ভেঙ্গে যাবে কিন্তু বিভিন্ন ধরনের এবাদত রয়েছে সেগুলো করতে পারবেন যেমন দোয়া সূরা এগুলো পাঠ করা এবং রোজা অবস্থায় যদি মাসিক হয় তাহলে কোরআন শরীফ তেলাওয়াত শুনতে পারবেন তবে কোরআন শরীফ হাত দিয়ে ধরে পড়তে পারবেন না। আশা করছি বুঝতে পারলেন রোজা অবস্থায় মাসিক হলে করণীয় কি?  

মেয়েদের মাসিকের সময়সীমা 

আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে কিনা। কিন্তু অনেকে জানতে চেয়ে থাকেন মেয়েদের মাসিকের সময় সিমা কতদিন? মেয়েদের মাসিকের সময় সিমা ব্যাক্তি ভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। অনেক মেয়ে যাদের ৫ থেকে ৭ দিন পর্যন্ত মাসিক হয়ে থাকে। আবার অনেক মেয়ে রয়েছে যাদের ৩ থেকে ৫ দিন পর্যন্ত মাসিকের সময় সিমা থাকে।

তবে মেয়েদের মাসিকের মূল সময়সীমা তিন দিন। কিছু কিছু মেয়ে রয়েছে যাদের দুই তিন মাসে পিরিয়ড হয় না আবার অনেক মেয়ে রয়েছে যাদের এক মাসের আগে পিরিয়ড হয়ে যায়। তাই বলা যায় মেয়েদের মাসিকের সময় সিমা হল ৩ থেকে ৫ দিন। যদি কোন মেয়ের তিন মাসের বেশি সময় ধরে মাসিক না হয় তাহলে এটা খারাপ লক্ষণ তাই দ্রুত এটার সমাধান করতে হবে। 

মাসিক সম্পর্কে ইসলাম কি বলে 

ইসলাম হলো শান্তির ধর্ম এবং আমাদের ইসলাম অনেক সুন্দর একটি ধর্ম তাই এখানে নারীদের অনেক সম্মান এবং অনেক মর্যাদা দেওয়া হয়েছে। এবং নারীদের বিভিন্ন সময় অনেক ছাড় দেওয়ার হয়েছে যেমন মাসিকের সময় নারীদের জন্য নামাজ আদায় করা রোজার সময় হলে রোজা থাকা থেকে বিরত এগুলো সবই নারীদের জন্য ছাড় দেওয়া হয়েছে। মাসিক সম্পর্কে ইসলাম কি বলে। যখন কোন মহিলার মাসিক হবে তখন সে মহিলা সব ধরনের কাজ করতে পারবে এবং স্বামীর সাথে সকল ধরনের কাজ করতে পারবে তবে একটি কাজ করা যাবে না সেটি হল সহবাস।  

আরো পড়ুনঃ পিরিয়ডের যত দিন পর সহবাস নামাজ রোজা কোরআন পড়া যায় 

মাসিকের সময় সহবাস করা থেকে বিরত থাকতে হবে।মাসিকের সময় যেহেতু অনেক রক্ত বের হয়ে যায় সেজন্য ইসলাম নারীদের জন্য অনেক সুন্দর ভাবে বলে দিয়েছে ওই সময় যদি রোজা হয় তাহলে রোজা রাখতে হবে না। এবং যদি রোজা রাখার সময় মাসিক হয়ে যায় তাহলে সেই রোজা ভেঙ্গে যাবে এবং তখন পানাহার করতে পারবে। আশা করছি বুঝতে পারলেন মাসিক সম্পর্কে ইসলাম কি বলে।

অনিয়মিত মাসিক হলে রোজা হবে কি 

মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে কিনা তা আপনারা ইতোমধ্যে জানতে পেরেছেন কিন্তু অনেকে জানতে চেয়ে থাকেন অনিয়মিত মাসিক হলে রোজা হবে কি না? অনিয়মিত মাসিক হলে কোন সমস্যা নেই কিন্তু রোজা রাখা অবস্থায় যদি মাসিক হয় তাহলে সেই রোজা হবে না রোজা ভেঙ্গে যাবে। 

অথবা যদি রোজার মাসে মাসিক হয় তাহলে যে কয়দিন মাসিক থাকবে সে কয়দিন রোজা রাখা যাবে না এবং নামাজ আদায় করা যাবে না। যে কয়দিন পিরিয়ড চলবে এবং যেগুলো রোজা কাজা হয়ে যাবে সেগুলো পরবর্তীতে আবার করে নিতে হবে। অনিয়মিত মাসিক হওয়া এটা অবশ্যই ভালো নয় তাই এটার চিকিৎসা করা খুবই প্রয়োজন। আশা করছি বুঝতে পারলেন অনিয়মিত মাসিক হলে রোজা হবে কি। 

মাসিকের কতদিন পর কুরআন পড়া যায় 

মাসিকের কতদিন পর কুরআন পড়া যায়? পিরিয়ড বা মাসিক মূলত তিন দিন হয়ে থাকে তবে ব্যক্তিগত বিভিন্ন জনের বিভিন্ন রকম সময় হয়ে থাকে যেমন অনেকের ৫ থেকে ৭ দিন পর্যন্ত হয়ে থাকে আবার অনেকের ৩ থেকে ৫ দিন পর্যন্ত হয়ে থাকে। তবে আপনার যদি মাসিক হওয়ার পরে সেটা পুরোপুরি ভালো হয়ে যায় তাহলে আপনি পরিষ্কার হয়ে কোরআন পড়তে পারেন। তবে পুরোপুরি একেবারে ভালো হতে হবে তাহলে আপনি পবিত্র হয়ে আবার কুরআন শরীফ পড়তে পারবেন। 

মাসিক শেষে পবিত্র হওয়ার উপায় 

মাসিক শেষে পবিত্র হওয়ার উপায় হলো যখন মাসিক শেষ হয়ে যাবে তখন পরনের যত কাপড়-চোপড় ছিল সেগুলো সব ধুয়ে দিতে হবে এবং বিছানায় যেগুলো বিছানো ছিল সেগুলো ধুয়ে দিতে হবে। এবং সুন্দরভাবে গোসল করার মাধ্যমে পরিষ্কার হতে পারবে। এগুলো সব কিছু ভালোভাবে ধৌত করলে মাসিক শেষে পবিত্র হয়ে যাবে। এবং তারপরে নামাজ রোজা কোরআন শরীফ পড়া এগুলো সবই করতে পারবে। আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে কিনা এই সকল বিষয়ে সহ অনেক কিছু বিষয়ে ভালোভাবে জানতে পারলেন। 

মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবেঃ শেষ কথা

আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন মেয়েদের মাসিক হলে কি রোজা করা যাবে রোজা অবস্থায় মাসিক হলে করণীয় মেয়েদের মাসিকের সময় সিমা মাসিক সম্পর্কে ইসলাম কি বলে অনিয়মিত মাসিক হলে রোজা হবে কি মাসিকের কতদিন পর কুরআন পড়া যায় মাসিক শেষে পবিত্র হওয়ার উপায় কি? এই সকল বিষয়ে। আশা করছি আপনার এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। তারপরও যদি তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url