OrdinaryITPostAd

মাসিকের ব্যাথা কমানোর ৫টি উপায় - মাসিকের ব্যাথা কমানোর ৪টি ঔষুধ

মাসিকের ব্যাথা কমানোর উপায় জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ।কেননা এ সময় অনেকেরই পেটে ব্যথা হয়। আপনি যদি মাসিকের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় গুলো সম্পর্কে জেনে রাখেন তাহলে, সঠিক সময়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করার মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। মাসিকের ব্যাথা কমানোর হোমিও ঔষুধ সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

তেজ সূচিপত্র: মাসিকের ব্যাথা কমানোর উপায় - মাসিকের ব্যাথা কমানোর উপায় ঔষুধ

মাসিকের ব্যাথা কমানোর উপায় - পিরিয়ডের কোমর ব্যথা কমানোর উপায় - মাসিকের ব্যাথা কমানোর ঘরোয়া উপায়

পিরিয়ডের সময় ব্যাথা খুবই অস্বস্তিকর এবং কষ্টদায়ক। তাই যাদের পিরিয়ডের সময় ব্যথা হয় তারা চান সেই ব্যথা থেকে মুক্তি পেতে। আবার অনেকের পিরিয়ডের সময় কোমর ব্যথা হয়ে থাকে। আপনি যদি এই সমস্যা থেকে মুক্তি পেতে চান তাহলে আপনাকে মাসিকের ব্যাথা কমানোর উপায় বা পিরিয়ডের কোমর ব্যথা কমানোর উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হবে। 

মাসিকের ব্যাথা হওয়ার কারণ, পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায়, মাসিকের ব্যাথা কমানোর দোয়া এবং মাসিকের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। 
মাসিকের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় খুবই গুরুত্বপূর্ণ। কেননা হঠাৎ করে মাসিক ঋতুস্রাব হলে ঔষধ সংগ্রহ করা বা অন্য কোন পদ্ধতি গ্রহণ করা কঠিন। নিচে মাসিকের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় গুলো উল্লেখ করা হলো। পাশাপাশি মাসিকের ব্যাথা কমানোর উপায় বা পিরিয়ডের কোমর ব্যথা কমানোর উপায় সম্পর্কেও আলোকপাত করা হলো। 

  • মাসিকের ব্যাথা কমানোর উপায় - পিরিয়ডের কোমর ব্যথা কমানোর উপায়: গরম সেঁক।মাসিক ঋতুস্রাবের সময় যদি তলপেটে প্রচুর পরিমাণে ব্যথা অনুভূত হয় তাহলে আপনি হট ওয়াটার ব্যাগ এর মাধ্যমে গরম সেঁক দিতে পারেন। আশা করা যায় এতে কিছুটা হলেও ব্যথা কমে যাবে। যদি তৎক্ষণাৎ আপনার কাছে হট ওয়াটার ব্যাগ না থেকে থাকে তাহলে কাপড় গরম করে তা দিও তলপেটে সেঁক দিতে পারেন। এটি গুরুত্বপূর্ণ একটি মাসিকের ব্যাথা কমানোর ঘরোয়া উপায়। 
  • মাসিকের ব্যাথা কমানোর উপায় - পিরিয়ডের কোমর ব্যথা কমানোর উপায়: নিয়মিত ব্যায়াম করা। নিয়মিত ব্যায়াম করলে মাসিক ঋতুস্রাবের সময় পেটের ব্যথা বা কোমরের ব্যথা অনেকাংশেই কমে যাবে। গবেষণায় দেখা গেছে যারা দিনে নিয়মিত ৩০ মিনিট ভারী ব্যায়াম করেন মাসিকের সময় তাদের তলপেটের ব্যথা উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। তাই নিয়মিত ব্যায়াম করা হতে পারে মাসিকের ব্যাথা কমানোর ঘরোয়া উপায়। 
  • মাসিকের ব্যাথা কমানোর উপায় - পিরিয়ডের কোমর ব্যথা কমানোর উপায়: পর্যাপ্ত পানি পান করা। আপনি যদি মাসিক ঋতুস্রাবের সময় পর্যাপ্ত পরিমাণে পানি পান করেন তাহলে আপনার তলপেটে ব্যথা কমে যেতে পারে তাই অবশ্যই মাসিকের সময় পর্যাপ্ত পরিমাণে পানি পান করার চেষ্টা করবেন। 
  • মাসিকের ব্যাথা কমানোর উপায় - পিরিয়ডের কোমর ব্যথা কমানোর উপায়: পর্যাপ্ত ঘুমানো। মাসিক ঋতুস্রাবের সময় পর্যাপ্ত পরিমাণে ঘুমানো উচিত কেননা এ সময় যদি অক্ষম হয় তাহলে আপনি যদি নিয়মিত ঘুমানো তাহলে আপনার তলপেটে ব্যথা কিছুটা হলেও কম অনুভূত হবে। কেননা যখন আপনি ঘুমিয়ে থাকবেন অন্তত ততক্ষণ ব্যথা অনুভূত হবে না। 
  • মাসিকের ব্যাথা কমানোর উপায় - পিরিয়ডের কোমর ব্যথা কমানোর উপায়: কুসুম গরম পানি দিয়ে গোসল করা। কুসুম গরম পানি দিয়ে গোসল করলে মাসিকের সময় কোমর ব্যথা পেটের ব্যথা কমে যায় তাই এ ধরনের সমস্যা দেখা দিলে আপনি হালকা গরম পানি দিয়ে গোসল করতে পারেন। মাসিকের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় গুলোর মধ্যে অন্যতম একটি উপায় হলো কুসুম গরম পানি দিয়ে গোসল করা। 

মাসিকের ব্যাথা কমানোর উপায় ঔষুধ - মাসিকের ব্যাথা কমানোর হোমিও ঔষুধ

মাসিকের ব্যাথা কমানোর উপায় ঔষুধ বা পিরিয়ডের কোমর ব্যথা কমানোর উপায় গুলো নিচে তুলে ধরা হলো। মাসিক ঋতুস্রাবের ব্যথা যদি তীব্র আকার ধারণ করে এবং সহ্য ক্ষমতার বাইরে চলে যায় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে এবং মাসিকের ব্যাথা কমানোর উপায় ঔষুধ খেতে হবে। কিছু কিছু ক্ষেত্রে মাসিকের ব্যাথা কমানোর হোমিও ঔষুধ খুবই কার্যকর ভূমিকা পালন করে থাকে। মাসিকের ব্যাথা কমানোর হোমিও ঔষুধ এর তালিকা নিচে তুলে ধরা হবে। 

  • মাসিকের ব্যাথা কমানোর উপায় ঔষুধ - মাসিকের ব্যাথা কমানোর হোমিও ঔষুধ: ক্যামোমিলা। মাসিকের সময় যদি অসহ্য ব্যথা অনুভূত হয় এবং ব্যথার কারণে রোগিণী ছটফট করে তাহলে ক্যামোমিলা  ঔষধটি খুবই কার্যকরী একটি ঔষধ।  
  • মাসিকের ব্যাথা কমানোর উপায় ঔষুধ - মাসিকের ব্যাথা কমানোর হোমিও ঔষুধ: একটিয়া রেসিমোসো। মাসিকের সময় তলপেটে ব্যথা যদি কোমর পর্যন্ত বিস্তৃত হয় তাহলে সেক্ষেত্রে একটিয়া রেসিমোসো ঔষধটি কার্যকর ভূমিকা পালন করে থাকে।
  • মাসিকের ব্যাথা কমানোর উপায় ঔষুধ - মাসিকের ব্যাথা কমানোর হোমিও ঔষুধ: কলোফাইলাম। হোমিওপ্যাথিতে ব্যবহৃত মাসিকের ব্যথা কমানোর সবচেয়ে কার্যকর ঔষধ হিসেবে উল্লেখ করা হয়। তাই মাসিকের ব্যথা কমানোর ঔষধ হিসেবে কলোফাইলাম খুবই গুরুত্বপূর্ণ। 
  • মাসিকের ব্যাথা কমানোর উপায় ঔষুধ - মাসিকের ব্যাথা কমানোর হোমিও ঔষুধ: ম্যাগ্নেসিয়া ফস। মাসিকের সময় ব্যথা কমানোর অন্যতম একটি হোমিও ঔষধ হলো ম্যাগনেসিয়া ফস এই ঔষধটি আপনি যদি সেবন করেন তাহলে অল্প সময়ের মধ্যেই ব্যথা কমে যাবে।

মাসিকের ব্যাথা কমানোর উপায় ঔষুধ বা মাসিকের ব্যাথা কমানোর হোমিও ঔষুধ এর কার্যকারিতা সহ উপরে ঔষধের যে তালিকা তুলে ধরা হলো সেখান থেকে নিজের ইচ্ছে অনুযায়ী দোকান থেকে কখনোই ঔষধ ক্রয় করে খাবেন না। 
ওষুধ খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করবেন এবং ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী ঔষধ ক্রয় করে খাবেন। নিচে মাসিকের ব্যাথা হওয়ার কারণ, পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায়, মাসিকের ব্যাথা কমানোর দোয়া এবং মাসিকের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে আরও বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। 

মাসিকের ব্যাথা হওয়ার কারণ

বিভিন্ন কারণে মাসিক ঋতুস্রাবের সময় তলপেটে ব্যথা হতে পারে। সাধারণত যে সকল কারণে মাসিক ঋতুস্রাবের সময় ব্যথা হয়ে থাকে সেই কারণগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক মাসিকের ব্যাথা হওয়ার কারণ গুলো।

মাসিকের ব্যাথা হওয়ার কারণ সমূহের মধ্যে অন্যতম একটি কারণ হলো হরমোনাল সমস্যা। অর্থাৎ আপনার যদি হরমোন জনিত কোন সমস্যা থাকে থাকে সেক্ষেত্রে কিন্তু মাসিক ঋতুস্রাবের সময় তলপেটে ব্যথা হতে পারে। 

যেহেতু হরমোন জনিত সমস্যা মাসিকের ব্যাথা হওয়ার কারণ, তাই মাসিক ঋতুস্রাবের সময় আপনার ব্যথা হলে ডাক্তারের পরামর্শ ক্রমে চেক করে নিতে পারেন যে আপনার হরমোনাল সমস্যা রয়েছে কিনা। মাসিকের ব্যাথা হওয়ার কারণ গুলোর মধ্য থেকে আরেকটি কারণ হলো জরায়ুতে ফাইব্রয়েড বা টিউমার জাতীয় কোন সমস্যা থাকা। 

তাই মাসিক ঋতুস্রাবের সময় অধিক পরিমাণে ব্যথা অনুভূত হলে আপনাকে পরীক্ষা করে নিতে হবে জড়াচ্ছে জরায়ুতে ফাইব্রয়েড হয়েছে কিনা? জাদু জরায়ুতে ফাইব্রয়েড মাসিকের ব্যাথা হওয়ার কারণ তাই এই বিষয়ে নেওয়া ভালো না করাই ভালো। 

মাসিকের ব্যাথা হওয়ার কারণ, মাসিকের ব্যাথা কমানোর দোয়া এবং মাসিকের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কের মধ্যে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। নিচে পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায় - মাসিকের ব্যাথা কমানোর দোয়া

পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায় সম্পর্কে নিচে আলোচনা করা হবে। আপনি যদি রোগ আক্রান্ত হতে পারে সেটি পিরিয়ডের সময় তলপেটে ব্যথা বা অন্য যেকোনো রোগ সে ক্ষেত্রে কিন্তু ইসলামের বিধি বিধান রয়েছে যে আপনি কিভাবে রোগ থেকে মুক্তি পেতে পারেন। ইসলাম যেমনি ভাবে রোগের সময় দোয়া কালাম পড়ার নির্দেশ দিয়েছে ঠিক তেমনি ভাবে চিকিৎসা গ্রহণ করার ব্যাপারে উৎসাহ প্রদান করেছে।
তাই মাসিক ঋতুস্রাবের সময় যদি আপনার তলপেটে ব্যথা শুরু হয় তাহলে পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায় হিসেবে তৎক্ষণাৎ মাসিকের ব্যাথা কমানোর দোয়া পাঠ করবেন এবং পরবর্তীতে ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন। মাসিকের ব্যাথা কমানোর দোয়া নিচে তুলে ধরা হলো। 

পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায় - মাসিকের ব্যাথা কমানোর দোয়া: 
أعوذُ باللهِ و قُدرتِه من شرِّ ما أَجِدُ و أُحاذِرُ

পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায় - মাসিকের ব্যাথা কমানোর দোয়ার উচ্চারণ: ‘আউজু বি-ইজ্জাতিল্লাহি ওয়া কুদরাতিহি মিন শাররি মা আজিদু ওয়া উহাজিরু।’

পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায় - মাসিকের ব্যাথা কমানোর দোয়ার অর্থ: আল্লাহর মর্যাদা ও তার কুদরতের উসিলায় আমি যা অনুভব এবং ভোগ করছি, তা থেকে মুক্তি চাচ্ছি।

পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায় - মাসিকের ব্যাথা কমানোর দোয়া: শেষ কথা

মাসিকের ব্যাথা কমানোর উপায় সুন্দর করে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে এবং মাসিকের ব্যাথা কমানোর ঔষধের তালিকা উল্লেখ করা হয়েছে। উপরে উল্লেখিত তথ্যগুলো আশা করি আপনার ভালো লেগেছে। যদি অত্র আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে ভুলবেন না। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url