OrdinaryITPostAd

শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ - শাবান মাসের কত তারিখ আজ ১৪৪৪

শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ উল্লেখ করা হবে আজকের এই আর্টিকেলে। শাবান মাস হল হিজরি বছরের অষ্টম মাস। ইসলাম ধর্মাবলম্বীদের কাছে শাবান মাসের গুরুত্ব অনেক বেশি তাই শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ দেখতে চায়। আপনাদের সুবিধার্থে শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ নিচে উল্লেখ করা হলো।

শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ দেখতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ - শাবান মাসের কত তারিখ আজ

শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ - শাবান মাসের কত তারিখ আজঃ ভূমিকা

আমরা যারা মুসলিম রয়েছে তাদের কাছে হিজরী ক্যালেন্ডার খুবই গুরুত্বপূর্ণ। কারণ ইসলামের প্রতিটি দিন চাঁদ দেখার উপর এবং ক্যালেন্ডারের ওপর অনেক নির্ভর করে। কারণ বিশেষ কিছুদিন রয়েছে যেগুলোতে ইবাদত করলে আল্লাহ তা'আলা অনেক খুশি হন। আল্লাহ তায়ালার কাছে বেশ কয়েকটি মাস খুব গুরুত্বপূর্ণ এর মধ্যে শাবান মাস অন্যতম একটি।

আরো পড়ুনঃ শাবান মাসের ফজিলত - শাবান মাসের দোয়া - শাবান মাসের রোজা

যেহেতু শাবান মাস আল্লাহ তায়ালা এবং আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ এর কাছে অনেক গুরুত্বপূর্ন তাই শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ এ বিষয়টি সম্পর্কে ধারণা রাখা আমাদের প্রত্যেক মুসলমানের ঈমানী দায়িত্ব এবং কর্তব্য। শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ ধারণা রাখতে পারলে খুব সহজেই ইবাদত বন্দেগীর সময় পাবো।

শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩

হিজরি ক্যালেন্ডার অনুযায়ী শাবান মাস হল অষ্টম মাস। রমজান এবং মাসের মধ্যবর্তী মাস হলো শাবান মাস। একজন প্রকৃত মুসলিম হলে আমরা অবশ্যই জেনে থাকব যে শাবান মাসের গুরুত্ব রয়েছে অনেক বেশি। শাবান মাসের মধ্যে রয়েছে লাইলাতুল বরাত। এই রাতটির অনেক গুরুত্ব রয়েছে। আল্লাহ তাআলা এ রাতে তার বান্দাদেরকে ক্ষমা করে থাকেন।

মুসলিম হয়েও আমরা শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ অর্থাৎ হিজরি ক্যালেন্ডার সম্পর্কে কোন ধারণা রাখি না। কিন্তু ইসলামিক বিভিন্ন গুরুত্বপূর্ণ দিন রয়েছে যেগুলোতেই ইবাদত করা একজন মুসলিমের জন্য অতীব গুরুত্বপূর্ণ। আপনাদের সুবিধার্থে নিচে শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ উল্লেখ করা হলো।

ছবিঃ NewsMug

ইসলামের দৃষ্টিতে শাবান মাসের গুরুত্ব

ইসলামের দৃষ্টিতে শাবান মাসের গুরুত্ব অনেক বেশি। সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ সাঃ শাবান মাসের গুরুত্ব সম্পর্কে অনেকগুলো হাদিস বর্ণিত রয়েছে। যেগুলো পড়লে আমরা জানতে পারি যে ইসলামের দৃষ্টিতে শাবান মাসের গুরুত্ব কতটা বেশি। আল্লাহ তায়ালার কাছে সকল মাস সমান হলেও কয়েকটি মাস এর ইবাদত আল্লাহতালার কাছে অনেক বেশি প্রশংসনীয় এবং গ্রহণযোগ্য।

আরো পড়ুনঃ ২০২৩ সালের প্রথম রোজা কত তারিখ - ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার

সেগুলোর মধ্যে শাবান মাস অন্যতম একটি। শাবান মাসের গুরুত্ব। হাদিসের বর্ণনা অনুযায়ী শাবান মাস অনেক ফজিলতপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ একটি মাস। মুসলিম উম্মার কাছে এই মাসের গুরুত্ব অনেক বেশি। শাবান মাসের পূর্বের মাস হল রজব মাস এবং পরের মাস হল রমজান মাস। সাধারণত তাই এই মাসটির গুরুত্ব এতটা বেশি।

রাসূলুল্লাহ সাঃ রজবের চাঁদ উঠলে দোয়া করতেন, হে আল্লাহ আমাদের রজব ও শাবান মাসে বরকত দান করুন এবং আমাদের রমজান পর্যন্ত পৌঁছে দিন। অর্থাৎ রমজান পর্যন্ত আমাদের হায়াত দান করুন। বিভিন্ন হাদিসে এসেছে হযরত মুহাম্মদ সাঃ পবিত্র রজব ও শাবান মাসে রমজানের প্রস্তুতি নিতেন। রমজানের জন্য সময় সুযোগ বের করতেন এবং মানসিকভাবে নিজেকে তৈরি করতেন।

হযরত আয়েশা রাঃ হতে বর্ণিত, হযরত মুহাম্মদ সাঃ পবিত্র শাবানের প্রতিটি দিন অধিক লক্ষ্য রাখতেন যা অন্য কোন মাসে লক্ষ্য রাখতেন না।{ সুনানে আবু দাউদঃ ১/৩১৮} অন্য হাদিসে বর্ণিত হয়েছে যে হযরত মুহাম্মদ সাঃ পবিত্র শাবান এর চাঁদ এর দিন তারিখের হিসাব রাখা প্রতি গুরুত্ব আরোপণ করেছেন। সুতরাং পবিত্র শাবান মাসের দিন তারিখ হিসাব রাখা সুন্নত এবং মুসলিমদের করণীয়।

বিভিন্ন হাদিস থেকে জানা যায় যে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ শাবান মাসে অধিক ইবাদত পালন করতেন। বিশেষ করে এই মাসে তিনি বেশি বেশি রোজা পালন করতেন। অন্যান্য মাসের তুলনায় শাবান মাসের বেশি নফল রোজা পালন করতেন। এর অর্থ হলো রমজানের পূর্ব প্রস্তুতি এবং হাদিস থেকে বর্ণিত যে, শাবান মাসে বান্দার আমলনামা আল্লাহতালার কাছে পেশ করা হয় তাই এই দিনটিতে আমাদের প্রিয় নবী রোজা রাখতেন যেন আমলনামা দেখানোর সময় তিনি রোজা অবস্থায় থাকেন।

শাবান মাসের রোজা

শাবান মাসে ইবাদত করার জন্য শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জানা জরুরী। নফল রোজার জন্য শ্রেষ্ঠতম মাস হল শাবান মাস। ফজিলতপূর্ণ এই মাসটিতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ অধিক পরিমাণে নফল রোজা পালন করতেন। তিনি শাবান মাস ছাড়া অন্য কোন মাসে এত পরিমাণে রোজা রাখেননি।

হযরত আয়েশা রাঃ বলেন, " আমি রাসুলুল্লাহ সাঃ কে কখনো রমজান ছাড়া পুরো মাস রোজা রাখতে দেখিনি, আর শাবান মাসের মত অন্য কোন মাসে অধিক পরিমাণে নফল রোজা রাখতে দেখিনি।" এই হাদিস থেকে প্রমাণিত হয় যে আমাদের নবীজির আদর্শ এবং সুন্নত আদায়ের জন্য শাবান মাসে বেশি বেশি রোজা পালন করতে হবে।

শাবান মাসে যে সব দিন রোজা রাখলে একাধিক সুন্নতি আমল হিসেবে এই মাসে রোজা রাখতে চাই তবে তা হতে পারে প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ একাধিক গুরুত্বপূর্ণ সুন্নতের বাস্তবায়নের উপায়। সে হিসেবে ১০-১১ দিন রোজা রাখার সুবর্ণ সুযোগ রয়েছে।

রমজানের আগমনের জন্য মহানবী সাঃ দিনক্ষণ গণনা করতেন। হাদিসে এরশাদ হয়েছে, হযরত আনাস রাঃ থেকে বর্ণিত তিনি বলেন, একবার রাসুলুল্লাহ সাঃ কে জিজ্ঞেস করা হলো, রমজানের পর কোন মাসে রোজা সব থেকে বেশি ফজিলত পূর্ণ? তিনি উত্তরে বললেন, শাবানের রোজা রমজানের সম্মানার্থে।

শাবান মাসের কত তারিখ আজ

আমরা যেহেতু বাঙালি তাই আমরা ইংলিশ বছর এর তারিখ দেখে অভ্যস্ত। সাধারণত আমাদের হিজরী বছর এবং মাস সম্পর্কে তেমন কোন ধারনা নেই। শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ উল্লেখ করা হয়েছে। শাবান মাসের কত তারিখ আজ আমরা এখন এই বিষয়টি জানবো। ফেব্রুয়ারি মাসের ২২ তারিখে পহেলা শাবান অর্থাৎ শাবান মাসের ১ তারিখ হবে।

আরো পড়ুনঃ আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৩ - arbi maser calender 2023

শাবান মাসের ১ তারিখ ইংরেজি সাল অনুযায়ী সেটা ফেব্রুয়ারি মাসের ২২ তারিখ হচ্ছে। শাবান মাসের শেষ তারিখ হল ২৩ মার্চ। যা সম্পূর্ণরূপে চাঁদ দেখার উপর নির্ভরশীল। আপনাদের সুবিধার্থে শাবান মাসের ক্যালেন্ডার নিচে উল্লেখ করা হলো।

শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ - শাবান মাসের কত তারিখ আজঃ উপসংহার

ইসলামের দৃষ্টিকোণ থেকে বিবেচনা করলে শাবান মাসের গুরুত্ব অনেক বেশি। শাবান মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে আমাদের ধারণা রাখতে হবে শাবান মাসের কত তারিখ আজ? এ বিষয়গুলো সম্পর্কে জানতে হবে কারণ এগুলো ইবাদতের সাথে সম্পর্কযুক্ত। বেশ কিছু গুরুত্বপূর্ণ দিন রয়েছে যেগুলোতে এবাদত করলে আল্লাহ তাআলা খুশি হয়ে থাকে।

প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url