OrdinaryITPostAd

শবে বরাতের রোজা কয়টি - শবে বরাতের রোজার নিয়ত

শবে বরাতের রোজা কয়টি, সে সম্পর্কে নিচে আলোচনা করা হবে। শবে বরাতের রোজা খুবই গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ। তাই আপনি শবে বরাতের রোজা রাখতে পারেন। শবে বরাতের রোজা কয়টি এবং শবে বরাতের রোজার নিয়ম ও ফজিলত সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। শবে বরাতের রোজা কয়টি? তা নিচে তুলে ধরা হলো। 

পেজ সূচিপত্র: শবে বরাতের রোজা কয়টি - শবে বরাতের রোজার নিয়ত

শবে বরাতের রোজা কয়টি 

শবে বরাতের রোজা কয়টি, সে বিষয় সম্পর্কে আলোচনা করার পূর্বে, আপনার জেনে রাখা উচিত হবে যে, শবে বরাতের জন্য নির্দিষ্ট কোন রোজা নেই। অর্থাৎ শবেবরাত উপলক্ষে রোজা রাখার পক্ষে স্পষ্ট কোন হাদিস নেই। যদিও একটি হাদিসে, শবে বরাতের রোজার বিষয় সম্পর্কে বর্ণনা রয়েছে, তবে সে হাদিসটির গ্রহণযোগ্যতা সম্পর্কে ওলামাদের ভিতরে মত পার্থক্য রয়েছে। 

যেহেতু নির্দিষ্ট করে, স্পষ্ট ভাবে শবে বরাতের জন্য কোন রোজা নেই, তাই শবে বরাতের রোজা কয়টি, মূলত এটি একটি অপ্রয়োজনীয় প্রশ্ন। তবে প্রত্যেক আরবি মাসের ১৩-১৪-১৫ তারিখে রোজা রাখা খুবই গুরুত্বপূর্ণ। এই রোজা গুলোকে বলা হয় আইয়ামে বীজের রোজা। হাদিস সমূহে আইয়ামে বীজের ফজিলত সম্পর্কে অনেক বর্ণনা পাওয়া যায়। তাই চাইলে আপনি আপনি শাবান মাসের ১৩-১৪-১৫ তারিখের রোজা রাখতে পারেন। আপনি যদি সাবান মাসের ১৩-১৪-১৫ তারিখে রোজা রাখেন, তাহলে অশেষ সাওয়াবের অধিকারী হতে পারবেন। 
তবে সে ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে, আপনি যে রোজা রাখছেন তা কিন্তু শাবান মাস উপলক্ষে নয়। বরং তা হল আইয়ামে বীজের রোজা। শবে বরাতের রোজা কয়টি, আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। শবে বরাতের রোজার নিয়ত বাংলায় এবং শবে বরাতের রোজার ফজিলত সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হবে। সেই সাথে নিচে, শবে বরাতের রোজা রাখার নিয়ম, শবে বরাতের রোজার ফজিলত এবং শবে বরাতের রোজা ২০২৩ কবে? সেই প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরা হবে। 

শবে বরাতের রোজার নিয়ত - শবে বরাতের রোজার নিয়ত বাংলায়

শবে বরাতের রোজার নিয়ত বাংলায় পাঠ করা জরুরী কিনা? সে সম্পর্কে নিচে আলোচনা করা হবে। শবে বরাতের রোজার নিয়ত সম্পর্কে আলোচনা করার পূর্বে নিয়ত সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেয়া যাক। সর্বপ্রথম আপনাকে বুঝতে হবে যে নিয়ত কি? নিয়ত হচ্ছে মূলত অন্তরের সিদ্ধান্ত। অর্থাৎ মনে মনে আপনি যে কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করবেন, সেটাই হলো নিয়ত। 

অর্থাৎ আপনি যখন মনে মনে কোন কাজ করার সংকল্প গ্রহণ করেছেন তখনই আপনার সেই কাজটি করার নিয়ত করা হয়ে গিয়েছে। তাই আলাদাভাবে নির্দিষ্ট কোন নিয়মে নিয়ত করার প্রয়োজন নেই।যেহেতু নিয়ত মনের সাথে সম্পর্কিত, তাই মুখে মুখে নিয়ত করার উচিত নয়। নামাজ, বা অন্য কোন ইবাদত করার সময় নির্দিষ্ট নিয়মে মোনাজাত করার বিধান নেই। 

এখন আসা যাক শবে বরাতের রোজার নিয়ত বাংলায় পাঠ করা সম্পর্কে। ওপর উল্লেখিত আলোচনা থেকে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে, কোন ইবাদত করার পূর্বে নির্দিষ্টভাবে নিয়ত করার প্রয়োজন নেই। তাই শবে বরাতের রোজার নিয়ত বাংলায় পাঠ করতে হবে না। 

আরেকটি বিষয় হলো, শবে বরাত উপলক্ষে নির্দিষ্ট কোন রোজা রাখা যাবে না। শাবান মাসে কোন কোন তারিখে নফল রোজা রাখা যেতে পারে তা উপরে তুলে ধরা হয়েছে। শবে বরাতের রোজা কয়টি তা উপরে উল্লেখ করা হয়েছে। নিচে শবে শবে বরাতের রোজার নিয়ত বাংলায়, শবে বরাতের রোজা রাখার নিয়ম এবং বরাতের রোজার ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

শবে বরাতের রোজার ফজিলত

শবে বরাতের রোজার ফজিলত সম্পর্কে যে হাদিস রয়েছে সেই হাদিসের ব্যাপারে ওলামায়ে কেরামদের মধ্যে মতপার্থক্য রয়েছে। তবে প্রতি আরবি মাসের ১৩-১৪-১৫ তারিখে রোজা রাখার ব্যাপারে অর্থাৎ আইয়ামে বীজের রোজা সম্পর্কে যে সকল হাদিস রয়েছে সেগুলো গ্রহণযোগ্য। তাই আপনি যদি শাবান মাসেও, ১৩-১৪-১৫ তারিখে রোজা রাখেন তাহলে অধিক স্বভাবের অধিকারী হবেন। 

আইয়ামে বীজের ফজিলত সম্পর্কে যে সকল হাদিস রয়েছে তার মধ্য থেকে কয়েকটি নিচে তুলে ধরা হবে। আইয়ামে বীজের ফজিলত সম্পর্কে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘তুমি যদি (প্রতি) মাসে তিনটি রোজা রাখতে চাও, তাহলে তেরো, চৌদ্দ এবং পনেরোতম দিনে রোজা রাখবে।’ - (তিরমিজি)

অপর আরেকটি হাদিসে বলা হয়েছে, আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস (রা:) বর্ণনা করেছেন নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে বলেছেন, ‘তুমি প্রতি মাসে তিন দিন রোজা রাখবে। এটা তোমার জন্য ভালো। কেননা তোমার একটি সৎকাজ দশগুণ সমান; ফলে তুমি যেন পুরো বছরই রোজা রাখছো।’ (বুখারি)
উপরে উল্লেখিত হাদিস সমূহ থেকে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে, আইয়ামে বীজের ফজিলত অনেক বেশি। সেই সূত্রে শাবান মাসেও যদি আপনি রোজা রাখেন তাহলে অশেষ সাওয়াবের অধিকারী হতে পারবেন। শবে বরাতের রোজার ফজিলত সম্পর্কে আশা করি বিস্তারিত জেনেছেন। ইতোমধ্যেই ওপরে শবে বরাতের রোজা কয়টি এবং শবে বরাতের রোজার নিয়ত বাংলায় তুলে ধরা হয়েছে। 

শবে বরাতের রোজা রাখার নিয়ম

শবে বরাতের রোজা রাখার নিয়ম, সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আর্টিকেলের এই অংশটি মনোযোগের সহিত পড়ুন আর্টিকেলের এই অংশটিতে শবে বরাতের রোজা রাখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আশা করি নিম্ন বর্ণিত তথ্যগুলো আপনার উপকারে আসবে তো আসুন দেখে নেয়া যাক, শবে বরাতের রোজা রাখার নিয়ম। 

শবে বরাতের রোজা রাখা যাবে কিনা সেই ব্যাপারেই মতপার্থক্য রয়েছে তাই, শবে বরাতের রোজা রাখার নিয়ম নেই। যেখানে শবে বরাতের রোজা রাখার নিয়মই নেই সেখানে শবে বরাতের রোজা রাখার নিয়মের প্রসঙ্গটি অবান্তর। 

শবে বরাতের রোজা কয়টি, শবে বরাতের রোজার নিয়ত বাংলায় এবং শবে বরাতের রোজার ফজিলত সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে। নিচে শবে বরাতের রোজা ২০২৩ কবে সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।  

শবে বরাতের রোজা ২০২৩ কবে

শবে বরাতের রোজা ২০২৩ কবে, তা নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। তাই আপনি যদি জানতে চান যে, শবে বরাতের রোজা ২০২৩ কবে? তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সহিত দেখুন। নিম্ন বর্ণিত তথ্যসমূহ মনোযোগের সহিত পড়লে, শবে বরাতের রোজা ২০২৩ কবে? সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক, শবে বরাতের রোজা ২০২৩ কবে?

শবে বরাতের রোজা ২০২৩ কবে, তা মূলত চাঁদ দেখার উপরে নির্ভরশীল তবে। ক্যালেন্ডার অনুযায়ী ২০২৩ সালের মার্চ মাসের ৮ তারিখে শবে বরাত অনুষ্ঠিত হবে। আর যদি আপনি শবে বরাতের রোজা রাখতে চান তাহলে মার্চ মাসের ৬, ৭ এবং ৮ তারিখে রাখতে পারেন। শবে বরাতের রোজা ২০২৩ কবে, আশা করি তা জানতে পারলেন। 
শবে বরাতের রোজা কয়টি, শবে বরাতের রোজার নিয়ত বাংলায় এবং শবে বরাতের রোজার ফজিলত, সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। তাই প্রথম থেকে যদি আপনি পুরো আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে শবে বরাতের রোজা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন।

শবে বরাতের রোজার ফজিলত: শেষ কথা

শবে বরাতের রোজা সম্পর্কিত যাবতীয় খুঁটিনাটি বিষয় সম্পর্কে ইতিমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। শবে বরাতের বিধান সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যবহুল এই আর্টিকেলটি আশা করি আপনার কাছে ভালো লেগেছে। ভালো লেগে থাকলে, সকলের সাথে শেয়ার করবেন। আপনি যদি এই আর্টিকেলটি বন্ধু বান্ধবের সাথে শেয়ার করেন তাহলে তারাও শবে বরাতের রোজা সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url