OrdinaryITPostAd

2027 সালের ক্রিকেট বিশ্বকাপ কবে শুরু হবে এবং কোথায় হবে

প্রিয় পাঠক গণ আজকে আমরা জানবো 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে সেই সম্পর্কে। আপনি যদি ক্রিকেট প্রেমী হয়ে থাকেন তাহলে আপনি নিশ্চয়ই জেনে থাকবেন 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে।
যদি না জেনে থাকেন তাহলে আসুন জেনে নেই 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এই সম্পর্কে বিস্তারিত।

পোস্ট সূচিপত্রঃ 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে বিস্তারিত জেনে নিন।

2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে 

আমরা যারা ক্রিকেট প্রেমী তাদের ক্রিকেট সম্বন্ধে জানার আগ্রহ যেনো শেষ ই হয় না। তাই এখন আবার জানতে ইচ্ছে করছে 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এই নিয়ে। 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে তা পূর্ব নির্ধারিত জায়গায় হবে। ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ হতে যাচ্ছে ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে চতুর্দশ আসর। আফ্রিকার তিনটি দেশ দক্ষিণ আফ্রিকা জিম্বাবুয়ের নামিবিয়া যৌথভাবে এ বিশ্বকাপের আয়োজক হিসেবে দায়িত্ব পালন করবে। 

দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে পূর্বে 2003 সালে বিশ্বকাপ আয়োজন করলেও নামিবিয়ার জন্য এটি হতে যাচ্ছে প্রথম অভিজ্ঞতা। 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথাশ হবে বা আয়োজন হবে তা দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া ও জিম্বাবুয়ে এই তিনটি দেশে। আর এটি হবে বিশ্বকাপ ক্রিকেটের চতুর্দশ আসর। আশা করি আপনি যে জানতে চেয়েছেন, 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে তা জানতে পেরেছেন। এবার 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথা হবে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ নিয়ে বিস্তারিত আলোচনা নিম্নে থাকছে।

2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে

এমন অনেকেই আছে যারা জানতে ইচ্ছুক 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এই সম্পর্কে। একটা বিশ্বকাপ শেষ হতে না হতেই আরেকটা বিশ্বকাপের উন্মাদনা শুরু হয়ে যায় আবার। ২০১৯ বিশ্বকাপ শেষ হতেই এখন এটা জানার জন্য অনেক আগ্রহ আবার 2023, 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এবং 2031 পর্যন্ত কোথায় কোথায় অনুষ্ঠিত হবে, ওডানডে বিশ্বকাপ এই নিয়ে। তাই আজকে 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।
2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে তা পূর্ব নির্ধারিত ক্রীড়া হিসেবে স্বাগতিক আফ্রিকা, জিম্বাবুয়ে, নামিবিয়ায় অনুষ্ঠিত হবে। 2023 ক্রিকেট ভারতে অনুষ্ঠিত হবে। এ ক্রিকেট প্রতিযোগিতাটি ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে ত্রয়োদশ আসর রূপে পরিচিতি পাবে। এর ফলে ভারত চতুর্থ বারের মতো ক্রিকেট বিশ্বকাপের স্বাগতিক হবার সৌভাগ্য লাভ করবে। এছাড়াও দেশটি প্রথম বারের মতো একক ভাবে ক্রিকেট প্রতিযোগিতা পরিচালনা করবে। 

এর পূর্বে ১৯৮৭ সালে পাকিস্তানের সাথে, ১৯৯৬ পাকিস্তান ও শ্রীলঙ্কা এবং ২০১১ সালে শ্রীলঙ্কা ও বাংলাদেশের সাথে যৌথ ভাবে বিশ্বকাপের প্রতিযোগিতার আয়োজন করেছিলো। ২০২৩ সালে আবারও ভারতে এই আয়োজন করা হবে। 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এবং বাংলাদেশে ওয়ানডে বিশ্বকাপ 2023 সম্পর্কে বিস্তারিত থাকছে। 

2023 বাংলাদেশে ওয়ানডে বিশ্বকাপ 

ক্রিকেটের বড় ইভেন্টের আয়োজক হিসেবে বাংলাদেশের সুনাম আছে। ভেবে দেখুন ২০১১ বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের কথা। বিশ্বকাপ শেষে বিশ্বকাপের সহ আয়োজক বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ ছিল আইসিসি তারপর এককভাবে 2014 টি টুয়েন্টি বিশ্বকাপ আয়োজন করে বাংলাদেশ আরো এক মন জিতে নিয়েছে ক্রিকেট বিশ্বকাপ। 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে ভারতে তাই নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। 

বাংলাদেশের কি একবারও বড় বিশ্বকাপ মানে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজনের ইচ্ছে জাগে না? জাগে, অবশ্যই জাগে। আজ সোমবার (২০ জানুয়ারী) আইসিসির একটি প্রতিনিধি দলের উপস্থিতিতে বিসিএস সভাপতি নাজমুল হাসান সাংবাদিককে যা বলেছেন তাতে পরিষ্কার, বাংলাদেশ বিশ্বকাপ আয়োজনের জন্য আইসিসির কাছে প্রার্থিতা পেশ (বিট) করবে। তবে সেই বিশ্বকাপ ২০২৩ সালের পর অবশ্যই। সেটি হতে পারে ২০২৭ বা ২০৩১ বিশ্বকাপ। কারণ ভারত আগে থেকেই ২০২৩ বিশ্বকাপের আয়োজন ভার পেয়ে বসে আছে। 

আইসিসির কথা কথিত তিন পরাশক্তি (যাদের বলা হয় তিন মোড়ল) ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ২০১৬ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত আইসিসির বেশিরভাগ আয়োজন সত্ব নিয়ে রেখেছে। এ পর্যন্ত অন্য কোন দেশে সুযোগ নেই। তবে আইসিসি সহায় হয়ে অন্য দেশ গুলোর পাশে দাঁড়াচ্ছে, পাশে দাঁড়ানো বলতে ফিফা ও অলিম্পিকের মতো 'বিডিং প্রক্রিয়ার' মধ্যে গিয়ে সুযোগ করে দেওয়া। ২০২৪ থেকে ২০৩১ এই ৮ বছরের ছেলেদের ও মেয়েদের বিশ্বকাপ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং অনূর্ধ্ব ১৬ যুবদল মিলে মোট ২৪টি ইভেন্টের জন্য বিডিং প্রক্রিয়ায় যাবে আইসিসি।

বাংলাদেশ এই প্রক্রিয়ায় যাবে বলে আগ্রহ টা আগেই জানিয়ে দিয়েছে বি সি বি। আর সেই কারণে বাংলাদেশের অবস্থা পর্যবেক্ষণ করতে তিন দিনের মাধ্যমে শহরে এসে আইসিসি আইসিসির তিন সদস্যের প্রতিনিধি দল। দলটি নেতৃত্বে রয়েছে আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মনুসঙ্গে আছে সংস্থাটির প্রধান বাণিজ্যিক কর্মকর্তা ক্যাম্পবেল জেসিমন।স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মনু সনি ও বিসিবি সভাপতি নাজমুল হাসান সাক্ষাৎ করেন। 
সাক্ষাৎ শেষে নাজমুল হাসান সাংবাদিকদের জানিয়েছেন 'বাংলাদেশে অবশ্যই আইসিসি ইভেন্টের আয়োজনের জন্য বিড করবে। আমাদের সুবিধা হল টেস্টে খেজুরের দেশ হিসেবে আমাদের অবকাঠামো উন্নয়নে তেমন বিনিয়োগ করা লাগবে না বিশ্বকাপ আয়োজন করতে হলে অন্ততপক্ষে আটটি মাঠের প্রয়োজন। আমরা সুবিধা জনক অবস্থানেই আছি'।

কত সালের ক্রিকেট বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে

2024 থেকে 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এর সাথে সাথে 2031 সাল পর্যন্ত সব তথ্য একীভূত করা হলো। আপনি এখান থেকে 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে তার সাথে সাথে আগামী ৮ বছর ক্রিকেট বিশ্বকাপ কোথায় কোথায় অনুষ্ঠিত হবে এগুলো দেখে নিন। নিম্নে 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এর অন্যান্য তথ্য ও তুলে ধরা হলো-

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ কোন দেশে অনুষ্ঠিত হবে?
টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ সালে অনুষ্ঠিত হবে আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজ এ।

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ সালের কোথায় অনুষ্ঠিত হবে? 
২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক হবে পাকিস্তান। 

২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ কোথায় হবে? 
২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক হবে ভারত। 

2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে?
২০২৭ ক্রিকেট বিশ্বকাপ আফ্রিকার তিনটি দেশ দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, নামিবিয়ায় যৌথভাবে এ বিশ্বকাপের আয়োজক। 

২০২৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে? 
২০২৮ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজক হবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। 

২০২৯ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি কোথায় অনুষ্ঠিত হবে? 
২০২৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক হবে ভারত। 

২০৩০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে? 
2030 সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজক হবে ইংল্যান্ড ,আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড এই তিনটি দেশে।

২০৩১ সালের বিশ্বকাপ ক্রিকেট কোথায় অনুষ্ঠিত হবে? 
২০৩১ সালে ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ভারত ও বাংলাদেশ এই দুটি দেশে।

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ কে কতবার জিতেছে

2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এই নিয়ে এতোক্ষণ আলোচনা করলাম এবার ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে দেখা যাক। ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে এই প্রশ্নের উত্তরের নিচে আমি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ কোন দেশের কতবার নিয়েছে সেটি তুলে ধরার চেষ্টা করছি। 

অস্ট্রেলিয়া ওয়ানডে বিশ্বকাপ এ পর্যন্ত মোট নিয়েছে পাঁচবার (১৯৮৭, ১৯৯৯, ২০০৩ এবং ২০১৫ সালে)। 

ভারত এই পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপ নিয়েছে দুইবার (১৯৮৩ ২০১১ সালে)।
পাকিস্তান ওয়ানডে বিশ্বকাপ নিয়েছে এ পর্যন্ত একবার (১৯৯২ সালে)।

শ্রীলঙ্কায় এ পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপ জিতেছে একবার (১৯৯৬ সালে)। 

ইংল্যান্ডে এ পর্যন্ত বিশ্বকাপ ওয়ানডে ক্রিকেট জিতেছে একবার (২০১৯ সালে)।

ওস্টেন্ডিজ এই পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপ জিতেছে মোট দুইবার (১৯৭৫, ১৯৭৯ সালে)। 

আজকের এই পোস্টে 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এবং 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এবং 2031 সাল পর্যন্ত ক্রিকেট বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে এই নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আপনি জেনে গিয়েছেন 2027 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এ সম্পর্কে। [21115]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url