অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/roja.html

২০২৩ সালের রোজা কত তারিখে - ২০২৩ সালের রোজা কোন মাসে

আজকে আমরা আলোচনা করবো ২০২৩ সালের রোজা কত তারিখে এবং ২০২৩ সালের রোজা কোন মাসে। সেই সাথে আরো থাকছে ২০২৩ সালের রোজা কত তারিখে তার ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিত। 
চলুন তাহলে এক পলকে দেখে নিন ২০২৩ সালের রোজা কত তারিখে এবং ২০২৩ সালের রোজা কোন মাসে।

পোস্ট সূচিপত্রঃ ২০২৩ সালের রোজা কত তারিখে- ২০২৩ সালের রোজা কোন মাসে এই সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

২০২৩ সালের রোজা কত তারিখে 

নতুন বছরের ২০২৩ সালের রোজা কত তারিখে কিংবা ২০২৩ সালের রোজা কোন মাসে সেই সম্পর্কে আমরা যারা মুসলিম তাদের জানার আগ্রহের কোনো শেষ নেই। সংযুক্ত আরব আমিরাতে জ্যোতির্বিজ্ঞানী ২০২৩ সালের রোজা কত তারিখে ও ২০২৩ সালের রোজা কোন মাসে তার সম্ভাব্য রমজান শুরুর তারিখ জানিয়েছেন। জ্যোতির্বিজ্ঞানের গণনা অনুসারে ২০২৩ সালের রোজা কত তারিখে এই সম্পর্কে বলতে গিয়ে বলেছেন, 

২০২৩ সালের মধ্যপ্রাচ্যের পবিত্র রমজান শুরু হতে পারে 23 মার্চ (বৃহস্পতিবার)। মধ্য প্রাচ্য ভিত্তিক সংবাদ মাধ্যম গালফ নিউজের এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গত সাত নভেম্বর সম্ভাব্য ২০২৩ সালের রোজা কত তারিখে জানিয়েছেন। জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, সাধনা পবিত্র এ মাসটি শুরু হতে  (৭ নভেম্বর হতে) বাকি আর মাত্র ১৩৫ দিন। আরবী মাস গুলো যেহেতু চাঁদ দেখার উপর নির্ভর তাই ২০২৩ সালের রোজা কত তারিখে সেটাও নির্ভর করে সন্ধ্যায় চাঁদ দেখার ওপর। 
২২ মার্চ সন্ধ্যায় চাঁদ দেখা গেলে ২৩ মার্চ থেকে প্রথম রোজা শুরু হবে। গালফ নিউজের খবরে বলা হয়, সংযুক্ত আরব এর অ্যাস্ট্রোনমি (জ্যোতি বিদ্যা) সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি এন্ড স্পেস সায়েন্সস এর সদস্য ইব্রাহিম আল জার ওয়ান সংবাদ মাধ্যমকে জানান, ২০২৩ সালের রোজা কত তারিখে হবে তা ২৩ মার্চ থেকে শুরু হয়ে ২৯ দিন পূর্ণ হতে পারে।  

তিনি জানান ২০২৩ সালের রোজা আরব আমিরাতে রোজার রাখার সর্বোচ্চ সময় হতে পারে আনুমানিক ১৪ ঘন্টা এবং মাসের শুরু থেকে শেষ পর্যন্ত এই সময়ের প্রায় ৪০ মিনিটের পরিবর্তন আসবে। ইব্রাহিম আল জারওয়ান আরো বলেন, রমজানের নতুন চাঁদ দেখা যাবে ২২ মার্চের স্থানীয় সময় রাত ৯ঃ৩০ মিনিটে। সে হিসেবে পবিত্র ঈদুল ফিতর ২১ এপ্রিল (শুক্রবার) হতে পারে। ২০২৩ সালের রোজা কোন মাসে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা এর পরেই করা হলো। 

২০২৩ সালের রোজা কোন মাসে 

মহান আল্লাহপাকের অশেষ রহমতে আমরা বেঁচে আছি। আল্লাহপাক তাকে হায়াত দান করেন তাহলে আমরা আগামী ২৩ মার্চ থেকে রমজান মাস উপভোগ করতে পারবো। যেহেতু এটা চাঁদ দেখার উপর নির্ভরশীল সেহেতু এটা ১/২ দিন পরিবর্তন হতে পারে। তবে এবছরের ক্যালেন্ডার অনুযায়ী ২৩ মার্চ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। ২০২৩ সালের রোজা কোন মাসে শুরু হবে 

কিংবা ২০২৩ সালের রোজা কত তারিখে এটা জানা একজন মুসলমানের জানা খুবই জরুরি। কেননা এর মধ্যে একজন মুসলিম সময় নির্ধারণ করে চলতে পারে। কারণ যদি একজন মুসলমান জানে ২০২৩ সালের রোজা কত তারিখে শুরু হবে তাহলে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে পারবে। এর মাধ্যমে একজন মুসলিম নির্দিষ্ট দিনে সেহরির সময় উঠবে এবং সেহরি খাবেন। 
তার জন্য ২০২৩ সালের রোজা কত তারিখে শুরু হতে পারে আমরা বারবার জরুরু বলছি।আপনারা যারা আমাদের ওয়েব সাইটে এসেছেন তারা আশা রাখতে পারেন যে ২৩ মার্চ থেকে পহেলা রমজান শুরু হবে। সেই অনুযায়ী আপনারা মানসিক এবং শারীরিকভাবে প্রস্তুতি গ্রহণ করুন। একজন মুসলিম যখন জানতে চায়, ২০২৩ সালের রোজা কত তারিখে শুরু হবে তাদের এই রমজানের ক্যালেন্ডার ও দেখার প্রয়োজন আছে। তাই ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার দেখে নিয়েন।

2023 সালের রোজা কত তারিখ 

২০২৩ সালের রোজা কত তারিখে এই বিষয় টা উপরেও আমি বলে দিয়েছি ২০২৩ সালের রোজা ২৩ মার্চ শুরু হবে। এখন এই রোজা চাঁদ দেখার ওপরে নির্ভর করে তাই ২২ মার্চ রাতে যদি চাঁদ দেখা যায় তাহলেই কেবল ২৩ মার্চ থেকে প্রথম রোজা শুরু হবে। গালফে নিউজে দেখা গিয়েছে ২২ মার্চের সন্ধ্যা ৯ঃ৩০ মিনিটে আকাশে চাদ দেখা যাবে। তাহলে নিশ্চিত ভাবে বলা যায় ২৩ মার্চ থেকে প্রথম রোজা। মার্চ মাস থেকে রোজা শুরু হবে। ২০২৩ সালের রোজা কত তারিখে শুরু হতে যাচ্ছে এই নিয়ে নিম্নে আরো থাকছে।

2023 সালের রোজা কবে

রমজান মাস সারা বিশ্বের মুসলমানদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর রোজা ইসলামের তৃতীয় স্তম্ভ। তাই ২০২৩ সালের রোজা কত তারিখে এই বিষয়ে একজন মুসলমানের জানা জরুরি। রোজা একটি ফরজ ইবাদত। হিজরী সনের নবম মাসের রমজান অত্যন্ত মর্যাদা ও ভাব গাম্ভীর্যের সঙ্গে রমজান পালন করা হয়ে থাকে। হিজরী সনের মাস গুলো মূলত চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই ২০২৩ সালের রোজা কোন মাসে কিংবা ২০২৩ সালের রোজা কত তারিখে তা নিশ্চিত ভাবে অতোটা বলা সম্ভব না। 
তবে আধুনিক বিজ্ঞান ও জ্যোতিষ শাস্ত্রের কল্যাণে এখন আগে থেকে জেনে নেওয়া সম্ভব, যে রমজানের চাঁদ কিংবা ঈদুল ফিতর বা সাওয়াল মাসের চাঁদ কবে উদিত হবে। ফলে আগামী ২০২৪- ২০২৫ এমনকি ২০২৬ সাল পর্যন্ত নতুন চাঁদের উদয়সহ নানা কিছু হিসেব করে রেখেছে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান। তারা অনেকেই বলেছেন ২০২৩ সালের রোজা ২৩ মার্চ শুরু হবে। ২২ মার্চ রাত ৯ঃ৩০ মিনিটে চাদ দেখা যাবে। 

২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

ইতিমধ্যে আমরা জেনে গেছি ২০২৩ সালের রোজা কত তারিখে এবং ২০২৩ সালের রোজা কোন মাসে এ সম্পর্কে। এবার ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার নিয়ে আলোচনা করবো। একজন মুসলিমের জানা দরকার কখন কি রোজা শুরু হতে যাচ্ছে। কারণ মুসলমানদের জন্য রোজার মাস হলো ইবাদত করার মাস। এ মাসে যত ইবাদত করা যাবে তত সোওয়াব পাওয়া যাবে। তাই আপনি যদি একজন মুসলমান হয়ে থাকেন তাহলে এই সম্পর্কে আপনার জানা জরুরি। ২০২৩ সালের রোজার ক্যালেন্ডারটি নিম্নে দেওয়া হলো। [21115]

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?