অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/shikkhok-dibos.html

জাতীয় শিক্ষক দিবসের ১৫টি বক্তব্য, ইতিহাস, তাৎপর্য, ছবি, শুভেচ্ছা

জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস জানার জন্য আপনারা আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন। সঠিক জায়গাতে এসেছেন কারণ আজকের এই আর্টিকেলে আমরা জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস নিয়ে বিস্তারিত আলোচনা করব। জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস রয়েছে ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে এখন।

আপনি যদি জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস - শিক্ষক দিবসের তাৎপর্য

জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস - শিক্ষক দিবসের তাৎপর্যঃ উপস্থাপনা

আমরা প্রতিবছর একটা নির্দিষ্ট দিনে শিক্ষকদের জন্য জাতীয় শিক্ষক দিবস পালন করে থাকি। সাধারণত শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি করার জন্য এই দিনটি পালন করা হয়। আজকের এই আর্টিকেলে আমরা জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ ১৫ টি বিশ্ব শিক্ষক দিবস স্ট্যাটাস - বিশ্ব শিক্ষক দিবস রচনা

এছাড়া জাতীয় শিক্ষক দিবসের তাৎপর্য, শিক্ষক দিবসের কবিতা, শিক্ষক দিবসের শুভেচ্ছা, শিক্ষক দিবসের চিঠি এবং শিক্ষক দিবসের বক্তব্য এছাড়া শিক্ষক দিবসের ছোট বক্তৃতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস

আপনি কি জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস সম্পর্কে জানতে চাই গুগলের সার্চ করেছেন? তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন কারা আজকের এই আর্টিকেলে আমরা জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস সহ জাতীয় শিক্ষক দিবস নিয়ে আরো আলোচনা করবো। জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস সম্পর্কে জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

প্রতিবছর বাংলাদেশ জাতীয় শিক্ষক দিবস পালন করা হয় এছাড়া প্রতিবছর বিশ্বে একটি নির্দিষ্ট দিনে বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়ে থাকে। সাধারণত শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি করার জন্যই জাতীয় এবং বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়। প্রতিবছর ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়। এ দিনটিতে সারাবিশ্বে শিক্ষক দিবস শিক্ষকদের উদ্দেশ্যে পালন করা হয়।

বাংলাদেশে প্রতি বছর ১৯ জানুয়ারি শিক্ষক দিবস পালন করা হয়। আমরা সকলে এটা জানি যে আমাদের জীবনের শিক্ষকদের ভূমিকা অনস্বীকার্য। আমাদের শিক্ষিত হওয়ার পিছনে সবথেকে বড় ভূমিকা রাখে আমাদের শিক্ষকগণ। সাধারণত তাই পিতা-মাতার পরেই শিক্ষকদের স্থান দেওয়া হয়েছে। ২০০৩ সালের ১৯ জানুয়ারি বাংলাদেশের শিক্ষক সমাজকে যথাযোগ্য মর্যাদায় প্রতিষ্ঠিত করার অঙ্গীকার নিয়ে তৎকালীন সরকার জাতীয় শিক্ষক দিবস চালু করেন।

তখন থেকেই প্রতিবছর বাংলাদেশ জাতীয় শিক্ষক দিবস পালন করা হয়। এ দিনটিতে বাংলাদেশের শিক্ষকদের যথার্থ মর্যাদা দেওয়া হয়। ছাত্র-ছাত্রীগণ শিক্ষকদের জন্য বিভিন্ন রকম উপহার নিয়ে আসেন এবং এ দিনটিকে উদযাপন করে থাকেন। সাধারণত শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি করার জন্য প্রতিবছর বাংলাদেশে ১৯ জানুয়ারি জাতীয় শিক্ষক দিবস পালন করা হয়।

শিক্ষক দিবসের তাৎপর্য

শিক্ষকদের সম্মান বৃদ্ধি করার জন্যই জাতীয় এবং আন্তর্জাতিক ভাবে শিক্ষক দিবস পালন করা হয় প্রতিবছর। এখন আমরা শিক্ষক দিবসের তাৎপর্য সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা শিক্ষক দিবসের তাৎপর্য সম্পর্কে জানেনা তাদের জন্যই আজকের এই আর্টিকেলটি। জাতীয় শিক্ষক দিবসের তাৎপর্য আলোচনা করা হলো।

বাংলাদেশে প্রতি বছর জাতীয় ভাবে ১৯ জানুয়ারি শিক্ষক দিবস পালন করা হয়। এবং আন্তর্জাতিক ভাবে প্রতিবছর ৫ অক্টোবর শিক্ষক দিবস পালন করা হয়। একটি জাতিকে শিক্ষিত করার পেছনে সবথেকে বড় ভূমিকা রাখে শিক্ষকগণ। তাই আমাদের সমাজের শিক্ষকদের বেশি মর্যাদা দেওয়া হয় কিন্তু বর্তমান সময়ে তেমন আর দেখা যায় না।

শিক্ষকদের সম্মান এবং মর্যাদা ফিরিয়ে দেওয়ার জন্যই প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে জাতীয় এবং আন্তর্জাতিক ভাবে শিক্ষক দিবস পালন করা হয়ে থাকে। আমাদের প্রথম শিক্ষক হিসেবে ভূমিকা পালন করে পিতা-মাতা এবং পরিবারের অন্যান্য সদস্যরা যারা আমাদের প্রথম শিক্ষাদান করে থাকে। আমাদের জীবনে চলার পথে বিভিন্ন রকম জ্ঞান প্রদান করে থাকে তারা।

এর পরেই যারা আমাদের পড়াশোনা করে শিক্ষিত করে থাকে তারা হলেন আমাদের শিক্ষক। আমাদের দুঃখের সময় আমাদের পাশে থেকে আমাদের সাহস যোগানো এবং সুখের সময় আমাদের সাথে আমাদের সুখ উদযাপন করা শিক্ষকদের মর্যাদা করা আমাদের দায়িত্ব এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কর্তব্য। সাধারণত তাই প্রতিবছর শিক্ষক দিবস পালন করা হয়।

শিক্ষক দিবসের কবিতা

উপরের আলোচনায় জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস সম্পর্কে জানানো হয়েছে এখন আমরা শিক্ষক দিবসের কবিতা সম্পর্কে আলোচনা করব। শিক্ষকদের নিয়ে অনেকগুলো কবিতা আবৃত্তি হয়েছে। কারণ শিক্ষক হল আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ গুরুজন। আপনি যদি শিক্ষক দিবসের কবিতা সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই নিচে অংশগুলো পড়ুন নিচে শিক্ষক দিবসের কবিতা আলোচনা করা হলো।

শিক্ষক দিবসের কবিতাঃ

শিক্ষক মোদের প্রাণের গুরু
আদর্শের প্রতীক
তার দেখানো পথে হাঁটে
ছাত্র-ছাত্রী পথিক।
শিক্ষক জালান মনের প্রদীপ
প্রতিভা বিকাশে
শিক্ষক ছড়ান জ্ঞানের আলো
অশিক্ষার আকাশে।
শিক্ষক হলেন আলোর পথের
সত্য নির্ভীক যাত্রী
অনুসরণে পথ চলে সকল শিক্ষার্থী।
মায়ের কাছে শিশুর শিক্ষা
জন্ম থেকেই শুরু
মায়ের পরে শিক্ষক হলেন
জ্ঞানের অন্য গুরু।
একটা জাতির জন্য মঙ্গল
আদর্শবান শিক্ষক
একজন শিক্ষক হয় যে জাতির
প্রতিভার রক্ষক।

শিক্ষক দিবসের কবিতাঃ

শিক্ষক মানে শেখা নতুন কিছু,

শিক্ষক মানে ছাত্রের পিছু পিছু।

শিক্ষক মানে আদর সোহাগ,

শিক্ষক মানে বেত্রাঘাত।

শিক্ষক মানে আদব-কায়দা

শিক্ষক মানে নিয়ম সর্বদা।

শিক্ষক মানে মানার যোগ্যতা,

শিক্ষক মানে মনের উদারতা।

শিক্ষক মানে ভয়ের কিছু,

শিক্ষক মানে হয়না নিচু।

সংগ্রহঃ bongconnection.online

শিক্ষক দিবসের শুভেচ্ছা

প্রিয় বন্ধুরা এখন আমরা শিক্ষক দিবসের শুভেচ্ছা নিয়ে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা শিক্ষক দিবসের শুভেচ্ছা সম্পর্কে জানতে চাই কারণ তারা শিক্ষক দিবস উপলক্ষে তাদের শিক্ষকদের শুভেচ্ছা যেতে চাই। তাই আপনাদের জন্য এখন আমরা শিক্ষক দিবসের শুভেচ্ছা সম্পর্কে আলোচনা করছি।

আরো পড়ুনঃ বিশ্ব শিক্ষক দিবস ২০২৩ - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২৩

শিক্ষক দিবসের শুভেচ্ছাঃ

সৃজনশীল ভাবে কোন কিছু প্রকাশ করা,

এবং জ্ঞানের আনন্দকে জাগিয়ে তোলার ক্ষমতা হলো

শিক্ষক শিক্ষিকার শ্রেষ্ঠ শিল্প।

শিক্ষক দিবসের শুভেচ্ছা।।

শিক্ষক দিবসের শুভেচ্ছাঃ

প্রিয় শিক্ষক আমার ভেতরের আশাকে অনুপ্রেরণা করার জন্য,

আমার স্বপ্নকে প্রজ্বলিত করার জন্য,

আমার মধ্যে শেখার আগ্রহ জানানোর জন্য ধন্যবাদ।

শুভ শিক্ষক দিবস

শিক্ষক দিবসের শুভেচ্ছাঃ

ধন্যবাদ শব্দটা খুব ছোট শব্দ আপনাকে সম্মানিত করার জন্য,

আপনারা আমাদেরকে জীবনের সকল সমস্যার সম্মুখীন

হওয়ার রাস্তা দেখিয়েছেন।

শুভ শিক্ষক দিবস।।

শিক্ষক দিবসের শুভেচ্ছাঃ

আমি একজন ব্যক্তির মধ্যে নির্দেশনা, বন্ধুত্ব এবং ভালোবাসা

এসব কিছু খুঁজে পেয়েছি,

সে ব্যক্তিটি হলেন আপনি হ্যাপি টিচার্স ডে।।

শিক্ষক দিবসের শুভেচ্ছাঃ

আপনি আমার কাছে শুধু একজন শিক্ষক নন,

আপনি একটি অনুপ্রেরণা।

আপনাকে শিক্ষক হিসেবে পেয়ে আমি সৌভাগ্যবান।

শুভ শিক্ষক দিবস।।

শিক্ষক দিবসের শুভেচ্ছাঃ

প্রিয় শিক্ষক আমি আপনার থেকে যা শিখেছি,

তা চিরকাল আমার থাকবে কেউ আমার কাছ থেকে কেড়ে নিতে পারবে না।

আজ যা হয়েছে তার পিছনে আপনার অবদান অনস্বীকার্য।

অনেক ভালোবাসা নেবেন শুভ শিক্ষক দিবস।

শিক্ষক দিবসের চিঠি

প্রিয় বন্ধুরা আজকেরে আর্টিকেলে এখন আমরা শিক্ষক দিবসের চিঠি সম্পর্কে আলোচনা করব। ইতিমধ্যেই উপরের আলোচনায় জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস সম্পর্কে জেনেছি। এখন শিক্ষক দিবসের চিঠি নিয়ে আলোচনা করা হবে।

প্রিয় শিক্ষক

শিক্ষক দিবসের বিশেষ উপলক্ষে আপনাকে এই চিঠি লিখছি। প্রথমে আমি আপনাকে শিক্ষক দিবসের শুভেচ্ছা জানাতে চাই। আমি আপনার বিদ্যালয়ের নিয়মিত একজন ছাত্র ছিলাম। আমি আশা করি আপনি অবশ্যই আমার নাম মনে রেখেছেন। আপনার প্রতিটি কথা আমার খুব ভালোভাবে মনে আছে। অনেক বছর আগে আপনি যা আমাকে শিক্ষা দিয়েছেন সেগুলোর অনেকটাই আমার মনের মধ্যে গেঁথে গিয়েছে।

আপনার কাছে যা শিক্ষা শিখেছি তাই আজ পর্যন্ত মনে আছে। আপনি সেই শিক্ষক যিনি আমার জীবনকে সঠিক পথে নিয়ে গিয়েছেন। সেই দিনগুলোতে আপনি যে কথাগুলো বলেছিলেন সেই কথাগুলো তো আমি এখনো অনুপ্রাণিত হই। আপনি ক্লাসের সবাইকে ভালোবাসতেন তাদের মধ্যে আমাকে একটু বেশি ভালোবাসতেন আমার মনে হয়।

শিক্ষক দিবসের বক্তব্য - শিক্ষক দিবসের ছোট বক্তৃতা

শিক্ষক দিবসের বক্তব্য অনেকেই গুগলে সার্চ দিয়ে দেখতে চাই। শিক্ষক দিবস উপলক্ষে যেসব অনুষ্ঠান আয়োজন করা হয় সেগুলোতে শিক্ষক দিবসের ছোট বক্তৃতা দেয় অনেকেই সাধারণত তারাই শিক্ষক দিবসের বক্তব্য সম্পর্কে গুগলে সার্চ করে। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলের শিক্ষক দিবসের ছোট বক্তৃতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

একজন শিক্ষকই কেবল মানুষকে সাফল্যের উচ্চতায় নিয়ে যান। বলেন কিভাবে জীবনে সঠিক ও ভুলের পরীক্ষা করতে হয়। বলা হয়ে থাকে, শিশুর জীবনে তার মা হলেন প্রথম শিক্ষক, যিনি আমাদের এই পৃথিবী সম্পর্কে সচেতন করেন। অন্যদিকে, শিক্ষক আছেন, যাঁরা আমাদেরকে পার্থিব জ্ঞান দেন। একজন কুমোর যেমন মাটিকে পাত্রের আকৃতি দেয়। ঠিক তেমনি শিক্ষক ছাত্রের জীবনকে করে তোলে মূল্যবান এবং আকারপূর্ণ। শিক্ষকের সাথে আমাদের সম্পর্ক বুদ্ধিবৃত্তিক এবং আংশিক।

শিক্ষকরা হলেন একটি জ্বলন্ত মোমবাতির মত যারা নিজেদেরকে জ্বালিয়ে ছাত্র-ছাত্রীদের আলো প্রদান করে থাকেন। শিক্ষকদের মধ্যে বন্ধুত্বপূর্ণ নির্দেশনা শৃঙ্খলা এবং স্নেহ ভালোবাসা এই সবকিছুই পাওয়া যায়। একজন সফল মানুষের পেছনে শিক্ষক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যা আমরা সকলেই এ বিষয়টি সম্পর্কে জানি। একজন শিক্ষক শিক্ষার্থীদের শিক্ষা দিয়ে থাকেন এমনটা নয় তার আচার ব্যবহার বিভিন্ন রকম জিনিস থাকে।

একজন শিক্ষক সবসময়ই ছাত্র-ছাত্রীর ছাতার মতো হয়ে থাকেন। বিশেষ করে ছোটবেলার শিক্ষক গুলোকে আমরা কখনই ভুলতে পারিনা কারন তাদের জন্য আমরা প্রথম শিক্ষা গ্রহণ করতে পেরেছিলাম। আমি আমার সকল শিক্ষক এবং শিক্ষিকাদের ভালোবেসে সারাজীবন আমার অন্তরে রেখে দিতে চাই।

আরো পড়ুনঃ বিশ্ব শিক্ষক দিবস প্রতিপাদ্য বিষয় - বিশ্ব শিক্ষক দিবসের ছবি

একজন শিক্ষার্থীকে চলার পথে পরামর্শ দিয়ে থাকেন ব্যর্থতায় তার পাশে দাঁড়িয়ে তাকে উৎসাহ দেন এবং সফলতা নতুন লক্ষ্য এবং স্থির ঠিক করতে সাহায্য করে থাকেন এটি হলো একজন আদর্শ শিক্ষকের চারিত্রিক গুন। আমাদের আশেপাশে এরকম অসংখ্য শিক্ষক রয়েছে যারা আমাদের সফলতা আনন্দ হয় এবং আমাদের ব্যর্থতা তারা ব্যর্থ হয়ে যান।

শিক্ষক দিবসের ছবি

আমাদের মধ্যে অনেকে আছে যারা শিক্ষক দিবসের দিন তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শিক্ষক দিবসের ছবি শেয়ার করে থাকে। আপনারা যারা এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই শিক্ষক দিবসের ছবি নিতে চান। আপনাদের জন্য নিচে শিক্ষক দিবসের ছবি দেওয়া হল।

জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস - শিক্ষক দিবসের তাৎপর্যঃ শেষ কথা

জাতীয় শিক্ষক দিবসের ইতিহাস, শিক্ষক দিবসের তাৎপর্য, শিক্ষক দিবসের ছবি, শিক্ষক দিবসের ছোট বক্তৃতা সম্পর্কে আজকের এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশাকরি আপনারাও বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?