অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/karon.html

৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি - ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ

প্রিয় বন্ধুরা ৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে আজকের এই আর্টিকেলে। আমরা যারা বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন আগের ইতিহাস সম্পর্কে ধারণা রাখে তারা অবশ্যই ৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি সম্পর্কে জানে। তার পরেও আজকের এই আর্টিকেলে ৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ ৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি - ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ

৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি - ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণঃ ভূমিকা

প্রিয় বন্ধুরা আপনি কি ৬৯ এর গণঅভ্যুত্থান পটভূমি সম্পর্কে জানতে চান? তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন। আপনি যদি একজন প্রকৃত দেশপ্রেমী হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই বাংলাদেশের সমৃদ্ধ ইতিহাস সম্পর্কে জানা উচিত। সে কথা চিন্তা করে আজকেরে আর্টিকেলে ৬৯ এর গণঅভ্যুত্থান কাকে বলে? ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান pdf, ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ, ৬৯ এর গণঅভ্যুত্থানের গুরুত্ব, ৬৯ এর গণঅভ্যুত্থান প্রথম শহীদের নাম আলোচনা করা হবে।

৬৯ এর গণঅভ্যুত্থান কাকে বলে - ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান pdf

আপনারা অনেকেই ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান pdf জানতে চেয়ে গুগলের সার্চ করে থাকেন। আজকের এই আর্টিকেলে ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান pdf সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরে যাবেন। কিন্তু তার আগে আপনাকে ৬৯ এর গণঅভ্যুত্থান কাকে বলে? এই বিষয়টি সম্পর্কে জানতে হবে। চলুন ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান pdf ও ৬৯ এর গণঅভ্যুত্থান কাকে বলে? জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ জেল হত্যা দিবসের ইতিহাস - ৩ নভেম্বর জেল হত্যার পূর্বাপর

১৯৬৯ সালের গণঅভ্যুত্থান তৎকালীন পূর্ব পাকিস্তান স্বাধীন বাংলাদেশের রাজনৈতিক ও ঐতিহাসিক মুক্তি সংগ্রামের এক গুরুত্বপূর্ণ অধ্যায়। এক দশকের বেশি সময় ধরে ক্ষমতায় থাকা আইয়ুব খান সরকারের পতন ঘটে এই গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে। সে কারণে আইয়ুব খানের ক্ষমতার অবসান ঘটে।

৬৯ এর গণঅভ্যুত্থানে অনেক মানুষকে হত্যা করেছিল পাকিস্তান হানাদার বাহিনীরা। এদের মধ্যে বিভিন্ন পেশাজীবীর মানুষ ছিল কিন্তু তাদের মধ্যে অন্যতম একজন ছিলেন শহীদ আসাদ। বাংলাদেশের মানুষ পাকিস্তান হানাদার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে ৬৯ এর গণঅভ্যুত্থান গণআন্দোলনে রূপান্তরিত হয় যেখান থেকে আইয়ুব খানের পতন ঘটে।

৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ

আমরা যারা এই আর্টিকেল পড়ছি প্রায় সকলেই ৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি সম্পর্কে জানি কিন্তু ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ সম্পর্কে আমাদের বেশির ভাগের জানা নেই। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে এখন ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ নিয়ে আলোচনা করব। তাহলে চলুন বন্ধুরা ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

সামাজিক অর্থনৈতিক ও রাজনৈতিক বৈষম্যঃ

বিশেষজ্ঞরা মনে করেন গণঅভ্যুত্থানের সবথেকে বড় কারন এ গুলো। তখন বাংলাদেশের সাধারণ জনগণ বৈষম্যের শিকার হয়েছিল। তৎকালীন পাকিস্তান সরকার বাংলাদেশের মানুষের অধিকার বাংলাদেশের মানুষকে দিত না। বাংলাদেশের জনগণের প্রাপ্য অধিকার তারা ছিনিয়ে নিয়েছিল। সকল ধরনের সুযোগ-সুবিধা এবং অধিকার পশ্চিম পাকিস্তানের মানুষদের দেওয়া হতো।

জাতীয়তাবাদী চিন্তাভাবনাঃ

বাংলাদেশের মানুষের প্রতিটি বিষয়ে পাকিস্তানী হানাদার বাহিনীদের সমস্যা ছিল। এমনকি বাংলাদেশের মুখের ভাষা বাংলা ভাষা টিকে তারা কেড়ে নিতে চেয়েছিল। ভাষা আন্দোলন মাধ্যমে বাঙালি জাতীয়তাবাদী চেতনার জন্য হয়। ধীরে ধীরে বাঙালির জাতীয়তাবাদী চিন্তা চেতনার বিকাশ ঘটতে থাকে। এটি গণঅভ্যুত্থান কারণগুলোর মধ্যে অন্যতম একটি।

সেনা বাহিনীর হস্তক্ষেপঃ

পাকিস্তান রাষ্ট্র তৈরি হওয়ার পর থেকে পাকিস্তানের রাজনৈতিক ও প্রশাসনের প্রতিটা ক্ষেত্রে সেনাবাহিনীর কর্তৃত্ব সুস্পষ্টভাবে প্রতিষ্ঠিত হয়। আইয়ুব খানের শাসনামলে এটা আরো প্রকট রূপ ধারণ করে যা বাংলাদেশের সাধারন জনগন মেনে নিতে পারেনি। এটি গণঅভ্যুত্থান হওয়ার অন্যতম একটি কারণ।

৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি

প্রিয় বন্ধুরা এখন আমরা আমাদের আর্টিকেল এর মূল আলোচনার বিষয় ৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি সম্পর্কে আপনাদের জানাবো। কারণ এতক্ষণ উপরের আলোচনা গুলোতে ৬৯ এর গণঅভ্যুত্থান নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেছি এখন ৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি সম্পর্কে জেনে নিন।

আরো পড়ুনঃ বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস - সংবিধান প্রেরণের পদ্ধতি

তৎকালীন পাকিস্তান সরকার ছাত্রসমাজের ১১ দফা এবং জনতার ৬ দফা দাবিকে রাষ্ট্রবিরোধী দাবি বলে ঘোষণা করে এবং আগরতলা ষড়যন্ত্রমূলক মামলা সাজিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করেন। যার ফলে সম্পূর্ণ বাংলাদেশের ছাত্র জনতা আন্দোলনে ফেটে পড়ে ধীরে ধীরে ছাত্র জনতার ১১ দফা ও আওয়ামী লীগ সরকারের ছয় দফা উপেক্ষিত হলে ১৯৬৯ সালে বাংলাদেশ বাসি তীব্র আন্দোলনে বের হয়ে যায়।

পাকিস্তানের তৎকালীন স্বৈরশাসক আইয়ুব খানের বিরুদ্ধে কয়েক দশক ধরে বাংলাদেশের জনগণ আন্দোলন করে যাচ্ছিল কিন্তু এই আন্দোলন আইয়ুব খানের বিরুদ্ধে সবথেকে জোরদার আন্দোলন ছিল। যে আন্দোলনে বাংলাদেশের সকল স্তরের মানুষ অংশগ্রহণ করেছিল সেখানে বাংলাদেশের কয়েকজন ছাত্র নেতা নিহত হয়েছিলেন এবং স্বৈরশাসক আইয়ুব খান পদত্যাগ করেছিলেন।

৬৯ এর গণঅভ্যুত্থানের গুরুত্ব

প্রিয় বন্ধুরা উপরের আলোচনা গুলোতে ৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি নিয়ে বিস্তারিতভাবে আপনাদের জানিয়েছি। এখন ৬৯ এর গণঅভ্যুত্থানের গুরুত্ব সম্পর্কে আলোচনা করব। এই আলোচনা থেকে আপনি ৬৯ এর গণঅভ্যুত্থানের গুরুত্ব সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তো বন্ধুরা চলুন ৬৯ এর গণঅভ্যুত্থানের গুরুত্ব সম্পর্কে জেনে নেওয়া যাক।

বাংলাদেশকে স্বৈরাশাসক আইয়ুব খানের শাসন থেকে মুক্তি দেওয়ার জন্য ৬৯ এর গণঅভ্যুত্থান সংঘটিত হয়েছিল। যেখানে বাংলার অসংখ্য নেতাকর্মী অংশগ্রহণ করেছিল। বিশেষ করে এই আন্দোলন ছাত্রদের আন্দোলন ছিল কিন্তু একসময় এ আন্দোলন বাংলাদেশের সকল পেশাজীবির মানুষের অর্থাৎ বাংলাদেশের সকল জনগণের আন্দোলন হয়ে দাঁড়ায়।

যার প্রেক্ষিতে ১৯৬৯ সালের ২০ জানুয়ারি রাজপথে নেমে পড়ে বাংলাদেশের সকল স্তরের মানুষ। যেখান থেকে বাংলাদেশের কয়েকজন ছাত্র নেতা নিহত হয়েছিলেন। তাদের মধ্যে অন্যতম হলো শহীদ আসাদ। এছাড়া আরও কয়েকজন ছাত্র নেতা ছিলেন। এরপরে স্বৈরশাসক আইয়ুব খান ক্ষমতা ছেড়ে দিতে বাধ্য হয়েছিল। যার ফলে বাংলাদেশে মুক্তিযুদ্ধের দিকে একধাপ এগিয়ে যায়।

৬৯ এর গণঅভ্যুত্থান প্রথম শহীদের নাম

৬৯ এর গণঅভ্যুত্থান প্রথম শহীদের নাম অনেকেই জানতে চায়। ওপরের আলোচনাতে ৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি সম্পর্কে জেনেছি এখন গুরুত্বপূর্ণ একটি বিষয় ৬৯ এর গণঅভ্যুত্থান প্রথম শহীদের নাম সম্পর্কে জানব। এ আন্দোলনে বাংলাদেশের কয়েকজন ছাত্র নেতা নিহত হয়েছিলেন।

আরো পড়ুনঃ সংবিধান সংরক্ষন দিবস - বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের আন্দোলনে পুলিশের গুলিতে ঢাকা মেডিকেল কলেজের সামনে প্রথম নিহত হয়েছিলেন শহীদ আসাদ। যার নাম ছিল আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র নেতা ছিলেন।

৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি - ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণঃ উপসংহার

৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমি, ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ, ৬৯ এর গণঅভ্যুত্থান প্রথম শহীদের নাম, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান pdf, ৬৯ এর গণঅভ্যুত্থান প্রথম শহীদের নাম, ৬৯ এর গণঅভ্যুত্থানের গুরুত্ব নিয়ে সম্পূর্ণ বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশাকরি আপনারাও বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

আপনাকে বিষয়গুলো জানাতে পেরে আমরা সত্যিই অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?