OrdinaryITPostAd

বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস - সংবিধান প্রণয়নের পদ্ধতি

বাংলাদেশ রাষ্ট্রের সর্বোচ্চ আইন হচ্ছে সংবিধান। আপনি কি বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে আমি বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস সহ বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি,সংবিধান প্রণয়নের পদ্ধতি এবং বাংলাদেশের সংবিধানের ধারা সমূহ ইত্যাদি অনেক কিছু নিয়ে আলোচনা করবো।তাই বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস
নিচে আমি বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি এবং সংবিধান প্রণয়নের পদ্ধতিসহ বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস এবং আরও অনেক কিছু ধাপে ধাপে আলোচনা করেছি।যেখান থেকে আপনি খুব সহজেই বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি তা জেনে নিতে পারবেন।তাই দেরি না করে বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস - সংবিধান প্রণয়নের পদ্ধতি

বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি

বাংলাদেশ রাষ্ট্রের সর্বোচ্চ আইন হচ্ছে সংবিধান। শুধু বাংলাদেশেই না প্রায় প্রতিটি দেশেই সংবিধান রয়েছে। সংবিধান গঠিত হতে কিছু ধারার প্রয়োজন হয়।বাংলাদেশের সংবিধান তৈরি হয়েছে এরকম বেশ কয়েকটি ধারা নিয়ে।আমরা যারা বাংলাদেশের মানুষ তাদের অবশ্যই এই বিষয়ে জানা প্রয়োজন যে বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি।বাংলাদেশের সংবিধানের ধারা হচ্ছে ১৫৩ টি।

সংবিধান প্রণয়নের পদ্ধতি

যে কোন দেশের সংবিধান এমনি এমনি প্রণয়ন সম্ভব নয়। সংবিধান প্রণয়নের কিছু পদ্ধতি রয়েছে। যেসব পদ্ধতি অনুযায়ী প্রায় প্রতিটা দেশের সংবিধান রচিত বা প্রণীত হয়েছে। ঠিক একইভাবে আমাদের বাংলাদেশের সংবিধান প্রণয়নের সবাই কিছু পদ্ধতি অনুসরণ করে সংবিধান প্রণয়ন করা হয়েছে। সংবিধান প্রণয়নের পদ্ধতি গুলো হচ্ছে-
গণপরিষদের মাধ্যমে সংবিধান প্রণয়ন করা যায়। গণপরিষদের মাধ্যমে সংবিধান প্রণয়নের ক্ষেত্রে একটি গণপরিষদ তৈরি করতে হয়। এই গণপরিষদের সদস্য একটি খসড়া সংবিধান প্রণয়ন করে এবং সংখ্যাগরিষ্ঠদের ভোটে তা সংবিধান হিসেবে গৃহীত হয়। এছাড়াও ক্রমবিবর্তন পদ্ধতি, অনুমোদন পদ্ধতি, বিপ্লব ইত্যাদির মাধ্যমে সংবিধান প্রণয়ন করা হয়।

বাংলাদেশের সংবিধান সম্পূর্ণ pdf

সংবিধান হচ্ছে রাষ্ট্রের সর্বোচ্চ আইন। প্রতিটা দেশের রাষ্ট্রের সর্বোচ্চ আইন রয়েছে। তেমনি ভাবে আমাদের বাংলাদেশেও একটি সংবিধান রয়েছে। আমরা বাংলাদেশের নাগরিক হিসেবে অবশ্যই আমাদের বাংলাদেশ সংবিধান সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন। তাই বাংলাদেশের সংবিধান সম্পর্কে জানতে দেখুন,বাংলাদেশের সংবিধান সম্পূর্ণ pdf.
আশা করি উক্ত পিডিএফ থেকে আপনি বাংলাদেশের সংবিধান সম্পর্কে সম্পূর্ণ জানতে পারবেন এবং বাংলাদেশ সংবিধানের ধারা, অনুচ্ছেদ, প্রস্তাবনা এবং ভাগ সম্পর্কে একদম পরিস্কার ধারনা পাবেন। তাহলে এবার চলুন বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস সম্পর্কে জেনে নিন।

বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস 

আমাদের দেশের আজকের যে সংবিধান সেই সংবিধানটি হচ্ছে রাষ্ট্রের সর্বোচ্চ আইন। বাংলাদেশের এই সংবিধানটি হুট করে এমনি এমনি তৈরি হয়নি। বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস রয়েছে। একজন বাংলাদেশের নাগরিক হিসেবে বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস জানা অবশ্যই জরুরি।
স্বাধীনতা যুদ্ধে জয় অর্জনের পর দেশকে পরিচালনার জন্য সংবিধান প্রণয়নের প্রয়োজনীয়তা অনুভব করে এবং সংবিধান প্রণয়নের জন্য ১৯৭১ সালের ১৯ এপ্রিল ড. কামাল হোসেনকে সভাপতি পদে ৩৪ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছিল। সেই বছর ৩ অক্টোবর পর্যন্ত এই কমিটি বিভিন্ন পর্যায়ে বৈঠক করেন এবং জনগণের মতামত সংগ্রহ করার চেষ্টা করেন। সংগৃহীত মতামত থাকে ৯৮ টি মতামত বা সুপারিশ গ্রহণ করা হয়েছিল।

সেই সময়ে আইনমন্ত্রী ডঃ কামাল হোসেন ১৯৭২ সালের ১২ অক্টোবর গণপরিষদের দ্বিতীয় অধিবেশনে খসড়া সংবিধান প্রণয়ন করেন।তারপর ১২ নভেম্বর ১৯৭২ সালে এই খসড়া সংবিধানটি গণপরিষদে গৃহীত হয় এবং ১৬ ডিসেম্বর ১৯৭২ সাল থেকে বাংলাদেশের সংবিধানটি কার্যকর হয়।আশা করি বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস সম্পর্কে সম্পুর্ণ ধারণা পেয়েছেন।

বাংলাদেশের সংবিধানের ধারা সমূহ

আমাদের দেশের আজকের যে সংবিধান সেই সংবিধানটি হচ্ছে রাষ্ট্রের সর্বোচ্চ আইন। একটি সংবিধান তৈরি করতে গেলে তার কিছু ধারার প্রয়োজন হয়। সেক্ষেত্রে বাংলাদেশের সংবিধান প্রণয়ন হয়েছে অনেকগুলো ধারার সমন্বয়ে। বাংলাদেশ সংবিধানের প্রস্তাবনা হচ্ছে ১ টি,ভাগ হচ্ছে ১১ টি,মূলনীতি হচ্ছে ৪ টি।বাংলাদেশের সংবিধানের ধারা সমূহ হচ্ছে ১৫৩ টি।

বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ সমূহ

বাংলাদেশ রাষ্ট্রের সর্বোচ্চ আইন হচ্ছে সংবিধান।একটি সংবিধান তৈরি করতে গেলে তার কিছু অনুচ্ছেদের প্রয়োজন হয়। সেক্ষেত্রে বাংলাদেশের সংবিধান প্রণয়ন হয়েছে অনেকগুলো অনুচ্ছেদের সমন্বয়ে। বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ সমূহ হচ্ছে মোট ১৫৩ টি। উপরের অংশের বাংলাদেশ সংবিধানের সম্পূর্ণ pdf  এ গেলেই আপনারা বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ সমূহ পেয়ে যাবেন।

বাংলাদেশের সংবিধান pdf ২০২২

বাংলাদেশ রাষ্ট্রের সর্বোচ্চ আইন হচ্ছে সংবিধান। বাংলাদেশের একজন নাগরিক হিসেবে আপনাকে অবশ্যই বাংলাদেশের সংবিধান সম্পর্কে জানতে হবে, আপনাকে জানতে হবে বাংলাদেশের সংবিধানের ইতিহাস সম্পর্কে। আর এই বাংলাদেশের সংবিধান সম্পর্কে সম্পূর্ণ জানতে চাই ভিজিট করুন বাংলাদেশের সংবিধান pdf ২০২২

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস সম্পর্কে জানতে পেরেছেন। শুধু বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস সম্পর্কে নয় বরং বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি,বাংলাদেশের সংবিধানের ধারা সমূহ এবং বাংলাদেশের সংবিধান সম্পূর্ণ pdf সহ আরও অনেক তথ্য জানতে পেরেছেন। আশা করি এসব গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে। তাই এধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল বেশি বেশি পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url