অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/december-.html

১৬ ডিসেম্বর কি দিবস - ১৬ ডিসেম্বর কি দিবস পিক ২০২২

আপনি কি ১৬ ডিসেম্বর কি দিবস সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে ১৬ ডিসেম্বর কি হয়েছিল এবং ১৬ ডিসেম্বর কি দিবসসহ আরও অনেক কিছু সম্পর্কে আলোচনা করা হবে।তাই ১৬ ডিসেম্বর কি দিবস সে সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

১৬ ডিসেম্বর কি দিবস
নিচে আপনাদের জন্য ১৬ ডিসেম্বর কি হয়েছিল,১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং ১৬ ডিসেম্বর কি দিবসসহ সকল কিছু ধাপে ধাপে আলোচনা করা হয়েছে।যেখান থেকে আপনি খুব সহজেই ১৬ ডিসেম্বর কি দিবস জেনে নিতে পারবেন।তাই দেরি না করে ১৬ ডিসেম্বর কি দিবস জেনে নিন।

পেজ সূচিপত্রঃ ১৬ ডিসেম্বর কি দিবস - ১৬ ডিসেম্বর কি দিবস পিক 

১৬ ডিসেম্বর কি হয়েছিল

পাকিস্তান সৃষ্টির পর থেকেই পশ্চিম পাকিস্তান পূর্ব পাকিস্তানের উপর শোষণ নির্যাতন করে আসছিল। এই শোষণ ও নির্যাতনে পূর্ব পাকিস্তানের মানুষ অতিষ্ঠ হয়ে গিয়েছিল। ১৯৭০ সালের নির্বাচনে যখন পূর্ব পাকিস্তানের রাজনৈতিক দল আওয়ামী লীগ বিপুল ভোটে জয়লাভ করে তারপরেও তাদের হাতে ক্ষমতা ছেড়ে দেয়নি পশ্চিম পাকিস্তান।
এই কারণে বঙ্গবন্ধুর নেতৃত্বে তার ঘোষণা মোতাবেক পূর্ব পাকিস্তানের মানুষজন পশ্চিম পাকিস্তানের সাথে নিজেদের অধিকার আদায়ের জন্য যুদ্ধ সংঘটিত করে। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ চলার পরে ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর পূর্ব-পাকিস্তান অর্থাৎ বর্তমান বাংলাদেশে বিজয়ী হয়। পাকিস্তান বাহিনী এই দিন ঢাকার রেসকোর্স ময়দানে আত্মসমর্পণ করেন।

১৬ ডিসেম্বর বিজয় দিবস

বাংলাদেশের রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র বিজয় দিবস পালন করা হয়। প্রতিবছর ১৬ ডিসেম্বর দেশের সকল জায়গায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিজয় দিবস পালন করা হয়ে থাকে। ১৯৭২ সালের ২২ জানুয়ারিতে প্রকাশিত এক প্রজ্ঞাপনে ১৬ ডিসেম্বর বিজয় দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং সেদিনকে সরকারিভাবে ছুটি ঘোষণা করা হয়।
ডিসেম্বর মাসটি আসলে আমাদের জন্য বিজয়ের মাস। এই মাসে আমরা পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে যুদ্ধ করে ১৬ ডিসেম্বর বিজয় ছিনিয়ে এনেছি। এই ১৬ ডিসেম্বর দিনটি আমাদের কাছে অতি গর্বের এবং আনন্দের। আসলে আমাদের মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত হয়। দেশের প্রতি ভালোবাসা জেগে ওঠে।এই কারণে ১৬ ডিসেম্বর আসলে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিজয় দিবস পালন করা হয়।

১৬ ডিসেম্বর কি দিবস

বাংলাদেশের একজন নাগরিক হিসেবে প্রত্যেকের এই বিষয়টি জানা জরুরী যে ১৬ ডিসেম্বর কি দিবস। বাংলাদেশের নাগরিক কিন্তু কেউ যদি ১৬ ডিসেম্বর কি দিবস না জানে তাহলে সেটি একটি লজ্জাজনক বিষয়। তাই আজকের এই অংশটি পড়ে ১৬ ডিসেম্বর কি দিবস সে সম্পর্কে বিস্তারিত জেনে নিন।
১৯৭১ সালে ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসমর্পণ করে। এ দিনটিকে স্মরণ করে রাখতে এবং মুক্তিযুদ্ধের চেতনা পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিতে এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পরবর্তী প্রজন্মকে জানাতে প্রতিবছর ১৬ ডিসেম্বর বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিজয় দিবস পালিত হয়। আশা করি ১৬ ডিসেম্বর কি দিবস তা এই সেকশনটি পাঠ করে জানতে পেরেছেন।

১৬ ডিসেম্বর কি দিবস পিক

১৬ ডিসেম্বর কি দিবস তা আমরা উপরের অংশে জেনে এসেছি। ১৬ ডিসেম্বর হচ্ছে বিজয় দিবস। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর বাংলাদেশ বিজয় অর্জন করে। তাই সে দিনটিকে স্মরণ করে প্রতিবছর বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ১৬ ডিসেম্বর বিজয় দিবস হিসেবে পালন করা হয়। এখন আপনাদের আমি কিছু ১৬ ই ডিসেম্বরের কিছু পিক দেখাবো যা আপনাদের জন্য অনেক উপকারে আসবে।

১৬ ডিসেম্বর কি দিবস পিক-
১৬ ডিসেম্বর কি দিবস


১৬ ডিসেম্বর কি দিবস


১৬ ডিসেম্বর কি দিবস


১৬ ডিসেম্বর কি দিবস


১৬ ডিসেম্বর কি দিবস



১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ

বাংলাদেশের রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র বিজয় দিবস পালন করা হয়। প্রতিবছর ১৬ ডিসেম্বর দেশের সকল জায়গায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিজয় দিবস পালন করা হয়ে থাকে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দিনটি ছিল বাংলায় ১ পৌষ।২০২২ সালের ১৬ ডিসেম্বরও বাংলায় ১ পৌষ।

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং ১৬ ডিসেম্বর কি দিবস সে সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটিতে শুধু ১৬ ডিসেম্বর কি দিবস তা নয় বরং ১৬ ডিসেম্বর সম্পর্কিত আরো অনেক বিষয় আলোচনা করা হয়েছে। আশা করি এসব গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে। তাই এধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ।21021.

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?