OrdinaryITPostAd

বাংলা ব্লগ দিবস কবে - ১৯ ডিসেম্বর কি বাংলা ব্লগ দিবস?

আপনি কি বাংলা ব্লগ দিবস কবে সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে ব্লগ কি এবং বাংলা ব্লগ দিবস কবেসহ আরো ব্লগ সম্পর্কিত বিভিন্ন প্রশ্নাবলী নিয়ে আলোচনা করা হবে। তাই বাংলা ব্লগ দিবস কবে এবং ব্লগ সম্পর্কিত অনেক কিছু জানতে আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
বাংলা ব্লগ দিবস কবে
নিচে আপনাদের জন্য ব্লগ কি এবং বাংলা ব্লগ দিবস কবে ইত্যাদি বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনারা খুব সহজেই বাংলা ব্লগ দিবস কবে তা পেয়ে যাবেন। তাই দেরি না করে ব্লগ কি এবং বাংলা ব্লগ দিবস কবে সবকিছু ভালোভাবে জেনে নিন।

পেজ সুচিত্রঃ বাংলা ব্লগ দিবস কবে - ১৯ ডিসেম্বর কি বাংলা ব্লগ দিবস 

ব্লগ কি

এক ধরনের অনলাইন দিনলিপি বা ব্যক্তিগত পত্রিকা হচ্ছে ব্লগ। ওয়েবব্লগ এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে ব্লগ। রিনি ব্লগে লেখালেখি করেন তাকে বলা হয়ে থাকে ব্লগার। প্রতিনিয়ত ব্লগাররা তাদের ব্লগ সাইটে কনটেন্ট যুক্ত করেন এবং ব্যবহারকারীরা সেখানে মন্তব্য করতে পারেন। ব্লগিং এর জনক হচ্ছে ইভান উইলিয়ামস।

১৯ ডিসেম্বর কি বাংলা ব্লগ দিবস

বাংলা ভাষার চর্চাকে অনলাইনে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে ২০০৫ সালের ডিসেম্বর মাসে অর্থাৎ বিজয়ের মাসে যাত্রা শুরু করে সামহোয়্যার ইন ব্লগ।তারপর থেকেই ২০০৯ সাল থেকে বাংলা ব্লগ দিবস পালিত হয়ে আসছে। ব্লগ হচ্ছে এক ধরনের অনলাইন দিনলিপি। ২০০৫ সালের পর থেকে ব্লগে বাংলা লিখালিখি শুরু হয়। শুরুতে এর ধীরগতি থাকলেও বর্তমানে বাংলা ব্লগের জনপ্রিয়তা অনেক বেশি।
অনলাইনে বাংলা ভাষার লেখালেখির চর্চা করতে উদ্বুদ্ধ করা এবং বাংলা ব্লগের প্রতি মানুষের আগ্রহ সৃষ্টি করার লক্ষ্যে প্রতিবছর ১৯ ডিসেম্বর বাংলা ব্লগ দিবস পালিত হয়।২০০৫ সালের ১৯ ডিসেম্বর বাংলা ব্লগের যাত্রা শুরু হয় বলে এই দিনটিকে ঘিরে প্রতিবছর বাংলা ব্লগ দিবস পালন করা হয়। আশা করি বুঝতে পেরেছেন এবার চলুন বাংলা ব্লগ দিবস কবে তা জেনে নিন।

বাংলা ব্লগ দিবস কবে

এক ধরনের অনলাইন দিনলিপি বা ব্যক্তিগত পত্রিকা হচ্ছে ব্লগ। ওয়েবব্লগ এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে ব্লগ। শুরুতে ব্লগে বাংলা লেখালেখি ছিল না। বিশ্বব্যাপী অনলাইনে বাংলা ভাষার লেখালেখি চর্চা করার জন্য ২০০৫ সালে সামহোয়্যার ইন ব্লগ যাত্রা শুরু করে। তারপর থেকে অনলাইনে শুরু হয় বাংলা লেখালেখি অর্থাৎ বাংলা ব্লগ।
২০০৫ সালের ডিসেম্বর মাসের ১৯ তারিখে সামহোয়্যার ইন ব্লগ বাংলা ব্লগের যাত্রা শুরু করে বলে এই দিনটিকে বাংলা ব্লগ দিবস হিসেবে পালন করা হয়। শুরুতে বাংলা ব্লগের জনপ্রিয়তা তেমন ছিলনা কিন্তু বর্তমানে বাংলা ব্লগের জনপ্রিয়তা প্রচুর। বাংলা ব্লগের প্রতি মানুষের আগ্রহ সৃষ্টি এবং বাংলা ভাষাকে বিশ্বব্যাপী চর্চার জন্য প্রতিবছর ১৯ ডিসেম্বর বাংলা ব্লগ দিবস পালিত হয়। যারা বাংলা ব্লগ দিবস কবে জানতেন না আশা করি তারা বাংলা ব্লগ দিবস কবে সে সম্পর্কে জানতে পারলেন। বাংলা ব্লগ দিবস কবে শেষে বাংলা ব্লগ কবিতা দেখে নিন।

বাংলা ব্লগ কবিতা

আপনারা যারা বাংলাবলোগ কবিতা সম্পর্কে জানতে চাচ্ছেন তাদেরকে এখন দেখাবো বাংলা ব্লগ কবিতা। চলন বাংলা ব্লগ কিছু কবিতা দেখে নিন।

" ব্যর্থতার সুখে"
দেহ জুড়ে ব্যর্থতার তারা
মিটমিট করে জ্বলছে- এতকিছু
জানা সত্ত্বেও চাঁদের এখনও
অহংকারময় পূর্ণিমা রাত-
ঝলসে যাই অজস্র বেদনায়;
তবু ঘুট ঘুটে অমাবস্যার মনে প্রত্যাশিত
ফুলের গন্ধ ছুঁয়ে যায় যুগান্তর।
তারপরেও মৃত্তিকার যত হট্টগোল
সোনালি মাঠে ফিরে তাকায় না-
ইঁদুর খেয়েছে পাকা ধানের সফল,
চাঁদের অহংকারে কিছু যায়- আসে না;
অতঃপর বহুদূর হেঁটে যাচ্ছি ব্যর্থতার সুখে।
'তুমি আসবে'
নীতিশ রায়
তোমার আশায় বুক বেঁধে আছি
আমি জানি তুমি আসবে,
সকল বাধা পিছে পড়ে রবে
বিজয়ের হাসি হাসবে।
চলার পথে বাধা জানি আছে
আছে হারাবার মত ভয়,
যার মনে আছে সাহস অসীম
করবে সে বিশ্ব জয়।
বিপদ যখন আসে নিজ পানে
কেউ নাহি থাকে পাশে,
সুখের সময় যে ছিল আপন
দুরে তখন সে হাসে।
সম্মুখে তোমার যে অতি ব্যাকুল
পরনিন্দায় বাড়াবাড়ি,
অপরের সাথে করে জেনে রেখো
তোমার নিন্দা সরাসরি।
কথার মালা যে করে দান
কাজে দেয় মহা ফাঁকি,
তার সাথে আর নেই কোন ভাব
তার থেকে দুরে থাকি।
সময়ের সাথে নয় কোন আড়ি
সময় দেবে দু’হাত ভরি,
ধৈর্য্য ধরে কাজে দিই ডুব
অলসতাকে বলি সরি।
নিষ্ঠার সাথে শ্রম দিয়ে যাই
আমি জানি তুমি আসবে,
আজ নয় কাল কিংবা পরশু
সফলতা ঠিক তুমি আসবে।

ব্লগিং কি ও কেন

নিজের প্রাত্যহিক জীবনের কিছু ঘটনা অথবা শিক্ষামূলক ঘটনা অথবা যেকোনো কিছু নিয়ে অনলাইনে ধারাবাহিকভাবে লেখালেখি করে সেগুলো শেয়ার করাকে ব্লগিং।যেসব ওয়েবসাইটে এসব লেখাগুলো শেয়ার করা হয়ে থাকে তাকে ব্লগ বলে।ব্লগিং এর বেশ কয়েকটি উদ্দেশ্য থাকে।ব্লগিং করে গুগল এডসেন্স এর মাধ্যমে টাকা ইনকাম করা যায়। আবার অনেকে নিজের কোম্পানি বা প্রতিষ্ঠানের বিবরণীর জন্য অথবা বিভিন্ন কারণে ব্লগিং করে থাকে।

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং ব্লগ কি, বাংলা ব্লগ কবিতা এবং বাংলা ব্লগ দিবস কবে সে সম্পর্কে জানতে পেরেছেন।আশা করি বাংলা ব্লগ দিবস কবে তা জানতে পেরেছেনএবং এই আর্টিকেলের গুরুত্বপূর্ন তথ্য দ্বারা আপনাদের অনেক উপকার হবে। তাই পরবর্তীতে এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটকে ফলো করুন।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url