অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/aids.html

বিশ্ব এইডস দিবস কবে 2022 - ১ ডিসেম্বরই কি বিশ্ব এইডস দিবস?

১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস আমরা অনেকেই এই বিষয় সম্পর্কে জানি। তবুও যারা ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস সম্পর্কে জানে না তাদের জন্য আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। এইডস সাধারণত ভাইরাস জনিত কারণে হয়ে থাকে। ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস - বিশ্ব এইডস দিবস কবে

১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস - বিশ্ব এইডস দিবস কবেঃ ভূমিকা

বিশ্ব এইডস দিবস হল একটি আন্তর্জাতিক দিবস। এইচআইভি ভাইরাসের কারণে সারা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এইডস রোগের বিরুদ্ধে মানুষকে সচেতন করার জন্য উক্ত দিবসটি পালন করা হয়। আমাদের আজকের এই আর্টিকেলে আমরা ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস সম্পর্কে আলোচনা করব। আশা করি আপনি ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস সম্পর্কে জানার জন্যই আমাদের এই আর্টিকেল প্রবেশ করেছেন।

বিশ্ব এইডস দিবস কবে - বিশ্ব এইডস দিবস পালিত হয়

বিশেষ করে এখনকার মানুষ এইডস রোগ সম্পর্কে অনেক সচেতন। কারণ এটি মহামারী আকারে এখন ছড়িয়ে পড়ছে। গোটা বিশ্ব জুড়ে এইডস রোগ ছড়িয়ে পড়েছে। সাধারণত সেইজন্য একটি নির্দিষ্ট দিনে এইডস দিবস পালন করে মানুষকে এ রোগের বিরুদ্ধে সচেতন করা হয় এবং এ রোগে যারা মারা গেছে তাদের জন্য শোক প্রকাশ করা হয়।

আরো পড়ুনঃ নূর হোসেন দিবস ২০২২ - নূর হোসেন দিবস কবে

১৯৮৮ সাল থেকে প্রতি বছর ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালন করা হয়। সরকারি ও বেসরকারি সংস্থাগুলো বিভিন্ন রকম কর্মসূচির মাধ্যমে এইডস রোগের বিরুদ্ধে মানুষকে সচেতন করে থাকে। কিভাবে এটিকে নিয়ন্ত্রণ করা যায় এবং এ রোগ থেকে কিভাবে বাঁচা যায় এ সকল বিষয়ে মানুষকে সচেতন করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা চিহ্নিত বিশেষ কয়েকটি দিবসের মধ্যে অন্যতম একটি হলো বিশ্ব এইডস দিবস। ২০১৭ সালের হিসাব অনুযায়ী বিশ্বজুড়ে এইডস রোগে আক্রান্ত হয়ে ৪১.৫ মিলিয়ন মানুষ মারা গিয়েছে এবং অনেক মানুষ এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়ে আছে। যেহেতু এটি একটি মহামারী রূপে দেখা যাচ্ছে তাই সাধারণ মানুষকে সচেতন করতে দিবসটি পালন করা হয়।

বিশ্ব এইডস দিবস কত তারিখ?

প্রিয় বন্ধুরা আমরা ইতিমধ্যে বিশ্ব এইডস দিবস কবে? এ বিষয়ে সম্পর্কে আলোচনা করেছি। আপনাদের সুবিধার্থে বিশ্ব এর দিবস হল ১লা ডিসেম্বর অর্থাৎ প্রতি বছর ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালন করা হয়। সারা বিশ্বে প্রতিবছর ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালন করা হয়। প্রথমবার এ দিবসটি পালন করা হয় ১৯৮৮ সালের ১ ডিসেম্বর। তখন থেকে প্রতিবছর ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালন করা হয়।

১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস

আমরা জানি যে এর একটি মারাত্মক রোগ। এইচআইভি ভাইরাসের কারণে এই রোগ হয়ে থাকে। এটি মানুষকে সচেতনতামূলক উদ্দেশ্যে পালন করা হয়। ১৯৮৮ সাল থেকে প্রতি বছর ১ ডিসেম্বর বিশ্ব দিবস পালন করা হয়। আজকেরে আর্টিকেলে আমরা ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস সম্পর্কে আলোচনা করছি।

এইচআইভি সংক্রমণের জন্য এই মহামারীর ছড়িয়ে পড়েছে এর বিরুদ্ধে মানুষকে সচেতন করার জন্য এবং এ রোগে আক্রান্ত হয়ে যেসকল ব্যক্তিবর্গ মারা গিয়েছে তাদের প্রতি শোক প্রকাশ করার জন্য দিনটি পালন করা হয়ে থাকে। বিশ্বের অনেক দেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এ দিনটিকে পালন করা হয় বাংলাদেশেও সরকারি-বেসরকারিভাবে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

আরো পড়ুনঃ সশস্ত্র বাহিনী দিবসের গুরুত্ব - সশস্ত্র বাহিনী দিবসের উপর আলোকপাত

সুইজারল্যান্ডের জেনেভাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর সম্পর্কিত বিশ্ব কর্মসূচির ১৯৮৭ সালের আগস্টে প্রথম বিশ্ব এইডস দিবসের পরিকল্পনা করা হয়েছিল। এবং ১৯৮৮ সালের ১ ডিসেম্বর বিজয় দিবস প্রথম পালন করা হোক এমন পরামর্শে সাথে সকলেই একমত পোষন করেছিলো। বিশ্ব এইডস দিবস এর কয়েকটি প্রতিশব্দ হলো আমার স্বাস্থ্য আমার অধিকার, এইচআইভির উঠতে সাহায্য করুন, একসাথে এইডস নির্মূল করব।

বিশ্ব এইডস দিবস আজ

আজ হল ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। মরণঘাতি এডস রোগের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টি করার লক্ষ্যে ১৯৮৮ সাল থেকে প্রতি বছর ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালিত হয়ে আসছে। বিশ্বের অন্যান্য দেশের সাথে বাংলাদেশেও বিশ্ব এইডস দিবস উপলক্ষে বিভিন্ন রকম কর্মসূচির আয়োজন করা হয়।

এটি হলো একটি আন্তর্জাতিক দিবস। সাধারণত এইচআইভি সংক্রমণের জন্য এই মহামারী ছড়িয়ে পড়েছে তার বিরুদ্ধে মানুষকে সচেতন করার জন্য প্রতিবছর দিবসটি পালন করা হয়। সচেতন করার সাথে সাথে যারা এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছে তাদের প্রতি শোক প্রকাশ করা হয়। বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থা এদিনটি বিভিন্ন রকম কর্মসূচির সাথে পালন করে।

আজ যেহেতু ১ ডিসেম্বর আজকে বাংলাদেশের বিভিন্ন জায়গাতে ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস উপলক্ষে বিভিন্ন রকম ক্যাম্পেইনের আয়োজন করা হয়। সেখানে মানুষকে এইচআইভি ভাইরাস অর্থাৎ এইডস রোগের এ বিষয়ে বিস্তারিত জানানো হয় এবং তাদের এটি থেকে বেঁচে থাকার উপায় সম্পর্কে জানানো হয়।

মানুষকে সচেতন করা হলো বিশ্ব এইডস দিবস এর প্রধান লক্ষ্য। এখন বিশ্বে এইডস রোগ মহামারী আকারে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও এর প্রভাব প্রকটভাবে দেখা দিচ্ছে। সাধারণত বিশ্বজুড়ে এর ভয়াবহতা যেন আরো বৃদ্ধি না পায় সেদিকে লক্ষ্য রেখে ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালন করা হয়।

বিশ্ব এইডস দিবস কাল

কাল ১লা ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। যদিও আগে এই রোগ সম্পর্কে মানুষের তেমন কোন ধারণা ছিল না কিন্তু এখনকার মানুষের মধ্যে এ রোগ সম্পর্কে সম্পূর্ণ ধারণা সে গিয়েছে। কারণ এই রোগের বিরুদ্ধে বিভিন্ন রকম কর্মসূচি ঘোষণা করা হয় মাঝেমধ্যে। কারণ বিশ্বজুড়ে এই রোগ মহামারী আকারে ছড়িয়ে পড়ছে।

আরো পড়ুনঃ সশস্ত্র বাহিনীর পটভূমি - সশস্ত্র বাহিনী দিবস কত তারিখ বাংলাদেশ

বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশও প্রতিবছর ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালন করা হয়। প্রতি বছর এই দিনে আমাদের বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ তাদের পৃথক বক্তব্য দিয়ে থাকেন। যেহেতু এটি একটি ভয়াবহ এবং মারাত্মক রোগ তাই নীতির বিরুদ্ধে সচেতনতা মূলক তথ্য দেন।

১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস - বিশ্ব এইডস দিবস কবেঃ উপসংহার

১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস, বিশ্ব এইডস দিবস কবে? এছাড়া আরো অনেকগুলো বিষয় আজকেরে আর্টিকেলে আমরা আলোচনা করেছি। প্রিয় বন্ধুরা আশা করি আপনিও উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাকে উক্ত তথ্যগুলো জানাতে পেরে আমরা সত্যিই অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?