অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/potibondhi.html

বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয় - বিশ্ব প্রতিবন্ধী দিবস 2022

বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়? এই বিষয় সম্পর্কে আমরা অনেকেই জানিনা। প্রতিবন্ধীরা আমাদের সমাজের একটি অংশ তাই প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে বিশ্ব প্রতিবন্ধী দিবস পালিত হয়। কিন্তু বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়? তা আমাদের জানা নেই। আজকের এই আর্টিকেল থেকে বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়? সে বিষয়ে আপনাদের জানাবো।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয় এ বিষয়ে জানতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়? তা জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়

বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়ঃ ভূমিকা

আমাদের পরিবেশের আশেপাশে অথবা আমাদের পরিবারে প্রতিবন্ধী রয়েছে। যাদেরকে আমরা অবহেলার চোখে দেখি। কিন্তু একজন মানুষ হিসেবে আমাদের চেয়ে অধিকার রয়েছে তাদেরও একই অধিকার রয়েছে। প্রতিবন্ধীদের জন্য প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে বিশ্ব প্রতিবন্ধী দিবস পালিত হয়। আজ আমরা জানবো বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়? এই বিষয়ে বিস্তারিত।

বিশ্ব প্রতিবন্ধী দিবস কেন পালিত হয়

প্রতিবন্ধী দিবস কেন পালিত হয় এভাবে সম্পর্কে আমরা অনেকে ধারণা রাখিনা। সারা বিশ্বজুড়ে প্রতিবন্ধী দিবসের অনুগামী তার পেছনে এক ঘটনাবহুল জীবনস্মৃতি রয়েছে। ১৯৫৮ সালের মার্চ মাসে বেলজিয়ামের এক সংগঠিত দুর্ঘটনায় বহু মানুষ প্রাণ হারায় এবং কিছু সংখ্যক মানুষ আহত হয় এবং সারা জীবনের জন্য প্রতিবন্ধী হয়ে পড়েন।

আরো পড়ুনঃ সশস্ত্র বাহিনী দিবসের গুরুত্ব - সশস্ত্র বাহিনী দিবসের উপর আলোকপাত

তাদের সহযোগিতা করার জন্য সামাজিক সংস্থা তাদের চিকিৎসা বাসস্থান ইত্যাদি কাজে এগিয়ে আসেন। তার পরের বছর বিশ্বের বেশ কয়েকটি সংগঠন সম্মিলিতভাবে বিশাল সম্মেলনের আয়োজন করেন সেখান থেকেই প্রতিবন্ধকতা সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়। আমাদের সমাজে যেন প্রতিবন্ধীরা তাদের অধিকার নিয়ে বেঁচে থাকতে পারে।

তারা যে ধরনের মানুষ হোক না কেন তারা আমাদের সমাজের এবং আমাদের পরিবারের একজন সদস্য। প্রতিবন্ধীরা শারীরিকভাবে অসম্পূর্ণ হয়ে থাকে তাই তাদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতা প্রদর্শন এবং তাদের কর্মকাণ্ডের সম্মান জানানোর জন্য প্রতিবছর বিশ্ব প্রতিবন্ধী দিবস পালিত হয়ে আসছে।

বিশ্ব প্রতিবন্ধী দিবস কত তারিখ?

প্রতিবন্ধীদের তাদের সম্মান এবং তাতে অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য এবং সাধারন মানুষ যেন তাদের সঠিকভাবে সম্মান করে সে দিক চিন্তা করে প্রতিবছর প্রতিবন্ধী দিবস পালন করা হয়। আমরা অনেকেই জানিনা বিশ্ব প্রতিবন্ধী দিবস কত তারিখ? আজকের এই আর্টিকেলে আমরা বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়? এই বিষয় সর্ম্পকে বিস্তারিত জানব।

প্রতিবছর ৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস পালন করা হয়। গোটা বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও ৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস পালন করা হয়। ১৯৯২ সাল থেকে প্রতিবছর প্রতিবন্ধীদের উদ্দেশ্যে এ দিবসটি পালন করা হয়ে থাকে। শারীরিকভাবে অক্ষম মানুষদের প্রতি সম্মান জানানোর জন্য এবং তাদের অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য দিবসটি পালিত হয়ে আসছে।

আরো পড়ুনঃ সশস্ত্র বাহিনীর পটভূমি - সশস্ত্র বাহিনী দিবস কত তারিখ বাংলাদেশ

সাধারণত প্রতিবন্ধীরা আমাদের সমাজে অনেক অবহেলিত হয়। কিন্তু কেউ কেউ আছে যারা এই অবহেলা উপেক্ষা করে তাদের শারীরিক প্রতিবন্ধকতার কাছে হার না মেনে লড়াই করে যায় সারা জীবন। তাই এই দিনটিতে সেসকল লোকদের সম্মান জানানো হয়।

বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়

গোটা বিশ্ব প্রতিবন্ধীদের সম্মান জানানোর জন্য বছরের একটি নির্দিষ্ট দিনে বিশ্ব প্রতিবন্ধী দিবস পালন করে আসছে। প্রতিবছর এ দিবসটি পালন করা হয়। এ দিনটিতে প্রতিবন্ধকতা বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা ও অধিকার সুরক্ষা করার লক্ষ্যে প্রতিবছর দিবস পালন করা হয়। আজকে আমাদের এই আর্টিকেল থেকে বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়? তা জেনে নিন।

সারাবিশ্বে প্রতিবছর ৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস পালন করা হয়। বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে সারা বিশ্বে বিভিন্ন কর্মসূচি পালন করা হয় তাদের সাথে তাল মিলিয়ে বাংলাদেশও বিশ্ব প্রতিবন্ধী দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করে থাকে। বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের নিজেদের বক্তব্য প্রকাশ করে থাকেন।

বিভিন্ন সরকারী এবং বেসরকারী সংস্থা প্রতিবন্ধীদের জন্য সভা এবং সমাবেশ করে থাকেন। বিভিন্ন রকম অনুষ্ঠান পালন করা হয় বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে। এমনকি ৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে প্রতিবন্ধী উন্নয়ন মেলা আয়োজন করা হয়ে থাকে।

আরো পড়ুনঃ নূর হোসেন দিবস ২০২২ - নূর হোসেন দিবস কবে

বাংলাদেশের জনসংখ্যার এক বৃহত্তম অংশ বিভিন্ন প্রতিবন্ধকতার শিকার রয়েছে। আমাদের বাংলাদেশ প্রতিবন্ধীদের জনশক্তিতে রূপান্তর করা এখনো সম্ভব হয়নি। তারা বেশিরভাগ মানুষ রয়েছে যারা ভিক্ষাবৃত্তি করে তাদের জীবন যাপন করে থাকেন। কিন্তু অন্যান্য দেশ তাদের প্রতিবন্ধী জনগোষ্ঠীর জনশক্তিতে রূপান্তরিত করেছে বিভিন্ন উপায়।

বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়ঃ উপসংহার

বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়? বিশ্ব প্রতিবন্ধী দিবস কেন পালিত হয়? ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে আজকের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনিও বিষয়গুলো সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। আপনাকেও বিষয়গুলো সম্পর্কে জানাতে পেরে আমরা সত্যি অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?