অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/10/shikkhok-.html

বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য - বিশ্ব শিক্ষক দিবসের ছবি

প্রিয় পাঠক আজকে আপনাদের জানাবো বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য সম্পর্কে। বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য এছাড়াও আজকের আর্টিকেলটি পড়লে আপনারা জানতে পারবেন বিশ্ব শিক্ষক দিবস কবে, বিশ্ব শিক্ষক দিবস কেন পালিত হয় এবং বিশ্ব শিক্ষক দিবসের বেশ কিছু ছবি দেখতে পাবেন। তাই বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য জানতে এবং বিশ্ব শিক্ষক দিবসের ছবি দেখতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।
বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য
আমরা জানি প্রতিবছরই বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য বিষয় থাকে। ঠিক এ বছরও বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য বিষয় রয়েছে। তাহলে চলুন দেরী না করে বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য বিষয় সম্পর্কে জেনে নিই এবং বিশ্ব শিক্ষক দিবসের ছবি দেখি নিই।

পেইজ সূচিপত্রঃবিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য - বিশ্ব শিক্ষক দিবসের ছবি

বিশ্ব শিক্ষক দিবস কবে

শিক্ষকদের স্মরণে ও সম্মানার্থে এবং তাদের অধিকারে ও কল্যাণার্থে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়। এই বিশ্ব শিক্ষক দিবস এবারের প্রথম নয় বরং এই বিশ্ব শিক্ষক দিবস ১৯৯৫ সাল থেকে পালিত হয়ে আসছে বিশ্বব্যাপী। বিশ্ব শিক্ষক দিবস নিয়ে আমাদের সবারই একটি কমন প্রশ্ন হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস কবে?
বিশ্ব শিক্ষক দিবস ৫ই অক্টোবর। প্রতিবছর ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়। ১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬ তম অধিবেশনে ৫ অক্টোবর কে যখন থেকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করা হয়েছিল তখন থেকে আজ পর্যন্ত প্রতিবছর ৫ অক্টোবরকে বিশ্বের প্রায় সারাদেশব্যাপী পালন করে আসছে।

বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য

প্রতিপাদ্য শব্দের অর্থ হলো নিরুপন করার বা বোঝার যোগ্য। এখানে বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য বলতে বোঝানো হয়েছে বিশ্ব শিক্ষক দিবস নিরূপণ করার বা বোঝার একটি মূল বিষয়। এইযে বিশ্ব শিক্ষক দিবস কেন পালিত হয় 2022 সালে কেন পালিত হবে এর উদ্দেশ্যটা কী এর মূল বিষয়টা কি এরকম কিছু বুঝায়।

প্রতি বছর বিশ্ব শিক্ষক দিবসের কিছু প্রতিপাদ্য বিষয় থাকে।প্রতি বছরের মতো বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য রয়েছে।প্রত্যেক বছর ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য বিষয়ে পালিত হয় এই বিশ্ব শিক্ষক দিবস। যেমন ২০১৬ সালে বিশ্ব শিক্ষক দিবস প্রতিপাদ্য ছিল "শিক্ষকদের মূল্যায়ন করা, তাদের অবস্থার উন্নতি করা"। ২০১৭ সালে ছিল "শিক্ষকদের ক্ষমতায়ন করা"। ২০১৮ সালে ছিল "শিক্ষার অধিকার মানেই একজন যোগ্য শিক্ষকের অধিকার"।
২০১৯ ও ২০ এর প্রতিপাদ্য বিষয় ছিল যথাক্রমে "তরুণ শিক্ষক ,পেশার ভবিষ্যৎ" এবং "ভবিষ্যতের সংকট মোকাবেলায় শিক্ষকসমাজ"। প্রতিবারের মতো এবারও বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য রয়েছে। এই প্রতিপাদ্য আমাদের জানা অবশ্যই জরুরি।

বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য হচ্ছে "The transformation of education begins with teacher" অর্থাৎ" শিক্ষার পরিবর্তন শিক্ষক দিয়ে শুরু হয়"। প্রতি বছরের মতো এই প্রতিপাদ্য নিয়ে বিশ্ব শিক্ষক দিবস ২০২২ সালের ৫ অক্টোবর পালিত হবে।

আশা করি এই সেকশন পাঠের পর বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য সম্পর্কে জেনে গেছেন।বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য তো জানলেন,এখন চলুন এই বিশ্ব শিক্ষক দিবস কেন পালিত হয় সে সম্পর্কে জেনে নিই।

বিশ্ব শিক্ষক দিবস কেন পালিত হয়

আমরা জানি শিক্ষকতা হচ্ছে মহান পেশা। পৃথিবীতে যতগুলো প্রেসার রয়েছে তার মধ্যে শিক্ষকতাকে মর্যাদার চোখে দেখা হয়। পৃথিবীতে মা বাবার পরের স্থান হচ্ছে শিক্ষকের। শিক্ষককে দ্বিতীয় বাবা-মা বলা যায়। সমাজে শিক্ষকের ভূমিকা অপরিসীম।
শিক্ষক একজনের সমাজকে সুন্দরভাবে গড়ে তোলার কারিগর। শিক্ষক শিক্ষার্থীদের মাঝে মূল্যবোধ ও নৈতিকতার সৃষ্টি করে, যার ফলে একজন শিক্ষার্থী সুন্দর মানুষ হয়ে গড়ে ওঠে এবং সমাজ ও দেশের প্রতি দায়িত্বশীল হয়, শ্রদ্ধাশীল হয়।

শিক্ষকের এসব কৃতিত্বের স্বীকারোক্তির জন্য তাদের স্মরণ করার জন্য ও কল্যাণ কামনার জন্য এবং শিক্ষকের যে গুরুত্ব সেটা স্বীকার করার জন্য প্রতিবছর ৫ অক্টোবর তাদের সম্মানার্থে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়।

বিশ্ব শিক্ষক দিবসের ছবি

আপনাদের জন্য এখানে বিশ্ব শিক্ষক দিবসের ছবি দিয়ে দেওয়া হলো যাতে করে এই ছবিগুলো দিয়ে আপনারা বিশ্ব শিক্ষক দিবস উইশ করতে পারেন।
বিশ্ব শিক্ষা দিবস ২০২২ প্রতিপাদ্য


বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য


বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য


বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য


বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য


বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য


বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য

বিশ্ব শিক্ষক দিবসের গুরুত্ব

বিশ্ব শিক্ষক দিবসের গুরুত্ব অপরিসীম। বিশ্ব শিক্ষক দিবসের মাধ্যমে সমাজের শিক্ষকদের অবদানের স্বীকৃতি দেওয়া হয়। বিশ্ব শিক্ষক দিবস এর মাধ্যমে সমাজে শিক্ষকদের আত্মত্যাগ, মহান দায়িত্ব কর্তব্য ফুটে উঠে। শিক্ষকদের সম্মান করা হয়, শিক্ষকদের শ্রদ্ধা করা হয়। শিক্ষক দিবস অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রিয় পাঠক আপনারা সম্পূর্ণ পোস্টটি পড়ে বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য সম্পর্কে জানতে পেরেছেন। এছাড়াও বিশ্ব শিক্ষক দিবস সম্পর্কে বিভিন্ন তথ্যাবলী জানতে পেরেছেন আবার অনেকগুলো বিশ্ব শিক্ষক দিবসে ছবিও দেখতে পেয়েছেন যেগুলো আপনাদের প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। আশা করি এ তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে।তাই এ ধরনের তথ্যবহুল পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন,ধন্যবাদ। ২১০২১

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?