অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/10/jonmo-mrittu-nibondhon.html

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ - জন্ম ও মৃত্যু নিবন্ধন যাচাই

বন্ধুরা আজকে আমরা জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ নিয়ে আলোচনা করব। আপনারা অনেকেই গুগলের সার্চ করে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত হয় কবে এই বিষয়টি জানতে চেয়েছেন। আজকে আমাদের পোস্টের শেষ পর্যন্ত থাকেন তাহলে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ সম্পর্কে জানতে পারবেন।

তাহলে চলুন বন্ধুরা বেশি কথা না বাড়িয়ে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ সম্পর্কে আলোচনা শুরু করা যাক।

কনটেন্ট সূচিপত্রঃ জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ঃ ভূমিকা

বন্ধুরা আজকের এই পোস্টে আমরা জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ সম্পর্কে আলোচনা করব। আপনারা যারা জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ সম্পর্কে জানতে চান এবং তার জন্য গুগলে সার্চ করে আমাদের পোষ্টে এসেছেন আপনাকে স্বাগত জানাই। আজকের এই পোস্টটি সম্পূর্ণ শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে আপনি জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত হয় কবে বিষয়টিও জানতে পারবেন। তাহলে বন্ধুরা চলেন জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ সম্পর্কে আলোচনা শুরু করা যাক।

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২

৬ অক্টোবর ২০২২ তারিখ জাতীয় জন্ম নিবন্ধন দিবস এর পরিবর্তে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস হিসেবে এবং এই দিবসটি কে গ শ্রেণীভূক্ত হিসেবে ঘোষণা করা হয়। তাহলে চলুন ৬ অক্টোবর জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপনের এবং জাতীয় জন্ম নিবন্ধন দিবসকে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস হিসেবে পরিবর্তিত করার নোটিশটি দেখে নেই।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 

সরকার প্রতিবছর ৬ অক্টোবর জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন করত। কিন্তু এটি পরিবর্তন করে জাতীয় জন্ম নিবন্ধন দিবস এর পরিবর্তে জাতীয় জন্ম এবং মৃত্যু নিবন্ধন দিবস ঘোষণা করা হয়। ৬ অক্টোবর তারিখে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস হিসেবে উদযাপনে জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন সংক্রান্ত মন্ত্রণালয় বিভাগের ২৭ সেপ্টেম্বর ২০২০ তারিখে "গ" শ্রেণীভূক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

উক্ত সিদ্ধান্ত যথাযথভাবে পালনের জন্য সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় বিভাগ কে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। তাহলে আমরা জানতে পারলাম যে আগে ৬ অক্টোবর শুধু জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন করা হতো এর পরিবর্তে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস হিসেবে দিনটিকে উদযাপন করা হয়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, দিবসটি উদযাপনের মন্ত্রিপরিষদ বিভাগের জারি করায় বিষয়ক পরিপত্র গ ক্রমিক অন্তর্ভূক্তকরণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

তিনি আরো বলেন, আমাদের একটা টার্গেট রয়েছে ২০৩০ এর মধ্যে শতকরা ৮০% জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পন্ন করতে হবে। আমার জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী কোনো একটি শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করতে হবে এবং কেউ মৃত্যুবরণ করলে তার মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে।

জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত হয় কবে

বন্ধুরা আমরা ইতিমধ্যে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ সম্পর্কে জেনে এসেছি। আগে ০৬ অক্টোবর প্রতিবছর জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন করা হতো। কিন্তু এটি পরিবর্তন করে মন্ত্রিসভার বৈঠকে ৬ অক্টোবর জাতির জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ঘোষণা করে সরকার। এই দিনে শুধু জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন করা হতো। কিন্তু এখন ৬ অক্টোবর জাতির জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন করা হয়।

জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী একটি শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করতে হবে এবং কেউ মৃত্যুবরণ করলে ৪৫ দিনের মধ্যে তার মৃত্যু নিবন্ধন করতে হবে। এই বিষয়টিকে আরও কার্যকরী করার জন্য দিবসটি পালনের সিদ্ধান্ত হয়েছে। যাতে সাধারণ মানুষ আরো এ বিষয়ে সচেতন হয়।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন নাম্বার বের করার সহজ উপায় ২০২২ 

জাতীয় জন্ম এবং মৃত্যু নিবন্ধন দিবস ঘোষণার বিষয়ে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, কেবিনেটকে একটা ইনিশিয়েটিভ নিয়ে একটা কো-অর্ডিনেশন যেন করা হয়। সিটি করপোরেশন ও ইউনিয়ন পরিষদ দায়িত্ব হল জন্ম ও মৃত্যু নিবন্ধন করা। তাই আমরা এখান থেকেই স্পষ্ট ভাবে জানতে পারলাম যে আগে ৬ অক্টোবর জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন করা হতো কিন্তু এখন এই দিনটিতে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন করা হয়।

জন্ম ও মৃত্যু নিবন্ধন যাচাই

বন্ধুরা এই পোস্টে আমরা জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা জন্ম ও মৃত্যু নিবন্ধন যাচাই কিভাবে করবেন এই বিষয়টি সম্পর্কে জানব। বাংলাদেশ সরকার বাংলাদেশের সকল নাগরিকের জন্য জন্মনিবন্ধনের সুযোগ করে দিয়েছে। আপনি আপনার জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধন যাচাই করতে পারবেন। তাহলে চলুন জন্ম ও মৃত্যু নিবন্ধন যাচাই সম্পর্কে জেনে নেই।

  • জন্ম নিবন্ধন যাচাই এর জন্য আপনাকে প্রথমে everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

  • এরপর আপনি উপরের চিত্রের মত দেখতে পাবেন। সেখানে আপনাকে প্রথমে আপনার জন্ম নিবন্ধন নাম্বার সঠিকভাবে বসাতে হবে। অবশ্যই জন্ম নিবন্ধন অনলাইনে থাকা লাগবে।
  • এরপরে আপনাকে আপনার জন্ম নিবন্ধন অনুযায়ী জন্ম তারিখ বসাতে হবে। লক্ষ্য করবেন জন্ম তারিখ জানো কোনো রকম ভুল না হয়।
  • এরপর আপনাকে একটা যোগ করতে দিবে যেটা আপনাকে সম্পূর্ণ সঠিকভাবে পূরণ করতে হবে। কখনো যোগফল হতে পারে আবার কখনও বিয়োগ ফল হতে পারে।
  • এরপর আপনি লক্ষ্য করুন নিচে সার্চ নামে একটি অপশন রয়েছে যেখানে ক্লিক করতে হবে। এখানে ক্লিক করার মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন সম্পূর্ণ তথ্য আপনার সামনে চলে আসবে।

আবার আপনি যদি আপনার আত্মীয়-স্বজনের মৃত্যু নিবন্ধন দিবস যাচাই করতে চান তাহলে পাশে দেখবেন "Click here to verify death record" লেখা আছে সেখানে ক্লিক করে একইভাবে আপনার

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২২ 

উপসংহারঃ জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২

বন্ধুরা আপনারা যদি জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ সম্পর্কে জানতে চেয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্যই। আজকের এই পোস্টে আমরা জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ সম্পর্কে আলোচনা করেছি। আপনি এ পোস্টে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত হয় কবে এই বিষয়টি জানতে পারবেন। জন্ম ও মৃত্যু নিবন্ধন যাচাই করতে পারবেন। আশা করি আপনি আমাদের এই পোস্ট থেকে উপকৃত হয়েছেন। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি।২০৮৭৬

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?