অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/05/jonmo.html

জন্ম নিবন্ধন নম্বর বের করার সকল উপায় জেনে নিন ২০২২

জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায় জানতে চান? তাহলে আমাদের এই পোস্টটি খুব মনোযোগ দিয়ে পড়ুন। এখানে আপনি আপনার কাঙ্খিত জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায় খুব সহযেই জানতে পারবেন।

চলুন আমরা আর দেরি না করে জেনে নেই জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায় গুলো কি কি?

পেজ সূচিপত্রঃ জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায়

জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায় কি?

আপনি যদি আপনার জন্ম নিবন্ধনটি হারিয়ে বা নষ্ট করে ফেলেন তাহলে আপনাকে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন বের করতে হবে। আর তার জন্য আপনাকে আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি মনে রাখতে হবে। যেহেতু জন্ম নিবন্ধনের নম্বরটি আপনার স্কুল-কলেজ, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, বিবাহ সহ আরও অনেক কাজে প্রয়োজন হয়। তাই জন্ম নিবন্ধন নাম্বারটি খুবই প্রয়োজন। আর তাই এই জন্ম নিবন্ধন হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে তার নাম্বারটি কিভাবে বের করবেন চলুন জেনে নেই।
জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায় হল এক এবং একটি আর সেটা হল ভোটার আইডি কার্ডের মাধ্যমে জন্ম নিবন্ধন নম্বর বের করা। কিন্তু আপনি যদি ভোটার না হয়ে থাকেন বা আপনার জাতীয় পরিচয় পত্র না থাকে তাহলে একমাত্র আপনি যেখান থেকে আপনার জন্ম নিবন্ধন সনদ করেছেন যেমনঃ ইউনিয়ন পরিষদ, সিটি কর্পোরেশনে গিয়ে আপনার নাম দিয়ে আপনার জন্ম নিবন্ধন যাচাই করে আপনার জন্ম নিবন্ধন নম্বর পেতে পারেন।

ভোটার আইডি কার্ডের মাধ্যমে জন্ম নিবন্ধন নাম্বার বের করার উপায় কি?

ভোটার আইডি কার্ডের মাধ্যমে জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায় নিচে দেওয়া হলঃ
জন্ম নিবন্ধন নম্বরটি আমাদের দৈন্দিন জীবনে প্রায় সব কাজেই ব্যবহৃত প্রয়োজন হয়। আপনি যদি আপনার জন্ম নিবন্ধন নম্বরটি ভুলে যান তাহলে আপনি ভোটার আইডি কার্ডের মাধ্যমে তা বের করে নিতে পারবেন। ভোটার আইডি কার্ডের মাধ্যমে জন্ম নিবন্ধন নম্বর বের করার জন্য,
  1. প্রথমে আপনাকে জাতীয় পরিচয় পত্র একাউন্ট রেজিস্ট্রেশন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 
  2. তারপর যদি আপনার একাউন্ট আগে থেকে রেজিস্ট্রেশন করা থাকে তাহলে শুধুমাত্র আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর ও পাসওয়ার্ড দিয়ে আপনার একাউন্টটি লগইন করুন। 
  3. আর যদি আপনার একাউন্ট করা না থাকে তাহলে ইন্টারনেট ব্রাউজার যেমন, ক্রোম, ফায়ার ফক্স, মাইক্রোসফট ব্রাউজারে প্রবেশ করুন আপনার ল্যপ্টপ বা কম্পিউটার এর মাধ্যমে কিন্তু যদি আপনার ল্যাপটপ বা কম্পিউটার না থাকে তাহলে মোবাইলের মাধ্যমে আপনি যকোনো ব্রাউজারে প্রবেশ করতে পারেন।
  4. তারপর জাতীয় পরিচয় পত্র ওয়েবসাইটে আপনার স্মার্ট কার্ড নাম্বার, জন্ম তারিখ ও ঠিকানা দিন।
  5. ভেরিফিকেশনের জন্য আপনার সচল মোবাইল নম্বরটি দিন।
  6. এবং আপনার ফেইস ভেরিফিকেশনের জন্য আপনার এন্ড্রয়েড মোবাইল ফোন কাছে রাখুন।
আপনার ফেইস ভিরিফিকেশন করা হয়ে গেলে আপনার একাউন্টটি স্বয়ংক্রিয়ভাবে লগইন হয়ে যাবে। তারপর আপনি আপনার ভোটার আইডি কার্ডের সকল তথ্য দেখতে পারবেন। সেখান থেকে আপনি আপনার জন্ম নিবন্ধন নম্বরটি জেনে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম জানুন | জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায়

জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কিনা তা এখানে আপনি নিজেই দেখে নিতে পারেন খুব সহযেই। অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই বা Birth Certificate Online Verify করা খুবই সহজ। মাত্র কয়েকটি পদ্ধতি অনুসরন করে আপনি কম্পিউটার বা মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কিনা তা চেক করতে নিচের দেখানো ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ- ১ঃ আপনার মোবাইলের বা কম্পিউটারের গুগল ক্রোম App টি ওপেন করুন। এই App টির মাধ্যমে আপনি আপনার ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে পারবেন। অনলাইনে আপনার জন্ম নিবন্ধন সনদ ভেরিফাই করতে everify.bdris.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।

ধাপ-২ঃ ওয়েবসাইটে ভিজিট করার পর নিচের দেখানো ছবিটির মত একটি পেইজ আসবে। এখানে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরটি দিন।

ধাপ-৩ঃ তারপর আপনার জন্ম তারিখ (YYYY -MM- DD) দিন।

আরও পড়ুনঃ হাতে লিখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২২

ধাপ-৩ঃ এরপর নিচের ক্যাপচাটিতে যেই প্রশ্ন থাকবে সেই নাম্বারের সঠিক উওর দিন এবং ক্যাপচাটি পূরণ করুন। এবং নিচে বাম পাশের Search বাটনটিতে ক্লিক করুন।

আপনার জন্ম নিবন্ধনটি যদি অনলাইন ডেটাবেইজে থাকে এবং ডিজিটাল হয়, তাহলে নিচে দেওয়া ছবিটির মত একটি পেইজে জন্ম নিবন্ধন তথ্য দেখতে পারবেন।

এই পেইজটি হলো আপনার জন্ম নিবন্ধন যাচাই কপি। আমাদের তথ্যের নিশ্চয়তার জন্য বিভিন্ন ক্ষেত্রে জন্ম নিবন্ধনের ভেরিফিকেশন কপি প্রয়োজন হতে পারে। এটি প্রিন্ট করে আপনি ব্যবহার করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি কিভাবে ডাউনলোড করবেন? | জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায়

আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কি না তা আপনি খুব সহযেই দেখতে পারবেন আপনার জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে। যা আমরা ইতো পূর্বে জানিয়েছি কিভাবে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কি না দেখবেন। উপরে আমরা তার বিস্তারিত আলোচনা ধাপে ধাপে ছবিসহ দেখিয়েছি। এখন আমরা জানব সেই জন্ম নিবন্ধন অনলাইন কপি আপনি কিভাবে ডাউনলোড করবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে আপনার জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে খুব সহযে অনলাইন জন্ম নিবন্ধন কপি ভেরিফিকেশন করতে পারবেন। এবং এই কপি আপনি চাইলে প্রিন্ট করে নিজের কাছে রাখতে পারবেন। এই অনলাইন জন্ম নিবন্ধনটি আপনি আপনার সকল কাজে ব্যবহার করতে পারবেন।

ইউনিয়ন পরিষদ, পৌরসভা কার্যালয় বা সিটি কর্পোরেশন থেকে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন সনদটি কপি প্রিন্ট করে নিতে পারবেন কিন্তু এই কাজের জন্য আপনাকে অবশ্যই সরকারি ফি দিতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম কি জানুন | জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায়

আপনার জন্ম নিবন্ধনে যদি কোন প্রকার ভুল থাকে আর আপনি সেটা সংশোধন করতে চান তাহলে আপনি সেটা দুইটি উপায়ে সংশোধন করতে পারবেন। যথাঃ ১। অনলাইনে ও ২। অফলাইনে। কিন্তু এখানে জেনে রাখা ভালো যে আপনি যদি আপনার জন্ম নিবন্ধনের জন্ম তারিখ ঠিক করতে চান তাহলে সেটা করতে পারবেন কিন্তু সেটা করার জন্য আপনাকে প্রথমে আপনার বর্তমান জন্ম নিবন্ধনটি ইউনিয়ন পরিষদ, পৌরসভা, বা সিটি কর্পোরেশনে গিয়ে বাতিল করে দিতে হবে এবং নতুন করে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হবে।

আরও পড়ুনঃ জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২২

১। অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করতে হলে আপনার প্রথমে bdris.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর এরকম একটা পেজ আসবে সেখান থেকে আপনাকে সিলেক্ট করে দিতে হবে আপনি কোন অফিস থেকে আপনার জন্ম নিবন্ধনটি সংগ্রহ করতে চান সেটা। তারপর পরবর্তী অপশনে চাপ দিন।

২। পরবর্তী আপশনে চাপ দেওয়ার পর এরকম একটি ফরম আসবে সেখানে আপনার যাবতীয় তথ্য চাইবে। সেই অংশটি পূরন করুন। এবং পরবর্তী অপশনে চাপ দিন।

৩। তারপর আপনি পরবর্তী নির্দেশনাগুলো অনুসরণ করুন।

অফলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করতে হলে আপনাকে সরাসরি ইউনিয়ন পরিষদ, পৌরসভা, বা সিটি কর্পোরেশনে গিয়ে অফিসিয়াল সকল কাজ সম্পন্ন করতে হবে।

শেষ কথাঃ জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায়

বন্ধুরা আজ আমরা জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায় নিয়ে আলোচনা করেছি। আমাদের এই জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায় পোস্টটিতে জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল তথ্য বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আমাদের এই জন্ম নিবন্ধন নম্বর বের করার উপায় পোস্টটির মাধ্যমে আপনারা উপকৃত হবেন। ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?